Connect with us

ফুটবল

রাতে মাঠে নামছে আল হিলাল, নেইমারেকে নিয়ে যা জানালেন কোচ

Avatar of author

Published

on

পিএসজিতে থেকে হালকা চোট নিয়েই আল হিলালে যোগ দিয়েছিলেন নেইমার।  তাই সৌদি ক্লাবটিতে নাম লেখানোর পর ক্লাবটির হয়ে মাঠে নামতে অপেক্ষা করতে হয় তাঁকে।  শুক্রবার আল হিলাল সমর্থকদের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে সৌদি প্রো লিগে আল রিয়াদের বিপক্ষে অভিষেক হয় নেইমারের।

কিন্তু আবার অপেক্ষার প্রহর গোনা শুরু করতে হতে পারে আল হিলালের সমর্থকদের। কারণ, নেইমারকে নিয়ে আবার চোটের শঙ্কায় আছেন আল হিলালের কোচ জর্জ জেসুস।

এএফসি চ্যাম্পিয়নস লিগ খেলতে আজ সোমবার রাতে মাঠে নামবে আল হিলাল।  বাংলাদেশ সময় রাত ১২টায় তাদের প্রতিপক্ষ উজবেকিস্তানের ক্লাব নাভবাহোর নামানগান।

তবে এই ম্যাচে নেইমার খেলবেন কি না, এমন এক প্রশ্নের উত্তরে হিলাল কোচ জানিয়েছেন, ‘আজকের অনুশীলনের পর আমরা সিদ্ধান্ত নেব, বিদেশি খেলোয়াড়দের মধ্যে কোন পাঁচজন খেলবে। নেইমার আর মাইকেলের হালকা অস্বস্তি আছে এবং এটা নিশ্চিত হতে হবে যে তারা ম্যাচটি খেলার জন্য শতভাগ ফিট আছে।’

Advertisement

ফুটবল

জর্জিয়ার ফুটবলারদের জন্য ১২৫ কোটি টাকার পুরস্কার ঘোষণা

Published

on

ইউরো খেলার অভিজ্ঞতা এর আগে কখনো ছিল না জর্জিয়ার। পর্তুগালের বিপক্ষে সেই জর্জিয়া ম্যাচ জিতে নিয়েছে। শেষ ষোলোতে পা রেখেছে এই দেশটি। ক্রিস্টিয়ানো রোনালদোর দলকে হারিয়েছে ২-০ গোলে। এমন কীর্তিতে পুরস্কার ঘোষণা হয়েছে জর্জিয়ার ফুটবলারদের জন্য। দেশটির সাবেক প্রধানমন্ত্রী বিদজিনা ইভানিশভিলি এই পুরস্কারের ঘোষণা দেন।

জর্জিয়ার জন্য এ এক ইতিহাসই বটে! এই ম্যাচের নায়ক খিচা কাভারাস্কেইয়া। এর আগে কখনো এমন কিছু অর্জন করেনি তারা। প্রধানমন্ত্রী ইভানিশভিলি ৩ কোটি জর্জিয়ান লারি প্রদান করবেন দলের খেলোয়াড়দের। যা বাংলাদেশি মুদ্রায় ১২৫ কোটি ৪৯ লাখ টাকারও বেশি। শেষ ষোলোতে যদি স্পেনকে হারাতে পারে দলটি তবে আরও ১২৫ কোটি টাকা পুরস্কারের ঘোষণা আছে জর্জিয়ার জন্য।

জর্জিয়ার শাসক দল ড্রিম পার্টির প্রতিষ্ঠাতা ইভানিশভিলি। এই দল প্রতিষ্ঠার পরের বছরই তিনি দেশের প্রধানমন্ত্রী হন। তিনি একজন ধনকুবের এবং জর্জিয়ার রাজনীতিতে তাকে প্রচণ্ড প্রভাবশালী মনে করা হয়ে থাকে।

 

এম/এইচ

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

পিচ নিয়ে অসন্তোষ দেখালেন আফগান কোচ

Published

on

আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা ম্যাচের পিচ নিয়ে কথা বলেছেন আফগান কোচ। জোনাথান ট্রট ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসব নিয়ে আলোকপাত করেছেন। যদিও ম্যাচ হারের পর এসব কথা তুলতে চাননি তিনি। বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ৫৬ রানে অলআউট হয়ে যায় আফগানিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ৮.৫ ওভারে ম্যাচটি জিতে নিয়েছে প্রোটিয়ারা।

এমন এক ম্যাচ হয়েছে, যেখানে পিচ নিয়ে কথা ওঠা স্বাভাবিক। খুব একটা সুবিধাজনক আচরণ করেনি এই ম্যাচের পিচ। ব্যাটারদের জন্য যতটুকু সুবিধা পাওয়ার কথা ছিল, সেটিও হয়নি কিছুই। আফগান কোচ ট্রট বলেন, ‘এটা এমন পিচ নয়, যেখানে আপনি ম্যাচ খেলতে চাইবেন। একটা বিশ্বকাপ সেমিফাইনালের মতো ম্যাচ, সোজাসাপ্টা ব্যাপার। এটা সুষম প্রতিযোগিতা হওয়া উচিত।’

তিনি আরও বলেন, ‘আমি বলছি না, একদম ফ্ল্যাট কিছু হবে, যেখানে স্পিন থাকবে না, সিম মুভমেন্ট থাকবে না। বলছিলাম, ব্যাটারদের ভীতির কারণ হবে, এমন হওয়া তো উচিত না। আপনার ফুট মুভমেন্টে তো আত্মবিশ্বাস থাকবে। আপনাকে হিট করতে হবে, দক্ষতা অনুযায়ী।’

আফগানিস্তানের সেমিফাইনালে যাওয়া একটি বড় ঘটনা। এমন দিন তাদের কাছে আর কখনো আসেনি। সেমিতে কাজে লাগানো গেল না এবার নিজেদের দক্ষতাকে। তবে এইতো শুরু। আফগানরা অবশ্যই এই উন্মাদনা কাজে লাগিয়ে ভবিষ্যৎকে আরও সুন্দর করার পরিকল্পনা করতে নামবে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

নিশ্চিত হলো ইউরোর শেষ ষোলো দল

Published

on

অনেক প্রতিদ্বন্দ্বিতা হলো! নিশ্চিত হয়েছে ইউরোর শেষ ১৬ দল। ইংল্যান্ডের কাছে হতাশ হতে হয়েছে দর্শকদের। তবে দলটি নিশ্চিত করেছে শেষ ষোলো। ফ্রান্সের সাথে একই গ্রুপে থেকে অস্ট্রিয়া হয়েছে গ্রুপ চ্যাম্পিয়ন। পর্তুগালের কাছে জয় পেয়েছে জর্জিয়া। সবমিলিয়ে কেবল স্বস্তি পাওয়ার ক্ষেত্রে কেবল ছিল স্পেন। স্পেনই একমাত্র দল যারা গ্রুপ পর্বের সব ম্যাচ জিতে এই রাউন্ড নিশ্চিত করেছে।

গ্রুপ পর্ব পেরোতে পারেনি যে ৮ দল, তারা হলো; হাঙ্গেরি, স্কটল্যান্ড, ক্রোয়েশিয়া, আলবেনিয়া, সার্বিয়া, পোল্যান্ড, ইউক্রেন ও চেক প্রজাতন্ত্র। মোট ৬ গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল আছে ১২ টি। প্রতিটি গ্রুপ থেকে যে ৬ দল তৃতীয় হয়েছে, এরমধ্যে শীর্ষ ৪ দল যুক্ত হচ্ছে সেই ১২ দলের সাথে। এ নিয়ে ১৬ টি দল গঠন করা হচ্ছে।

Advertisement

জর্জিয়া, রোমানিয়া বা স্লোভেনিয়ার মতো দলগুলো শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে। যা অভাবনীয় এক ব্যাপার। মাঝে বিরতি দিয়ে আগামী শনিবার (২৯ জুন) থেকে শুরু হচ্ছে ইউরোর রাউন্ড অব সিক্সটিন।

শনিবার রাত ১০ টায়, ইতালি-সুইজারল্যান্ড মুখোমুখি হবে। একই দিনে রাত ১ টায় মুখোমুখি জার্মানি-ডেনমার্ক।

 

শেষ ষোলো নিশ্চিত করা দলগুলো: জার্মানি, সুইজারল্যান্ড, স্পেন, ইতালি, ইংল্যান্ড, ডেনমার্ক, অস্ট্রিয়া, ফ্রান্স, রোমানিয়া, বেলজিয়াম, পর্তুগাল, তুরস্ক, নেদারল্যান্ডস, স্লোভাকিয়া, জর্জিয়া ও স্লোভেনিয়া।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত