Connect with us

জাতীয়

বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে: রাষ্ট্রপতি

Published

on

বর্তমান সরকার আইনের শাসনে বিশ্বাস করে, তাই দেশের বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে। দেশে সুশাসন নিশ্চিত করার জন্য আইনজীবীদের ওপর অর্পিত দায়িত্ব পালন করারও আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন।

বুধবার (১৭ মে) পাবনা জেলা বারের আইনজীবীদের সাথে এক মতবিনিময় সভায় এ আহ্বান জানান তিনি।

রাষ্ট্রপ্রধান বলেন, সরকার দেশে সুশাসন নিশ্চিত করতে চায়- এক্ষেত্রে আইনজীবীরা তাদের উপর অর্পিত দায়িত্ব সুচারুভাবে পালন করবেন।

সাবেক এই বিচারক ও আইনজীবী সাহাবুদ্দিন বলেন, বিচার বিভাগের স্বাধীনতা নির্ভর করে বিচারক ও আইনজীবীদের সমন্বয়ের ওপর। আইনজীবী ও বিচারকদের মধ্যে যদি সুসম্পর্ক বজায় থাকে, তাহলে আইনের শাসন নিশ্চিত হয়।

আইনজীবীদের উদ্দেশ্যে রাষ্ট্রপতি বলেন, শুদ্ধাচার এখানে সবচেয়ে বেশি প্রয়োজন। দুর্নীতি যেখানে সমাজকে কলুষিত করে সেখানে আইনজীবীরা বেঞ্চকে সহায়তা করতে পারেন না । আইনজীবীরা বিচারকদের আইনি কাজে সহযোগিতাই মুধু করেন না, কখনো কখনো সঠিক পথও দেখান।

Advertisement

রাষ্ট্রপতি বলেন, আইন প্রবর্তিত হয় সাধারণ মানুষের কল্যাণের জন্য। সেই আইনকে সুন্দরভাবে তুলে ধরা, আইনের স্পষ্ট ও সঠিক  ব্যাখ্যা দেয়া আইনজীবীদের কাজ।

উল্লেখ্য, পাবনা জেলা বারের সভাপতি এডভোকেট আখতারুজ্জামান মুক্ত এর সভাপতিত্বে বারের নেতৃবৃন্দ ও সিনিয়র আইনজীবীরা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

 

জাতীয়

‘স্বল্প সময়ের মধ্যেই এমপি আজীমের খণ্ডিত অংশ পাওয়া যাবে’

Published

on

আমাদের মাননীয় একজন সাংসদকে কলকাতায় হত্যা করা হয়েছে। আমরা দুইবার ঘটনাস্থল পরিদর্শন করেছি। অভিযুক্ত জিহাদকে টিআই প্যারেডের জন্য ঘটনাস্থলে নিয়ে গেছি। লাশ উদ্ধারের চেষ্টায় ভারতীয় পুলিশ যথেষ্ট কাজ করছে। আমরা তাদের পাশে আছি। লাশ উদ্ধারের ক্ষেত্রে তাদের যে আন্তরিকতা, একনিষ্ঠ প্রচেষ্টা তাতে আমাদের আশা স্বল্প সময়ের মধ্যে লাশের খণ্ডিত অংশ উদ্ধার করতে পারবো বলে জানিয়েছেন পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান হারুন অর রশীদ।

গ্রেপ্তার কসাই জিহাদ হাওলাদারকে নিয়ে সোমবার (২৭ মে) কলকাতার বিভিন্ন স্থানে তল্লাশিতে নামে হারুন। এ সময় গণমাধ্যমের মুখোমুখি হন তিনি।

সাংবাদিকদের ডিবি হারুন বলেন, আমরা দুইবার ঘটনাস্থল পরিদর্শন করেছি। অভিযুক্ত জিহাদকে টিআই প্যারেডের জন্য ঘটনাস্থলে নিয়ে গেছি। আজ আমরা জিহাদকে নিয়ে ফের এই বাগজোলা খালে যেখানে লাশ ফেলা হয়েছে বলে অভিযোগ, সেখানে এসেছি। লাশ উদ্ধারের চেষ্টায় ভারতীয় পুলিশ যথেষ্ট কাজ করছে। আমরা তাদের পাশে আছি। লাশ উদ্ধারের ক্ষেত্রে তাদের যে আন্তরিকতা, একনিষ্ঠ প্রচেষ্টা তাতে আমাদের আশা স্বল্প সময়ের মধ্যে লাশের খণ্ডিত অংশ উদ্ধার করতে পারবো।

তিনি আরও বলেন, আমাদের মাননীয় একজন সাংসদকে কলকাতায় হত্যা করা হয়েছে। তারই ধারাবাহিকতায় এই ঘটনায় আমরা বাংলাদেশে তিনজনকে গ্রেপ্তার করেছি। তাদের কাছ থেকে বেশ কিছু তথ্য পেয়েছি। কলকাতা পুলিশ একজনকে গ্রেপ্তার করেছে। এটা এমন একটা ঘটনা যে পুলিশ কর্মকর্তা হিসেবে আমি এটা মেনে নিতে পারছি না। একটা সভ্য সমাজে এত বড় নিষ্ঠুর বর্বরোচিত হত্যাকাণ্ড হতে পারে না। আমাদের প্রাণবন্ত সংসদ এমপি আনারকে হত্যা করে তার লাশতাকে আলাদা করে ঠান্ডা মাথায় পরিকল্পনা মাফিক গুম করা হয়।

এই খুনের ঘটনায় গ্রেপ্তার হওয়া একমাত্র নারী সিলিস্তা রহমানের ভূমিকা নিয়ে ডিবি প্রধান জানান আমরা ভারতে তদন্ত করে দেশে ফিরে তারপরে সিলিস্তা রহমানের সাথে কথা বলবো। যে ফ্লাটে হত্যাকাণ্ড হয়েছিল সেখানে তিনি ছিলেন কিন্তু সেক্ষেত্রে তার কি ভূমিকা ছিল, সেটা তার সাথে কথা বলেই জানা যাবে।

Advertisement

উল্লেখ্য, বাংলাদেশের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার খুন হওয়ার পর তার রহস্য উদঘাটন এবং তার খণ্ডিত দেহের অংশ খুঁজে বের করতে পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান হারুন অর রশীদের নেতৃত্বে একটি দল কলকাতায় গেছে।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী

Published

on

সার্বক্ষণিক রেমালের পরিস্থিতি তদারকি করছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এছাড়াও ঘূর্ণিঝড়ের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন তিনি।

সোমবার (২৭ মে) ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, আবহাওয়া ভালো হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন।

সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগের সংশ্লিষ্ট বিভাগীয় কমিটি ঘূর্ণিঝড়ের ক্ষতিগ্রস্তদের পাশে যাবে। দলীয় সভাপতির পক্ষ থেকে তাদের নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি জনপ্রতিনিধিদেরও ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তায় এগিয়ে আসতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এসময় বিএনপির সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দুর্যোগে মানুষের পাশে না দাঁড়িয়ে সহযোগিতার নামে ফটোসেশন করে বিএনপি। তারা মানবিক কোনো কাজ করে না। বিএনপির সঙ্গে নীতিগত অনেক পার্থক্য রয়েছে আওয়ামী লীগের।

Advertisement

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, বিএম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, সুজিত রায় নন্দীসহ শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

এদিকে, ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে এখন পর্যন্ত সাত জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। বঙ্গোপসাগরে সৃষ্ট এই ঘূর্ণিঝড়টি রোববার রাত ৮টার দিকে উপকূলে আঘাত করে। এই ঝড়ের প্রভাবে গতকাল থেকে সোমবার বেলা সাড়ে ১১টা পর্যন্ত পটুয়াখালী, সাতক্ষীরা, ভোলা, চট্টগ্রামে মোট ৫ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে বরিশালের রূপাতলীতে দেয়াল চাপায় মারা গেছেন দুজন।

সোমবার (২৭ মে) সকালে চট্টগ্রাম নগরীর বায়েজিদ থানার টেক্সটাইল এলাকায় দেয়াল চাপায় মারা যান সাইফুল ইসলাম হৃদয় নামের এক পথচারী।

 

এসি//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ সবচেয়ে বেশি সুবিধা দিচ্ছে : প্রধানমন্ত্রী

Published

on

উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ার যাত্রাপথে মার্কিন ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের অংশীদার হওয়ার আহ্বান জানাই। বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ সবচেয়ে বেশি নীতিগত সুবিধা দিচ্ছে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার (২৭ মে) গণভবনে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের উচ্চ পর্যায়ের একটি নির্বাহী প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে নিবিড় যোগাযোগ ব্যবস্থা থাকায় বাংলাদেশ একটি ভালো বিনিয়োগ ক্ষেত্রে পরিণত হয়েছে। বাংলাদেশের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে যুক্তরাষ্ট্রকে দীর্ঘমেয়াদি অংশীদার হওয়ার জানাই।

প্রধানমন্ত্রী বলেন, অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও এগিয়ে নিতে আঞ্চলিক অংশীদারদের পাশাপাশি যুক্তরাষ্ট্রসহ বৈশ্বিক অংশীদারদের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে বিনিয়োগের অনেক সম্ভাবনাময় খাত তৈরি হয়েছে। এর মধ্যে নবায়নযোগ্য জ্বালানি, জাহাজ নির্মাণ, অটোমোবাইল, ফার্মাসিউটিক্যালস, ভারী ও হালকা শিল্প, আইসিটি, মেরিন রিসোর্সেস, কেমিক্যাল খাতে বিনিয়োগের আহ্বান জানাচ্ছি।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version