আর্কাইভ থেকে ফুটবল

আজ মেসির সব পাওয়ার দিন

আজ মেসির সব পাওয়ার দিন

কতটা পথ পেরোলে তবে পথিক বলা যায়? লিওনেল মেসির জন্য এই পথের দুরত্ব ১৬ বছর! টানা ৪ ফাইনাল হারের পর পঞ্চমবারে মুক্তি। টুর্নামেন্টে সর্বোচ্চ গোল-এসিস্টের যোগান দিয়ে আর্জেন্টিনার হয়ে প্রথম শিরোপা জয়। সাথে নিজ দেশের ২৮ বছরের শিরোপা খরা দূর করা- মেসির আলো ঝলমলে ক্যারিয়ারে এই ম্যাচটা যেন ক্যানভাসে আঁকা কোন ছবিতে শিল্পীর তুলির শেষ আঁচড়।
 
এ রাত কেমন করে ভুলবেন লিওনেল মেসি? কি করে ভুলবে আর্জেন্টিনা? ১-২ বছর নয়, দীর্ঘ ২৮ বছরের অপেক্ষার অবসান। ১৯৯৩ এ যে ট্রফি দিয়ে শেষ হয়েছিলো শিরোপা উৎসব, সেই কোপা আমেরিকার শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধার করে প্রায় তিন দশকের আক্ষেপ মেটালো মারাদোনার দেশ।

আর মেসি? জাতীয় দলের জার্সিতে সাত জনমের আরাধ্য একটা শিরোপা অবশেষে ছুঁয়ে দেখলেন এলএমটেন। জার্মানির কাছে বিশ্বকাপ ফাইনাল হেরে যে মারাকানায় করেছিলেন শোকের মাতম, সেই ঐতিহাসিক মঞ্চেই উঁচিয়ে ধরলেন কোপা আমেরিকা শ্রেষ্ঠত্ব। এই শিরোপা জাতীয় দলের হয়ে প্রথম শিরোপা, এই শিরোপা সর্বোচ্চ ৬ বারের ব্যালন জয়ী ফুটবলারের প্রথম আন্তর্জাতিক শিরোপা। 


 
এর আগে দেশের হয়ে একটি বিশ্বকাপ ও তিনটি কোপা আমেরিকার ফাইনাল খেলেছিলেন মেসি। প্রতিবারই ফিরেছিলেন শূন্য হাতে। এবার পেলেন মুঠো ভরে। ২০১৪ সালে জার্মানির বিপক্ষে যে মাঠে হেরেছিলেন বিশ্বকাপ ফাইনালে, আরাধ্যের বিশ্বকাপটা খুব কাছে থেকেও স্পর্শ করা হয়নি, সেই ঐতিহ্যবাহী মারাকানা স্টেডিয়ামে জিতলেন দেশের হয়ে প্রথম শিরোপা। দলকে তো জেতালেনই, নিজে জিতলেন সেরা খেলোয়াড়-সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার। ৩৪-এ পা দেয়া মেসির জন্য চলতি কোপার আসরটা কতটা গুরত্বপূর্ণ ছিলো তার প্রমাণ এখানেই। 

দেশের মাটিতে কোপা আমেরিকায় হার ব্রাজিলের অচেনা। শেষ সেই কবে ১৯৭৫ সালে পেরুর বিপক্ষে হেরেছিল একটি ম্যাচ। ইতিহাস ছিল মেসিদের বিপক্ষে। ব্রাজিল থেকে কোপা আমেরিকার শিরোপা জিতে ফিরতে পারেনি কেউ। আগের পাঁচবারই শিরোপা জিতেছে স্বাগতিকরা। সাম্প্রতিক পারফরমেন্সেও আন্ডারডগ আকাশি-নীল শিবির। তবে মঞ্চটা যখন ইতিহাসের অন্যতম সেরা ফুটবলারের আক্ষেপ পূরণের, তখন পরিসংখ্যান-অতীত কেবলই সংখ্যা মাত্র। 

মেসির আক্ষেপ দূর হলো। ক্লাবের হয়ে সর্বজয়ী এই ফুটবলার আর্জেন্টিনার জার্সি গায়ে দূর করলেন এতদিন বয়ে নিয়ে চলা বিশাল শূন্যতা। কিছুই না পাওয়ার শূন্যতা। দূর করলেন নিজের গায়ে লেগে থাকা কালিমাও। ক্যারিয়ারের সায়াহ্নে এসে আর্জেন্টিনার হয়ে খেললেন সবটা উজাড় করে। রক্ত কিংবা ঘাম, সামনে থেকে নেতৃত্ব দেয়া- রোজারিওর বিষ্ময়বালক সমাপ্তি টানলেন অপেক্ষার। সমাপ্তি টানলেন আক্ষেপ-হতাশার।  

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন আজ | মেসির | পাওয়ার | দিন