ঢাকা , ১৫ ২০১৯ ,

নড়াইলে পঞ্চ কবির স্মরণে সাংস্কৃতিক সন্ধ্যা

বায়ান্ন | ৭ সেপ্টেম্বর, ২০১৯ ১:৪৮ অপরাহ্ন | আপডেট : ৭ সেপ্টেম্বর, ২০১৯ ১:৪৮ অপরাহ্ন
feature-top

বাংলা সাহিত্যের অমর পঞ্চ কবির স্মরণে নড়াইলে সাংস্কৃতিক অনুষ্ঠান বাংলা সাহিত্যের অমর পঞ্চ কবির স্মরণে মূর্ছনা সংগীত নিকেতনের আয়োজনে এক সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় শিল্পী সুলতান মঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মূর্ছনা সংগীত নিকেতনের সভাপতি শামীমূল ইসলাম টুলুর সভাপতিত্বে বক্তব্য দেন, জেলা প্রশাসক আনজুমান আরা, নড়াইলের প্রবীন সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রফেসর মুন্সি মোঃ হাফিজুর রহমান, নড়াইল সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুন্ডু,সাংস্কৃতিক জোটের সাধারন সম্পাদক শরফুল আলম লিটু, মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের ইন্সপেক্টর, সাংস্কৃতিক ব্যক্তিত্ব বিদ্যুৎ বিহারী নাথ এবং মূর্ছনার সাধারন সম্পাদক অধ্যাপক গোলক চন্দ্র বিশ্বাস।

নান্দনিক এ অনুষ্ঠানে মূর্ছনা সংগীত নিকেতনের প্রায় ৫০জন শিল্পী কবিতা আবৃত্তি,নৃত্য ও সংগীত পরিবেশন করেন। বক্তারা বলেন, উনবিংশ এবং বিংশ শতাব্দীর বাংলা গান এই পঞ্চ গীতিকবির অবদান। তাঁদের গান বাংলা গানকে সমৃদ্ধ ও ঐশ্বর্যমন্ডিত করেছে এবং বাংলার নবজাগরণে বিশেষ ভূমিকা রেখেছে।

স্বদেশী আন্দোলন থেকে শুরু করে একাত্তরের মহান মুক্তিযুদ্ধ এমনকি বর্তমান সময়েও তাঁদের গান আমাদের বিশেষ অনুপ্রেরণা জোগায়। বর্তমানে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে স্মরণ করা হলেও কবি দ্বিজেন্দ্রনাল রায়, অতুলপ্রসাদ সেন এবং রজনিকান্ত সেনকে নিয়ে মনে রাখার মতো তেমন কোনো উদ্যোগ নেয়া হয়না। বক্তারা অতুলপ্রসাদ সেন এবং রজনিকান্ত সেনের পৈত্রিক ভিটা এবং তাদের স্মৃতি সংরক্ষনের জন্য সরকারের কাছে দাবি জানান।

রাখা

feature-top
feature-top

আরও খবর »

feature-top