আর্কাইভ থেকে ফিচার

প্রতিদিন দুটি ডিম খাওয়ার উপকারিতা

প্রতিদিন দুটি ডিম খাওয়ার উপকারিতা
প্রোটিনের ভালো উৎস হচ্ছে ডিম। কিন্তু এই ডিম নিয়ে আমাদের মাঝে রয়েছে নানা ভুল ধারণা। স্বাস্থ্য সচেতন মানুষ ডিম খাওয়া নিয়ে অনুমান নির্ভর দুশ্চিন্তায় ভোগেন। অনেকে মনে করেন ডিমের কোলেষ্টেরল হৃদরোগ, মস্তিকে রক্তকরণ (স্ট্রোক) রোগ সৃষ্টি করে। আবার কেউ মনে করে ডিম খেলে উচ্চ রক্তচাপ, বা হাইপ্রেসার হয়, পেটে গ্যাস জমা হয়। যেকোনো বয়সে ডিম একটি আদর্শ প্রোটিন।
ডিম
ডিম
চলুন জেনে নেয়া যাক প্রতিদিন দুটি ডিম খেলে কি কি উপকার পাওয়া যায়- একটি ডিমে প্রায় ৩০০ মাইক্রোগ্রাম কোলাইন থাকে। যা লিভারের অসুখ নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখে। ডিমে হলূদ জৈব পিগমেন্ট ক্যারোটিনয়েডস এর কারণে শরীরে বার্ধক্যের ছাপ ধীরে  আসে। ডিমের গ্লাইসেমিক ইনবক্সের সাহায্য ডিম মানুষের ক্ষুধাকে নিয়ন্ত্রণ করে ওজন কমাতে সহায়তা করে।
ঘন কালো চুল
ঘন কালো চুল
ডিমে বিদ্যমান বায়োটিন, ভিটামিন, বি-১২ এবং প্রোটিন স্বাস্থ্যকর চুল এবং উজ্জ্বল ত্বকের জন্য গুরুত্বপূর্ণ। হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে পারে ডিম কারণ এতে আছে ওমেগা-৩ ফ্যাটি এসিড। দুটি ডিম মানুষের চোখ সুস্থকে রাখতে গুরুত্বপূর্ণ ভূীমকা পালন করতে পারে। কারন ডিমে আছে ভিটামিন এ, লুটিন এবং জেক্সানথিন যা চোখের হালকা অথবা গাড় দৃষ্টি, রঙিন দৃষ্টি এবং দিনের বেলার দৃষ্টিকে বাড়িয় দিয়ে চোখবে ফ্রি রেডিক্যালস থেকে রক্ষা করে। ডিমে থাকা ভিটামিন বি-৪ (ফলিক এসিড) অনাগত শিশুকে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের ক্ষতির প্রভাব থেকে রক্ষা করে।
ডিম, মজবুত দাঁত
ডিম, মজবুত দাঁত
মজবুত হাড় এবং দাঁতের জন্য ভিটামিন-ডি এবং ক্যালসিয়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসব উপাদান ডিমে রয়েছে। মানুষের মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের উদ্দীপনা সংক্রমণ করার জন্য পুষ্টিকর কোলিন থাকে  ডিমে। যদি ভাইরাস এবং বিভিন্ন রোগের সংক্রমণ প্রতিরোধ করতে প্রতিদিনের ডায়েট চার্টে ১টি বা ২টি করে ডিম রাখার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। ডিম মানুষের দেহে  ১১টি অত্যাবশ্যক অ্যামিনো এসিড তৈরি করতে পারে, যা জীবন রক্ষায় ভূমিকা রাখতে পারে। যেখানে মানুষের দেহের জন্য প্রয়োজন ২০টি  অ্যমিনো এসিড। আর এ কারণেই  বাচ্চাদের নিয়মিত ডিম খাওয়া উচিত।  

এ সম্পর্কিত আরও পড়ুন প্রতিদিন | ডিম | খাওয়ার | উপকারিতা