ঢাকা , ১৬ ২০১৯ ,

তুহিনকে শিরোনামহীন’র গান গাইতে নিষেধাজ্ঞা

| ২৩ ডিসেম্বর, ২০১৮ ৬:২১ পূর্বাহ্ণ | আপডেট : ২২ জুলাই, ২০১৯ ২:১৯ পূর্বাহ্ণ
feature-top

জনপ্রিয় ব্যান্ড ‘শিরোনামহীন’ ছেড়েছেন ভোকাল তানযীর তুহিন। গেল বছরের অক্টোবর মাসে দলটি ছাড়েন তিনি। ব্যান্ড দলটির সঙ্গে নানা দ্বন্দ্বের জের ধরেই শিরোনামহীন থেকে বের হয়ে ‘আভাস’ নামের একটি ব্যান্ড গড়েন তুহিন।

নতুন ব্যান্ডদল থেকে ‘মানুষ’ নামে একটি গানও উপহার দেন। এদিকে নিজেদের নতুন গানের সঙ্গে এতদিন ধরে ‘শিরোনামহীন’-এর কয়েকটি গানও মঞ্চে পরিবেশন করে আসছিলেন তুহিন। আর বিপত্তি বাধে সেখানে। শিরোনামহীনের সদস্যরা কপিরাইট অফিসে অভিযোগ করেন, দলটির জনপ্রিয় গানগুলোকে বাণিজ্যিকভাবে মঞ্চে পরিবেশন করে অর্থনৈতিক সুবিধা নিচ্ছেন তুহিন। এর পরিপ্রেক্ষিতে সম্প্রতি তুহিনের মঞ্চে শিরোনামহীনের গান পরিবেশন করা বেআইনি ঘোষণা করেছে কপিরাইট বোর্ড।

অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরীর তত্ত্বাবধানে বেশ কয়েকটি শুনানি হয়। পরে তুহিনের গলায় মঞ্চে ‘শিরোনামহীন’-এর গান পরিবেশনার ওপর নিষেধাজ্ঞা জারি করে বোর্ড।

বিষয়টি নিয়ে তুহিন বলেন, রায়ের কাগজ আমি পেয়েছি। আমি নিজেও শুনানিতে উপস্থিত ছিলাম। কিন্তু রায় আমার পছন্দ হয়নি। আমি আপিল করবো।

তিনি আরও বলেন, আমাদের দেশে ভোকাল রাইট নেই। এখন নতুন করে একটা বোর্ড হবে। সেখান থেকেই হয়তো সঠিক রায়টি পাওয়া যাবে।

শিরোনামহীন অভিযোগ করে আসছিল তানযীর তুহিন কোনও লিখিত অনুমতি না নিয়ে এতদিন শিরোনামহীনের অন্য সদস্যের কথা, সুরের জনপ্রিয় গানগুলো পরিবেশন করে আসছিলেন। যেখানে ‘হাসিমুখ’, ‘বন্ধ জানালা’, ‘পাখি’, ‘ইচ্ছে ঘুড়ি’ গানগুলোর গীতিকার ও সুরকার দলটির প্রধান জিয়াউর রহমান। আর কপিরাইট আইন অনুযায়ী গানের কপিরাইট মালিকানা সবসময় গীতিকার ও সুরকারের।

feature-top
feature-top

আরও খবর »

feature-top