Connect with us

রাজশাহী

দেশে খাদ্যের কোন অভাব নেই, মঙ্গাও নেই: খাদ্যমন্ত্রী

Avatar of author

Published

on

নওগাঁ, খাদ্যমন্ত্রী

দেশে খাদ্যের কোন অভাব নেই, মঙ্গাও নেই। সরকারের বাস্তবমুখী কার্যক্রমের ফলে বাংলাদেশ এখন মাছ, মাংস ও ডিম উৎপাদনে স্বাবলম্বী। বলেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে নওগাঁর নিয়ামতপুর সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে একটি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সাধন চন্দ্র মজুমদার বলেন, সরকারের বাস্তবমুখী কার্যক্রমের ফলে বাংলাদেশ এখন মাছ, মাংস ও ডিম উৎপাদনে স্বাবলম্বী। এক সময় দেশের বাইরে থেকে গরু আসতো। বিদেশি গরু না হলে দেশে কোরবানি হতো না। এখন সে অবস্থার পরিবর্তন হয়েছে। পর্যাপ্ত গরু এখন দেশেই উৎপাদিত হয়। সরকার খামারিদের জন্য ঋণের ব্যবস্থা করেছে। আধুনিক পদ্ধতিতে গবাদিপশু লালন-পালনের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করায় অনেক খামারি এটাকে পেশা হিসাবে নিয়ে সফল হয়েছেন। ফলে দেশে খাদ্যের অভাব নেই, মঙ্গাও নেই।

খাদ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাদ্য উৎপাদনে গুরুত্ব দিয়ে প্রতি ইঞ্চি জমি চাষের আওতায় আনার নির্দেশ দিয়েছেন। বিষয়টি অনুধাবন করে উৎপাদন বাড়াতে মনোযোগী হতে হয়েছে।

নিয়ামতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নিয়ামতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ আহম্মেদ, ভাইস চেয়ারম্যান আইয়ুব হোসেন মণ্ডল, নারী ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম ও উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ইয়ামিন আলী।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

আইন-বিচার

মেয়রের চাইনিজ কুড়ালের আঘাতে আওয়ামী লীগ নেতার মৃত্যু

Published

on

রাজশাহীর বাঘা পৌর মেয়র আক্কাছ আলির চাইনিজ কুড়ালের আঘাতে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল নিহতের অভিযোগ উঠেছে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে।

বুধবার (২৬ জুন) বেলা সাড়ে ৪ টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। বাঘা উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ওয়াহেদ সাদিক তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। এছাড়াও তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ইউসিইউ ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা কামাল।

নিহত আশরাফুল ইসলাম বাবুল (৫৫) বাঘা পৌর এলাকার গাওপাড়া গ্রামের মৃত আমুর হোসেন আমুর ছেলে।

জানা গেছে, শনিবার (২২ জুন) সকাল ১০টার দিকে বাঘা উপজেলা আওয়ামী লীগের ডাকে উপজেলা পরিষদের সামনে বাঘা পৌরসভার মেয়র আক্কাছ আলির দুর্নীতির বিরুদ্ধে শান্তিপূর্ণ মানববন্ধন চলছিল। এ সময় অভিযুক্তরা অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে ককটেল বিস্ফোরণ ঘটায়। সেখানে কয়েকটি পিস্তলের গুলিবর্ষণ করা হয়। আতঙ্কে তারা মানববন্ধন ছেড়ে উপজেলা চত্বরের ভেতরে পালাতে গেলে এলোপাতাড়ি ইটপাটকেল ও পাথর ছোড়ে। এ অবস্থায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম উপজেলা অডিটরিয়ামের সামনে পড়ে গেলে তাকে চায়নিজ কুড়াল দিয়ে হত্যার উদ্দেশ্যে মাথার বাঁ-পাশে আঘাত করেন আক্কাছ আলী। এছাড়াও মেরাজুল ইসলাম তার হাতে থাকা ধারালো অস্ত্র দিয়ে আশরাফুল ইসলামের ঘাড়ে আঘাত করেন।

অভিযুক্তদের ইটপাটকেল ও পাথরের আঘাতে উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ের গ্লাস ও কয়েকটি চেয়ার ভাঙচুর করায় আনুমানিক ৪০ হাজার টাকার ক্ষতি হয়। আহত আশরাফুল ইসলাম রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ৬ দিন চিকিৎসাধীন অবস্থায় বুধবার বিকাল সাড়ে ৪টার তার মৃত্যু হয়েছে।

Advertisement

বাঘা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম বলেন, উপজেলা যুবলীগের যুগ্ম সম্পাদক শাহিনুর রহমান পিন্টু বাদী হয়ে দ্রুতবিচার আইনে একটি মামলা করেন। এ মামলায় ৪৬ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ২০০ থেকে ৩০০ জনকে আসামি করা হয়েছে।

এদিকে, ২৩ জুন উপজেলা যুবলীগের যুগ্ম সম্পাদক শাহিনুর রহমান পিন্টু বাদী হয়ে বাঘা থানায় এ মামলাটি করেন। মামলার পর থেকে মেয়রকে অফিস করতে দেখা যাচ্ছে না। এ মামলায় মেয়র আক্কাছ আলী, জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক ও পাকুড়িয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মেরাজুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবদুল মোকাদ্দেসসহ ৪৬ জনের নাম উল্লেখ করে ২০০ থেকে ৩০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

দেশজুড়ে

সুস্থ হয়ে চিকিৎসকের সঙ্গে দেখা করতে এলেন সেই কৃষক

Published

on

গেলো ৩১ মে রাজশাহীর চারঘাটের কৃষক হেফজুল ইসলাম (৪৫) চন্দ্রবোড়া বা  রাসেলস ভাইপার সাপের কামড়ে আক্রান্ত হন। সাপটিকে মেরে দ্রুত রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) আইসিউতে ভর্তি হন তিনি। সুস্থ হয়ে বাড়ি ফিরে কৃতজ্ঞতা জানাতে সপরিবারে রামেকে এসেছিলেন এই কৃষক।

গেলো রোববার (২৩ জুন) রামেক আইসিইউ ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা কামালের সঙ্গে দেখা করতে আসেন কৃষক হেফজুল। বিষয়টি নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেই জানিয়েছেন ডা. আবু হেনা।

জানা যায়, গেলো ৩১ মে জমিতে ঘাস কাটার সময় একটি সাপ দেখতে পেয়ে কৃষক হেফজুল ইসলাম নিজেই কাচি দিয়ে সাপটিকে আক্রমণ করে বসেন। নিচু অবস্থায় থাকায় রাসেলস ভাইপার সাপটি তার ডান চোয়ালে কামড় দেয়।

পরে তিনি সাপটিকে মেরে পলিথিন ব্যাগে ভরে একজনের মোটরসাইকেল যোগে প্রথমে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চলে আসেন। কর্তব্যরত চিকিৎসকরা তাৎক্ষণিকভাবে তাকে আইসিইউতে ভর্তির ব্যবস্থা করেন।

এ বিষয়ে ডা. আবু হেনা তাঁর ফেসবুক পোস্টে জানান, সাপের কামড়সহ আইসিইউতে আাসতে হেফজুলের সময় লেগেছিল দেড় ঘন্টা। মহান আল্লাহ রাব্বুল আলামীনের দয়ায় এবং দ্রুত সময়ে আইসিইউতে আমরা নিয়ম মাফিক চিকিৎসা দেয়ায় তিনি সম্পুর্ন সুস্থ হয়ে যায়।

Advertisement

তিনি জানান,  ২০১২ সাল থেকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে প্রতি বছর রাসেল ভাইপার সাপে কামড়ানো অসংখ্য রোগি চিকিৎসা পেয়েছেন। যারা সাপে কামড়ানোর ২ ঘন্টার মধ্যে রামেক হাসপাতালে আসতে পেরেছেন তাদের প্রায় সবাই সম্পুর্ন সুস্থ হয়ে গেছে। তবে দেরিতে চিকিৎসা পাওয়া রোগিদের প্রায় সবার ডায়ালাইসিস লেগেছে। আক্রান্ত স্থানে পচন ধরেছে।

No description available.

আইসিইউ ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা কামালের সঙ্গে সপরিবারে কৃষক হেফজুল

নিজের অভিজ্ঞতা শেয়ার করে এ চিকিৎসক আরও জানান, রাসেল ভাইপার নিজে আক্রান্ত না হলে সে সাধারণত কাউকে কামড় দেয় না। আইসিইউতে এ সাপে কাটা ভর্তি রোগিরা এ তথ্য তাকে দিয়েছেন।

জনগনকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, ভয় বা ঘাবড়ানোর কিছু নেই। সাপে কামড়ানো রোগিকে দ্রুত হাসপাতালে আনুন। নদী তীরবর্তী ও চরাঞ্চলের কৃষক ভাইদের গামবুট পায়ে মাঠে কাজ করতে উৎসাহিত করুন। রাসেল ভাইপারকে নিজে থেকে আক্রমণ-বিরক্ত করবেন না।

আই/এ

Advertisement

 

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

রাজশাহী

বেপরোয়া বাসের ধাক্কায় প্রাণ গেলো বৃদ্ধের

Published

on

জয়পুরহাটে বাসের ধাক্কায় হাবিবুর রহমান (৭০) নামে এক বৃদ্ধ পথচারীর মৃত্যু হয়েছে।  নিহত পথচারী  বামনপুর চারমাথা গ্রামের মৃত মঞ্চের আলীর ছেলে।

মঙ্গলবার (২৫ জুন) সকালে জয়পুরহাট সদর উপজেলার বামনপুর এলাকার পুরানাপৈল-হিলি বাইপাস সড়কে এ দুর্ঘটনা ঘটে। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন জয়পুরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি হুমায়ূন কবির।

ওসি জানান, ওই বৃদ্ধ সকালে বাড়ি থেকে পায়ে হেঁটে বামনপুর চারমাথায় চা খেতে যাচ্ছিলেন। পথে বামনপুর চারমাথা  এলাকায় দিনাজপুরগামী  একটি বাস তাকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান।

পরে পুলিশ গিয়ে লাশটি উদ্ধার করে।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত