ঢাকা , ১৬ ২০১৯ ,

চীনের ২৮ সংস্থাকে কালো তালিকাভুক্ত করলো যুক্তরাষ্ট্র

বায়ান্ন নিউজ ডেস্ক | ৯ অক্টোবর, ২০১৯ ১১:৩৬ পূর্বাহ্ণ | আপডেট : ৯ অক্টোবর, ২০১৯ ১১:৩৬ পূর্বাহ্ণ
feature-top

জিনজিয়াংয়ে উইঘুর মুসলমানদের নিপীড়নে সংশ্লিষ্টতার অভিযোগে চীনের ২৮ সংস্থাকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। এসব সংস্থাগুলোর মধ্যে জিনজিয়াংয়ের প্রাদেশিক নিরাপত্তা ব্যুরো এবং ১৯টি ছোটখাটো সরকারি সংস্থা রয়েছে।

এ ছাড়া হাইকভিশন, দাহুয়া টেকনোলজি এবং মেগভি টেকনোলজির মতো চেহারা শনাক্তে সক্ষম এমন প্রযুক্তি পণ্য নির্মাতা আটটি প্রতিষ্ঠান রয়েছে। এগুলোর মধ্যে হাইকভিশন বিশ্বের সবচেয়ে বড় নজরদারি যন্ত্রপাতি উৎপাদক প্রতিষ্ঠান।

ওই চীনা প্রতিষ্ঠানগুলো ওয়াশিংটনের অনুমতি ছাড়া কোনও মার্কিন পণ্য কিনতে পারবে না। চীনের ওই ২৮টি প্রতিষ্ঠানের মধ্যে সরকারি এবং প্রযুক্তিগত বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠান উইঘুর মুসলিমদের ওপর নজরদারিতে সহায়তা করেছিল।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, উইঘুর জনগোষ্ঠীর ওপর ভয়াবহ নিপীড়ন চালাচ্ছে চীনা প্রশাসন।

এক বিবৃতিতে পম্পেও অভিযোগ করেন, চীনের উইঘুর, কাজাখ, কিরগিজ মুসলিমসহ অন্যান্য সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের ওপর নিপীড়ন চালাচ্ছে চীনা প্রশাসন। এসব জনগোষ্ঠীর মত প্রকাশের স্বাধীনতা কেড়ে নেয়া হচ্ছে। তাদের সংস্কৃতি এবং ধর্মীয় বিভিন্ন কর্মকাণ্ডের ওপরও কড়াকড়ি আরোপ করা হয়েছে।

তবে চীনের তরফ থেকে বরাবরই এই অভিযোগ অস্বীকার করা হয়েছে।

এক বিবৃতিতে আরও বলা হয়েছে, চীনের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের ইচ্ছাকৃত হস্তক্ষেপে এসব অভিযোগ বাহানা ছাড়া আর কিছুই নয়।

জেএইচ

feature-top
feature-top

আরও খবর »

feature-top