Connect with us

টুকিটাকি

তালের শাঁসে যত পুষ্টিগুণ, আটকাতে পারে ক্যান্সার  

Avatar of author

Published

on

বাজার ছেয়েছে কচি তালের শাঁসে। কিন্তু এতে এত পুষ্টগুণ আগে জানতেন? পানি ভরা তালের শাঁস খেলেই মহিলাদেরই এই বিশেষ রোগ থেকে মিলবে মুক্তি। ক্যান্সার আটকাতে পারে তাল শাঁস? আপনি খুব রোগে ভোগেন? তাল শাঁসের গুণগুলো জানুন। তালের শাঁস খেতে অনেকেই পছন্দ করেন। কিন্তু তালের শাঁসে অনেক পুষ্টিগুণ রয়েছে তা আমরা অনেকেই জানি না। অনেকেই ভাবছেন তালের শাঁসের পানি ছাড়া তো কিছুই নেই। তাদেরকে বলি তালের শাঁসে হাজারো পুষ্টিগুণ আছে। এই গরমে তালের শাঁস খেলে বিভিন্ন রোগ থেকে মুক্তি মিলবে। সেই সঙ্গে বাড়বে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। একটা সাধারণ তাল শাঁস ক্যান্সার আটকাতে পারে?

জানেন কী এই তালের শাঁসেই রয়েছে কী কী পুষ্টিগুণ রয়েছে?

তালের শাঁসে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ক্যান্সারের মতো মারণ ব্যাধি থেকেও রক্ষা করে রসালো এই তালের শাঁস। তালের শাঁস আমাদের স্মৃতিশক্তি ভালো রাখে ও শারীরিক স্বাস্থ্য রক্ষা করে থাকে।

মহিলাদের অনেকেই অ্যানিমিয়ায় ভোগেন।হিমোগ্লোবিনের মাত্রা কমে যায়। জানেন এই রোগে তালের শাস কতটা ওষুধের মত কাজ করে? আপনার যদি অ্যানিমিয়া বা রক্তাল্পতা থেকে থাকে তাহলে তা দূর করতে খান কচি তালের শাঁস। তালের শাঁসে থাকা জলীয় অংশ শরীরে জলশূণ্যতা দূর করতে সাহায্য করে। সেইসঙ্গে শরীর জলের অভাব দূর করে। এতে আছে পটাশিয়াম, ক্যালশিয়াম, আয়রন সালফার, কপার ও ম্যাগনেসিয়ামের মতো বেশ কিছু উপকারী উপাদান। আপনার পেটের সমস্যা দূর করতে রোজ তালের শাঁস খেতে পারেন। কারণ পুষ্টিবিদরা বলছেন তালের শাঁস খেলে লিভারের সমস্যা দূর হয়। এতে থাকা ভিটামিন সি ও বি কমপ্লেক্স খাবারে রুচি বাড়াতে সাহায্য করে। গরমের কারণে ত্বকে কোনো ধরনের র‌্যাশ বা ব্রণ দেখা দিলে তালের শাঁস মুখে লাগাতে পারেন। এতে ত্বকের সমস্যা কমে যাবে।

দীর্ঘদিন দাঁতের সমস্যায় ভুগছেন? দুধ দই খাওয়া বারণ? আপনার জন্য কতটা কাজের তালের শাঁস জানুন। পুষ্টিবিদরা বলছেন তালের শাঁসে ক্যালসিয়াম থাকায় এটি দাঁতের জন্য অনেক ভালো। দাঁতের এনামেল ভালো রাখে ও দাঁতের ক্ষয় রোধ করে। পাকস্থলীর বিভিন্ন সমস্যা, হজমেও সাহায্য করে প্রাকৃতিক ওষুধের মতো কাজ করে তালের শাঁস। এটা কোষ্টকাঠিন্য কমায়, হজমশক্তি বাড়ায় আলসার এবং এসিডিটি দূর করতেও সাহায্য করে। গভর্বতী নারীদের হজমের জন্য এটি দারুণ উপকারি। তা হলে বুঝলেন তো? ১০ টাকার তালের শাঁস ওষুধের সমান। গরমে প্রাণ ভরে কচি তালের শাঁস খেতে ভুলবেন না।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

টুকিটাকি

তীব্র গরমে গলে যাচ্ছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনের মূর্তি

Published

on

তীব্র গরমে হাঁসফাঁস বিভিন্ন দেশ। বিশ্বের নানান প্রান্তেই গরমের ভোগান্তি চরমে! তীব্র গরমে কাবু আমেরিকার বহু অংশ। সেখানে ওয়াশিংটন ডিসিতে সেদেশের সাবেক প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনের মোমের একটি মূর্তি তীব্র তাপমাত্রার জেরে গলতে শুরু করেছে। ইতোমধ্যেই সেই ছবি ভাইরাল হয়েছে।

ওয়াশিংটনে আব্রাহাম লিঙ্কনের ৬ ফুটের মোমের মূর্তি হু হু করে গলছে। এমনই দাবি রিপোর্টের। সেই ছবিও প্রকাশ্যে এসেছে। মূর্তির মাথার অংশ গলে গিয়ে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে। মোম গলে গিয়ে, মূর্তির মাথার অংশটি পেছন দিকে হেলে গিয়েছে। তাতে পাল্টে গিয়েছে গোটা মূর্তির রূপ। আপাতত সেই মূর্তি সারাইতে ব্যস্ত প্রশাসন। শুধু যে মূর্তির গলার অংশই গলে যেতে দেখা যাচ্ছে, তা নয়, মূর্তির ডান দিকের পায়ের অংশও গলতে দেখা যাচ্ছে। ফলে একটি দিকের পায়ের অংশ মূল মূর্তি থেকে বিচ্ছিন্ন হয়ে সরে যেতে দেখা যাচ্ছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

টুকিটাকি

যমজ কন্যা হওয়ায় সন্তানদের খুন করলেন বাবা!

Published

on

এ যুগে ছেলে বা মেয়ে সন্তানের মধ্যে কোন পার্থক্য করে দেখা হয় না। সামাজিকভাবে উভয়ের মর্যাদা সমান। কর্ম ক্ষেত্রে প্রতিষ্ঠায় কেউ কারও থেকে কম না। কিন্তু আজও জন্মের পর করুণ পরিণতি হয় কন্যা সন্তানদের। ‘অবাঞ্ছিত’ তাদের মৃত্যুর মুখে ঠেলে দেন স্বয়ং জন্মদাতারাই। ফের এরকম এক ঘটনা সাক্ষী হল ভারতের রাজধানী দিল্লি। যমজ কন্যাসন্তানদের খুন করে পুঁতে দেয়ার অভিযোগ উঠল বাবা ও পরিবারের অন্যান্য সদস্যদের বিরুদ্ধে। সোমবার অভিযুক্তদের গ্রেপ্তার করেছে পুলিশ।

জানা গেছে, পূজা সোলাঙ্কি নামে এক তরুণী গেলো ৩০ মে হরিয়ানার রোহতকের একটি হাসপাতালে যমজ কন্যা সন্তানদের জন্ম দিয়েছিলেন। যা মোটেই পছন্দ হয়নি পূজার স্বামী নীরজ ও শ্বশুরবাড়ির লোকজনদের। গেলো ১ জুন, হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর পূজা তার বাবা-মায়ের বাড়িতে যাওয়ার সিদ্ধান্ত নেন।

পুলিশ জানায়, সেসময় নীরজ এবং তার পরিবারের সদস্যরা হাসপাতালে পৌঁছে বাচ্চাদের নিয়ে যান। পূজাকে অন্য আরেকটি গাড়িতে পাঠিয়ে দেন। কিন্তু কিছুক্ষণ পরেই নীরজ মাঝপথে রাস্তা পরিবর্তন করে অন্য দিকে চলে যান। এর পর পূজার ভাই নীরজের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করলেও ব্যর্থ হন। পরে পূজার বাড়ির লোকজন জানতে পারেন উত্তর দিল্লির সুলতানপুরী এলাকায় নিয়ে গিয়ে নীরজ ও তার পরিবারের লোকজন দুধের দুই শিশুকে খুন করে পুঁতে দিয়েছে। সঙ্গে সঙ্গে তারা অভিযোগ দায়ের করেন পুলিশে। কিন্তু ঘটনার পরই পালিয়ে যায় অভিযুক্তরা।

পূজার পরিবারের অভিযোগের ভিত্তিতে তদন্তে নামে দিল্লি পুলিশ। সাতটি দলে ভাগ হয়ে চলছে তল্লাশি। অবশেষে সোমবার নীরজের বাবাকে গ্রেপ্তার করা হলেও পলাতক নীরজ, তার মা ও কাকা। অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে।

জেএইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

টুকিটাকি

‘স্ত্রী’র দেহ পুড়িয়ে আসার পর তাকে খুঁজে পেলেন স্বামী!

Published

on

বাপের বাড়ি যাবেন বলে বেরিয়েছিলেন গৃহবধূ। কিন্তু চার দিন পরেও স্বামীর কাছে ফেরেননি তিনি। পরে পুলিশের কাছে স্ত্রীর নিখোঁজ হওয়ার অভিযোগ দায়ের করেন বৃদ্ধ স্বামী। এরপর অজ্ঞাত মরদেহের সন্ধান পেয়ে শনাক্তকরণের জন্য ডেকে পাঠানো হয় তাকে। পরে এটি নিজের স্ত্রীর দেহ বলে শনাক্ত করে শবদাহের কাজও সম্পন্ন করেন ৬০ বছরের এই বৃদ্ধ। কিন্তু কিছু দিন পর স্ত্রীর খোঁজ পান তিনি। ঘটনাটি ভারতের উত্তরপ্রদেশের গোরক্ষপুরের বাঁশগাও এলাকায় ঘটেছে। বৃদ্ধের নাম রাম সুমের। তার স্ত্রীর নাম ফুলমতী।

পুলিশ জানায়, বাপের বাড়ি যাবেন বলে ১৫ জুন বাড়ি থেকে বেরিয়েছিলেন ফুলমতী। চার দিন কেটে যাওয়ার পরেও আর ফেরেননি তিনি। স্ত্রী নিখোঁজ হয়েছেন ভেবে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন রাম। ১৯ জুন উরুভা বাজার এলাকা থেকে এক মহিলার দেহ উদ্ধার করে পুলিশ। রামকে সঙ্গে সঙ্গে খবর দেয়া হয়। দেহ শনাক্তকরণের পর রাম জানিয়েছিলেন, সেই মহিলা তারই স্ত্রী। দেরি না করে ময়নাতদন্তের জন্য দেহ পাঠানো হয়। রিপোর্টে জানা যায়, গলা টিপে খুন করা হয়েছে ওই মহিলাকে।

শবদাহের কাজ সম্পন্ন হলেও তদন্ত চালিয়ে যেতে থাকে পুলিশ। তদন্তে নেমে ফুলমতীর ফোন ট্র্যাক করে পুলিশ জানতে পারে যে, ফুলমতী এখনও জীবিত রয়েছেন। গোরক্ষপুর থেকে ৬শ’ কিলোমিটার দূরে ঝাঁসিতে রয়েছেন তিনি। পুলিশের দাবি, শুভম নামে এক জনের সঙ্গে বার বার ফোনে কথাও হয়েছে ফুলমতীর। সুলতানপুরের বাসিন্দা শুভমকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ ফুলমতীর ঠিকানা জানতে পারে। শুভমের দেয়া ঠিকানায় গিয়ে ফুলমতীকে উদ্ধার করে পুলিশ। ফুলমতীর সঙ্গে শুভমের কী সম্পর্ক, যে মহিলার দেহ উদ্ধার হয়েছে তার আসল পরিচয় কী- এ নিয়ে তদন্ত চালিয়ে যাচ্ছে উত্তরপ্রদেশ পুলিশ।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত