Connect with us

বাংলাদেশ

জর্ডানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

Published

on

জর্ডানের রাজধানী আম্মানে পিস ফর জেনারেশন অডিটোরিয়ামে সোমবার (২১ ফেব্রুয়ারি) মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। জর্ডানের বাংলাদেশ দূতাবাসের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি জাতীয় জীবনে একটি স্মরণীয় ও তাৎপর্যবহ দিন৷ একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করেই বাংলাদেশরর স্বাধীনতা আন্দোলনের সূচনা হয়। শোষণ ও পরাধীনতার শৃংখল থেকে মুক্ত হয় এদেশ ও জাতি। 

এসময় মন্ত্রী বলেন, ১৯৪৭ সালে ভারত বর্ষ বৃটিশ শাসন মুক্ত হয়। তখন সাম্প্রদায়িকতার ভিত্তিতে পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান নামে দুইটি রাষ্ট্রের অভ্যূদ্বয় ঘটে। উভয় পাকিস্তানের শাসন ব্যবস্থা ছিলো পশ্চিম পাকিস্তানের হাতে। তারা পূর্ব পাকিস্তানের প্রতি শুরু থেকেই বৈষম্যে নীতি ও শোষকের ভূমিকায় অবতীর্ণ হয়। প্রথমেই তারা বাঙালির প্রাণ প্রিয় ভাষা “বাংলা”কে নিয়ে চক্রান্ত শুরু করে । ১৯৪৮ সালের ২১ মার্চ পাকিস্তানের প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী জিন্নাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক জনসভায় উর্দুকে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা হিসেবে ঘোষণা করেন। ২৪ মার্চ কার্জন হলের বৈঠকে তিনি সেই ঘোষণা আবারো পুনর্ব্যক্ত করেন। এভাবে চলতে থাকার পর ১৯৫২ সালের ৩০ জানুয়ারি ঢাকায় এক জনসভার পাকিস্তানের প্রধানমন্ত্রী খাজা নাজিমুদিন উর্দুকে পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসাবে ঘোষণা করেন। সঙ্গে সঙ্গে প্রতিবাদে ফেটে পড়ে সমগ্র বাংলা ভাষাভাষী জনগোষ্ঠী। গঠিত হয় “তমদ্দুন মজলিস” ও “ভাষা সংগ্রাম পরিষদ”। সর্বস্তরের বাঙালির অংশগ্রহণে মিছিল, মিটিং স্লোগানে মুখরিত হয় বাংলার আকাশ বাতাস।সেই আন্দোলন চূড়ান্ত রূপ লাভ করে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি। অনেক রক্ত ও প্রাণের বিনিময়ে অর্জিত হয় রাষ্ট্রভাষা “বাংলা”। শেষ পর্যন্ত পাকিস্তানী শাসকগোষ্ঠী "বাংলা" কে পূর্ব বাংলার রাষ্ট্রভাষা হিসাবে স্বীকৃতি দিতে বাধ্য হয়। 

আসাদুজ্জামান খান আরও বলেন, একুশকে কেন্দ্র করে শুরু হয় বাঙালির স্বাধীনতা অর্জনের প্রচেষ্টা। ৫৪ সালের প্রাদেশিক নির্বাচন, ৬২ সালের ছাত্র অভ্যুত্থান, ৬৬ সালের ৬ দফা ভিত্তিক আন্দোলন ও ৭০ এর সাধারণ নির্বাচনে বাঙালির অভাবনীয় সফলতা একুশকে কেন্দ্র করেই অর্জিত হয়েছে। মূলত একুশকে কেন্দ্র করেই বাঙালি সংগঠিত হয়েছে এবং আন্দোলন ও সংগ্রামের মাধ্যমে ন্যায্য অধিকার আদায়ের কৌশল রপ্ত করেছে। যার ধারবাহিকতায় ১৯৭১ সালে  মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অভ্যুদ্বয় ঘটে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের। 

আরবীর মত একটি ঐতিহাসিক প্রাচীন ভাষা হিসেবে আজ বাংলাও পৃথিবীর অন্যতম একটি ভাষা। ৩০০ মিলিয়নেরও অধিক লোক এই ভাষায় কথা বলে। বাংলা ভাষায় অসংখ্য শব্দ আরবি ভাষা থেকে এসেছে। এছাড়া, ভাষা ও সংস্কৃতির মেল বন্ধন বাংলা ও আরবি ভাষাভাষী বাংলাদেশ ও জর্ডান এই দুই দেশের মানুষের মধ্যে চমৎকার যোগসূত্র তৈরি করেছে।

Advertisement

একুশে ফেব্রুয়ারি বাংলাদেশের আর্থ-সামাজিক, সাহিত্য, সভ্যতা ও সংস্কৃতির ক্ষেত্রে গভীর তাৎপর্যপূর্ণ চেতনাবাহী একটি স্মরণীয় দিন । এদিন বাঙালি সমাজের রাজনৈতিক- সামজিক অধিকার প্রতিষ্ঠার দিন। আজ বিশ্ববাসী ত্যাগ ও মাতৃভাষার প্রতি গভীর মমত্ববোধের স্বীকৃতি দিয়েছে। একুশে ফেব্রুয়ারির সাথে অবিচ্ছেদ্য হয়ে আছে লাখো শহীদের নাম।তাদের স্মৃতি চির ভাস্বর। 

অনুষ্ঠানে আম্মান জেলার গভর্নর ইয়াসের আবদেল রহমান, বাংলাদেশ ইমিগ্রেশন এবং পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আইয়ূব চৌধুরী, সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মোঃ আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী ও জর্ডানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহান, জর্ডানের পররাষ্ট্র ও কালচারাল মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ, প্রবাসী বাংলাদেশীরা উপস্থিত ছিলেন। 

 

Advertisement

অপরাধ

অটোরিকশা চালকদের বিক্ষোভের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০

Published

on

রাজধানীর মিরপুরে ব্যাটারিচালিত রিকশা বন্ধের প্রতিবাদে রোববার দিনভর সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন চালকেরা। বিক্ষোভকারীরা কালশী মোড়ে ট্রাফিক পুলিশের একটি বক্স পুড়িয়ে দেন, ভাঙচুর করেন কমপক্ষে ১০টি যানবাহন।

এসব অভিযোগে আন্দোলনরত অটোরিকশা চালকদের বিরুদ্ধে তিন থানায় চারটি পৃথক মামলা দায়ের করা হয়েছে। পল্লবী থানায় দুটি, কাফরুল থানায় একটি ও মিরপুর মডেল থানায় একটি মামলা দায়ের করেছে পুলিশ।

সোমবার (২০ মে) বিষয়টি নিশ্চিত করেন মিরপুর বিভাগের উপকমিশনার (ডিসি) মো. জসীম উদ্দীন মোল্লা।

তিনি জানান, রোববার দিবাগত রাতে মিরপুরের পল্লবী থানায় মামলা দুটি দায়ের করা হয়। একটি মামলা পল্লবী থানা পুলিশ ও আরেকটি মামলা পল্লবী ট্রাফিক জোন থেকে দায়ের করা হয়।

অন্যদিকে কাফরুল থানা ও মিরপুর মডেল থানায় পৃথক দুটি মামলা করা হয়েছে পুলিশের পক্ষ থেকে। গতকাল দিনভর আন্দোলন অবরোধের নামে পুলিশের কাজে বাধা, ভাঙচুর, অগ্নিসংযোগ, নাশকতা ও পুলিশের ওপরে হামলার ঘটনায় এসব মামলা দায়ের করা হয়েছে।

Advertisement

মামলায় আসামি করা হয়েছে প্রায় দেড় হাজারের বেশি অটোরিকশা চালককে। এসব মামলায় বেশ কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়েছে।

পল্লবী থানায় দায়ের করা মামলায় এসআই মোহাম্মদ আলী বাদী হয়ে যে মামলাটি করেছেন সেটিতে ২২ জনের নাম উল্লেখ করে আসামি করা হয়েছে ১০০০ থেকে ১২০০ জনকে।

অন্যদিকে, একই থানায় ট্রাফিক মিরপুর বিভাগের পল্লবী জোনাল টিমের পক্ষ থেকে দায়ের করা মামলার বাদী সার্জেন্ট মিন্টু চন্দ্র দে। এতে আসামি করা হয়েছে অজ্ঞাত ৫০০ থেকে ৬০০ জনকে।

পল্লবী থানার ওসি অপূর্ব হাসান জানান, পল্লবী থানায় দায়ের করা পৃথক দুই মামলায় ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পলাতক অন্য আসামিদের গ্রেপ্তারে চেষ্টা চলছে।

মিরপুর মডেল থানার ওসি মুন্সির সাব্বির আহমেদ বলেন, দায়ের করা মামলায় এখন পর্যন্ত ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ পুলিশের কর্তব্য কাজে বাধা সৃষ্টিকারীদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান পরিচালনা করা হচ্ছে।

Advertisement

কাফরুল থানার ওসি ফারুকুল আলম জানান, কাফরুল থানায় দায়ের করা মামলায় ৬০০/৭০০ জনকে আসামি করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে ১২ জনকে। ভাঙচুর, অগ্নিসংযোগ, নাশকতা পুলিশের কর্তব্য কাজে বাধা, ও পুলিশের ওপর হামলার অভিযোগ আনা হয়েছে মামলায়। পলাতক আসামিদের গ্রেপ্তারের অভিযান অব্যাহত।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

বাংলাদেশ

টিভিতে আজকের খেলা

Published

on

খেলা

খেলা দেখতে কার না ভালো লাগে। দেখে নিই কোন কোন স্যাটেলাইট চ্যানেল আজ কোন কোন খেলা দেখাবে-

সিরি আ

বোলোনিয়া-জুভেন্টাস

রাত ১২-৪৫ মি., স্পোর্টস ১৮-১

ইংলিশ প্রিমিয়ার লিগ

Advertisement

দ্য উইকেন্ড র‍্যাপ

সকাল ১০টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২

ফুটবল-পুন:প্রচার

ম্যান সিটি-ওয়েস্ট হাম

বেলা ১১-৩০ মি., স্টার স্পোর্টস সিলেক্ট ১

Advertisement

ফুটবল শো

রোড টু ইউরো ২০২৪

বিকেল ৪-৩০ মি., সনি স্পোর্টস ২

 

কেএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

রামপুরার সড়ক ছেড়েছে রিকশাচালকরা

Published

on

রাজধানীর রামপুরায় অটোরিকশা চালানোর দাবিতে অবরোধ করা সড়ক ছেড়েছে অটোরিকশা চালকরা। ৪৫ মিনিট অবরোধের পর সোমবার (২০ মে) সকালে সড়ক ছেড়ে দেন তারা। এরপরই স্বাভাবিক হয় যান চলাচল।

রামপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মশিউর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, আজ সকালে অটোরিকশা চালানোর দাবিতে চালকরা রাস্তায় নামেন। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। সকাল সাড়ে ১০টার দিকে চালকরা রাস্তা ছেড়ে দেন।

অটোরিকশা চালানোর দাবিতে রামপুরা বেটার লাইফ হাসপাতালের সামনে সড়ক অবরোধ করেন তারা। এতে দুই পাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। তীব্র যানজটের সৃষ্টি হয়।

এদিকে রোববার রাজধানীর মিরপুর-১০ ও কালশীতে দিনভর অটোরিকশা চালানোর দাবিতে সড়ক অবরোধ ও অগ্নিসংযোগ করেন চালকরা।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত