আর্কাইভ থেকে ভর্তি -পরীক্ষা

রাবির ভর্তি পরীক্ষা শেষ, ফলপ্রকাশ ১০ অক্টোবর

রাবির ভর্তি পরীক্ষা শেষ, ফলপ্রকাশ ১০ অক্টোবর

‘বি’ ইউনিটের (বাণিজ্য) পরীক্ষা দিয়ে শেষ হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা।

আজ বুধবার (৬ অক্টোবর) শেষ দিনে ‘বি’ ইউনিটে ৩৯ হাজার ৮৯৫জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। ‘বি’ ইউনিটে আসন রয়েছে ৫৬০টি। তিন শিফটে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দুপুর ১২টা থেকে ১টা ও বিকেল তিনটা থেকে ৪টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। অন্যান্য দিনের মতই স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে পরীক্ষা নেয়া হয়।

এরআগে প্রথম দিন ৪ অক্টোবর সি ইউনিটের (বিজ্ঞান অনুষদভূক্ত) পরীক্ষা দিয়ে রাবির ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়। ৫ অক্টোবর ‘এ’ ইউনিটের (মানবিক) পরীক্ষা হয়েছে।

এবার ৪ হাজার ১৯১টি আসনের বিপরীতে পরীক্ষা দিয়েছেন ১ লাখ ২৭ হাজার ৬৪৭জন ভর্তিচ্ছু। মোট ৩টি ইউনিটে প্রতিদিন ৩ শিফটে পরীক্ষা নেয়া হয়েছে। এবার প্রতিটি আসনের বিপরীতে লড়েছেন প্রায় ৩১ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী।

এদিকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশের তারিখ ঘোষণা করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ১০ অক্টোবর থেকে ক্রমান্বয়ে বিভিন্ন ইউনিটের ফল প্রকাশিত করা হবে। রাবির জনসংযোগ প্রশাসক ড. আজিজুর রহমান সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত বুধবার (২৮ সেপ্টেম্বর) শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি কমিটির সভায় ফল প্রকাশের এ তারিখ নির্ধারণ করা হয়। এছাড়াও, সভায় ২৫ অক্টোবর থেকে ২৯ অক্টোবর  ১ম বর্ষের ভর্তির সময় নির্ধারণ করা হয় এবং ১লা ডিসেম্বর থেকে ১ম বর্ষের ক্লাস শুরুর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে।

অপরদিকে অন্যান্য বছরের ন্যায় এবারো ভর্তিচ্ছু শিক্ষার্থীদের চরম ভোগান্তির মধ্যে পরীক্ষা সম্পন্ন করতে হয়েছে। শুরু থেকেই আসান সংকট, যানবাহনের অতিরিক্ত ভাড়া এবং খাবারের চরম সংকটের মধ্যে শিক্ষারা পরীক্ষা শেষ করলো।

এ সম্পর্কিত আরও পড়ুন রাবির | ভর্তি | পরীক্ষা | শেষ | ফলপ্রকাশ | ১০ | অক্টোবর