Connect with us

সরকারি

পুলিশের এসআই পদে নিয়োগ পরীক্ষার সময়সূচিতে পরিবর্তন

Published

on

বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ পরীক্ষার সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে।

১৮ নভেম্বর (বৃহস্পতিবার) বাংলাদেশ পুলিশের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ পুলিশের অ্যাসিস্ট্যান্ট ইন্সপেক্টর জেনারেল (এআইজি) মোহাম্মদ মাহফুজুর রহমান আল-মামুন, বিপিএম, পিপিএম সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ পুলিশে শূন্যপদের বিপরীতে ক্যাডেট সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগের লক্ষে গত ৮ অক্টোবর তিনটি জাতীয় দৈনিক এবং পুলিশের ওয়েবসাইট (www.police.gov.bd) –তে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ওই বিজ্ঞপ্তিতে শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা এবং লিখিত ও মনস্তত্ব পরীক্ষার সময়সূচি উল্লেখ করা হয়েছিল। কিন্তু অনিবার্য কারণবশত পূর্বনির্ধারিত পরীক্ষার সময়সূচি পরিবর্তন করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা বিভাগের ঢাকা, নারায়ণগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর জেলা, ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ ও শেরপুর জেলা, চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম, রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলা, রাজশাহী বিভাগের রাজশাহী ও নাটোর জেলা, রংপুর বিভাগের রংপুর, পঞ্চগড় ও লালমনিরহাট জেলা, খুলনা বিভাগের খুলনা, বাগেরহাট ও চুয়াডাঙ্গা জেলা, বরিশাল বিভাগের বরিশাল ও বরগুনা জেলা এবং সিলেট বিভাগের সিলেট ও মৌলভীবাজার জেলায় শারীরিক মাপ ও কাগজপগ্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা অনুষ্ঠিত হবে ৮ থেকে ১০ ডিসেম্বর সকাল ৯টায়।

ঢাকা বিভাগের কিশোরগঞ্জ, নরসিংদী, গাজীপুর ও গোপালগঞ্জ জেলা, ময়মনসিংহ বিভাগের জামালপুর ও নেত্রকোনা জেলা, চট্টগ্রামের ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, ফেনী ও কক্সবাজার জেলা, রাজশাহী বিভাগের পাবনা, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ জেলা, রংপুর বিভাগের ঠাকুরগাঁও, গাইবান্ধা ও কুড়িগ্রাম জেলা, খুলনা বিভাগের যশোর, সাতক্ষীরা ও মেহেরপুর জেলা, বরিশাল বিভাগের পটুয়াখালী ও ঝালকাঠি জেলা এবং সিলেট বিভাগের হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলায় শারীরিক মাপ ও কাগজপগ্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২ থেকে ১৫ ডিসেম্বর সকাল ৯টায়।

Advertisement

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ঢাকা বিভাগের টাঙ্গাইল, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, ফরিদপুর ও শরীয়তপুর জেলা, চট্টগ্রাম বিভাগের কুমিল্লা, নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলা, রাজশাহী বিভাগের বগুড়া, সিরাজগঞ্জ ও জয়পুরহাট জেলা. রংপুর বিভাগের দিনাজপুর ও নীলফামারী জেলা, খুলনা বিভাগের কুষ্টিয়া, ঝিনাইদহ, মাগুরা ও নড়াইল জেলা এবং বরিশাল বিভাগের পিরোজপুর ও ভোলা জেলায় শারীরিক মাপ ও কাগজপগ্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৭ থেকে ১৯ ডিসেম্বর সকাল ৯টায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ২৫ ডিসেম্বর সকাল ১০টা থেকে ২৯ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

লিখিত ও মনস্তত্ব পরীক্ষার ক্ষেত্রে ১০০ নম্বরের ইংরেজি এবং বাংলা রচনা ও কম্পোজিশন পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০২২ সালের ৩ জানুয়ারি (সোমবার) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। ১০০ নম্বরের সাধারণ জ্ঞান ও গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে ৪ জানুয়ারি (মঙ্গলবার) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। আর ৫০ নম্বরের মনস্তত্ব পরীক্ষা অনুষ্ঠিত হবে ৫ জানুয়ারি (বুধবার) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত।

Advertisement

সরকারি

সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস প্রিলিমিনারি পরীক্ষার ফলপ্রকাশ  

Published

on

সপ্তদশ বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বিজেএস) পরীক্ষা-২০২৪ এর প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। সহকারী জজ নিয়োগের এ পরীক্ষার প্রথম ধাপে ৬০৩ জন উত্তীর্ণ হয়েছেন।

রোববার (৫ মে) ফলাফল প্রকাশের বিষয়ে কমিশনের ওয়েবসাইট (www.bjsc.gov.bd) এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়

ফলাফল পর্যালোচনায় দেখা যায়, মোট ৬০৩ জন পরীক্ষার্থী সপ্তদশ বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের পরীক্ষা, ২০২৪ এর প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন; অর্থাৎ পাসের হার ৯.৭২%।

১০০ জন সহকারী জজ নিয়োগের জন্য বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন গেলো ১৯ ফেব্রুয়ারি বিজ্ঞপ্তি দেয়। এতে মোট ৭ হাজার ৩১০ জন পরীক্ষার্থী আবেদন করেন। ৪ মে প্রাথমিক পরীক্ষা গ্রহণ করা হয়।

আবেদনকারী পরীক্ষার্থীদের মধ্যে ৬ হাজার ২০২ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে ৩১ জন পরীক্ষার্থীর উত্তরপত্র বিভিন্ন কারণে বাতিল ঘোষণা করা হয়। ৫ মে ওই প্রাথমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

Advertisement

লিখিত পরীক্ষার সময়সূচি যথাসময়ে কমিশনের ওয়েবসাইট ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ করা হবে।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সরকারি

সরকারি চাকরিতে বয়সসীমা বৃদ্ধি করার সুপারিশ শিক্ষামন্ত্রীর

Published

on

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ বছর করার প্রস্তুতি নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয়ের পাঠিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

মঙ্গলবার (৩০ এপ্রিল) চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের।

তিনি গণমাধ্যমকে বলেন,  এটা মন্ত্রণালয়ের আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত নয়। শিক্ষার্থীদের পক্ষে একজন জনপ্রতিনিধি হিসেবে তিনি এই সুপারিশ করেছেন।বাকি সিদ্ধান্ত নেবে জনপ্রশাসন মন্ত্রণালয়।

ওই চিঠিতে বলা হয়েছে, বর্তমানে সরকারি, আধা-সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে সব ধরনের চাকরিতে প্রবেশে বয়সসীমা ৩০ বছর মানদণ্ড হিসেবে অনুসরণ করা হয়। এ অবস্থায় চাকরিতে আবেদনের বয়সসীমা আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ৩৫ বছর করার দাবিতে শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে রাজপথে আন্দোলন চালিয়ে আসছেন।

চাকরিপ্রার্থী শিক্ষার্থীদের একটি অংশ চাকরিতে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলন করে আসছেন দীর্ঘদিন ধরে ।  দাবি আদায়ের লক্ষ্যে ওই সব শিক্ষার্থী দফায় দফায় কর্মসূচি পালন করে এলেও এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে ইতিবাচক সাড়া পাওয়া যায়নি। এখন শিক্ষামন্ত্রীও একই ধরনের সুপারিশ করলেন।

Advertisement

প্রসঙ্গত, সরকার বিষয়টি উপলব্ধি করে ২০১৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে পাতা নম্বর ৩৩-এর শিক্ষা,দক্ষতা ও কর্মসংস্থান বৃদ্ধি অনুচ্ছেদে ‘সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর বিষয়ে মেধা ও দক্ষতা বিবেচনায় রেখে বাস্তবতার নিরিখে যুক্তিসংগত ব্যবস্থা গ্রহণ করা হবে’ বলে উল্লেখ করা হয়েছিলো।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

চাকরির খবর

৪৬তম বিসিএস প্রিলিমানারি পরীক্ষা শুরু

Published

on

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)

৪৬তম বিসিএস-২০২৩ প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) আজ শুক্রবার (২৬ এপ্রিল) দেশের আটটি বিভাগে একযোগে অনুষ্ঠিত হচ্ছে। সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত দুই ঘণ্টার এই পরীক্ষা ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

গেলো মঙ্গলবার (২৩ এপ্রিল) সরকারি কর্ম কমিশন (পিএসসি) এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করে।

পিএসসি জানায়, ৪৬তম বিসিএসে ৩ লাখ ৩৮ হাজার আবেদন জমা পড়েছে। এই বিসিএসে ৩ হাজার ১৪০টি পদের মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এ ছাড়া সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে। এরপর সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে।

এর আগে এই বিসিএসের পরীক্ষার্থীদের কঠোর বার্তা দিয়েছে পিএসসি, এবার ঘাড় ঘোরালেই ‘সাইলেন্ট এক্সপেল্ড’ (নীরব বহিষ্কার) করা হবে প্রার্থীদের।

এ বিষয়ে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস  বলেন, পরীক্ষার্থীরা যাতে পরীক্ষার হলে দেখাদেখি না করেন ও কোনো ধরনের নিয়মের ব্যত্যয় না ঘটান, সে জন্য এ নিয়ম করেছে তাঁরা।

Advertisement

তিনি বলেন, সাইলেন্ট এক্সপেল্ড মানে পরীক্ষার্থী নিজেও জানবেন না তিনি বহিষ্কৃত হয়েছেন। আমরা সাইলেন্ট এক্সপেল্ড করি, কেননা, প্রকাশ্য এক্সপেল্ড করলে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে। তাঁরা পরীক্ষার বিষয়ে নির্দেশনা প্রকাশ করেছেন। সেটি মানার জন্য সব প্রার্থীকে আহ্বান জানাচ্ছেন।৪৬

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত