আর্কাইভ থেকে বাংলাদেশ

ভারতের দুই রাজ্যে বজ্রপাতে ৬০ মৃত্যু

ভারতের দুই রাজ্যে বজ্রপাতে ৬০ মৃত্যু

ভারতের রাজস্থান ও উত্তরপ্রদেশে ভয়াবহ ধ্বংসলীলা চালিয়েছে বজ্রপাত। আকস্মিক বিপর্যয়ে দু্ই রাজ্যে মারা গেছে অন্তত ৬০ জন।  এর মধ্যে উত্তরপ্রদেশেই মারা গেছে ৪০ জন। আর রাজস্থানে ২০ জন।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, রোববার সন্ধ্যায় বজ্রপাত দাপট দেখিয়েছে উত্তরপ্রদেশের বিভিন্ন স্থানে। বজ্রপাতের জেরে প্রয়াগরাজ, ফিরোজাবাদসহ রাজ্যের সর্বত্রই মারা গেছে অন্তত ৪০ জন। 

উত্তরপ্রদেশের ফিরোজাবাদ জেলায় ব্যাপক গরমের পর রোববার বৃষ্টি হলে স্বাভাবিক ভাবেই প্রচণ্ড খুশি হয় মানুষ। তবে বিপর্যয় ডেকে আনে বৃষ্টির সঙ্গী বজ্রপাত। আকস্মিক দুর্যোগে ফিরোজাবাদের তিনটি গ্রামে মারা যায় তিনজন।

উত্তরপ্রদেশের শিকোহাবাদের নাগলা উমর গ্রামে মাঠে কাজ করছিলেন দু'ইজন কৃষক। এ সময় হঠাৎ বৃষ্টি আসায় একটি নিমগাছের নীচে আশ্রয় নেয় তারা। বাজ সরাসরি নিম গাছেই পড়ে। সেখানেই তাদের মৃত্যু হয়। বজ্রপাতে অমর সিং নামে এক কৃষকের মৃত্যু হয় অপর একটি গ্রামে। শুধু মানুষ না, বজ্রপাতে মারা যাচ্ছে গরু-ছাগলও। বজ্রপাতে মাঠে থাকা ৪২টি ছাগল ও একটি গরু মারা গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া জানায়, প্রয়াগরাজে বজ্রপাতের দাপটে মারা গেছে অন্তত ১৪ জন। মৃতদেহগুলো ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। মৃতদের পাঁচ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার কথাও জানান তিনি। 

এদিকে বজ্রপাত দাপট দেখিয়েছে রাজস্থানেও। রাজ্যের রাজধানী শহর জয়পুরের কাছে আম্বর দুর্গের একটি স্তম্ভে উঠে সেলফি তোলার সময় মারা গেছে অন্তত ছয়জন। আম্বরেই ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বজ্রপাতের জেরে গোটা রাজস্থানে আরও সাত শিশুর মৃত্যুর দাবি করা হচ্ছে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, বজ্রপাতে আম্বর দুর্গেই মারা গেছে ১২ জন। পাহাড়ি বনভূমি এলাকায় অবস্থিত আম্বর দুর্গের একটি স্তম্ভে উঠে বৃষ্টি উপভোগ করছিল অনেকে। এমন সময় বজ্রপাত হলে সেখান থেকে ঝাঁপিয়ে নিচে পড়ে বহু মানুষ। নিচে পড়া ২৯ জনকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়। উদ্ধার কাজ চলছে।

রোববার রাজস্থানের অনেক স্থানে বৃষ্টি হয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে আজ সোমবারও রাজ্যের আশপাশের এলাকায় বৃষ্টিপাত হওয়ার কথা জানিয়েছে ভারতীয় আবহাওয়া দপ্তর।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতের | দুই | রাজ্যে | বজ্রপাতে | ৬০ | মৃত্যু