ঢাকা , ০৮ ২০১৯ ,

আঘোষিত ধর্মঘটে বিপাকে পড়েছেন যাত্রীরা

বায়ান্ন অনলাইন রিপোর্ট | ২০ নভেম্বর, ২০১৯ ১১:৩৪ পূর্বাহ্ণ | আপডেট : ২০ নভেম্বর, ২০১৯ ১১:৩৪ পূর্বাহ্ণ
feature-top
ছবি : সংগৃহীত

নতুন সড়ক পরিবহন আইন স্থগিত ও আইন সংশোধনের দাবিতে আঘোষিতভাবেই অনেকটা বন্ধ রয়েছে গণপরিবহন। দেশের বিভিন্ন স্থান থেকে বিশেষ করে দূরপাল্লার বাস ছেড়ে আসছে না ঢাকায়। আবার কিছু বাস ছেড়ে আসলেও পথে পথে আটকিয়ে দেয়া হচ্ছে। এছাড়াও রাজধানীতে অনেক কম গণপরিবহন চলাচল করছে।

সায়েদাবাদ থেকে ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কের সব ধরনের পরিবহন চলাচল বন্ধ রয়েছে।

বুধবার সকাল ৭টা থেকে নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, সিলেটসহ দক্ষিণাঞ্চলগামী প্রায় ২০ জেলায় চলাচলরত গণপরিবহন বন্ধ রয়েছে।

এদিকে বাস চলাচল বন্ধ থাকায় বিপাকে পড়েছে যাত্রীসহ অভ্যন্তরীণ রুটে চলাচলরত সাধারণ মানুষ। 

সড়ক পরিবহন আইন বাতিলের দাবিতে ঢাকা চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে রেখেছে পরিবহন শ্রমিকরা। এতে যাত্রীবাহী বাসসহ সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে।  

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ডে চলাচলরত গাড়ি আটকে দেয় শ্রমিকরা। সেই সঙ্গে গাড়িগুলো থেকে যাত্রী ও চালকদের নামিয়ে গাড়ির চাবি নিয়ে নেয় তারা।

নারায়ণগঞ্জ ট্রাফিক পুলিশের (টিআই, প্রশাসন) মোল্লা তাসলিম বলেন, বুধবার সকাল ৭টা থেকে শ্রমিকদে অবরোধের কারণে ঢাকা চট্টগ্রাম মহাসড়কসহ অভ্যন্তরীণ সকল রুটে বাস চলাচল বন্ধ রয়েছে।

একই দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে পরিবহন চলাচল বন্ধ রয়েছে। সকাল থেকে এ মহাসড়কে যানবাহন তেমন চলছে না।

সরেজমিনে মহাসড়কের কয়েকটি বাসস্ট্যান্ডে দেখা গেছে, গন্তব্যে পৌঁছাতে যাত্রীরা গাড়ির জন্য দাঁড়িয়ে আছেন। কিন্তু বাস নেই। অপেক্ষা করছেন। টাঙ্গাইল থেকে ঢাকাগামী কোনো বাস চলতে দেখা যায়নি। জামালপুর থেকে টাঙ্গাইলগামী একটি বাস ঢাকার দিকে গেছে। এ ছাড়া কয়েকটি লেগুনা, সিএনজিচালিত অটোরিকশা ও প্রাইভেটকার চলছে।

সড়ক পরিবহন আইন-২০১৮ স্থগিত ও সংশোধনসহ নয় দফা দাবি আদায়ে সিরাজগঞ্জে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকে অনির্দিষ্টকালের ধর্মঘটের সঙ্গে যোগ দিয়েছে বাস, মিনিবাসসহ সকল গণপরিবহন মালিক ও শ্রমিকরা।

ঢাকা মহানগরীতে গণপরিবহন চলাচলে ট্রাক শ্রমিকরা বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছেন ঢাকা বাস মালিক সমিতি।

সমিতির অভিযোগ, সকাল থেকে ঢাকা থেকে গাজীপুর ও নারায়ণগঞ্জে উদ্দেশে ছেড়ে যাওয়া এবং গাজীপুর ও নারায়ণগঞ্জ থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা গণপরিবহনগুলোকে চলাচলে বাধা দিচ্ছিল আন্দোলনকারী ট্রাক শ্রমিকরা।

জেএইচ

আরও খবর »