Connect with us

খেলাধুলা

টস জিতে ব্যাটিংয়ে আয়ারল্যান্ড

Avatar of author

Published

on

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ আজ মঙ্গলবার (০৪ এপ্রিল)। এরই মধ্যে টস অনুষ্ঠিত হয়েছে। টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি।

শেষ খবর পাওয়া পর্যন্ত ৯ ওভারে ১ উইকেট হারিয়ে ২০ রান করেছে আয়ারল্যান্ড। অ্যান্ড্রু বালবির্নি ৫ এবং ম্যাককলাম ১১ রানে অপরাজিত আছেন। বাংলাদেশের পক্ষে একমাত্র উইকেটটি নিয়েছেন শরিফুল।

মিরপুরের পিচ পেসারদের সুবিধা অনুযায়ী বানানোয় আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে তিন পেসার নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। তাসকিন আহমেদ ইনজুরিতে থাকায় দলে রয়েছেন ইবাদত হোসেন, শরীফুল ইসলাম ও খালেদ আহমেদ।

এদিকে তামিমকে নিয়ে টেস্টের আগের দিন শঙ্কা জাগলেও আজ একাদশে রয়েছেন তিনি। আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের পর এবার বাংলাদেশের লক্ষ্য টেস্ট সিরিজ জেতা।

 

Advertisement

আয়ারল্যান্ড একাদশ:

মারে কমিন্স, জেমস ম্যাককলাম, অ্যান্ড্রু বালবির্নি (অধিনায়ক), হ্যারি টেক্টর, পিটার মুর, কার্টিস ক্যাম্পার, লরকান টাকার, মার্ক অ্যাডায়ার, অ্যান্ডি ম্যাকব্রাইন, গ্রাহাম হিউম, বেঞ্জামিন হোয়াইট

 

বাংলাদেশ একাদশ:

তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, মুমিনুল হক, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, এবাদত হোসেন, খালেদ আহমেদ, শাদমান ইসলাম

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ফুটবল

কোয়ার্টারে উরুগুয়ে ও পানামা, ব্রাজিলের অপেক্ষা

Published

on

যুক্তরাষ্ট্রকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার নিশ্চিত করলো উরুগুয়ে। অন্যদিকে বলিভিয়াকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টারে এখন পানামা। উরুগুয়ে যোগ্যতা অর্জন করেছে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার। আর পানামা হয়েছে গ্রুপ রানার্সআপ।

কোয়ার্টারে কোন দলের সাথে খেলবে উরুগুয়ে ও পানামা, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে ডি গ্রুপের রানার্সআপ দলের সাথে উরুগুয়ে এবং চ্যাম্পিয়ন দলের সাথে খেলবে পানামা। আগামীকাল (বুধবার) ব্রাজিল ও কলম্বিয়া ম্যাচের ওপর রাখতে হবে চোখ। এই ম্যাচে ব্রাজিল জিতলে তারাই গ্রুপ চ্যাম্পিয়ন হতে যাচ্ছে।

উরুগুয়ে ম্যাচ জিতেছে ডিফেন্ডার মাতিয়াস অলিভিয়েরার একমাত্র গোলে। এই ফুটবলার ৬৬ মিনিটে দলের পক্ষে গোল করেছেন। যুক্তরাষ্ট্রকে একেবারে পাত্তাই দেয়নি উরুগুয়ে। নিজেদের ধারার ফুটবল খেলেই জয় বের করেছে।

একই সময়ে অনুষ্ঠিত হওয়া অন্য ম্যাচে বলিভিয়ার বিপক্ষে ৩-১ গোলের জয়ে গোল পেয়েছেন; হোসে ফাজার্দো নেলসন, এদুয়ার্দো গেরেরো, সেজার ইয়াসিন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিশ্বকাপের পর আজ অনুষ্ঠিত হচ্ছে বিসিবি সভা

Published

on

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভা অনুষ্ঠিত হবে আজ, ২ জুলাই। টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ করে দেশে ফিরেছে দল। সুপার এইটের একটি ম্যাচেও জিততে পারেনি বাংলাদেশ। সুযোগ এসেছিল, তাও কাজে লাগেনি। স্বাভাবিকভাবে নানা সমালোচনা হচ্ছে। বিসিবির আজকের সভায় বোর্ড সদস্যদের কাছ থেকে বিভিন্ন সিদ্ধান্ত ও মন্তব্য আসতে পারে বলে ধারণা করা যাচ্ছে।

মিরপুরে বিকেল ৩ ঘটিকায় সভাটি শুরু হওয়ার কথা রয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের পারফরম্যান্স এই সভায় আলোচনার প্রধান বিষয় হয়ে দাঁড়াবে। এছাড়াও অর্থনৈতিক বিভিন্ন দিক থাকবে।

এখন ক্রিকেটাররা কিছুদিনের বিশ্রামে আছেন। এরপর চট্টগ্রামের টাইগার্স ক্যাম্পে যোগ দেওয়ার কথা রয়েছে তাদের। এছাড়াও কয়েকজন ক্রিকেটার দেশের বাইরের বিদেশি লিগে অংশ নিচ্ছে।

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল মোট ৩ টি জয় পেয়েছে। তিনটি জয়ই গ্রুপ পর্বের ম্যাচে। এরপর সুপার এইট নিশ্চিত করলেও, সেখানে মোটেই ভালো কোনো পারফরম্যান্স করতে পারেনি তারা। অস্ট্রেলিয়া ও ভারতের কাছে প্রথম দুই ম্যাচ হারের পরও সুযোগ এসেছিল।

সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশকে সমীকরণ পেরোতে হতো। কিন্তু দল তা করতে ব্যর্থ হয়েছে। শেষমেশ ম্যাচও হেরেছে আফগানদের বিপক্ষে। সবমিলিয়ে কোনো ভালো বার্তা রাখেনি টাইগাররা।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

কাঁদলেন রোনালদো, জিতলো পর্তুগাল

Published

on

বড় নাটকীয় ম্যাচ হয়ে গেল ইউরোতে। পর্তুগাল ও স্লোভেনিয়ার ম্যাচে নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা গোলশূন্য অবস্থায় শেষ হলো। ভাগ্য নির্ধারিত হলো পেনাল্টিতে। এদিকে পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো পেনাল্টি মিস করে কাঁদছিলেন দুঃখ ভাসিয়ে। শেষ পর্যন্ত অবশ্য পর্তুগাল শিবিরে জয় লেখা হয়েছে। নিশ্চিত হয়েছে দলটির কোয়ার্টার ফাইনাল।

স্লোভেনিয়াকে মোকাবিলা করা যে সহজ কথা নয়, তা আরেকবার প্রমাণ হলো। পর্তুগাল চেষ্টা করে গেল পুরো নব্বই মিনিট। কিন্তু ফাঁকি দেওয়া যায়নি প্রতিপক্ষ দলকে। শেষ পর্যন্ত অতিরিক্ত ৩০ মিনিটে গড়ায় ম্যাচ।

অতিরিক্ত সময়ের প্রথমার্ধ যখন শেষ হচ্ছে ঠিক সেই মুহূর্তে পেনাল্টি পেয়ে যায় পর্তুগাল। স্বাভাবিকভাবেই রোনালদো সেই পেনাল্টি নিয়েছেন। অভিজ্ঞতা তো আর কম নয়। কিন্তু গোল করতে পারলেন না। স্লোভেনিয়া গোলরক্ষক ইয়ান ওবলাক ঠেকিয়ে দিলেন রোনালদোর শট।

বিরতিতে কাঁদছিলেন রোনালদো। এমন সময়ে পেনাল্টিতে গোল না করতে পারার আক্ষেপ বোধহয় কুঁড়ে কুঁড়ে খাচ্ছিল তাকে। অতিরিক্ত মিনিটের দ্বিতীয়ার্ধ শুরুর পর স্লোভেনিয়া সুযোগ পেয়ে বসে। বেঞ্জামিন সেসকোর সেই শট পর্তুগাল গোলরক্ষক ডিওগো কস্তাকে ভেদ করতে পারেনি। পুরো ‘ক্রেডিট’ এখানে কস্তার।

খেলা গড়ায় টাইব্রেকারে। টাইব্রেকারেও এই কস্তা হয়ে উঠলেন নায়ক। পর্তুগালের হয়ে টানা ৩ টি শট আটকে দেন। স্লোভেনিয়াকে হতাশ করতে এর চেয়ে বড় কাজ আর কী হতে পারে! আর ওদিকে রোনালদো, ব্রুনো ফার্নান্দেজ ও বার্নার্ডো সিলভা একে একে ৩ গোল দিয়ে বসেন। কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয় পর্তুগালের।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত