Connect with us

ফুটবল

আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ের দিনক্ষণ জানালেন নেইমার

Published

on

ফুটবলকে বিদায় জানাতে চান বিশ্ব সেরা ফুটবলার নেইমার। ব্রাজিলের এই তারকা সম্প্রতি ডিএজিএনের বিশেষ এক অনুষ্ঠান ‘নেইমার অ্যান্ড দ্য লাইন অফ কিংস’-এ ফুটবল থেকে বিদায় নেওয়ার কথা জানিয়েছেন। বলেছেন, ‘আমি মনে করি, এটাই আমার শেষ বিশ্বকাপ।’ 

ব্রাজিলিয়ান তারকা ফরোয়ার্ড এ পর্যন্ত সেলেসাওদের হয়ে খেলেছেন দুটো বিশ্বকাপে। ২০১৪ আর ২০১৮, দু’বারই তিনি ছিলেন ব্রাজিলীয়দের বিশ্বকাপ-স্বপ্নের নিউক্লিয়াস। কিন্তু দু’বারই ব্যর্থতায় শেষ হয়েছে। 
 
২৯ বছর বয়সী এই খেলোয়াড় ২০২২ সালে অনুষ্ঠিত কাতার বিশ্বকাপে অংশ নিয়ে ইতি টানতে চান ফুটবল থেকে। এমনটাই ইঙ্গিত দিয়েছেন তিনি। 
 
নেইমার বলেন, ‘আমি একে আমার শেষ হিসেবে দেখছি। কারণ আমি জানি না এরপর আমার ফুটবল খেলার মতো মানসিক শক্তি থাকবে কিনা।’ 

সেজন্যেই আগামী বিশ্বকাপে দলকে জেতানোর জন্য সব চেষ্টা করবেন নেইমার। তিনি বলেন, ‘সে কারণে আমি ভালোভাবে প্রস্তুতি নিচ্ছি, দলের হয়ে শিরোপা জেতার জন্য, আমার শৈশবের স্বপ্ন পূরণ করার জন্য সবকিছুই করব। আর আশা করছি, আমি সেটা করতে পারব।’

নেইমার বিশ্বকাপের প্রথম স্বাদটা পেয়েছিলেন ২০১৪ সালে, নিজের মাঠ ব্রাজিলেই। তৎকালীন বার্সেলোনা তারকাকে ঘিরেই সাজানো হয়েছিল ব্রাজিলের শিরোপা পুনরুদ্ধারের মিশনের রণকৌশল। 

২০০২ সালের পর প্রথমবারের মতো শিরোপা ছুঁয়ে দেখার লক্ষ্যে শুরুটা ভালোই হয় দলের। দুই জয় আর এক ড্র নিয়ে গ্রুপসেরা হয়ে ওঠে নকআউটে। চিলির বিপক্ষে দ্বিতীয় পর্বে পেনাল্টি শুটআউটে জেতে ব্রাজিল। এরপর শেষ আটে কলম্বিয়ার বিপক্ষে দুঃস্বপ্নের এক ম্যাচ কাটে নেইমারের। হুয়ান জুনিগার এক ফাউলে বিশ্বকাপটাই শেষ হয়ে যায় তার, সঙ্গে ব্রাজিলের আশাও। পরের ম্যাচে জার্মানির কাছে ৭-১ গোলে হেরে বাদ পড়ে তার দল।

Advertisement

চার বছর পর চোটের কারণে বিশ্বকাপে খেলাটাই শঙ্কায় পড়ে গিয়েছিল তার। তবে সে চ্যালেঞ্জটা ভালোভাবেই জয় করেছেন তিনি। তবে সেবার আর আগের জাদু দেখাতে পারেননি, কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে বিদায় নেয় সেলেসাওরা।

এস

Advertisement

ফুটবল

দীর্ঘ বছর পর জার্মান কাপ জিতলো লেভারকুসেন

Published

on

বায়ার লেভারকুসেন তো চলতি মৌসুমে নানাভাবেই অবাক করে চলেছে। এবার জার্মান কাপের শিরোপা জিতলো দলটি। জাবি আলোনসোর অধীনে নিজেদের অপ্রতিরোধ্য করে তুলেছে তারা। বুন্দেসলিগায় অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে। এখন পর্যন্ত শুধুমাত্র একটি ম্যাচ তারা পরাজিত হয়েছে এই মৌসুমে। যেটি আটালান্টার বিপক্ষে ইউরোপা লিগের ফাইনাল। জার্মান কাপের ফাইনালে শনিবার রাতে ১-০ গোলে কাইজারস্লাটার্নকে হারিয়েছে তারা।

ম্যাচ শুরু হওয়ার পর দ্রুতই এগিয়ে যায় লেভারকুসেন। যখন ১৭ মিনিটের খেলা চলছে বক্সের বাইরে থেকে গ্রানিত জাকার এক দারুণ শটে এগিয়ে যায় আলোনসোর দল। এরপর আর কোনো গোল আসেনি কোনো দলের পক্ষ থেকে। যদিও প্রথমার্ধে দুইটি হলুদ কার্ড খেয়ে বসেন লেভারকুসেন ডিফেন্ডার ওদিলন কোসসুনু। ফলে লাল কার্ড খেয়ে মাঠের বাইরে যেতে হয় তাকে।

বিপদ শুধু সেই একটিই ছিল লেভারকুসেনের জন্য। দ্বিতীয়ার্ধের পুরো সময়টুকু ১০ জন নিয়ে খেলতে হয়েছে তাদের। যদিও আর কোনো অসুবিধায় পড়তে হয়নি দলটির। শিরোপা নিশ্চিত করেই মাঠ ছেড়েছে।

এর আগে ১৯৯৩ সালে জার্মান কাপ জিতেছিল লেভারকুসেন। ফলে আবারও ৩১ বছর পর এই শিরোপা জিতলো তারা। আলোনসোর অধীনে বুন্দেসলিগার পর জার্মান কাপ জয় করলো লেভারকুসেন। সময়টা কত ভালো যাচ্ছে দলটির জন্য, তা তাদের খেলোয়াড় ও কোচ সবাই জেনে থাকবে নিশ্চিতভাবেই।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ফ্রেঞ্চ কাপের শিরোপা নিয়ে বিদায় নিলেন এমবাপ্পে

Published

on

মাথা উঁচু করেই প্যারিস সেন্ট জার্মেই থেকে বিদায় বললেন কিলিয়ান এমবাপ্পে। শনিবার রাতে  লিওঁ এর বিপক্ষে দলটি জিতেছে ফ্রেঞ্চ কাপের শিরোপা। এমবাপ্পের জন্য পিএসজির হয়ে শেষ ম্যাচ ছিল এটি। এই ফ্রান্স খেলোয়াড় অবশ্য জানাননি, কোথায় যাচ্ছেন তিনি পরের মৌসুমে। ফাইনাল ম্যাচে ২-১ গোলে জয় পেয়েছে পিএসজি।

ফ্রেঞ্চ কাপে ১৫তম বারের মতো শিরোপা উঠল পিএসজির ঝুলিতে। ক্লাবটির কোচ লুইস এনরিকে দ্বিতীয়বারের মতো শিরোপার স্বাদ পেলেন। এর আগে লিগ ওয়ান জিতেছেন কিছুদিন আগেই। পিএসজি নিজেদের গোল দু’টি দিয়েছে প্রথমার্ধেই। প্রথম গোলটি আসে ২২ মিনিটের মাথায়, দ্বিতীয় গোলটি ৩৪ মিনিটের মাথায়। যথাক্রমে ওসমান ডেম্বেলে ও ফাবিয়ান রুইজের পা থেকে।

লিওঁ অবশ্য বিরতির পর বেশ লড়াই করে। দ্বিতীয়ার্ধ শুরুর কিছু বাদেই জেইক ও’ব্রায়েন এর গোলে ব্যবধান কমায় দলটি। পরিস্থিতি এমন ছিল যে লিওঁ বেশ আক্রমণাত্মক হয়ে ওঠে, কিন্তু শেষ পর্যন্ত আর কোনো বিপদ ছাড়াই ম্যাচটি শেষ হয়। শিরোপা ওঠে পিএসজির কাঁধে।

Advertisement

এমবাপ্পে নিজের অভিব্যক্তি জানিয়েছেন ম্যাচ শেষে। তিনি বলেন, “এখানে শুধু ভাল স্মৃতি রয়েছে এবং আমি মাথা উঁচু করেই যেতে পারি, পাশাপাশি একটা ট্রফি নিয়েও। তো আমি শুধু ইতিবাচক জিনিসগুলো মনে করতে পারি।”

 

এম/এইচ

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

এফএ কাপের শিরোপা জিতলো ম্যানচেস্টার ইউনাইটেড

Published

on

এফএ কাপের ফাইনালে টানা দুই মৌসুমে মুখোমুখি হয়েছিল ম্যানচেস্টার সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেড। তবে টানা দ্বিতীয় শিরোপা ঘরে তোলা হলো না ম্যানসিটির। আলজান্দ্রো গারনাচো ও কোবি মাইনুর গোলে সিটির বিপক্ষে ২-১ গোলে জয়ী হয়েছে ইউনাইটেড। ফলে ১৩তম বারের মতো এফএ কাপের শিরোপা ঘরে তুললো দলটি।

ওয়েম্বলিতে শনিবার (২৫ মে) রাত ৮ ঘটিকায় মুখোমুখি হয় দুই দল। ম্যানচেস্টার ডার্বি নামে খ্যাত এই দুই দলের লড়াই। ম্যাচে বল ধরে রাখায় সিটি এগিয়ে ছিল ম্যাচ জুড়ে। তবে জয়টা ইউনাইটেডের কাছেই ভিড়েছে। যেখানে ৭০ শতাংশের বেশি সিটির অঞ্চলে বল ছিল। শট খেলাতেও এগিয়ে ছিল, কিন্তু অন-টার্গেটে শট করায় পিছিয়ে ছিল তারা। যেমনটি ইউনাইটেডের ক্ষেত্রেও হয়েছে।

তবে ২৯ মিনিটের মাথায় ইউনাইটেড প্রথম গোলটি করে। যেখানে সিটি ডিফেন্ডার গাভারদিওলের ভুলে গারনাচো গোল পেয়ে যায়। এর ঠিক ১০ মিনিট পর ৩৯ মিনিটের মাথায় গোল আসে মাইনুর দারুণ এক গোলে ২-০ তে এগিয়ে যায় এরিক টেন হাগের শিষ্যরা।

এই অবস্থাতেই বিরতিতে যায় দুই দল। বিরতির পর আর খুব বেশি সুবিধা করা হয়ে ওঠেনি সিটির। যখন মনে হচ্ছিল গোল আর আসছে না পেপ গার্দিওলার দলের কাছ থেকে, তখন ৮৭ মিনিটের মাথায় বদলি খেলোয়াড় হিসেবে নামা জেরেমি ডকু সিটির পক্ষে গোল করে বসেন।

শেষ পর্যন্ত ২-১ গোলে শেষ হয় এফ এ কাপের রাত।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত