আর্কাইভ থেকে বাংলাদেশ

রাজশাহীতে করোনায় প্রাণ গেল আরও ২০ জনের

রাজশাহীতে করোনায় প্রাণ গেল আরও ২০ জনের

সোমবার (১৯ জুলাই) সকাল ৯টা থেকে মঙ্গলবার (২০ জুলাই) সকাল ৯টার মধ্যে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে মারা গেছেন ২০ পরিবারের ২০ জন।

মঙ্গলবার (২০ জুলাই) সকাল থেকে একে একে মরদেহ বেরিয়েছে হাসপাতাল থেকে। চাপা কান্না আর দীর্ঘশ্বাস পেছনে ফেলে ঘরে ফিরেছে মরদেহ। মহামারিতে প্রাণ হারানো এই ২০ জনের পরিবারের নেই ঈদের আনন্দ। আছে কেবল হাহাকার।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানিয়েছেন, এই এক দিনে রাজশাহীর তিনজন এবং পাবনার একজনসহ মোট চারজনের প্রাণ নিয়েছে করোনা।

এ ছাড়া করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে রাজশাহীর ৫ জন, নাটোরের ৫ জন, নওগাঁর দুজন, চাঁপাইনবাবগঞ্জের দুজন এবং পাবনার দুজনসহ মোট ১৬ জন মারা গেছেন।

এই এক দিনে ১২ জন পুরুষ এবং ৮ জন নারী প্রাণ হারিয়েছেন। যাদের ৬ জনের বয়স ৬১ বছরের ওপরে। এ ছাড়া ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিনজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন মারা গেছেন।

পরিচালক আরও জানান, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ চারজন মারা গেছেন হাসপাতালের ১ নম্বর ওয়ার্ডে। এ ছাড়া ৪ ও ২২ নম্বর ওয়ার্ডে তিনজন করে, নিবিড় পরিচর্যাকেন্দ্র (আইসিইউ), ১৪, ১৫ ও ১৭ নম্বর ওয়ার্ডে দুজন করে এবং ২৭ ও ২৯/৩০ নম্বর ওয়ার্ডে একজন করে মারা গেছেন।

হাসপাতাল সূত্রে জানা যায়, ৪৫৪ শয্যার করোনা ইউনিটে সোমবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত রোগী ভর্তি রয়েছেন ৪৮০ জন। এর মধ্যে আইসিইউতে ভর্তি রয়েছেন ১৯ জন। করোনা নিয়ে এ পর্যন্ত ভর্তি রয়েছেন ২৩৮ জন।

এ ছাড়া উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১৭৪ জন। করোনা ধরা পড়েনি হাসপাতালে ভর্তি ৬৮ জনের নমুনায়। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৬০ জন। এই এক দিনে হাসপাতাল ছেড়েছেন ৭২ জন।

এর আগে সোমবার রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা ধরা পড়েছে ৩৬ জনের নমুনায়। একই দিনে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে আরও ৩৭৩ জনের। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ৮৯ জনের। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ২২ দশমিক ৯২ শতাংশ নমুনায় করোনা শনাক্ত হয়েছে।

প্রসঙ্গত, গত ১ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত রামেক হাসপাতালের করোনা ওয়ার্ডে প্রাণ হারিয়েছেন ৩৪৯ জন। এর মধ্যে করোনায় ৯৯ জন এবং উপসর্গ নিয়ে মারা গেছেন ২১৭ জন। বাকি ৩৩ জন করোনা নেগেটিভ হয়েও অন্যান্য শারীরিক জটিলতায় মারা গেছেন।

গত বছরের এপ্রিল থেকে চলতি বছরের জুন পর্যন্ত করোনা সংক্রমণ ও উপসর্গ নিয়ে রামেক হাসপাতালে ভর্তি হয়েছেন ৭ হাজার ১৬১ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে গেছেন ৫ হাজার ৯২৭ জন। এই ১৪ মাসে মারা গেছেন ১ হাজার ৭৮ জন। এর মধ্যে করোনায় মৃত্যু হয়েছে ৩৪৬ জনের। অন্যদের মৃত্যু হয়েছে উপসর্গ নয়তো অন্যান্য শারীরিক জটিলতায়।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন রাজশাহীতে | করোনায় | প্রাণ | আরও | ২০ | জনের