আর্কাইভ থেকে এশিয়া

দুবাইয়ে বিশ্বের সবচেয়ে গভীরতম সুইমিংপুল

দুবাইয়ে বিশ্বের সবচেয়ে গভীরতম সুইমিংপুল

সবচেয়ে উঁচু ভবন নির্মাণে বিশ্ব রেকর্ড গড়ার পর এবার সবচেয়ে গভীর সুইমিংপুল বানানোর রেকর্ড গড়লো সংযুক্ত আরব আমিরাত। ভ্রমণ ও সাঁতারপ্রেমীদের জন্য বিশ্বের গভীরতম সুইমিংপুল তৈরি হয়েছে দেশটির দুবাই শহরে।

সুইমিংপুলটির নাম ডিপ ডাইভ দুবাই পুল। শুধু সুইমিংপুল বললে ভুল বলা হবে। এ যেন এক ডুবন্ত শহর। সুইমিং পুলের নিচে রয়েছে আস্ত একটা শহরের সুযোগ-সুবিধা। দানবীয় এক ঝিনুকের আদলে তৈরি ১৯৬ ফুট গভীর পুলের একবারে উপর থেকে শেষ তল পর্যন্ত এক কোটি ৪০ লাখ লিটার স্বচ্ছ পানি আছে। পুলে ডুব দিয়ে এ ঘর থেকে ও ঘরে যেতে পারবে সাঁতারুরা। বিলিয়ার্ড খেলার জায়গা, লাইব্রেরি, রেস্টুরেন্ট, কনফারেন্স কক্ষসহ রয়েছে আধুনিক সব রকম ব্যবস্থা।

গেল সাত জুলাই সুইমিং পুলটির উদ্বোধন করেন দুবাইয়ের রাজকুমার শেখ হামদান বিন মহম্মদ বিন রশিদ এল মাকতুম। টুইটারে সুইমিং পুলের ভিডিও শেয়ার করে তিনি লিখেছেন, পুরো বিশ্বকে স্বাগত জানাতে অপেক্ষা করে আছে ডিপ ডাইভ দুবাই পুল। এটি দুবাইয়ের পর্যটক আকর্ষণের নতুন কেন্দ্র হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে।

ডিপ ডাইভ দুবাই জানিয়েছে, তাদের পুলে এক কোটি ৪০ লাখ লিটার বিশুদ্ধ পানি আছে, যা অলিম্পিক সুইমিং পুলের চেয়ে ছয়গুণ বেশি। পানির তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস রাখা হয়।

এই পুলটি দুবাইয়ের নাদ অল শেবা এলাকায় নির্মিত হয়েছে। গতানুগতিক সুইমিং পুলের চেয়ে এটি সম্পূর্ণ আলাদা। সুইমিং পুলের ভেতরে ৫৬টি ক্যামেরা রয়েছে। যেকোনো অ্যাঙ্গেল থেকে ধরা পড়বে পুলের নিচের সব দৃশ্য। রয়েছে লাইট অ্যান্ড সাউন্ড সিস্টেমও।

ডিপ ডাইভের আয়োজকরা জানিয়েছে, পানির স্বচ্ছতা বজায় রাখতে প্রতি ৬ ঘণ্টা অন্তর সিলিসিয়াস আগ্নেয় পাথরের মাধ্যমে ফিল্টার করা হয়। এই ফিল্টার প্রযুক্তি তৈরি করেছে নাসা।

বর্তমানে শুধু আমন্ত্রিতদের জন্যই বিলাসবহুল এই সু্ইমিং পুলটি খুলে দেওয়া হয়েছে। জুলাইয়ের শেষের দিকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে। এই পুলে প্রবেশ করতে পারবে ১০ বছরের বেশি বয়সিরা। সাঁতারুদের সাহায্য করবে আন্তর্জাতিক মানের ডাইভিং বিশেষজ্ঞদের একটি দল।

চলতি বছরের শেষে পুলের নিচে রেস্তোরাসহ বিভিন্ন দোকান খুলে দেওয়া হবে। তবে এই পুলে ডুব দিতে হলে পকেট কিন্তু বেশ ভারিই হতে হবে।

গেল ২৭শ জুন পুলটিকে বিশ্বের সবচেয়ে গভীর সুইমিং পুল হিসেবে স্বীকৃতি দিয়েছে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন দুবাইয়ে | বিশ্বের | সবচেয়ে | গভীরতম | সুইমিংপুল