Connect with us

রংপুর

ফুলবাড়ীতে প্রথম কালো জাতের আখ চাষে সফল তরুণ উদ্যোক্তা

Avatar of author

Published

on

কুড়িগ্রামের ফুলবাড়ীতে ফিলিপাইনের কালো আখ চাষে সফল তরুণ কৃষি উদ্যোক্তা জিন্নুর রহমান। তিনি মাত্র ২৫ শতক জমিতে ফিলিপাইন জাতের আখ চাষ করে বাণিজ্যিকভাবে সফল হওয়ায় ব্যাপক প্রশংসায় ভাসছেন তিনি। জিন্নুর রহমানের বাড়ী উপজেলার শিমুলবাড়ী ইউনিয়নের শিমুলবাড়ী ফকিরটারী এলাকায়। তিনি ওই এলাকার মমতাজুর রহমানের ছেলে। জিন্নুর রহমান বাড়ীর সামনে পতিত জমিনে ফিলিপাইনের কালো জাতের আখ ছাড়াও ২৫ টি সাগর কলা, ২৮ টি পেয়ারা, ১০০ টি উচ্চফলনশীল জাতের সজিনাসহ বিভিন্ন শাক-সবজি আবাদ করেছেন।

তবে ফিলিপাইনের কালো জাতের আখ খুবই সুমিষ্ট ও লাভজনক হওয়ায় স্থানীয় চাষিরাও এ জাতের আখ চাষে আগ্রহী হয়ে উঠছেন। বাগানের চলাচলের রাস্তার দুই ধারে লাগানো ফিলিপাইনের কালো জাতের আখ এখন তার বাগানে শোভা পাচ্ছে। আখ লম্বায় বড় হওয়ায় যেন ভেঙে না যায় সে জন্য বাঁশ, সুতা দিয়ে মাচা তৈরি করে আটকে রাখা হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, জিন্নুর রহমান একজন সার্জিক্যাল ব্যবসায়ী। তিনি ব্যবসার পাশাপাশি বিষ মুক্ত চাষাবাদ করার চিন্তা মাথায় আসে। বিষ মুক্ত চাষাবাদ করতে নিজের ফেসবুক আইডিতে পোষ্ট করলে কৃষিবিদ রহমত শহিদুল ইসলামের সাথে যোগাযোগ হয়। পরে ২০২১ সালে ঢাকায় গিয়ে কৃষিবিদ রহমত শহিদুল ইসলামের কাছে এক দিনের প্রশিক্ষন গ্রহন করেন জিন্নুর রহমান। প্রশিক্ষন নেয়ার পর বিষ মুক্ত সবজির পাশাপাশি পরীক্ষা মুলকভাবে ছিনাইদাহ থেকে ২০ টি ফিলিপাইনের কালো আখের চারা সংগ্রহ করে রোপন করেন। প্রথম বছরেই ২০ টি ফিলিপাইনের কালো জাতের আখ বিক্রি করতে না পারলেও আখের চারা ৭ হাজার টাকায় বিক্রি করেছেন এবং ২৫ শতক জমিতে আখের চাষাবাদ করেন। এখন আখের গাছ গুলো বাইরে কালো খয়েরি হওয়ায় দেখতে খুবই সুন্দর লাগে। দেশীয় প্রজাতির আখের তুলনায় ফিলিপাইনের আখের গাছগুলো ১২ থেকে ১৫ ফুট লম্বা। দেশীয় আখের চেয়ে কিছু ভিন্নতা ফিলিপাইনের কালো জাতের আখ। এই আখ খুবই নরম, রসও অনেক বেশি, মিষ্টিও দ্বিগুন এবং চাষবাদেও লাভ বেশি।

এসব কথা ভেবেই অনেক স্বপ্ন ও লাভবান হওয়ার আশায় ফিলিপাইনের কালো জাতের আখ চাষাবাদ করেছেন তরুণ কৃষি উদ্যোক্তা জিন্নুর রহমান। এস,পি,কে পদ্ধতিতে কীটনাশক ও রাসায়নিক সারের বিকল্প হিসাবে ১০ কেজি দেশি গাভীর মল ,১০ কেজি মুত্র, ১ কেজি নালি ও ১ কেজি বেশন মিশ্র করে ৪৮ ঘন্টা পর তা আখ ও সবজি ক্ষেতে দেন।
তরুণ কৃষি উদ্যোক্তা জিন্নুর রহমান জানান, দেড় মাস পরেই আখ ও আখের চারা বিক্রি করতে পারবো। গত দেড় বছরে তার ওই খামারে উৎপাদন ব্যয় হয়েছে মাত্র ১২ থেকে ১৫ হাজার টাকা। জিন্নুর রহমান আরও বলেন, ১ বিঘা জমিতে পৃথক পাঁচটি কৃষিভিত্তিক আবাদ রয়েছে। পরবর্তীতে তিনি এর পরিধি আরও বাড়াবেন। তার বাগানে প্রতিদিনই ২ জন কৃষি শ্রমিক কাজ করছেন। তিনি উৎপাদন খরচ মিটিয়ে মাত্র ২৫ শতক জমিতে আখ ও চারা বিক্রি করে দেড় লাখ টাকা বিক্রি করতে পারবেন বলে আশা করছেন।

একটি ফিলিপাইনের আখ খেত কম পক্ষে ২০ বছর স্থানীত্ব হয়। ফিলিপাইনের আখ চাষে দ্বিগুণ লাভের আশা তিনি আরও ৫ বিঘা জমিতে আখ চাষাবাদ করবেন বলে জানান এই তরুন কৃষি উদ্যোক্তা।

Advertisement

তরুণ কৃষি উদ্যোক্তা জিন্নুর রহমানের বড় ভাই সাইদুর রহমান সাজু জানান, আসলে কি বলবো। প্রথমে যখন ২০ টি ফিলিপাইনের কালো জাতের চারা রোপন করে তখন আমরা বিশ্বাস করতে পারছিলাম না, যে এই মাটিতে আখ চাষ হবে। কিন্তু প্রথম বছরে যখন আখ চাষে সফল হলেন। তখন স্থানীয়রাসহ আমাদের বাড়ীর সবাই অবাক হলেন এবং ফিলিপাইনের কালো জাতের আখ খেতে এতো সু-স্বাদ, এতো রস না খাইলে বিশ্বাসেই করতে পারলাম না।

উপজেলা কৃষি কর্মকর্তা মোছাঃ নিলুফা ইয়াছমিন জানান, উপজেলায় প্রথম বারের মতো বিষ মুক্ত ভাবে ফিলিপাইনের কালো জাতের আখের চাষাবাদ করেন তরুণ কৃষি উদ্যোক্তা জিন্নুর রহমান। আমরা খবর পেয়ে কৃষি বিভাগের একটি টিম তার আখ খেতটি পরিদর্শন করি। বেলে দোয়াশ মাটি আখ চাষের উপযোগী হওয়ায় বাম্পার ফলনও হয়েছে। তাই কৃষি বিভাগ থেকে তরুণ উদ্যোক্তা জিন্নুর রহমানকে বিভিন্ন পরামর্শ দেয়া হয়। কোন কৃষক যদি ফিলিপাইনের কালো জাতের আখ চাষ করেন আমরা কৃষি বিভাগ থেকে সব ধরনের সহযোগী করবো। এ ধরনের চাষাবাদে উদ্যোক্তারা অনেক বেশি লাভবান হন। এ উপজেলায় জিন্নুর রহমানের আখ ক্ষেতসহ মোট ৩ হেক্টর জমিতে আখ চাষাবাদ হয়েছে।

Advertisement

রংপুর

বজ্রপাতে রানওয়ে ক্ষতিগ্রস্ত হওয়ায় সৈয়দপুরে বিমান ওঠানামায় বিঘ্ন

Published

on

বজ্রপাতে

বিমান ওঠানামার জন্য সৈয়দপুর বিমান বন্দর প্রস্তুত না থাকায় উড়োজাহাজ ওঠানামায় বিঘ্ন ঘটছে। সোমবার (২০ মে) সকাল ৮ টা থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট ঢাকা থেকে সৈয়দপুরের উদ্দেশ্যে যাত্রা শুরু করতে পারেনি।

তবে সৈয়দপুর বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে বেসরকারি বিমান সংস্থা ইউএস বাংলা ও নভো এয়ারের দু’টি বিমান সৈয়দপুরে অবতরণ করেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন সৈয়দপুর বিমানবন্দরে ব্যবস্থাপক সুপ্লব কুমার ঘোষ।

তিনি জানান, গতকাল রোববার রাতে বজ্রপাতে বিমান বন্দরের নিরাপত্তা বলয়ের ভেতরে কিছু জায়গা ক্ষতিগ্রস্ত হয়। কর্তৃপক্ষ সেসব রাতের মধ্যে মেরামতও করেছে। কিন্তু মেরামত করা স্থানগুলো এখনো ভালভাবে না শুকানোয় বিমান ওঠানামা বিঘ্নিত হচ্ছে। তিনি জানান বেলা ২ নাগাদ সব স্বাভাবিক হয়ে যায়।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

রংপুর

পাচারের উদ্দেশ্যে লুকিয়ে রাখা বিষ্ণুমূর্তিসহ গ্রেপ্তার ১  

Published

on

নিলফামারীর সৈয়দপুরে বিষ্ণু মূর্তিসহ শফিকুল ইসলাম (৪২) নামে এক ব্যক্তিকে আটক করেছে র‍্যাব। বিষ্ণুমূর্তিটি ভারতের পাচারের উদ্দেশ্যে বাড়িতে লুকিয়ে রেখেছিলেন তিনি।

রোববার (১৯ মে) সৈয়দপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহা আলম ঘটনার সত্যতা নিশ্চিত করেন। অভিযুক্ত শফিকুলকে জেলহাজতে প্রেরণ করেন আদালত।

পুলিশ সূত্রে জানা যায়, আটক শফিকুল সৈয়দপুর উপজেলার কাশীরাম বেলপুকুর ইউনিয়নের পুকুরপাড়ার খলিল উদ্দিনের ছেলে।  গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাব-১৩-এর একটি দল গেলো শনিবার (১৮ মে) বেলা ৩টায়  শফিকুলের বাড়ীতে অভিযান চালালে তাকে তার বাড়ী থেকে গ্রেপ্তার করা হয় ।  পরে তার দেওয়া তথ্যমতে ঘরে রাখা কালো পাথরের একটি বিষ্ণুমূর্তি উদ্ধার করে।র‍্যাব ১৩।

মূর্তিটির দৈর্ঘ্য ১১ ইঞ্চি এবং প্রস্থ ৬ ইঞ্চি। বাজারে এর আনুমানিক মূল্য সাড়ে ছয় লাখ টাকা।  এ ঘটনায় আজ সৈয়দপুর থানায় ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা হয়েছে বলে জানান পুলিশ ।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

রংপুর

১ টাকায় ১০ টি পরিবেশ বান্ধব পাখা বিক্রি

Published

on

কুড়িগ্রাম জেলার প্রত্যন্ত চরাঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানে এক টাকার বিনিময়ে ১০টি পরিবেশ বান্ধব পাখা উপহার দিচ্ছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ফাইট আনটিল লাইট (ফুল)। তীব্র গরমে স্কুলের শিক্ষার্থীদের পড়াশোনার ভোগান্তি দূর ও পাঠদানের সুবিধার্থে এমন ব্যতিক্রম উদ্যোগ নেয় সংগঠনটি।

রোববার (১৯ মে) দুপুরে কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছি ইউনিয়নের আরাজী কদমতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে এসব পাখা তুলে দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসিনা আক্তার বানু এবং ফুলের নির্বাহী পরিচালক মো. আব্দুল কাদের।

ফুল শিক্ষা স্বাস্থ্য ও অসহায় বাবা মায়ের মুখে হাসি ফোটাতে প্রায় দুই যুগ ধরে কাজ করে আসছে।চরাঞ্চলের শতাধিক বিদ্যালয়ে এক টাকায় খাতা কলম বিক্রি করে আসছে। এরই ধারাবাহিকতায় তীব্র তাপদাহে শিক্ষার্থীর ভোগান্তি ও কষ্টের কথা চিন্তা করে চরাঞ্চলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এক টাকার বিনিময় ১০টি করে পরিবেশ বান্ধব পাখা বিক্রি করা হয়।

হাত পাখা পেয়ে শিক্ষার্থী আকলিমা খাতুন বলেন, আমাদের স্কুলে বিদ্যুৎ সব সময় থাকে না। গরমে ক্লাসের বই খাতা নিয়ে শরীরে বাতাস করতে হয়।এতে বই খাতা নষ্ট হয়ে যায়। আজ ফুল সংগঠনের পরিবেশ বান্ধব হাত পাখা পাইলাম।আমাদের আর কষ্ট হবে না।

আরেক শিক্ষার্থী রাজু আহমেদ বলেন,গত কয়েক দিন ধরে প্রচুর গরম। কারেন্ট ঠিক মত থাকে না।খুব কষ্ট হয়।আজ ফুলের পরিবেশ বান্ধব পাখা পেয়ে খুব ভালো লাগলো।

Advertisement

আরাজী কদমতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসিনা আক্তার বানু বলেন, এ অঞ্চলে পল্লি বিদ্যুৎ সব সময় থাকে না। ফলে তীব্র গরমে স্কুলের বাচ্চাদের কষ্ট হতো। হাতে যা পাই তা দিয়ে গরম নিবারণের চেষ্টা করি। ফুল সংগঠন চরাঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানে এক টাকায় ১০টি পরিবেশ বান্ধব পাখা বিক্রি করছে। আমি স্কুলের শিক্ষার্থীদের জন্য ২ টাকায় ২০ টি হাত পাখা কিনলাম। যা বাইরে দোকান থেকে প্রায় ৬ শত টাকায় কিনতে হতো। এখন বাচ্চাদের তেমন ভোগান্তিতে পড়তে হবে না। এমন উদ্যোগ নেয়ার জন্য ফুলকে ধন্যবাদ জানাই। তাদের এ কাজ গুলো অব্যাহত থাকুক।

ফাইট আনটিল লাইট (ফুল) এর নির্বাহী পরিচালক আব্দুল কাদের বলেন, ফুল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। মানুষের কল্যাণে সবসময় কাজ করার চেষ্টা করছে। আমরা চরাঞ্চলের শিক্ষার্থীদের কথা চিন্তা করে সপ্তাহ ব্যাপী পরিবেশ বান্ধব পাখা বিক্রির উদ্যোগ নিয়েছি। আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত