আর্কাইভ থেকে বাংলাদেশ

মুশিতেই খুশি খুলনা টাইগার্স

মুশিতেই খুশি খুলনা টাইগার্স

কা-কে জাতীয় দলের মিস্টার ডিপেন্ডেবল বলা হয়? যারা ক্রিকেট দেখেন কিংবা বোঝেন, তারাই খুব সহজেই এই প্রশ্নের উত্তর দিতে পারবেন। তিনি মুশফিকুর রহিম। বাংলাদেশ দলের সবচেয়ে সিরিয়াস এই ক্রিকেটার। যিনি কোনো দিনই অনুশীলনে ফাঁকি দেন নি। সবার আগে উপস্থিত হয়েছেন। এমন কি অসহ্য গরমে দল যখন তাবুতে ফেরে, তখনো তিনি চালিয়ে যান অনুশীলন। সতীর্থরা আদর করে নাম দিয়েছেন মুশি। আর মিডিয়ার দেয়া নাম, মিস্টার ডিপেন্ডেবল।

এই ক্রিকেটারেই উপরই এবার ভরসা রেখেছে বিপিএল ফ্রাঞ্চাইজির পঞ্চম দল খুলনা টাইগার্স। নতুন দল নয়, তবে মালিকানা বদলে নতুন করে গোছানো হয়েছে। সামর্থ্য ও শক্তিতে কম নয় তারা। তবে রয়েছে দুর্বলতাও। দর্শক আজ আপনারদের জন্য খুলনা টাইগার্সের গল্প।

বিপিএলের প্লেয়ার্স ড্রাফটে আগেই সরাসরি সাইন করা হয় মুশফিকুর রহিমের সাথে। বিপিএলে কখনো শিরোপা জেতা হয়নি মুশির। ঘরোয়া ক্রিকেটে গত বছর ঢাকা লিগ জিতে শিরোপা খরা কাটান তিনি। এছাড়া শেষ আসরে ছিলেন ফাইনালিস্ট। এবার তাই যে করেই হোক শিরোপা জিততে হবে তার। সেজন্য পছন্দের কয়েক ক্রিকেটারকেও দলে ভিড়িয়েছেন তিনি।

শেখ মেহেদী হাসান, সৌম্য সরকার, ইয়াসির আলী চৌধুরী রাব্বি, ফরহাদ রেজাদের দলে নিয়েছে খুলনা। ঘরোয়া ক্রিকেটে এরা প্রত্যেকেই পরীক্ষিত এবং নিয়মিত পারফর্মার।স্পিন ও পেস অলরাউন্ডারে দলটি বেশ স্বয়ংসম্পূর্ণ।

মেহেদীর সঙ্গে আছেন সৌম্য ও ফরহাদ রেজা। বিদেশি ক্রিকেটারদের মধ্যে থিসারা পেরেরা, সেকুগ্গে প্রসন্ন ও সিকান্দার রাজাও আছেন। তবে দ্রুতগতির বোলার স্বল্পতা রয়েছে দলটির। আফগানিস্তানের নাভিন-উল-হক ও স্থানীয় কামরুল ইসলাম রাব্বিই ভরসা। তবে প্রতিপক্ষের জন্য হুমকি হতে পারে এমন বোলার নেই বললেই চলে।

মুশফিকের জন্য এই টুর্নামেন্টটা হতে পারে বিরাট চ্যালেঞ্জের। বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সেরা এই ব্যাটার এই ফরম্যাটে খারাপ সময় কাটাচ্ছেন। তাকে টি-টোয়েন্টি স্কোয়াডের পরিকল্পনার বাইরেও পাঠিয়েছে টিম ম্যানেজমেন্ট। এবারের বিপিএলে ব্যাট হাতে রানের ফুলঝুরি ছুটিয়ে আবারো নিজের অবস্থান ফিরে পাওয়ার চেষ্টায় মুখিয়ে তিনি।

মুশফিক দলকে নেতৃত্ব দেবেন। ব্যাটিং ও বোলিংয়ে দলটা ভারসাম্যপূর্ণ। তারকা ক্রিকেটার নেই। তবে দলে আছে নিয়মিত পারফর্মার। টি-টোয়েন্টিতে ম্যাচ জিততে এটাই তো দরকার।

মুশফিকুর রহিমকে আগেই সরাসরি চুক্তিতে এ’ ক্যাটাগরিতে দলে টেনেছে খুলনা। সরাসরি চুক্তিতে শ্রীলঙ্কার অলরাউন্ডার থিসারা পেরেরা, ব্যাটসম্যান ভানুকা রাজাপাক্ষে ও আফগানিস্তানের নাভিন-উল-হককেও টেনেছে খুলনা। এর বাইরে সৌম্য সরকার ও মেহেদী হাসানের মতো ক্রিকেটারও আছেন দলটিতে।

দেশি ক্যাটাগরিতে মোট ১০ ক্রিকেটারকে আপাতত নিয়েছে খুলনা। ২ কোটি ৯১ লাখ টাকা দেশি ক্যাটাগরিতে খরচ করেছে দক্ষিণাঞ্চলের ফ্র্যাঞ্চাইজি-টি।

বিদেশিদের ড্রাফট থেকে শ্রীলঙ্কার সেকুগ্গে প্রসন্নকে ৪০ হাজার ডলার ও জিম্বাবুয়ের সিকান্দার রাজাকে ২০ হাজার ডলারে নিয়েছে খুলনা।সব মিলিয়ে কাগজে-কলমে প্রায় পৌনে চারকোটি টাকা খরচ করেছে খুলনা। অল্প খরচেই স্কোয়াডের ভিতটা খুব বেশি শক্তিশালী করতে পারেনি তারা। ছয় ফ্রাঞ্চাইজের মধ্যে তাদের অবস্থান সবার শেষে। 

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন মুশিতেই | খুশি | খুলনা | টাইগার্স