Connect with us

অন্যান্য

ঢাকা থেকে যশোরে ৫০ নারী বাইকারের ‘রোড শো’ শুরু

Avatar of author

Published

on

‘পাবলিক প্লেসে নারীর নিরাপত্তা’ বিষয়ক সচেতনতামূলক ক্যাম্পেইনের জন্য ঢাকা থেকে যশোরে ৫০ জনের অধিক নারী বাইকারকে নিয়ে ‘রোড শো’শুরু হলো ।

আজ শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকালে ধানমন্ডি ৩২ থেকে শুরু করে যশোর যাবে এই রোড শো। ১৬ সেপ্টেম্বর ঢাকায় বাইকারদের এই বহর রোড শো শেষে ফিরে আসবে বলে জানান আয়োজকেরা।

সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্ল্যাটফর্ম ইয়াং বাংলার সঙ্গে যৌথ উদ্যোগে এ কার্যক্রম শুরু করে ‘ভ্রমণ কন্যা: ট্রাভেলেটস অব বাংলাদেশ’ দ্য এশিয়ান ফাউন্ডেশন, শক্তি ফাউন্ডেশন ও এসবিকে ফাউন্ডেশন। এর আওতায় নারী-পুরুষদের যৌথভাবে যুক্ত করে গণসচেতনতা তৈরি করা হবে। নারী রাইডারদের নিরাপত্তায় উপযুক্ত সরঞ্জাম দেওয়া হবে ও অন্তত ৭৫ লাখ মানুষের কাছে নারীর নিরাপত্তার বার্তা পৌঁছে দেওয়া হবে।

এই আয়োজনের প্রায় ৫০ জনের বেশি নারী বাইকারের একটি দল দেশজুড়ে ভ্রমণ করবেন। তাদের রুটটি এমনভাবে করা হয়েছে যেটি একটি ক্রস আকারের মতো হবে। মূলত লিঙ্গ সহিংসতা ক্রস বা বাদ দেওয়াকেই তুলে ধরা হবে এই আয়োজনের মাধ্যমে।

চার ধাপে পরিচালনার জন্য এই কর্মসূচির প্রথম রুট হবে ঢাকা থেকে যশোর পর্যন্ত। প্রথম পর্বে বাইকাররা সুরক্ষা সরঞ্জামসহ ঢাকা থেকে দুইদিনের যাত্রা শুরু করবেন। তারা পদ্মা সেতু পার হয়ে ফরিদপুর ও নড়াইলের মধ্যে কিছুক্ষণ থামবেন। সেখানে পাবলিক প্লেসে নারীদের নিরাপত্তার গুরুত্ব তুলে ধরা হবে।

Advertisement

এরপর তারা যশোরের উদ্দেশ্যে যাত্রা শুরু করবেন। যশোরে একটি পথনাটক ও সংলাপ অনুষ্ঠিত হবে। পরের দিন তারা পরিকল্পিত ‘ক্রস’ পথের এক-চতুর্থাংশ সম্পন্ন করার জন্য ঢাকার দিকে ফিরবে।

এ পর্বে একটি বিশিষ্ট ও জনসমাগম স্থানে পথনাটক পরিবেশিত হবে। দ্বিতীয় পর্বে শ্রীমঙ্গল, তৃতীয় পর্বে সীতাকুণ্ড (চট্টগ্রাম) ও চতুর্থ পর্বে গন্তব্য হবে রাজশাহী। প্রতি পর্বে একটি নাটকসহ সর্বমোট ৪টি পথনাটক পরিবেশন করা হবে।

Advertisement

অন্যান্য

আন্তর্জাতিক টেনিস ম্যাচ পরিচালনার যোগ্যতা অর্জন করলেন মাসফিয়া

Published

on

আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের (আইটিএফ)  অনুমোদিত আন্তর্জাতিক প্রতিযোগিতা পরিচালনার জন্য যোগ্যতা অর্জন করলেন বাংলাদেশের মাসফিয়া আফরিন। আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের অনুমোদনক্রমে ও মালয়েশিয়া টেনিস অ্যাসোসিয়েশনের ব্যবস্থাপনায় মালয়েশিয়ার কোয়ালালামপুরে হোয়াইট ব্যাজ স্কুলে বাংলাদেশের মাসফিয়া আফরিন অংশগ্রহণ করেন এবং কৃতিত্বের সঙ্গে পরীক্ষায় উত্তীর্ণ হন।

গেলো ২৪ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত মালয়েশিয়ার কোয়ালালামপুরে অনুষ্ঠিত হোয়াইট ব্যাজ স্কুলে পরীক্ষায় উত্তীর্ণের স্বীকৃতি হিসেবে ‘হোয়াইট ব্যাজ রেফানি’ পেয়েছেন মাসফিয়া আফরিন।

জানা যায়, অফিসিয়েটিং স্কুলে মালয়েশিয়া, ইরাক, ইরান, লেবানন, উজবেকিস্তান, ভারত, জাপান, ভিয়েতনাম, কাজাখস্তান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া ও চীন হতে ১৬ জন অফিসিয়াল অংশগ্রহণ করেন।

হোয়াইট ব্যাজ পরীক্ষায় অংশগ্রহণের পূর্বে মাসফিয়া আফরিন আইটিএফের ‘প্রজেক্ট : অফিসিয়েটিং পাথওয়ে’ এর আওতায় অফিসিয়েটিং এর বিষয়ে অভিজ্ঞতা অর্জনের জন্য ভারতের কলকাতা ও দিল্লীতে দুটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় সহকারী রেফারি হিসেবে দায়িত্ব পালনের সুযোগ পেয়েছিলেন।

প্রসঙ্গত, এর আগে বাংলাদেশের সারোয়ার মোস্তফা জয় ২০০০ সালে ‘আইটিএফ হোয়াইট ব্যাজ চেয়ার আম্পায়ার’ এর স্বীকৃতি পেয়েছিলেন।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

অন্যান্য

বাংলাদেশ-ভারত ম্যাচসহ টিভিতে আজ যেসব খেলা দেখা যাবে

Published

on

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আজ মাঠে নামছে বাংলাদেশ-ভারত। খেলা হবে সিলেটে। রাতে নিজেদের লিগে আর্সেনাল, টটেনহাম, ম্যানচেস্টার সিটি ও ইন্টার মিলানের মতো ক্লাবগুলোর ম্যাচ রয়েছে।

ক্রিকেট

১ম নারী টি-টোয়েন্টি

বাংলাদেশ-ভারত

বিকেল ৪টা, টি স্পোর্টস অ্যাপ

Advertisement

আইপিএল

গুজরাট-বেঙ্গালুরু

বিকেল ৪টা, টি স্পোর্টস ও গাজী টিভি

চেন্নাই-হায়দরাবাদ

রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

Advertisement

টেনিস

মাদ্রিদ ওপেন

বেলা ৩টা, সনি স্পোর্টস ৫

ফুটবল

সিরি আ

Advertisement

ইন্টার মিলান-তুরিনো

বিকেল ৪-৩০ মি., র‍্যাবিটহোল

নাপোলি-রোমা

রাত ১০টা, র‍্যাবিটহোল

ইংলিশ প্রিমিয়ার লিগ

Advertisement

টটেনহাম-আর্সেনাল

সন্ধ্যা ৭টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

বোর্নমাউথ-ব্রাইটন

সন্ধ্যা ৭টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২

নটিংহাম-ম্যান সিটি

Advertisement

রাত ৯-৩০ মি., স্টার স্পোর্টস সিলেক্ট ১

বুন্দেসলিগা

ম’গ্লাডবাখ-ইউনিয়ন

সন্ধ্যা ৭-৩০ মি., সনি স্পোর্টস ২

মাইনৎস-কোলন

Advertisement

রাত ৯-৩০ মি., সনি স্পোর্টস ২

ডার্মস্টাট-হাইডেনহাইম

রাত ১১-৩০ মি., সনি স্পোর্টস ২

ফ্রেঞ্চ লিগ আঁ

লিওঁ-মোনাকো

Advertisement

রাত ১১টা, র‍্যাবিটহোল

পুরো পরতিবেদনটি পড়ুন

অন্যান্য

মারামারি করে মাঠ ছাড়ল মোহামেডান, আবাহনীকে জয়ী ঘোষণা

Published

on

আবাহনীর বিপক্ষে মোহামেডান তখন এগিয়ে ৩-২ গোলে।  এমন সময় দুই দলের খেলোয়াড়দের মধ্যে হাতাহাতির পর লাল কার্ড নিয়ে সৃষ্টি হয় জটিলতা।  এক পর্যায়ে মোহামেডান মাঠ ছেড়ে চলে গেলে দুই আম্পায়ার আবাহনীকে ৫-০ গোলে জয়ী ঘোষণা করে।

শুক্রবার (১৯ এপ্রিল) মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে ছয় বছর পর লিগ জয়ের স্বপ্ন নিয়ে মাঠে নেমেছিল মোহামেডান স্পোর্টিং ক্লাব।  ম্যাচের ২৫ মিনিটে আবাহনীকে ২-০ গোলে এগিয়ে যায় আবাহনী। কিন্তু এই ম্যাচেই মোহামেডান ঘুরে দাঁড়ায় দুর্দান্তভাবে।

মালয়েশিয়ান খেলোয়াড় ফাইজাল বিন সারির চমৎকার এক হ্যাটট্রিকে দুই গোলে পিছিয়ে পড়া মোহামেডানই তৃতীয় কোয়ার্টারে এগিয়ে যায় ৩-২ ব্যবধানে।  এরপর ম্যাচের ৪২ তম মিনিটে আবাহনীর একটি পেনাল্টি কর্নার দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেয় মোহামেডান, বল তখন ডেড। আফ্ফান ইউসুফের সঙ্গে মোহামেডানের মালয়েশিয়ান খেলোয়াড় জুল পিদাউস বিন মিজানের ধাক্কাধাক্কি হয়।

এই সময় মোহামেডান ও আবাহনীর একাধিক খেলোয়াড় হাতাহাতিতে জড়িয়ে যান।  দুই দলের সব খেলোয়াড়ের সঙ্গে যোগ দেন ডাগআউটের খেলোয়াড়েরাও। পরিস্থিতি নিয়ন্ত্রণের আম্পায়াররা লাল কার্ড দেখান মোহামেডানের দুই খেলোয়াড় দ্বীন ইসলাম ও তানভীর সিয়ামকে। লাল কার্ড দেখেন আবাহনীর মো. নাঈমুদ্দিন। হলুদ কার্ড দেখেন মোহামেডানের জুল পিদাউস ও আবাহনীর আফ্ফান ইউসুফ।

আম্পায়ারের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেনি মোহামেডান, মাঠ ছেড়ে চলে যান মোহামেডানের খেলোয়াড়েরা। আবাহনীর খেলোয়াড়েরা অবশ্য মাঠেই দাঁড়িয়ে ছিলেন। বারবার অনুরোধের পরও মোহামেডান দল আর মাঠে নামেনি। ৩০ মিনিট অপেক্ষা করে দুই আম্পায়ার ম্যাচের শেষ বাঁশি বাজান। লিগের বাইলজ অনুযায়ী মোহামেডান খেলতে অস্বীকৃতি জানানোর জন্য আবাহনীকে জয়ী ঘোষণা করা হয় ৩-০ গোলে।

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত