Connect with us

পরামর্শ

বিশ্ব নিদ্রা বা ঘুম দিবসের ইতিহাস

Published

on

ঘুমের প্রয়োজনীয়তা সম্পর্কে মানুষকে সচেতন করতেই পালন করা হয় বিশ্ব নিদ্রা বা ঘুম দিবস। রোজকার কাজের পর বিশ্রাম না নিলে শরীর ঠিকমতো কাজ করে না। মাথাও কাজ করতে চায় না। তাই ঘুম খুবই জরুরি। কীভাবে এই দিনটি পালন করা শুরু হল? দেখে নেওয়া যাক, সেই ইতিহাস।

বছরে দুটো দিন সূর্য নিরক্ষরেখার উপর লম্বভাবে সূর্যরশ্মি ফেলে। বসন্ত কালে সেই দিনটি যেদিন, তার আগের শুক্রবার পালন করা হয় বিশ্ব নিদ্রা বা ঘুম দিবস। সে হিসেবে এই বছর ১৭ মার্চ বিশ্ব নিদ্রা দিবস। পরের বছর অর্থাৎ ২০২৪ সালে এই দিনটি ১৫ মার্চ পালন করা হবে।

ওয়ার্ল্ড স্লিপ সোসাইটির তরফেই এই দিনটি পালন করা শুরু হয় প্রথম। আমাদের রোজকার কাজের মধ্যে যেটি সবচেয়ে কম গুরুত্ব পায়, তা হল ঘুম। তাই একটি দিন শুধু ঘুমকে গুরুত্ব দিয়েই উদযাপন করা হয়।

বিশ্ব নিদ্রা দিবসে শুধু ঘুমের গুরুত্ব নিয়ে সচেতন করা হয়, তা নয়। বরং ঘুমের সমস্যার উপরেও বেশ গুরুত্ব দেওয়া হয়। কেন ঘুমের সমস্যা হতে পারে, কোন সমস্যা বড় রোগের আকার নেয়, সে নিয়েও সচেতন করা হয়।

২০০৮ সালে প্রথম এই দিনটি পালন করা শুরু হয়। ওয়ার্ল্ড স্লিপ সোসাইটিই নিয়েছিল সেই উদ্যোগ। প্রথমে ওয়ার্ল্ড স্লিপ সোসাইটি পরিচিত ছিল ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন ফর স্লিপ মেডিসিন নামে। প্রথম বছরের উদ্যোগ ছিল নিদ্রা রোগের চিকিৎসকদের সঙ্গে একসঙ্গে বসে ঘুমের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করা।

Advertisement

২০২৩ সালে ওয়ার্ল্ড স্লিপ সোসাইটি একটি বিশেষ  ভাবনা বেছে নিয়েছে। ১৭ মার্চ বিশ্ব নিদ্রা দিবসে ‘ঘুম স্বাস্থ্যের জন্য জরুরি’ এই হল বিশেষ ভাবনা। সে বিষয়েই উদযাপন ও আলোচনা গোটা দিন।

পরামর্শ

ফ্রিজে সবজি টাটকা রাখবেন যেভাবে

Published

on

ফ্রিজে রাখলেও টাটকা থাকছে না সবজি। ফলে ইচ্ছে থাকলেও সবজি খাওয়ার উপায় থাকছে না। তা ছাড়া সঠিক পদ্ধতিতে শাক সবজি সংরক্ষণ না করলে রান্না করা পর্যন্ত তার পুষ্টিগুণ বজায় থাকে না। চলুন জেনে নেয়া যাক ফ্রিজে সবজি টাটকা রাখার পদ্ধতি।

১. সবজি বাড়িতে এনে অনেকেই ঝুড়িতে বা অন্য কোনও পাত্রে রেখে দেন। তাতে সবজি খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যেতে পারে। সবজির পুষ্টিগুণও চলে যেতে পারে। শাক সবজি, ফলমূল তাজা ও সতেজ রাখতে সেগুলি ফ্রিজে তুলে রাখুন। কিংবা সুতির নরম কাপড় ভিজিয়ে নিয়ে তাতে সবজি গুলি মুড়ে রাখতে পারেন। তবে এই টোটকা সব সবজির ক্ষেত্রে প্রযোজ্য নয়। টমেটো বা কাঁচামরিচ এ ভাবে রাখলে নষ্ট হয়ে যেতে পারে। একান্তই প্লাস্টিকের ব্যাগে রাখলে ব্যাগে দু-একটা ছিদ্র করে রাখতে পারেন।

২. বাজার থেকে প্লাস্টিকের ব্যাগে ভরে দেওয়া সবজি অনেকেই বাড়িতে এনে সে ভাবেই রেখে দেন। এতে সবজির গুণাগুণ নষ্ট হয়ে যায়। তাড়াতাড়ি পচেও যেতে পারে। তাই বাজার থেকে সবজি কিনে আনার পর তা প্লাস্টিকের ব্যাগ থেকে বার করে খোলা হাওয়ায় রাখুন। তাতে সবজি বেশ অনেক দিন পর্যন্ত ভাল থাকবে।

৩. শাকসবজির পুষ্টিগুণ বজায় রাখতে রান্নার পদ্ধতিও সঠিক হওয়া প্রয়োজন। শাক সবজির পুষ্টিগুণ নির্ভর করে তা কতটা আঁচে বা কত ক্ষণ ধরে রান্না হচ্ছে। বেশি ক্ষণ ধরে অতিরিক্ত আঁচে রান্না করা ঠিক নয়। এতে সব পুষ্টিগুণই চলে যায়। এ ছাড়াও রান্নায় কত জল দেবেন তার উপরও নির্ভর করছে রান্নার পরেও সবজি কতটা পুষ্টিকর থাকবে। তাই শাকসবজি দিয়ে তরকারি রান্না করার সময়ে কম আঁচে রান্না করুন।

পুরো পরতিবেদনটি পড়ুন

পরামর্শ

কথায় কথায় তর্ক জোড়ে সন্তান? এই ৫ উপায়ে তাকে সামলান

Published

on

সন্তানের সঙ্গে প্রত্যেক বাবা-মায়ের সম্পর্ক হয় মিষ্টি এবং সুন্দর। কিন্তু প্রত্যেক সম্পর্কেই তো টানাপোড়েন থাকে, তাই এই সম্পর্কের ক্ষেত্রেও দেখা যায় নানা সমস্যা। বিশেষ করে সন্তান কৈশোরে পা দেওয়ার পর পরই বাবা-মায়ের সঙ্গে নানা বিষয়ে মতবিরোধ হতে শুরু করে। অভিভাবকের কথা না মেনে নিয়ে নিজের মতামত দিতে শুরু করেন তারা। আর এখানেই বাধে সমস্যা। তর্ক-বিতর্ক তো হয়ই, কোনও কোনও সময়ে অশান্তি চরমে ওঠে।

এমন পরিস্থিতিতে তর্ক করবেন না, জেনে নিন সামাল দেবেন কী ভাবে।

১. সন্তানের কথাগুলি মন দিয়ে শুনুন

আপনার সন্তান এখন বড় হয়েছে, তাই তার বিচার বুদ্ধিও তৈরি হয়েছে। এই সময়ে তার মতামতকে হেলায় ফেরাবেন না। বরং তার কথাগুলি মন দিয়ে শুনুন। তারপরে তাঁকে যথাযথ উত্তর দিন। আর তিনি তর্ক করার চেষ্টা করলেও আপনি শান্ত থাকুন। তাহলেই দেখবেন সম্পর্ক অনেকটা সরল হয়ে যাবে।

২. তাকে সমস্যা সমাধানের পাঠ পড়ান

Advertisement

ছোট থেকে বড় হওয়ার পরেই প্রত্যেকে নানা সমস্যার মুখোমুখি হতে শুরু করেন। বয়ঃসন্ধিতে তাদের শরীরেও নানা পরিবর্তন আসে। আর এত পরিবর্তন একসঙ্গে সামাল দিতে না পেরে সমস্যায় পড়েন তারা। দিশেহারা হয়ে যান। তাই আপনার সন্তানকে এই সময়ে আরও ঘাবড়ে দেবেন না। বরং তাকে সমস্যা সমাধানের পাঠ পড়ান। কী ভাবে কোনও কঠিন পরিস্থিতি সামাল দিতে হয়, সেসব শেখান। তাহলেই কাজ হবে।

৩. আবেগে লাগাম পরান

কৈশোরে প্রত্যেকেই বেশ আবেগপ্রবণ হয়ে থাকেন। আর এমন আবেগপ্রবণ হওয়ায় কোনও ভুল নেই। বরং এটা জীবনের শেখার সময়। তাই আপনার সন্তানকে আবেগপ্রবণ হতে দিন, কিন্তু বাড়াবাড়ি মেনে নেবেন না। তিনি যেন সময় বুঝে নিজের আবেগে লাগাম পরাতে পারেন, এমন শিক্ষাই তাঁকে দিন। তিনি খুব রাগারাগি করলে তাঁর সঙ্গে ধীর স্বরে কথা বলুন। তিনি কান্নাকাটি করলে তাঁর পিঠে ভরসার হাত রাখুন। আপনিই হয়ে উঠুন তার মনের জোর।

৪.সন্তানের মতের মিল নাও হতে পারে

আপনার কথার সঙ্গে সন্তানের মতের মিল নাও হতে পারে, কিন্তু তাই বলে কি তিনি চিৎকার করতে শুরু করবেন? এমন ব্যবহার কখনও মেনে নেবেন না। বরং তাকে শেখান, ধীর স্বরেও নিজের অমত প্রকাশ করা যায়। মনে রাখবেন, আপনাকে দেখেই কিন্তু সন্তান শিক্ষা নেবেন। তাই প্রথমে নিজের অভিব্যক্তিতে বদল আনাই হবে বুদ্ধিমানের কাজ।

Advertisement

৫. সন্তানকে আগলে রাখুন।

আপনার ছেলে বা মেয়ে বড় হচ্ছে, তার তো নিজস্ব মতামত তৈরি হবেই। তাই বলে তাঁর সঙ্গে দূরত্ব তৈরি করবেন না। তাঁকে আগলে রাখুন। ভালোবাসুন। তাহলেই সম্পর্ক সুস্থ থাকবে।

পুরো পরতিবেদনটি পড়ুন

পরামর্শ

রাতে ঘুমানোর আগে পা না ধুলে যে সমস্যা হতে পারে

Published

on

রাতে ঘুমোনোর আগে পানি খান। ফোন বন্ধ করেন। আলো নিভিয়ে দেন। এগুলি সবই তো অভ্যাস মতো করেন। কিন্তু এগুলির পাশাপাশি কি পা ধুয়ে নেন? অনেকের এই অভ্যাস থাকলেও সকলের নেই। যাঁদের নেই, তাদের জন্য এই প্রতিবেদন। ভালো করে জেনে নিন এর ফলে কী কী হয়।

১. শরীরের মধ্যে পা সবচেয়ে বেশি নোংরা হয়। ছত্রাক-ব্যাকটিরিয়ার আবাসস্থলে পরিণত হয় এটি। যদি নিয়মিত পা ধুয়ে না থাকেন,তাহলে জীবাণুরা ছড়িয়ে পড়তে পারে পুরো শরীরে। সেইসঙ্গে পায়ের চামড়া ওঠা, চুলকানি, ঘা, র‌্যাশ, আঙুলের ফাঁকে ফাংগাল ইনফেকশনসহ চর্মরোগ হতে পারে। তবে তালিকা এটুকুই নয়। রাতে ঘুমোনোর আগে পা ধুলে আর কী কী হয়, জেনে নিন সেগুলি।

২. শরীরের মধ্যে পা সবচেয়ে বেশি নোংরা হয়। ছত্রাক-ব্যাকটিরিয়ার আবাসস্থলে পরিণত হয় এটি। যদি নিয়মিত পা ধুয়ে না থাকেন, তাহলে জীবাণুরা ছড়িয়ে পড়তে পারে পুরো শরীরে। সেইসঙ্গে পায়ের চামড়া ওঠা, চুলকানি, ঘা, র‌্যাশ, আঙুলের ফাঁকে ফাংগাল ইনফেকশনসহ চর্মরোগ হতে পারে। তবে তালিকা এটুকুই নয়।

৩. চিকিৎসকদের মতে, ঘুমোনোর আগে পা না ধুলে বিভিন্ন অসুখের আশঙ্কা বেড়ে যায়। তাই রাতে ঘুমোনোর আগে ভালো করে পাধুতে হবে। এর ফলে বেশ কয়েকটি উপকারও পাবেন।

৪ জয়েন্ট এবং পেশির ব্যথা কমে: আমাদের পা পুরো শরীরের ওজন বহন করে। তারপর আবার টাইট বা ভুল মাপের জুতো পরলে বিভিন্ন কারণে পায়ে ব্যথা, ফাংগাল ইনফেকশন ইত্যাদি হতে পারে। তাই পায়ের প্রতিও যত্নবান হতে হবে। রাতে হালকা গরম পানি পা ধুলে আরাম পাবেন। পায়ের জয়েন্ট এবং পেশিগুলো তখন স্বাচ্ছন্দ্যবোধ করবে। এতে ব্যথাও কমতে পারে।

Advertisement

৫. শারীরিক তাপমাত্রার ভারসাম্য থাকে: আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, শরীরের তাপমাত্রা বজায় রাখতে নিয়মিত এভাবে পা ধোওয়া উচিত। জুতো পরার কারণে পায়ের তাপ বেড়ে যায়। কারণ সারাদিন পা বন্ধ অবস্থায় থাকে। ঘুমোনোর আগে পা ধুলে রাতে আরও ভালো ঘুম হবে।

৬. পায়ের তলার ত্বক ভালো থাকে: সারাদিন পা মাটিতে বা জুতার মধ্যে থাকে। তাই পায়ের তলা কখনও আরাম পায় না। সেই সঙ্গে ছত্রাক-ব্যাকটিরিয়া তো আছেই! তাই রাতে ঘুমানোর আগে পা ভালো করে ধুয়ে নিলে, পায়ের তলায় ত্বকের খুবই উপকার হয়।

৭. খারাপ গন্ধ দূর হয়: অনেক সময় জুতো পরার কারণে পা ঘামার ফলে দুর্গন্ধ হতে পারে। সেই দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার সেরা সময় হল রাত। রাতে ঘুমোনোর আগে ভালো করে গরম জলে পা ধুলে দুর্গন্ধ মুহূর্তেই দূর হবে। এই সমস্যা কমেও যাবে ধীরে ধীরে।

৮. এবার কথা হল, কীভাবে পা ধোবেন? পাত্রে হালকা গরম জল নিন। তাতে সামান্য নুন মিশিয়ে নিতে পারেন। এবার এই জলে ৫-১০ মিনিট পা ভিজিয়ে রাখুন। পা পরিষ্কার করতে একটি লুফাহ স্পঞ্জ ব্যবহার করুন। ভালো করে আঙুলগুলো পরিষ্কার করুন। এর পরে পা শুকনো তোয়ালে দিয়ে মুছে নিন। আঙুলের ফাঁকগুলি ভালো করে মুছে নিন। এখানেই ছত্রাক এবং ব্যাকটিরিয়াগুলো লুকিয়ে থাকে।

৯. এর পরে চাইলে পা নারকেল তেল হাতে নিয়ে মাসাজ করতে পারেন। নারকেল তেল কেবল আপনার পা ময়েশ্চারাইজড করবে না, এতে অ্যান্টি-ব্যাকটিরিয়াল বৈশিষ্ট্যও আছে। সেটিও পায়ের ত্বকের উপকার করবে।

Advertisement

১০. তবে মনে রাখবেন, যে কোনও সমস্যায় এই সব ঘরোয়া টোটকা ব্যবহার করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন তিনি বলে দিলে, তবেই এই সব কাজ করবেন। আর নিজে নিজে চিকিৎসা করতে যাবেন না।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

দুর্ঘটনা24 mins ago

রাজধানীর নিকুঞ্জে আবাসিক ভবনে বিস্ফোরণ, আহত ১

রাজধানী নিকুঞ্জ-২ এলাকার একটি আবাসিক ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। মঙ্গলবার(৩০ এপ্রিল) বিকেলে এ ঘটনায় একজন আহত হয়েছেন। তাকে উদ্ধার করে...

অর্থনীতি59 mins ago

জিডিপি প্রবৃদ্ধির দৌড়ে চীন, মালয়েশিয়াকে ছাড়াবে বাংলাদেশ: আইএমএফ

চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধির দৌড়ে এশিয়ার অনেক দেশের চেয়ে এগিয়ে থাকবে বাংলাদেশ। চলতি অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি...

জাতীয়3 hours ago

আবারও বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড

আবারও বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড করলো বাংলাদেশ। ১৬ হাজার ৪৭৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে আজ। এর  ফলে দেশের ৫৪ বছরের ইতিহাসে...

জাতীয়3 hours ago

ডিএসইসি সভাপতি মুক্তাদির অনিক, সম্পাদক জাওহার ইকবাল

গণমাধ্যমে কর্মরত সহ-সম্পাদকদের সংগঠন ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের (ডিএসইসি)দ্বিবার্ষিক নির্বাচনে সভাপতি পদে মুক্তাদির অনিক নির্বাচিত হয়েছেন। আর সাধারণ সম্পাদক হয়েছেন জাওহার...

জাতীয়5 hours ago

বাড়লো সব ধরনের জ্বালানি তেলের দাম

বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে বাড়লো জ্বালানি তেলের দাম। প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম বেড়েছে এক টাকা। পেট্রল ও অকটেনের...

জাতীয়5 hours ago

‘অতি বাম আর ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে’

অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে। তাদের মূল লক্ষ্য সরকার উৎখাত। দেশে রাজনৈতিকভাবে দেউলিয়া যারা তারা,...

জাতীয়6 hours ago

এমপি-মন্ত্রীদের আত্মীয়ের প্রার্থী হওয়া নিয়ে আইনি বাধা নেই

অনেক স্থানে এমপি-মন্ত্রীদের আত্মীয় প্রার্থী হয়েছেন। তবে গোয়েন্দা তথ্য অনুযায়ী আমরা কোথাও কোনো সমস্যা দেখছি না। আইনে বলা আছে যিনি...

বাংলাদেশ7 hours ago

এক সপ্তাহে হিটস্ট্রোকে ১০ জনের মৃত্যু

গেলো এক সপ্তাহে  হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে সারা দেশে দশ জন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে  ৮ জন পুরুষ ও ২ জন...

বাংলাদেশ7 hours ago

নিজ ঘর থেকে আড়াই বছরের শিশুর দ্বিখণ্ডিত মরদেহ উদ্ধার

দিনে দুপুরে নিজ ঘর থেকে আড়াই বছরের কন্যা শিশু দুলালীর দ্বিখণ্ডিত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। এ নির্মম হত্যাকান্ডের ঘটনাটি ঘটেছে...

আইন-বিচার8 hours ago

স্বামীকে হত্যার দায়ে স্ত্রী ও পরকীয়া প্রেমিকের মৃত্যুদণ্ড

গোপালগঞ্জের কমলেশ বাড়ৈ (৪৫) হত্যা মামলায় স্ত্রী ও পরকীয়া প্রেমিককে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে গোপালগঞ্জের অতিরিক্ত...

Advertisement
দুর্ঘটনা24 mins ago

রাজধানীর নিকুঞ্জে আবাসিক ভবনে বিস্ফোরণ, আহত ১

অর্থনীতি59 mins ago

জিডিপি প্রবৃদ্ধির দৌড়ে চীন, মালয়েশিয়াকে ছাড়াবে বাংলাদেশ: আইএমএফ

আন্তর্জাতিক2 hours ago

ফিলিস্তিনে ধাওয়া খেয়ে দৌড়ে পালালেন জার্মান রাষ্ট্রদূত

আবহাওয়া3 hours ago

রাত ১টার মধ্যে ৮০ কি.মি. বেগে ঝড়

ফুটবল3 hours ago

ছবি তুলতে ফটোগ্রাফার নিয়োগ ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের

জাতীয়3 hours ago

আবারও বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড

জাতীয়3 hours ago

ডিএসইসি সভাপতি মুক্তাদির অনিক, সম্পাদক জাওহার ইকবাল

দেশজুড়ে4 hours ago

প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় ধর্ষণ, গ্রেপ্তার ১

ঢাকা4 hours ago

টয়লেটে ৯ মাস ধরে আটক থাকা যুবক উদ্ধার

দেশজুড়ে4 hours ago

লাউ গাছের এক ডগায় ১৮ টি লাউ!

বাংলাদেশ6 days ago

শাকিবকে বিয়ের আগেই বুবলী বিবাহিত ও এক সন্তানের জননী, বোমা ফাটালেন সুরুজ বাঙালি

দুর্ঘটনা4 days ago

৯ দিনে একে একে মারা গেলেন ৩ ভাই

বাংলাদেশ4 days ago

এক মিনিটের জন্য বিসিএসের স্বপ্ন চুরমার!

আবহাওয়া3 days ago

রাতের মধ্যে যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ হতে পারে বৃষ্টি

টুকিটাকি6 days ago

ঋণ পেতে মৃত চাচাকে ব্যাংকে নিয়ে গেলেন ভাতিজি

বাংলাদেশ4 days ago

৭৫ নেতাকে বহিষ্কার করলো বিএনপি

বাংলাদেশ7 days ago

র‍্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত

টুকিটাকি1 day ago

সম্পত্তির জন্য ঘুষি মারতে মারতে বৃদ্ধ বাবাকে খুন ছেলের! ভাইরাল ভিডিও

খুলনা3 days ago

গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

আন্তর্জাতিক4 days ago

বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যা জানালো ভারত

উত্তর আমেরিকা6 days ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

আইন-বিচার1 week ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক : সৈয়দ আশিক রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বেঙ্গল টেলিভিশন লিমিটেড , ৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২১৫
ফোন : 01878-184154, ই-মেইল : contact.bayannotv@gmail.com
© 2023 bayanno.tv

কারিগরি সহায়তায়
Exit mobile version