Connect with us

ফুটবল

রোনালদোই জুভেন্টাসের সবচেয়ে বড় সমস্যা

Published

on

গত বুধবার দিবাগত রাতে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে পোর্তোর মাঠ থেকে স্বাগতিকদের বিপক্ষে ২-১ গোলে পরাজিত হয়ে ফিরেছে তুরিনের বুড়িরা। এরপর থেকেই পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর সমালোচনায় মুখর হয়েছে সাবেক ইতালিয়ান তারকা খেলোয়াড়রা। এবার তাদের দলে যোগ দিলেন সাবেক ইতালিয়ান খেলোয়াড় অ্যান্তনিও ক্যাসানো।

ইতালির সাবেক এ তারকা ফুটবলার ম্যাচ শেষে ক্রিশ্চিয়ান ভিয়েরির সঙ্গে টুইটে আলাপকালে বলেন, আমি সবসময় বলি ক্রিশ্চিয়ানো রোনালদো একজন ফেনোমেনন। সে হয়তো এক বিলিয়ন গোল করতে পারে। কিন্তু আন্দ্রে পিরলোর জন্য সে একটি সমস্যা হতে পারে।

তিনি আরো বলেন, সে সবসময় স্বার্থপর। অন্য প্লেয়াররা গোল করছে কিনা সেদিকে তার কোনও মনোযোগ নেই, সে কেবল নিজের গোলের জন্য বাঁচে। সে ফুটবলের জন্য নয়, সে নিজের গোলের জন্য বাঁচে।
 
ক্যাসানো বলেন, যদি আপনি তার পেছনে জাভি, ইনিয়েস্তা, ক্রুস বা মড্রিচকে দেন, তাহলে সে মৌসুমে ৫০ গোল করে এনে দিতে পারবে। কিন্তু জুভেন্টাসে এগুলো পরিবর্তন হচ্ছে এবং তাদের একটি নতুন পদ্ধতি রয়েছে। সত্যি বলতে সে জুভেন্টাসের জন্য সমস্যাই।

পোর্তোর বিপক্ষে ২-১ গোলে হারা ম্যাচে জুভেন্টাসের হয়ে একমাত্র গোলটি করেন ফেডেরিকো চিয়েসা। ২০১৮ সালে রোনালদো জুভেন্টাসে যোগ দেয়ার পর এই প্রথম চ্যাম্পিয়নস লিগের নকআউটে অন্য কেউ গোল করলো। গেল মৌসুমে রাউন্ড অব সিক্সটিন থেকেই বাদ পড়ে জুভিরা।

যদিও পরিসংখ্যান ক্যাসানোর বিপক্ষে কথা বলছে। কেননা চলতি মৌসুমে এখন পর্যন্ত ২৭ ম্যাচে ২৩টি গোল ও ৩টি অ্যাসিস্ট করেছেন রোনালদো।  চ্যাম্পিয়নস লিগে পাঁচ ম্যাচে তার গোল পাঁচটি। 

Advertisement

এস

ফুটবল

নির্ধারিত হলো কোপার কোয়ার্টার ফাইনালের দল ও সময়

Published

on

কলম্বিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে ব্রাজিল। এই ম্যাচের মধ্য দিয়ে কোয়ার্টার ফাইনালের হিসাব নিকাশ পরিস্কার হয়ে গেছে। ডি গ্রুপে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে কলম্বিয়া। আর অন্যদিকে ব্রাজিল খুব একটা আরামদায়কভাবে পরের রাউন্ডে যায়নি, বরং কিছুটা কষ্টই করতে হয়েছে। কোয়ার্টারে ব্রাজিল প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে উরুগুয়েকে।

কোয়ার্টারের সবগুলো দল নিশ্চিত হয়ে গেছে। সবার আগে তা নিশ্চিত করেছে আর্জেন্টিনা। দলটি ৫ জুলাই খেলবে ইকুয়েডরের বিপক্ষে, সকাল ৭ টায়। এরপর ৬ জুলাই, ভেনেজুয়েলা লড়বে কানাডার বিপক্ষে, সকাল ৭ টায়। কলম্বিয়া প্রতিপক্ষ হিসেবে পেয়েছে পানামা’কে, ম্যাচটি হবে ৭ জুলাই ভোর ৪ টায়। একই দিনে ব্রাজিল ও উরুগুয়ে খেলবে সকাল ৭ টায়।

এরপর সেমিফাইনালের জন্য নির্ধারণ করা আছে তারিখ ও ভেন্যু। যা কোয়ার্টারের জয়ী দলগুলো থেকে সাজানো হবে।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ব্রাজিলের খেলা চলাকালীন ঘুমিয়ে গেছেন নেইমার

Published

on

ব্রাজিল বনাম কলম্বিয়ার ম্যাচ চলকালীন ইন্সটাগ্রামে এই ছবিটা পোস্ট করেন নেইমার, যেখানে দেখা যায় ব্রাজিয়ান তারকা তার সন্তানদের নিয়ে ঘুমাচ্ছেন।

ইতালিয়ান সাংবাদিক ফ্যাব্রিজো রোমানোর মতে নেইমারের এই ছবিটাই ব্রাজিল কলম্বিয়া ম্যাচের সব বলে দেয়!

আসলেও তাই, কলম্বিয়ার বিপক্ষে যে ছন্নছাড়া ফুটবল খেলেছে ব্রাজিল তাতে সমর্থকদের ঘুমিয়ে যাওয়ারই কথা।  এ খেলা দেখা যেন চোখের উপর অত্যাচার।

যদিও ১-১ গোলের ড্রয়ে ‘ডি’ গ্রুপের রানার্সআপ হয়ে শেষ পর্যন্ত কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ব্রাজিল।  সেখানে মুখোমুখি হতে হবে কোপায় ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ের।  দুই ম্যাচে হলুদ কার্ড দেখায় সেই ম্যাচে ব্রাজিল পাবে না ভিনিসিয়াসকে।

সেমিফাইনালে ওঠার লড়াইটা সব মিলিয়ে ব্রাজিলের জন্য বেশ কঠিনই হয়ে গেলো। যদিও কলম্বিয়ার বিপক্ষে ব্রাজিলের হয়ে দুর্দান্ত ফ্রি-কিকে গোল করা রাফিনিয়া এসবের কোনো কিছুকেই পাত্তা দিচ্ছেন না।  বলেছেন, চ্যাম্পিয়ন হতে চাইলে পরের রাউন্ডে প্রতিপক্ষ কে, তা নিয়ে দুশ্চিন্তায় পড়া যাবে না।

Advertisement

এদিকে ম্যাচ ড্র’য়ের কারণ হিসেবে রেফারির দিকে আঙ্গুল তুলছেন ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র।  ভিনিকে হলুদ কার্ড দেখানো এবং প্রথমার্ধের যোগ করা সময়ে ডি-বক্সে ভিনি পড়ে যাওয়ার পরেও পেনাল্টি না পাওয়ায় রেফারির সমালোচনা করেছেন তিনি।

রোববার বাংলাদেশ সময় সকাল ৭টায় কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের মুখোমুখি হবে ব্রাজিল।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ড্র করে উরুগুয়ের সামনে ব্রাজিল

Published

on

না আছে কোন গোছালো পাস, না আছে কোন দৃষ্টিনন্দন আক্রমণ। গ্রুপ পর্বের শেষ ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ‘কুৎসিত’ ফুটবল উপহার দিলো ব্রাজিল।

যদিও খেলার প্রথমে এগিয়ে গিয়েছিলো পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরাই। ম্যাচের ১২ মিনিটে ডি বক্সের কিছুটা বাইরে ফ্রি কিক থেকে বল জালে পাঠান বার্সেলোনা ফরোয়ার্ড রাফিনিয়া।  ১৯৯৯ সালের পর কোপা আমেরিকায় সরাসরি ফ্রি কিক থেকে গোল পেল ব্রাজিল।  ২৫ বছর পর আর্জেন্টিনার বিপক্ষে সবশেষ ফ্রি কিক থেকে গোল পেয়েছিল সেলেসাওরা।

গোল পাওয়ার পরই কলম্বিয়ার একের পর এক আক্রমণ সামলাতে হয়েছে ব্রাজিলকে। প্রথমার্ধের যোগ করা সময় সেই আক্রমণের সুফলও পায় কলম্বিয়া। দানিয়েল মুনোজের গোলে সমতায় ফেরে তারা।

বিরতির পর আক্রমণের কিছুটা গতি বাড়ায় ব্রাজিল।  তবে পাল্টা আক্রমণে ক্যালিফোর্নিয়ার লেভিস স্টেডিয়াম মাতিয়ে রেখেছিলো কল্বিয়াও।  আক্রমন-পাল্টা আক্রমণে গোল পায়নি কেউই।  ৮৩ মিনিটে  ব্রাজিলের গোলকিপার আলিসনকে সামনে একা পেয়েও গোল করতে পারেননি রাফায়েল বোরে।

যোগ করা সময়ের ৪ মিনিটে ব্রুনো গিমারাইজের বাঁকানো শট ভার্হাস ঠেকিয়ে না দিলে গ্রুপ চ্যাম্পিয়ন হতেও পারতো ব্রাজিল।

Advertisement

জয় না পাওয়ায় গ্রুপে দ্বিতীয় অবস্থানে থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো ব্রাজিল। নকাউট সেই পর্বটিতে প্রতিপক্ষ হিসেবে তারা পেয়েছে দুর্দান্ত ফর্মে থাকা উরুগুয়েকে। সেই ম্যাচে ব্রাজিল পাবে না দলের অন্যতম সেরা খেলোয়াড় ভিনিসিয়াস জুনিয়রকে। গ্রুপ পর্বে দুই ম্যাচে হলুদ কার্ড দেখায় তার উপর এসেছে এক ম্যাচের নিষেধাজ্ঞা।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version