Connect with us

আন্তর্জাতিক

পাকিস্তানের ইতিহাসে সর্বোচ্চ দামে পেট্রোল-ডিজেল

Avatar of author

Published

on

সর্বোচ্চ

পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের হাত ধরে আগেই পেট্রোল-ডিজেলের দাম উঠেছিল ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে। তবে আবারও বাড়তে চলেছে দেশটির জ্বালানি তেলের দাম। এ সপ্তাহের শেষের দিকে নতুন মূল্যতালিকা কার্যকর হতে পারে বলে জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন।

পাকিস্তানি রুপির অব্যাহত দরপতন এবং আন্তর্জাতিক বাজারে তেলের মূল্যবৃদ্ধির কারণে জ্বালানি তেলের দাম আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আনোয়ারুল হক কাকারের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকার।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, পাকিস্তানে পেট্রোলের দাম লিটারপ্রতি ১০ থেকে ১৪ রুপি এবং হাই-স্পিড ডিজেলের দাম ১৪ থেকে ১৬ রুপি বাড়তে চলেছে। কেরোসিনের দামও বাড়তে পারে প্রায় ১০ রুপি। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে পরবর্তী ১৫ দিনের জন্য কার্যকর হবে এই মূল্যতালিকা।

চলতি মাসের প্রথম ১০ দিনে মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি মুদ্রার অন্তত ৪ দশমিক ৫ রুপি দরপতন হয়েছিল (২৯৯ থেকে ৩০৪ রুপি)। পরে অবশ্য তা আবারও ৩০০ রুপির নিচে নেমেছে। কিন্তু এর মধ্যে অপরিশোধিত তেলের আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্টের দাম বেড়ে ব্যারেলপ্রতি ৯২ ডলার ছাড়িয়ে যায়। অথচ মাসের প্রথম সপ্তাহেও বিশ্ববাজারে তেলের দাম ছিল ব্যারেলপ্রতি ৮৮ ডলারের মতো।

সূত্র জানিয়েছে, দক্ষিণ এশিয়ার দেশটিতে পেট্রোল, ডিজেল এবং কেরোসিনের আমদানি সমতা মূল্য গত ১ সেপ্টেম্বর থেকে প্রতি লিটারে যথাক্রমে প্রায় ১৩, ১৪ ও ১০ রুপি বেড়েছে। কিন্তু বিক্রির দাম প্রতি লিটারে যথাক্রমে ১৩, ১৬ ও ১০ রুপি বাড়বে বলে ধারণা করা হচ্ছে। জেট ফুয়েলের দামও বাড়তে পারে লিটারপ্রতি ১০ রুপি।

Advertisement

এই হিসাবে পাকিস্তানে পেট্রোলের দাম প্রতি লিটার ৩২০ রুপি, ডিজেল ৩২৫ রুপি ও কেরোসিন ২৪০ রুপি ছাড়াতে পারে।

সাধারণত বাস, ট্রাক, ট্রেনের মতো ভারী যানবাহনে ব্যবহার করা হয় হাই-স্পিড ডিজেল। বিপরীতে বেশিরভাগ ব্যক্তিগত গাড়ি চলে পেট্রোলে। ফলে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি জনজীবনে নেতিবাচক প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে, গত ৩১ আগস্ট পেট্রোলের দাম লিটারে ১৪ দশমিক ৯১ রুপি ও ডিজেলের দাম ১৮ দশমিক ৪৪ রুপি বাড়ানোর ঘোষণা দেয় পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকার। এর ফলে দেশটির ইতিহাসে প্রথমবারের মতো লিটারপ্রতি ৩০০ রুপি ছাড়ায় জ্বালানি তেলের দাম।

এটি ছিল আগস্ট মাসে তৃতীয়বারের মতো জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ঘটনা।

আগস্টের শুরুর দিকে তত্ত্বাবধায়ক সরকারপ্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার মাত্র একদিন পরেই পেট্রোলের দাম লিটারে ১৭ দশমিক ৫০ রুপি ও ডিজেলের দাম লিটারে ২০ রুপি বাড়ানোর অনুমোদন দিয়েছিলেন আনোয়ারুল হক কাকার।

Advertisement

তার আগে, গত ১ আগস্ট পেট্রোল-ডিজেলের দাম লিটারপ্রতি প্রায় ২০ রুপি করে বাড়িয়েছিল তৎকালীন জোট সরকার।

বর্তমানে পাকিস্তানে পেট্রোল বিক্রি হচ্ছে লিটারপ্রতি ৩০৫ দশমিক ৩৬ রুপি ও ডিজেল ৩১১ দশমিক ৮৪ রুপি। গত ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে এই দর।

সূত্র: ডন, বিজনেস রেকর্ডার

Advertisement

আন্তর্জাতিক

‘শয়তানকে পাথর নিক্ষেপের’ মধ্য দিয়ে শেষ হলো হজ

Published

on

শয়তানকে-পাথর-নিক্ষেপ

সৌদি আরবের পবিত্র মক্কা নগরীর কাছে মিনায় হাজীগণ ‘শয়তানকে পাথর নিক্ষেপে’র মধ্যদিয়ে আজ রোববার (১৬ জুন) চলতি বছরের হজের অন্যতম প্রধান আনুষ্ঠানিকতা শেষ করেন। এরপর পশু কোরবানির মধ্য দিয়ে ঈদুল আজহা উদযাপন করছেন তারা।

রোববার (১৬ জুন) আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি’র প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘শয়তানের উদ্দেশ্যে পাথর নিক্ষেপের’ জন্য শনিবার রাতে হাজিরা পাথর সংগ্রহ করেন এবং মুজদালিফায় আকাশের নিচে রাতযাপন করেন। সেখানে তারা ৪৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যেই খোলা জায়গায় বসে প্রার্থনা করেছেন।

এ বছর বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে হজ পালন করতে গেছেন ১৮ লাখ মুসলমান। মক্কার স্থানীয় সময় আজ ভোর থেকেই মক্কা আল-মুকাররামার বাইরে অবস্থিত মিনা উপত্যকায় শয়তানের প্রতীকী তিনটি কংক্রিটের দেয়ালের প্রতিটিতে সাতটি করে পাথর নিক্ষেপ শুরু করেন হাজিরা। ইসলামের ধর্মীয় এ রীতিটি হযরত ইব্রাহিমের (আঃ) তিনটি স্থানে শয়তানকে পাথর ছুঁড়ে মারার কথা স্মরণ করিয়ে দেয়। বলা হয়, সেখানে শয়তান তাকে তার পুত্রকে কুরবানি দেয়ার জন্য আল্লাহর আদেশ পালন থেকে বিরত করার চেষ্টা করেছিল।

এর আগে পাথর মারার রীতি পালন করতে গিয়ে মিনায় একাধিকবার পদদলিত হওয়ার ঘটনা ঘটেছে। ২০১৫ সালে সেখানে সবচেয়ে ভয়াবহ পদদলনের ঘটনায় ২৩০০ হাজি প্রাণ হারান। এরপর থেকে হজের সময় মিনায় হাজিদের অতিরিক্ত ভিড় এড়াতে স্থানটি নতুন করে ঢেলে সাজিয়েছে সৌদি সরকার।

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

প্লাস্টিকের দাঁত লাগিয়ে কুরবানির ছাগল বিক্রি!

Published

on

ছবি- টাইমস অফ ইন্ডিয়া

প্লাস্টিকের দাঁত লাগিয়ে কুরবানির ছাগল বিক্রির অভিযোগ উঠেছে এক ব্যবসায়ীর বিরুদ্ধে। ছাগলের মুখ থেকে এই নকল দাঁত খোলার একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে।

গেলো শনিবার (১৬ জুন) ঘটনাটি ঘটেছে পাকিস্তানের করাচির গুলবার্গ চৌরঙ্গী এলাকায়। আর এই ঘটনায় অভিযুক্ত ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। খবর- টাইমস অফ ইন্ডিয়া 

পাকিস্তানি পুলিশ বলছে, ভিডিওটি ভাইরাল হওয়ার মাধ্যমে বিষয়টি জানতে পারেন। এরপরই তারা এই ঘটনায় হস্তক্ষেপ করেন।

পুলিশ আরো বলছে, অভিযুক্ত ব্যবসায়ী হায়দ্রাবাদের বাসিন্দা। পবিত্র ঈদুল আজহায় ছাগল বিক্রি করতে করাচিতে যান। এ ছাড়া এই বিষয়ে আরও তদন্ত শুরু করেছে পুলিশ।

আগামীকাল সোমবার ১৭ জুন পাকিস্তানে উদযাপিত হব ঈদুল আজহা।

Advertisement

এনএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

সৌদি আরবসহ যেসব দেশে পালিত হচ্ছে ঈদুল আজহা

Published

on

বিশ্বের-বিভিন্ন-দেশে-ঈদ-উদযাপন

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ রোববার (১৬ জুন) পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। এ দিন শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে হজের মূল আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। আর তারপরই বিশ্বজুড়ে মুসলিমরা পশু কুরবানির মধ্য দিয়ে ঈদুল আজহা পালন করা শুরু করে।

রোববার (১৬ জুন) সৌদি আরবের সংবাদ সংস্থা আরব নিউজ’র প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, শুধু সৌদি আরব নয় মধ্যপ্রাচ্য, এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও আমেরিকার বিভিন্ন প্রান্তেও পালিত হচ্ছে ঈদুল আজহা। এদিন মক্কার মসজিদুল হারাম, মদিনার মসজিদে নববিসহ সৌদি আরবের বিভিন্ন প্রান্তে মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এতে নামাজ আদায় করেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। পরে, আল্লাহর নৈকট্য লাভের আশায় পশু কোরবানির মধ্য দিয়ে ঈদুল আজহার আনুষ্ঠানিকতা সারেন মুসল্লিরা।

তবে সৌদি আরবের সঙ্গে একইদিনে চাঁদ দেখতে না পাওয়ায় তাদের প্রতিবেশী দেশ সংযুক্ত আরব আমিরাত ও ওমানে আগামীকাল সোমবার (১৭ জুন) ঈদ উদযাপিত হবে। এছাড়াও প্রতিবেশী ভারত ও পাকিস্তান, পূর্ব এশিয়ার ব্রুনেই, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াতেও কাল উদযাপন হবে পবিত্র ঈদুল আজহা। একইদিনে ঈদ উদযাপন করবে ইরান, মরক্কো ও ঘানা। তবে জিলহজের চাঁদ দেখতে দেরি হওয়ায় নিউজিল্যান্ডে ঈদ হবে আগামী মঙ্গলবার ১৮ জুন।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত