জনদুর্ভোগ

৪১ চিকিৎসককে অবাঞ্ছিত ঘোষণা, খুলনা মেডিকেলে রোগীদের ভোগান্তি

বায়ান্ন প্রতিবেদন

খুলনা মেডিকেল কলেজ হাসাপাতালে আসা রোগীদের ভোগান্তি ছবি: সংগৃহীত

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, আরএমওসহ ৪১ চিকিৎসককে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। হাসপাতালের ৪১ চিকিৎসককে অবাঞ্ছিত ও কালো তালিকাভুক্ত করায় বন্ধ রয়েছে বহির্বিভাগের অধিকাংশ সেবা। গতকাল মঙ্গলবার কার্ডিওলজি বিভাগের প্রধান চিকিৎসক মোস্তফা কামালের নেতৃত্বে মেডিকেল কলেজের একদল শিক্ষার্থী তাদের অবাঞ্ছিত ঘোষণা করেন। এর মধ্যে ১৭ জন বহির্বিভাগের চিকিৎসক রয়েছেন।

বুধবার (৪ আগস্ট) সকাল থেকে কর্মস্থলে আসেনি বহির্বিভাগের অধিকাংশ চিকিৎসক। ফলে ভোগান্তিতে পড়েছে দূর-দূরান্ত থেকে আসা রোগীরা।

খুলনা মেডিকেল কলেজ হাসাপাতালের কয়েকজন চিকিৎসক গণমাধ্যমে জানিয়েছেন, গতকাল হাসপাতালের সম্মেলনকক্ষে মেডিকেল কলেজের কয়েকজন শিক্ষার্থীকে নিয়ে উপস্থিত হন কার্ডিওলজি বিভাগের বিভাগীয় প্রধান চিকিৎসক মোস্তফা কামাল। এরপর তিনি দুটি কাগজ ভারপ্রাপ্ত পরিচালক মো. আক্তারুজ্জামানের সামনে দেন। একপর্যায়ে তাকে চাপ ও শিক্ষার্থীদের দিয়ে গণপিটুনি দেয়ার হুমকি দিয়ে কাগজ দুটিতে স্বাক্ষর করিয়ে নেন, যার একটি ছিল আক্তারুজ্জামানের পদত্যাগপত্র ও অন্যটি হলো ৪১ জন চিকিৎসককে অবাঞ্চিত ঘোষণার।

ওই ৪১ চিকিৎসকের মধ্যে হাসপাতালের পরিচালক, উপপরিচালক, সহকারী পরিচালক, আরএস, আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও), রেজিস্ট্রারসহ গুরুত্বপূর্ণ সব পদের চিকিৎসক রয়েছেন। তাঁদের মধ্যে অধিকাংশ চিকিৎসক আবার কোনো রাজনীতির সঙ্গে জড়িতও নন।

উপপরিচালকের দপ্তরে গিয়ে দেখা যায় দায়িত্বপ্রাপ্ত মো. আক্তারুজ্জামান নেই। মুঠোফোনে কথা হলে তিনি গণমাধ্যমে বলেন, জীবনে কোনো রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন না। তারপরও তাকে এভাবে পদত্যাগে বাধ্য করা খুবই দুঃখজনক। বৈষম্যবিরোধী ছাত্ররা এসে তাকে ফোন দিয়ে আগামীকাল বৃহস্পতিবার হাসপাতালে যেতে বলেছেন। তিনি হাসপাতালে যাবেন।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আরএমও সুমন রায়কেও অবাঞ্চিত ঘোষণা করা হয়েছে। তিনি বহির্বিভাগের মেডিসিন ওয়ার্ডে রোগী দেখেন। আজ তিনি চেম্বারে আসেননি। মুঠোফোনে কথা হলে সুমন রায় গণমাধ্যমে বলেন, ‘গতকাল যেভাবে মারমুখী ভূমিকায় আমাদের অবাঞ্চিত ঘোষণা করা হয়েছে, তাতে আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি। এ কারণে আজ হাসপাতালে যায়নি। নিজেদের সম্মান যদি না থাকে, তাহলে চিকিৎসাসেবা দেব কীভাবে।’

খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা গেছে, বহির্বিভাগে প্রতিদিন ৪০ জনের বেশি চিকিৎসক সেবা দিয়ে থাকেন। গড়ে প্রতিদিন তিন হাজারের বেশি রোগী চিকিৎসা নিতে আসেন।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগের অনেক চিকিৎসকের চেম্বারই ফাঁকা। চিকিৎসক না থাকায় ভোগান্তি পোহান রোগীরা। 

তৃতীয় তলার টিকিট মাস্টার সাবরিনা আক্তার বলেন, স্বাভাবিক দিনের মতোই রোগী এসেছেন। যেহেতু চিকিৎসক–সংকট, এ কারণে গুরুতর রোগীদের অন্য চিকিৎসকের কাছে পাঠানো হচ্ছে। আর একটু কম গুরুতর রোগীদের আগামী শনিবার আসার জন্য অনুরোধ করে ফেরত পাঠানো হয়েছে।

বহির্বিভাগে চিকিৎসা নিতে আসা আফরোজা আক্তার গণমাধ্যমে বলেন, দিঘলিয়া উপজেলা থেকে তিনি এসেছিলেন। এর আগে যে চিকিৎসকের কাছে দেখিয়েছিলেন তিনি আজ নেই। তাই অন্য চিকিৎসকের কাছে দেখানোর জন্য লাইনে দাঁড়িয়েছেন। 

তিনি আরও বলেন, বেশ কয়েক মাস ধরে মেডিসিন বিভাগের চিকিৎসক সুমন রায়ের কাছে চিকিৎসা নিচ্ছেন। কিন্তু আজ তিনি না থাকায় অন্য এক চিকিৎসকের কাছে পাঠানো হয়েছে। এতে মানসিকভাবে স্বস্তি পাচ্ছেন না তবে উপায় না থাকায় বাধ্য হয়ে অন্য চিকিৎসকের কাছে এসেছেন।   

 হৃদ্‌রোগ সমস্যা নিয়ে বহির্বিভাগে চিকিৎসা নিতে এসেছিলেন ষাটোর্ধ্ব মো. লোকমান শরিফ বলেন, চিকিৎসা নিতে এসে দেখেন, আগে যাকে দেখিয়েছেন, সেই চিকিৎসক নেই। এ কারণে বাড়ি ফিরে যাচ্ছেন।

উল্লেখ্য, অবাঞ্ছিত ঘোষণা করায় ওই ৪১ চিকিৎসক আজ খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে আসেননি। এতে চিকিৎসক–সংকটে স্বাস্থ্যসেবা ব্যাহত হচ্ছে। ভোগান্তি পোহাচ্ছেন রোগীরা। বিশেষ করে বহির্বিভাগে চিকিৎসা নিতে আসা রোগীদের ভোগান্তি ছিল সবচেয়ে বেশি। নির্দিষ্ট চিকিৎসককে না পেয়ে অনেক রোগী দূরদূরান্ত থেকে এসে ফিরে গেছেন। বিশেষ করে মেডিসিন ও চর্ম রোগ বিভাগে দুর্ভোগ ছিল সবচেয়ে বেশি।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন অবাঞ্ছিত | চিকিৎসক