আর্কাইভ থেকে বাংলাদেশ

কিলিয়ান এমবাপ্পে, মূল্য তালিকায় সবাইকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ!

কিলিয়ান এমবাপ্পে, মূল্য তালিকায় সবাইকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ!

কিলিয়ান এমবাপ্পে, ফ্রান্সের তরুণ তুর্কী। চলে যাচ্ছেন স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে। তাকে কে ধরে রাখতে পিএসজির আপ্রাণ চেষ্টা করছে ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। শোনা যাচ্ছে, ফরাসি তারকাকে নিজেদের ক্লাবে রেখে দিতে সবচেয়ে বেশি বেতনের প্রস্তাবই দিতে যাচ্ছে ক্লাব ম্যানেজমেন্ট।

এমবাপ্পেকে পিএসজি বার্ষিক এমন সংখ্যার বেতন দিবে যা অন্য কোনো ফুটবলার কোনো দিন পাননি! সেটা হলে নিজ ক্লাবের অন্য দুই সতীর্থ নেইমার জুনিয়র ও লিওনেল মেসির চেয়েও বেশি বেতনধারী ফুটবলার বনে যাবেন ২৩ বছর বয়সি এই তারকা।

পিএসজিতে এখন সবচেয়ে বেশি বেতন পান নেইমার জুনিয়র। স্যালারি স্পোর্টসের মতে, ব্রাজিলিয়ান তারকার বার্ষিক বেতন প্রায় ৫৪ মিলিয়ন ইউরোর কাছাকাছি। মেসি প্রতি বছর ক্লাব থেকে পান প্রায় ৪১ মিলিয়ন ইউরো। এবার এমবাপ্পেকে যদি সবচেয়ে বেশি বেতনধারী খেলোয়াড় বানায় পিএসজি, তবে কত হবে সেই সংখ্যাটা? ধারণ করা সম্ভব? আচ্ছা সেই তর্কে না হয় নাই-বা গেলাম। 

এবার আসি অন্য প্রশ্নে। কেন কিলিয়ানকে সবচেয়ে বেশি বেতনের প্রস্তাব দিতে যাচ্ছে পিএসজি? হয়তো বয়স কম ও তার অমীয় সম্ভাবনার কারণে এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে টিম ম্যানেজমেন্ট! তা ছাড়া ফরাসি তারকাকে রিয়াল মাদ্রিদের কিনতে চাওয়ার কারণ তো আছেই। বেশ কয়েক মৌসুম ধরেই তাকে দলে ভেড়াতে চাইছে স্প্যানিশ ক্লাবটি। এমবাপ্পেও বেশ কয়েকটি উপলক্ষে রিয়ালে খেলার বাসনা পোষণ করেছেন।

এমবাপ্পের বর্তমান বাজারমূল্য প্রায় ১৬০ মিলিয়ন ইউরো। গত বছর তাকে কেনার জন্য প্রায় ২০০ মিলিয়ন ইউরোই অফার করেছিলো স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। তাকে ছাড়তে নারাজ না ছিলেন পিএসজির সভাপতি নাসের আল খেলাইফি। যে কারণে তুমুল আলোচনা হলেও শেষ পর্যন্ত আর দল বদল ঘটেনি ফরাসি তারকার।

অবশ্য এমবাপ্পেও এখন পিএসজিতে অনেকটা সয়ে গেছেন। এ সম্পর্কে অ্যামাজন প্রাইমকে তিনি বলেন, ‘রিয়ালে যোগ দেওয়ার ব্যপারে আমি এখনও সিদ্ধান্ত নেইনি। চাইলেই এখন যা ইচ্ছে করতে পারি, তারপরও এই ধরনের কিছু আমি করব না। আমি কোনো প্রতিদ্বন্দ্বী দলের সঙ্গে কথা বলব না।’

সম্ভাবনা ছিলো শীতকালীন ট্রান্সফার উইন্ডোতে দল বদল করতে পারেন এমবাপ্পে। যদিও শেষ পর্যন্ত তা জল্পনা-কল্পনা হয়েই রয়েছে। এ বছরের ৩০ জুনের পর থেকে ফ্রি এজেন্টে পরিণত হচ্ছেন পিএসজি তারকা। তিনি চাইলে এখনই নতুন কোনো ঠিকানার খোঁজ করতেই পারেন। করতে পারেন চুক্তিও। যদিও তাতে বড় বাঁধা এখন পিএসজি।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন কিলিয়ান | এমবাপ্পে | মূল্য | তালিকায় | সবাইকে | ছাড়িয়ে | যাওয়ার | সুযোগ