Connect with us

আন্তর্জাতিক

প্রয়োজনে ইইউ থেকে আলাদা হতে পারে তুরস্ক: এরদোগান

Avatar of author

Published

on

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান

প্রয়োজনে ইউরোপের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে পারে তুরস্ক। এমন হুঁশিয়ারি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য হওয়ার জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা করছে তুরস্ক। তবে এরদোয়ান বলেছেন, প্রয়োজনে তুরস্ক ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ পাওয়ার প্রক্রিয়া বন্ধ করে দিতে পারে।

রোববার (১৭ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদ সংস্থা নিউইয়র্ক টাইমস’র প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, নিউইয়র্কে জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে যাওয়ার আগে এরদোয়ান সাংবাদিকদের বলেন, ইইউ তুরস্কের সাথে সম্পর্ক ছিন্ন করার চেষ্টা করছে। আমরা পরিস্থিতি মূল্যায়ন করব এবং প্রয়োজনে আমরা ইইউ থেকে আলাদা হয়ে যাব।

তিনি ইউরোপীয় পার্লামেন্ট কর্তৃক গৃহীত সাম্প্রতিক প্রতিবেদন সম্পর্কে একটি প্রশ্নের জবাব দিচ্ছিলেন, যেখানে বলা হয়েছে ‘বর্তমান পরিস্থিতিতে যোগদান প্রক্রিয়া পুনরায় শুরু করা যাবে না এবং ইইউ-তুর্কি সম্পর্কের জন্য একটি সমান্তরাল এবং বাস্তবসম্মত কাঠামো অন্বেষণ করার জন্য ইইউকে আহ্বান জানিয়েছে।’

তুরস্ক ১৯৯৯ সালে ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য আবেদন করেছিল এবং ২০০৫ সালে যোগদানের আলোচনা শুরু হয়েছিল। ইউরোপীয় পার্লামেন্ট অনুসারে ‘গণতান্ত্রিক পশ্চাদপসরণ’ এর কারণে ২০১৮ সালে যোগদানের আলোচনা স্থগিত করা হয়।

Advertisement

শনিবার (১৬ সেপ্টেম্বর) এরদোয়ানের বিবৃতিটি তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী ইইউতে যোগদানের জন্য তার দেশের সংকল্প নিশ্চিত করার এবং ব্লককে তার বিড এগিয়ে নিতে সাহসী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানোর এক সপ্তাহেরও পরে এসেছে।

তুরস্ক ২৪ বছর ধরে ইইউতে যোগদানের জন্য একটি আনুষ্ঠানিক প্রার্থী ছিল, কিন্তু মানবাধিকার লঙ্ঘন এবং আইনের শাসনের প্রতি সম্মানের বিষয়ে ব্লকের উদ্বেগের কারণে সাম্প্রতিক বছরগুলিতে যোগদানের আলোচনা স্থগিত হয়ে গেছে।

 

Advertisement

আন্তর্জাতিক

আরেক ইউরোপীয় দেশের স্বীকৃতি পেলো ফিলিস্তিন

Published

on

মধ্যপ্রাচ্যে শান্তি ফেরাতে ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে পূর্ব ইউরোপের দেশ আর্মেনিয়া। শুক্রবার (২১ জুন) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এই ঘোষণা দেয় আরব নিউজ।

স্বীকৃতির সঙ্গে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে চলা ইসরাইলি বাহিনীর বর্বরোচিত হামলার তীব্র নিন্দা জানিয়েছে দেশটি।

গাজাসহ রাফাহতে সহিংসতার অবসান ঘটাতে ইসরাইলের ওপর চাপ সৃষ্টির জন্য বিভিন্ন দেশের বৃহত্তর প্রচেষ্টার অংশ হিসেবে আর্মেনিয়ার এই পদক্ষেপকে দেখা হচ্ছে।

গেলো আট মাসে গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ করছে ইসরাইল। ইতোমধ্যে ইসরাইলি হামলায় ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের অধিকাংশ নারী ও শিশু। এ ছাড়া ৮৮ হাজারের বেশি মানুষ আহত হয়েছে। এই যুদ্ধ ও ইসরাইলি অবরোধের কারণে গাজায় এখন ভয়াবহ মানবিক সংকট বিরাজ করছে।

এর আগে, ৩০ মে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত অনুমোদন করে স্লোভেনিয়া সরকার। এর আগে, ২৮ মে ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয় ইউরোপীয় দেশ স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড। দেশগুলোর নেতারা জানান, মধ্যপ্রাচ্যে শান্তির জন্য তাদের দেশ আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

পবিত্র ওমরাহর ই-ভিসা দেয়া শুরু করলো সৌদি আরব

Published

on

হজ্জ

পবিত্র হজ শেষে ওমরাহর জন্য ইলেকট্রনিক বা ই-ভিসা ইস্যু করা আবার শুরু করেছে সৌদি আরব।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় ঘোষণা করেছে, ‌‘নুসুক’ অ্যাপের মাধ্যমে ইলেকট্রনিক ভিসার জন্য আবেদন করা যাবে। ওমরাহর জন্য মুসল্লিরা আগামী ১৯ জুলাই থেকে দেশটিতে যেতে পারবেন।

গতকাল বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় গালফ নিউজ

নুসুক প্লাটফর্মের মাধ্যমে পুরো বিশ্বের মুসল্লিদের মক্কা ও মদিনা ভ্রমণের ব্যবস্থা আরও সহজতর করা হয়েছে। এছাড়া এর মাধ্যমে মুসল্লিরা পছন্দ অনুযায়ী বাড়ি বা বাসস্থান বেছে নেওয়া, যোগাযোগ সেবার পাশাপাশি বিস্তৃত তথ্যের ভান্ডারেও প্রবেশ করতে পারেন।

এছাড়া সহজেই যেন বিশ্বের সব মানুষ পছন্দ অনুযায়ী প্যাকেজ বেছে নিতে পারেন এবং সাবলীলভাবে চলাচল করতে পারেন সেজন্য অ্যাপটিতে বেশ কয়েকটি ভাষাও যুক্ত করা আছে। অ্যাপটির মাধ্যমে মুসল্লিরা ২৪/৭ বিভিন্ন পরিষেবা পাবেন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

প্রেসিডেন্ট হলে বিদেশি গ্র্যাজুয়েটদের গ্রিন কার্ড দেবেন ট্রাম্প!

Published

on

ডোনাল্ড-ট্রাম্প

পুনরায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে মার্কিন কলেজের বিদেশি গ্রাজুয়েট বা স্নাতকদের গ্রিন কার্ড দেয়ার কথা জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের আগে দেশটির সাবেক এই প্রেসিডেন্টের এমন ঘোষণাকে ‘অপ্রত্যাশিত’ হিসেবেও দেখছেন কেউ কেউ। কারণ অভিবাসন বিষয়ে বরাবরই কঠোর অবস্থানের জন্য পরিচিত ট্রাম্প।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২০ জুন) সিলিকন ভ্যালি টেক ইনভেস্টরদের সঙ্গে এক পডকাস্ট সাক্ষাৎকারে, যুক্তরাষ্ট্রে মেধাবীদের থাকার প্রক্রিয়া সহজ করার প্রতিশ্রুতি দেন ট্রাম্প। বলেন, মার্কিন কোনো কলেজ থেকে স্নাতক সম্পন্নকারীদের অবশ্যই যুক্তরাষ্ট্রে থাকার সুযোগ দেয়া উচিত।

চামাথ পালিহাপিটিয়া, জেসন ক্যালাকানিস, ডেভিড স্যাক্স এবং ডেভিড ফ্রাইডবার্গের হোস্ট করা অল-ইন ওই পডকাস্টে ট্রাম্প আরও বলেন, এটা খুবই দুঃখজনক যে, আমরা হার্ভার্ড, এমআইটির মতো সেরা প্রতিষ্ঠান থেকে স্নাতক করা বিদেশিদের হারিয়ে ফেলি।

ডিপ্লোমার অংশ হিসেবে স্বয়ংক্রিয়ভাবেই বিদেশি স্নাতকদের গ্রিন কার্ড পাওয়া উচিত বলেও মনে করেন ট্রাম্প। যাতে এসব গ্রাজুয়েট যুক্তরাষ্ট্রে থাকতে পারে।

একটি গ্রিন কার্ড ব্যক্তিদের মার্কিন যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস এবং কাজ করার অধিকার দেয়। পাশাপাশি নাগরিকত্ব পাওয়ার পথও খুলে দেয়।

Advertisement

এদিকে, নতুন এই প্রস্তাবের মাধ্যমে অভিবাসন ইস্যুতে নিজের কঠোর অবস্থান থেকে সরে আসলেন ডোনাল্ড ট্রাম্প। এতে নিজ দল রিপাবলিকান পার্টির পাশাপাশি জনগণের কাছেও তার গ্রহণযোগ্যতা বাড়বে বলে মনে করা হচ্ছে।

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত