Connect with us

আন্তর্জাতিক

পাকিস্তানের ইতিহাসে সর্বোচ্চ দামে পেট্রোল-ডিজেল

Avatar of author

Published

on

সর্বোচ্চ

পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের হাত ধরে আগেই পেট্রোল-ডিজেলের দাম উঠেছিল ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে। তবে আবারও বাড়তে চলেছে দেশটির জ্বালানি তেলের দাম। এ সপ্তাহের শেষের দিকে নতুন মূল্যতালিকা কার্যকর হতে পারে বলে জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন।

পাকিস্তানি রুপির অব্যাহত দরপতন এবং আন্তর্জাতিক বাজারে তেলের মূল্যবৃদ্ধির কারণে জ্বালানি তেলের দাম আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আনোয়ারুল হক কাকারের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকার।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, পাকিস্তানে পেট্রোলের দাম লিটারপ্রতি ১০ থেকে ১৪ রুপি এবং হাই-স্পিড ডিজেলের দাম ১৪ থেকে ১৬ রুপি বাড়তে চলেছে। কেরোসিনের দামও বাড়তে পারে প্রায় ১০ রুপি। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে পরবর্তী ১৫ দিনের জন্য কার্যকর হবে এই মূল্যতালিকা।

চলতি মাসের প্রথম ১০ দিনে মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি মুদ্রার অন্তত ৪ দশমিক ৫ রুপি দরপতন হয়েছিল (২৯৯ থেকে ৩০৪ রুপি)। পরে অবশ্য তা আবারও ৩০০ রুপির নিচে নেমেছে। কিন্তু এর মধ্যে অপরিশোধিত তেলের আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্টের দাম বেড়ে ব্যারেলপ্রতি ৯২ ডলার ছাড়িয়ে যায়। অথচ মাসের প্রথম সপ্তাহেও বিশ্ববাজারে তেলের দাম ছিল ব্যারেলপ্রতি ৮৮ ডলারের মতো।

সূত্র জানিয়েছে, দক্ষিণ এশিয়ার দেশটিতে পেট্রোল, ডিজেল এবং কেরোসিনের আমদানি সমতা মূল্য গত ১ সেপ্টেম্বর থেকে প্রতি লিটারে যথাক্রমে প্রায় ১৩, ১৪ ও ১০ রুপি বেড়েছে। কিন্তু বিক্রির দাম প্রতি লিটারে যথাক্রমে ১৩, ১৬ ও ১০ রুপি বাড়বে বলে ধারণা করা হচ্ছে। জেট ফুয়েলের দামও বাড়তে পারে লিটারপ্রতি ১০ রুপি।

Advertisement

এই হিসাবে পাকিস্তানে পেট্রোলের দাম প্রতি লিটার ৩২০ রুপি, ডিজেল ৩২৫ রুপি ও কেরোসিন ২৪০ রুপি ছাড়াতে পারে।

সাধারণত বাস, ট্রাক, ট্রেনের মতো ভারী যানবাহনে ব্যবহার করা হয় হাই-স্পিড ডিজেল। বিপরীতে বেশিরভাগ ব্যক্তিগত গাড়ি চলে পেট্রোলে। ফলে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি জনজীবনে নেতিবাচক প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে, গত ৩১ আগস্ট পেট্রোলের দাম লিটারে ১৪ দশমিক ৯১ রুপি ও ডিজেলের দাম ১৮ দশমিক ৪৪ রুপি বাড়ানোর ঘোষণা দেয় পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকার। এর ফলে দেশটির ইতিহাসে প্রথমবারের মতো লিটারপ্রতি ৩০০ রুপি ছাড়ায় জ্বালানি তেলের দাম।

এটি ছিল আগস্ট মাসে তৃতীয়বারের মতো জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ঘটনা।

আগস্টের শুরুর দিকে তত্ত্বাবধায়ক সরকারপ্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার মাত্র একদিন পরেই পেট্রোলের দাম লিটারে ১৭ দশমিক ৫০ রুপি ও ডিজেলের দাম লিটারে ২০ রুপি বাড়ানোর অনুমোদন দিয়েছিলেন আনোয়ারুল হক কাকার।

Advertisement

তার আগে, গত ১ আগস্ট পেট্রোল-ডিজেলের দাম লিটারপ্রতি প্রায় ২০ রুপি করে বাড়িয়েছিল তৎকালীন জোট সরকার।

বর্তমানে পাকিস্তানে পেট্রোল বিক্রি হচ্ছে লিটারপ্রতি ৩০৫ দশমিক ৩৬ রুপি ও ডিজেল ৩১১ দশমিক ৮৪ রুপি। গত ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে এই দর।

সূত্র: ডন, বিজনেস রেকর্ডার

Advertisement

আন্তর্জাতিক

গাজায় ৪ দিনে বাস্তুচ্যুত প্রায় ২ লাখ

Published

on

ফাইল ছবি

গাজার  খান ইউনিস শহরে  ইসরাইলের অভিযান শুরুর পর গেলো চার দিনে বাস্তুচ্যুত হয়েছে ১ লাখ ৮২ হাজারেরও বেশি মানুষ। শুক্রবার ( ২৬ জুলাই) এক বিবৃতিতে এ তথ্য জানায় জাতিসংঘের মানবাধিকার সংস্থা ইউএনওসিএইচএ। খবর- আলজাজিরা

বিবৃতিতে বলা হয়েছে, খান ইউনিসে ইসরাইলি বাহিনীর অভিযানের জেরে গেলো সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত চার দিনে খান ইউনিসের পূর্ব ও মধ্যাঞ্চলে ১ লাখ ৮২ হাজারেরও বেশি ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন।

উল্লেখ্য, ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) খান ইউনিসে অভিযানের জন্য গেলো সোমবার সেখানে বসবাসরত ফিলিস্তিনিদের বাড়িঘর ও এলাকা ত্যাগের নির্দেশ দেয়।

নির্দেশে বলা হয়, যদি শহরের পূর্ব ও মধ্যাঞ্চলের লোকজন নির্দিষ্ট সময়সীমার মধ্যে এলাকা ত্যাগ না করেন, তাহলে সেই অবস্থাতেই অভিযান শুরু করবে ইসরাইলি সেনারা।

এনএস/

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

যে কারণে গ্রেপ্তার হলেন রাশিয়ার সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রী

Published

on

রাশিয়ার সাবেক উপপ্রতিরক্ষা মন্ত্রী দিমিত্রি বুলগাকভ। সংগৃহীত ছবি

দুর্নীতির অভিযোগে রাশিয়ার সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রী দিমিত্রি বুলগাকভকে গ্রেপ্তার করা হয়েছে। রাশিয়ার আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ শুক্রবার (২৬ জুলাই) এ ঘোষণা দেয়।  দ্য মস্কো টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে রাশিয়ার বেশ কয়েকজন সামরিক কর্মকর্তা দুর্নীতিতে জড়িয়ে পড়েন বলে অভিযোগ উঠে। এরই ধারাবাহিকতায় দুর্নীতি বিরোধী অভিযানে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সপ্তম উচ্চ-পদস্থ কর্মকর্তা হিসেবে বুলগাকভ (৬৯) গ্রেপ্তার হলেন।

তদন্ত কমিটি বলেছে, বুলগাকভের বিরুদ্ধে চলমান দুর্নীতির তদন্তের অংশ হিসেবে তাকে হেফাজতে নেওয়া হয়েছে। ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) জানিয়েছে, তাকে মস্কোর কুখ্যাত লেফোরটোভো প্রাক-বিচার আটক কেন্দ্রে রাখা হয়েছে। সেখানে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তবে তার বিরুদ্ধে কী কী অভিযোগ আনা হয়েছে তা জানায়নি এফএসবি।

প্রসঙ্গত, ২০০৮ থেকে ২০২২ সালের মধ্যে উপ-প্রতিরক্ষা মন্ত্রী (প্রশাসনিক) হিসাবে দায়িত্ব পালন করেছিলেনদিমিত্রি বুলগাকভ। একই বছরের সেপ্টেম্বরে তাকে বদলি করা হয়। ওই বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধ শুরু পর সামরিক রসদ পরিকল্পনায় তার বেশ প্রভাব ছিল। তবে হঠাৎ করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সামরিক বাহিনী ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ে রদবদল করেন।  প্রথম দফার সামরিক রদবদলেই দায়িত্ব হারালেন বুলগাকভ।

এমআর//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

মিয়ানমারে নিরাপত্তা বৈঠকে বাংলাদেশসহ ছয় দেশ

Published

on

ফাইল ছবি

বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ছয়টি দেশের জাতীয় নিরাপত্তা প্রধানরা আলোচনার জন্য মিয়ানমারে গেছেন।  মিয়ানমারে জান্তা সরকারের আমলে এটি একটি বিরল ঘটনা।

শুক্রবার ( ২৬ জুলাই ) দ্য স্ট্রেইটস টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, বিমসটেকের সম্মেলন উপলক্ষে বৃহস্পতিবার রাজধানী ইয়াঙ্গুনে গিয়েছেন বাংলাদেশ, ভূটান, ভারত, নেপাল, থাইল্যান্ড ও শ্রীলঙ্কার জাতীয় নিরাপত্তা প্রধানরা।

শুক্রবার আলোচনা শুরুর আগে দেশগুলোর নিরাপত্তা প্রধানরা মিয়ানমারে ক্ষমতাসীন সামরিক সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লেইংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন।

সেখানে সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে শান্তি ও স্থিতিশীলতা, মাদক নির্মূল, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই এবং মানব পাচার রোধে সহযোগিতার বিষয়ে আলোচনা করেছে।

Advertisement

২০২১ সালে সেনাবাহিনী ক্ষমতা দখল করে  ভিন্নমতাবলম্বীদের দমন শুরু করে।  সম্প্রতি তারা রোহিঙ্গাসহ অন্যান্য সংখ্যালঘু নৃ-তাত্ত্বিক গোষ্ঠীর বিরোধের মুখে পড়েছে। বর্তমান সামরিক সরকার মিয়ানমারের ন্যাশনাল ইউনিটি সরকারের পিপলস ডিফেন্স ফোর্সের বিরুদ্ধে লড়াই করছে।

গেলো ৩ বছরে ধরে মানবাধিকার সংগঠনগুলো জান্তার দমন-পীড়নের সমালোচনা করে আসার পরেও  সেসব সমালোচনাকে গুরুত্ব দিচ্ছে না সামরিক সরকার।

পশ্চিমা বিশ্বে মিয়ানমারের সামরিক সরকারের স্বীকৃতি না থাকায় চলমান বিমসটেক সম্মেলনে তারা কোনো দূত পাঠায়নি।

জাতিসংঘও সামরিক সরকারকে মেনে নেয়নি; বরং অং সান সু চির সরকারের দূতকেই দেশটির প্রতিনিধি মনে করে জাতিসংঘ।

উল্লেখ্য, দক্ষিণ-পূর্ব এশিয়ার জোট আসিয়ানের উচ্চ পর্যায়ের বৈঠকগুলোতেও জান্তা সরকারকে অন্তর্ভূক্ত করা হচ্ছে না।

Advertisement

জেডএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত