Connect with us

রাজশাহী

সংস্কার হচ্ছে না সড়ক, দূর্ভোগে গ্রামবাসী

Avatar of author

Published

on

সংস্কার

সিরাজগঞ্জের উল্লাপাড়ার ভূতগাছা-পাঁচলিয়া আঞ্চলিক সড়কটি দীর্ঘদিন ধরে সংস্কার না করায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বড়হর গ্রামে করতোয়া নদীর পাশ দিয়ে  দেড় কিলোমিটার এই রাস্তায় নানা অংশ ভেঙে যাওয়ায় সড়কটি এখন মরন ফাঁদ।  এতে প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

এলজিইডি বলছে, ১২ কিলোমিটার সড়কটিতে ব্যক্তি মালিকানাধীন ৫০-৬০ মিটার জমি নিয়ে জটিলতা দেখা দেয়ায় সংস্কার করা যাচ্ছে না। এতে দুর্ভোগ পোহাচ্ছেন ১২ গ্রামের মানুষ।

স্থানীয়রা জানান, ১৬ বছর আগে এলজিইডি বগুড়া-নগবাড়ী মহাসড়ক থেকে ভূতগাছা গ্রামের পাশ দিয়ে পাঁচলিয়া পর্যন্ত ১২ কিলোমিটার সড়ক নির্মাণ করে। এতে এলাকার মানুষের উপজেলা সদরে যাতায়াতে সুবিধা হয়েছে। তবে গত পাঁচ-ছয় বছরে সড়কের বিভিন্ন স্থান ভেঙে গেছে। সৃষ্টি হয়েছে গর্তের। কার্পেটিং উঠে গিয়ে বেরিয়ে এসেছে ইট-খোয়া। বড়হর ও পেচরপাড়া গ্রামের করতোয়া নদীপাড়ের দেড় কিলোমিটার অংশ বেহাল অবস্থায় রয়েছে।

এসব স্থান দিয়ে প্রতিদিন যাতায়াত করছে অটোভ্যান, মটর সাইকেল, সিএনজিচালিত অটোরিকশা, ট্রাকসহ নানা ধরনের যানবাহন। প্রায়ই রিকশা-ভ্যান উল্টে যাত্রীরা আহত হচ্ছেন।

বড়হর গ্রামের নূর মহাম্মদ নামে এক ব্যক্তির জমির ওপর দিয়ে প্রায় ৬০ মিটার সড়ক যাওয়ায় সংস্কারে সংকট তৈরি হয়েছে। জমির মালিকের সঙ্গে সমঝোতা হচ্ছে না বড়হর ইউনিয়ন পরিষদ ও এলজিইডির।

Advertisement

ইউপি চেয়ারম্যান জহুরুল হাসান নান্নু বলেন, মূল সড়ক কয়েক দফা করতোয়া নদীর ভাঙনে বিলীন হয়েছে। একটি অংশ এক ব্যক্তির জমির ওপর দিয়ে গেছে। এলজিইডির সহায়তায় কয়েকবার নূর মহাম্মদের সঙ্গে আলোচনায় বসলেও তিনি জমি দিতে রাজি হচ্ছেন না। ফলে সংস্কার করা যায়নি। পাঁচ বছরে অন্তত ১০০ মানুষ এ সড়কে দুর্ঘটনায় আহত হয়েছেন বলে দাবি চেয়ারম্যানের।

এ বিষয়ে নূর মহাম্মদ বলেন, ১০ বছর আগে তার চার বিঘা জমি ছিল। করতোয়ার ভাঙনে দেড় বিঘা বিলীন হয়েছে। তার ৫-৭ শতাংশ জমি দখল করে সড়কটি চালু হয়। এখন তার দুই বিঘারও কম জমি আছে। এটি তার পরিবারের একমাত্র সম্বল। এ পর্যন্ত যতবার জমি দিয়েছেন, কোনো ক্ষতিপূরণ পাননি। এখনও তার জমির প্রায় ২০ শতাংশ সড়কে ব্যবহার হচ্ছে। তিনি আর জমি দিতে রাজি নন।

উল্লাপাড়া এলজিইডির প্রধান প্রকৌশলী মো. আবু সায়েদ বলেন, ভূতগাছা-পাঁচলিয়া সড়ক সংস্কারে অনেক আগেই প্রকল্প প্রস্তুত করা হয়েছিল। কিন্তু জায়গা নিয়ে গোলযোগ নিষ্পত্তি না হওয়ায় প্রকল্প অনুমোদনের জন্য ঢাকায় পাঠানো যাচ্ছে না। ফলে মানুষের চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে। নূর মহাম্মদ জমি না দেয়ার সিদ্ধান্তে অনড়। তারপরও স্থানীয় ইউপি চেয়ারম্যান ও সুধীজনদের নিয়ে আলোচনায় বসার উদ্যোগ নেয়া হয়েছে।

 

 

Advertisement
Advertisement

রাজশাহী

ডুবতে থাকা বন্ধুকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো দুজনের

Avatar of author

Published

on

রাজশাহীতে পদ্মা নদীতে গোসল করতে নেমে ডুবে যাওয়া এক বন্ধুকে বাঁচাতে গিয়ে আর এক বন্ধুরও মৃত্যু হয়েছে। নিহতরা হলেন রাজশাহী কোর্ট একাডেমি স্কুলের শিক্ষার্থী বাপ্পি ও মনির হোসেন। বাপ্পি এবারের এসএসসি পরীক্ষার্থী ছিলেন।

রোববার (২১ এপ্রিল) দুপুরে রাজশাহীর কাশিয়াডাঙ্গা থানার হারুপুর এলাকায় এ ঘটনা ঘটে বলে বায়ান্ন টিভিকে জানিয়েছেন রাজশাহী ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার আবু শামা।

মৃতরা হলো- রাজশাহী নগরীর সায়েরগাছা এলাকার বাবু হোসেনের ছেলে বাপ্পি এবং একই এলাকার শাহিন হোসেনের ছেলে মনির হোসেন । বাপ্পি থেকে এবার এসএসসি পরীক্ষার্থী ছিল।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রাজশাহী ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার আবু শামা জানান, দুপুরে কাশিয়াডাঙ্গা থানার হারুপুর এলাকায় পদ্মা নদীতে কয়েকজন কিশোর গোসল করতে নামে। এসময় তাদের মধ্যে সাঁতার না জানা একজন তলিয়ে যেতে লাগলে বাকিরা তাকে উদ্ধারে এগিয়ে যায়। এসময় বাপ্পি হোসনে ও মনির হোসেন নামে দুই কিশোর তলিয়ে যায়।

ঘটনা জানাজানি হলে এলাকার লোকজন ফায়ার সার্ভিসে খবর দিয়ে ফায়ার সার্ভিসের ডুবুরি দল পদ্মা নদীতে অভিযান চালিয়ে বাপ্পি ও মনিরের মরদেহ উদ্ধর করে।

Advertisement

প্রসঙ্গত, পুলিশ মরদেহ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মর্গে পাঠায়। সেখানে আইনি প্রক্রিয়া শেষে মরদেহ পরিবারের কছে হস্তান্তর করা হয়েছে। নিহতরা রাজশাহী নগরীর সায়েরগাছা এলাকার বাসিন্দা।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

রাজশাহী

পাবনায় সিএনজি-অ্যাম্বুলেন্স মুখোমুখি সংঘর্ষে নিহত ২

Avatar of author

Published

on

সিএনজি

পাবনা পৌর এলাকায় সিএনজি চালিত অটোরিকশার সঙ্গে অ্যাম্বুলেন্সের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে সিএনজি চালক ও একজন যাত্রী নিহত হয়েছেন।

শনিবার (২০ এপ্রিল) রাত সাড়ে ১০ টার দিকে শহরের সিংগা  বাইপাস এলাকায় ঘটে এ দুর্ঘটনা। বিষয়টি নিশ্চিত করেন পাবনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রওশন আলী।

নিহত সিএসজি চালক পাবনা শহরের শালগড়িয়া মেরিল বাইপাস এলাকার শামসুল ইসলামের ছেলে দুখু ইসলাম।  অপরজন একই এলাকার মৃত দরবেশ আলীর ছেলে রমজান আলী।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, রাত সাড়ে দশটার দিকে একটি অ্যাম্বুলেন্স রাজশাহীর দিকে যাচ্ছিলেন অপর দিক থেকে পাবনার টার্মিনাল অভিমুখী একটি সিএনজি চালিত অটোরিকশার সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই সিএনজি চালক দুখু মিয়া ও রমজান আলী আহত হোন। স্থানীয়রা উদ্ধার করে পাবনা সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

তিনি বলেন, সড়ক দুর্ঘটনার খবর পেয়ে পাবনা সদর  থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করে। নিহত দুখু ও রমজানের  লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। পাবনা সদর থানায় এ বিষয়ে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

রাজশাহী

বিড়ির শুল্ক প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

Avatar of author

Published

on

মানববন্ধন

বঙ্গবন্ধুর আমলে বিড়ি শিল্পে কোন শুল্ক ছিলনা, তাই আগামী বাজেটে বিড়ির শুল্ক প্রত্যাহার ও অগ্রিম আয়কর প্রত্যাহার,  বিদেশী কোম্পানির নিম্নস্তরের সিগারেট বন্ধ এবং বিড়ি শিল্পে নিয়োজিত শ্রমিকদের মজুরী বৃদ্ধির দাবি জানিয়েছেন পাবনা জেলা বিড়ি মজদুর ইউনিয়ন।

রোববার (২১ এপ্রিল) বেলা ১১ টার দিকে পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচি থেকে এসব দাবি জানান বিড়ি শ্রমিকরা।

মানববন্ধন শেষে পাবনা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর চার দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করেন শ্রমিকরা।

মানববন্ধনে বিড়ি শ্রমিকরা বলেন, বিড়ি শিল্প দেশের প্রাচীন শ্রমঘন একটি শিল্প। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরেই স্বাধীনতা পরবর্তী সময়ে এই শিল্পেরদ্বার উন্মোচিত হয়েছিল। তিনি এই শ্রমঘন শিল্পটি শুল্ক মুক্ত ঘোষণা করেছিলেন। পাবনা অঞ্চলসহ সারাদেশের ১৮ লাখ হতদরিদ্র, স্বামী পরিত্যক্তা, শারীরিক বিকলাঙ্গ শ্রমিক বিড়ি কারখানায় কাজ করে জীবিকা নির্বাহ করেন। বিড়ি শ্রমিকদের দুর্দশা লাঘবের জন্য এবং তাদের কর্ম রক্ষার্থে জাতীয় সংসদের বাজেট বক্তৃতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, বিড়ির উপর কর কমিয়ে সিগারেটের উপর একটু বেশি কর বাড়িয়ে দিতে হবে। সুতরাং বঙ্গবন্ধুর সময়ের মত জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলেও বিড়ি শিল্পের উপর থেকে শুল্ক প্রত্যাহার করার আহ্বান জানাচ্ছি। একইসাথে বিড়ি দেশীয় শ্রমিক নির্ভর শিল্প হিসেবে এই শিল্পের উপর থেকে অগ্রিম আয়কর প্রত্যাহার করার দাবি জানাচ্ছি।

শ্রমিকরা আরও বলেন, দেশের অর্থনীতিতে বিড়ি  শিল্পে মালিকদের অবদান অপরিসীম।  তারা এ দেশে বড়বড় শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলেছে। অথচ বিদেশী বহুজাতিক কোম্পানী ও দেশের কিছু এনজিও এই শিল্পকে ধ্বংস করতে ষড়যন্ত্রে লিপ্ত। বর্তমানে নিম্নস্তরের সিগারেট টোব্যাকো মার্কেটের ৭৫ শতাংশ দখল করে আছে। এসব নিমস্তরের সিগারেট ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো কোম্পানির। সুতরাং দেশীয় শ্রমঘন বিড়ি শিল্পের অস্তিত্ব রক্ষার্থে এই দেশে বিদেশী বহুজাতিক কোম্পানীর নিম্নস্তরের সিগারেট উৎপাদন বন্ধ করতে হবে। এছাড়া বিড়ি শিল্পে নিয়োজিত শ্রমিকদের মজুরী বৃদ্ধি করতে হবে।

Advertisement

পাবনা জেলা বিড়ি মজদুর ইউনিয়নের সভাপতি হারিক হোসেনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিন উদ্দিন বিএসসি, সহ-সভাপতি মোঃ নাজিমউদ্দিন, পাবনা জেলা বিড়ি মজদুর ইউনিয়নের সাধারণ সম্পাদক শামীম ইসলাম, সহ-সাধারণ সম্পাদক আব্দুল গফুর, আবুল হাসনাত লাভলু, আনোয়ার হোসেন, রাণী খাতুন, সহ-সাংগঠনিক সম্পাদক লুৎফর রহমান, পাবনা জেলা বিড়ি মজদুর ইউনিয়নের সহ-সভাপতি আলম হোসেন, যুগ্ম সম্পাদক দুলাল মোল্লা , সাংগঠনিক সম্পাদক দুলাল শেখ,  কোষাধ্যক্ষ টোকন রায়, শ্রম সম্পাদক চামেলি খাতুন প্রমুখ।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা
বাংলাদেশ12 mins ago

দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী

যেকোনো বহিঃশত্রুর আক্রমণ থেকে দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত ও দৃঢ়প্রতিজ্ঞ। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমাদের বৈদেশিক...

দেশজুড়ে3 hours ago

সব ধরনের কোচিং সেন্টার বন্ধ ঘোষণা

প্রচন্ড তাপদাহে পুড়ছে চুয়াডাঙ্গা। জেলাটিতে আজ রোববার (২১ এপ্রিল) বিকাল ৩ টায়  সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২...

দুর্ঘটনা3 hours ago

ঈদযাত্রায় সড়কে ঝরলো ৩২০ প্রাণ : বিআরটিএ

এবার ঈদযাত্রার ১৭ দিনে সারা দেশে ২৬৮টি সড়ক দুর্ঘটনায় ৩২০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।...

আমির আমির
জাতীয়3 hours ago

কাতারের আমির আসছেন কাল, সই হবে ৬ চুক্তি ও ৫ সমঝোতা

আগামীকাল সোমবার (২২এপ্রিল ) দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি। একটি বিশেষ বিমানে...

অপরাধ4 hours ago

যেকোন সময় কারিগরি বোর্ডের চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ : ডিবি

তথ্য-উপাত্তে যদি জাল সার্টিফিকেট তৈরির সঙ্গে বাংলাদেশ কারিগরি বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খানের সংশ্লিষ্টতা থাকার প্রমাণ পাওয়া যায়। তাহলে...

ব্যারিস্টার-সুমন ব্যারিস্টার-সুমন
আইন-বিচার4 hours ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

দুদকে ধাক্কা না দিলে কোনো কাজ হয় না। সাবেক পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজির আহমেদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির তদন্ত না হলে...

বাংলাদেশ4 hours ago

আজ দেশের আকাশে দেখা যাবে শিংওয়ালা ধূমকেতু

প্রায় ৭১ বছর পর আজ রোববার (২১ এপ্রিল) সূর্যের সবচেয়ে কাছে অবস্থান করবে ধূমকেতু ১২পি/পনস–ব্রুকস- যা ডেভিল ধূমকেতু বা শিংওয়ালা...

জাতীয়4 hours ago

হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

তীব্র দাবদাহের কারণে প্রতিকূল পরিস্থিতিতে সারা দেশের হাসপাতালগুলোকে প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। রোববার (২১ এপ্রিল)...

জাহাজ-এমভি-আবদুল্লাহ জাহাজ-এমভি-আবদুল্লাহ
জাতীয়5 hours ago

বিকালে দুবাই পৌঁছাবে এমভি আবদুল্লাহ

হরমুজ প্রণালি অতিক্রম করেছে সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে মুক্ত জাহাজ এমভি আবদুল্লাহ। রোববার (২১ এপ্রিল) বিকেলে দুবাইয়ের আল হামরিয়া বন্দরের...

চীফ-মেট্রোপলিটন-ম্যাজিস্ট্রেট-কোর্ট-ঢাকা চীফ-মেট্রোপলিটন-ম্যাজিস্ট্রেট-কোর্ট-ঢাকা
আইন-বিচার6 hours ago

ট্রান্সকমের ৩ কর্মকর্তা রিমান্ডে

অর্থ আত্মসাৎ, সম্পত্তি দখল এবং অবৈধভাবে কোম্পানির শেয়ার হস্তান্তর করার অভিযোগে গুলশান থানার পৃথক দুই মামলায় ট্রান্সকম গ্রুপের ৩ কর্মকর্তার...

Advertisement
প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা
বাংলাদেশ12 mins ago

দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী

টুকিটাকি20 mins ago

একমাস ধরে তরুণীকে ধর্ষণ, বুলডোজারে গুঁড়িয়ে দিলো অভিযুক্তের বাড়ি

রাজশাহী36 mins ago

ডুবতে থাকা বন্ধুকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো দুজনের

দেশজুড়ে1 hour ago

পাগলা কুকুরের কামড়ে নারী-শিশুসহ আহত-১০

শহীদ-কাপুর,-মিরা
বলিউড1 hour ago

শাহিদ কাপূরের বিলাসবহুল ভ্রমণের তালিকা ফাঁস!

গরমে-ত্বকের-যত্ন
রূপচর্চা1 hour ago

তীব্র দাবদাহে ত্বকের যত্নে সাথে রাখুন এই ৫ প্রসাধনী

সিএনজি
রাজশাহী2 hours ago

পাবনায় সিএনজি-অ্যাম্বুলেন্স মুখোমুখি সংঘর্ষে নিহত ২

মানববন্ধন
রাজশাহী2 hours ago

বিড়ির শুল্ক প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

অর্থনীতি2 hours ago

১৯ দিনে প্রবাসী আয় ১৪ হাজার কো‌টি টাকা

মরদেহ উদ্ধার
টুকিটাকি2 hours ago

দুই সন্তানের মরদেহ বিছানায়, রেল লাইনে বাবার

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার4 hours ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল4 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

সর্বাধিক পঠিত