Connect with us

অন্যান্য

এলিয়েন পাওয়া ‘সময়ের ব্যাপার মাত্র’ দাবি বিজ্ঞানীদের

Avatar of author

Published

on

ভিন গ্রহের প্রাণী বা এলিয়েনের অস্তিত্ব নিয়ে কৌতুহলের শেষ নেই। এলিয়েনের অস্তিত্ব আছে কিনা-এমন প্রশ্ন এখন আর কেউ করে না। বরং তাদের প্রশ্ন-কবে এলিয়েনের খোঁজ মিলবে? মহাকাশ বিজ্ঞানীদের সাম্প্রতিক কিছু ইঙ্গিত এলিয়েন পাওয়ার দাবি জোরদার করেছে।

অতি প্রাচীনতম প্রাণীর একটি হচ্ছে এলিয়েন। মহাকাশ বিজ্ঞানী টার্নবুল মনে করেন, এদের জন্ম ৩ বিলিয়ন বছর আগে। এক্স-প্ল্যানেট বা সৌরজগনের বাইরের অন্য গ্রহগুলোতে এলিয়েন জীবনধারণ করছে।

১৯৫০ সাল থেকে ১৯৭০ সালের মাঝামাঝি পর্যন্ত এলিয়েন দর্শনের খবর সবচেয়ে বেশি পাওয়া যায়। আর এসব খবর মহাকাশ বিজ্ঞানীদের গবেষণার বিষয় হয়ে ওঠে। নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ সম্প্রতি সৌরজগতের বাইরের একটি গ্রহে জীবন থাকা সম্পর্কে ইঙ্গিত শনাক্ত করেছে। সেখানে পৃথিবীর মতো আরও অনেক গ্রহ রয়েছে বলে নাসা ধারণা করছে।

সম্প্রতি বৈজ্ঞানিক অনুসন্ধানে ১২০ আলোকবর্ষ দূরে অবস্থিত কে২১৮বি নামের একটি গ্রহের বায়ুমণ্ডলে এক ধরণের গ্যাস শনাক্ত হয়েছে। এই ধরণের গ্যাস সাধারণত পৃথিবীতে সামুদ্রিক জীব দ্বারা উৎপাদন হয়ে থাকে। অর্র্থাৎ মিথেন গ্যাস।  বিজ্ঞানীরা এই গ্রহটির নাম দিয়েছেন ‘গোল্ডিলক্স জোন’। গ্রহটিতে যে তাপমাত্রা রয়েছে তাতে জীবন থাকার জন্য অপরিহার্য। এই গ্রহটি নিয়ে গবেষণা করছেন একদল বিজ্ঞানী যাদের নেতৃত্ব দিচ্ছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিদ্যা ইন্সটিটিউটের অধ্যাপক নিক্স মধুসূদন।

সম্প্রতি তিনি একটি গণমাধ্যমকে জানান, গোল্ডিলক্স জোনে পাওয়া আলামত ও পাওয়া ইঙ্গিত নিয়ে পরীক্ষা-নীরিক্ষা চলছে। ওইসব আলামত ও ইঙ্গিত জীবন থাকার বিষয়টি নিশ্চিত করে কিনা তা আসছে এক বছরের মধ্যেই জানা যাবে। বিজ্ঞানীরা বলছেন, যদি এই গ্রহে জীবনের চিহ্ন খুঁজে পাওয়া যায় তাহলে মহাবিশ্বে সৌরজগতের বাইরে থাকা অন্যান্য গ্রহেও  জীবন থাকতে পারে।

Advertisement

মহাবিশ্বে জীবনের সন্ধানে যেসব গবেষণা চলছে,  এই প্রকল্প সেগুলোর মধ্যে একটি মাত্র। নাসার টার্গেট ২০৩০ সাল নাগাদ হ্যাবিটেবল ওয়ার্ল্ডস অবজারভেটরি (এইচডব্লিউও) বা বাসযোগ্য গ্রহ খুঁজে বের করা। এজন্য মহাকাশ বিজ্ঞানীরা  ব্যবহার করছেন বিশাল বড় টেলিস্কোপ। এগুলো শত শত আলোকবর্ষ দূরের একটি নক্ষত্রকে প্রদক্ষিণকারী একটি গ্রহের ক্ষুদ্র ক্ষুদ্র অংশ শনাক্ত করতে পারে।

ত্রিশ বছর আগেও অন্য নক্ষত্রকে প্রদক্ষিণ করে ঘুরছে, এমন কোন গ্রহ সম্পর্কে বিজ্ঞানীদের কাছে প্রমাণ ছিল না। বর্তমানে এরকম পাঁচ হাজারের বেশি গ্রহ আবিষ্কৃত হয়েছে। আর এগুলো নিয়ে গবেষণা করছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

ভিনগ্রহে গ্রহে প্রাণ খোঁজার পাশাপাশি বিজ্ঞানীদের একটি দল জীবন খুঁজছে সৌরজগতের গ্রহগুলোয়। তারা বলছেন বৃহস্পতির বরফে ঢাকা উপগ্রহ ইউরোপায় প্রাণের অস্তিত্ব থাকার প্রবল সম্ভাবনা থাকতে পারে। ইউরোপার বরফের পৃষ্ঠের নীচে একটি মহাসাগর রয়েছে। এখান থেকেই জলীয় বাষ্পের বরফ মহাকাশে ছড়িয়ে পড়ে।

নাসার ক্লিপার এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি বা ইএসএর জুপিটার আইসি মুনস এক্সপ্লোরার (জুস) মিশন উভয়ই ২০৩০ এর দশকের প্রথম দিকে সেখানে পৌঁছাবে। শনির একটি উপগ্রহে অবতরণ করার জন্য ড্রাগনফ্লাই নামে একটি মহাকাশযানও পাঠাচ্ছে নাসা। বিজ্ঞানীরা বলছেন, ওই উপগ্রহে কার্বন-সমৃদ্ধ রাসায়নিক পদার্থ থেকে তৈরি হ্রদ এবং মেঘ রয়েছে। পানির পাশাপাশি এসব রাসায়নিক জীবনের জন্য প্রয়োজনীয় উপাদান বলে ধারণা করা হয়।

মহাকাশ বিজ্ঞানী ও জ্যোতির্জীববিদরা জানান, এলিয়েনের অস্তিত্ব আছে কিনা তা ২০৩০ এর দশকের মধ্যে বিশ্বাবাসী জেনে যাবে। তারা মনে করছেন, যেসব আলামত ও ইঙ্গিত তারা পেয়েছেন তাতে এলিয়েনের খোঁজ পাওয়ার দাবি ক্রমশ জোরদার হচ্ছে।

Advertisement
Advertisement

অন্যান্য

স্ত্রীকে গিলে খেলো অজগর, পেট কেটে বের করলেন স্বামী

Published

on

সংগৃহীত ছবি

গহীন জঙ্গলের ভেতর দিয়ে  বাজারে যাওয়ার সময়  ফরিদা নামে এক নারীকে জীবন্ত গিলে খেয়েছে  একটি অজগর সাপ। পরে ওই অজগর সাপটিকে ধরে তার পেট  কেটে ওই নারীর মরদেহ বের করা হয়। বৃহস্পতিবার (৬ জুন) ইন্দোনেশিয়ার কালেম্পাংয়ে এই ভয়াবহ ঘটনা ঘটেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার(৬ জুন) বাজারের উদ্দেশে বের হন ফরিদা নামে এক নারী ।  তবে সন্ধ্যা হয়ে গেলেও বাড়ি না ফেরায় বিষয়টি প্রতিবেশিদের জানান ফরিদার স্বামী ননি। এরপরই চার সন্তানের মা ফরিদার খোঁজে পরিবারের অন্যসদস্যসহ প্রতিবেশিরা বেরিয়ে পড়েন।

খোঁজাখুঁজির এক পর্যায়ে শুক্রবার ফরিদার স্বামী ননি বনের মধ্যে একটি গাছের নিচে ২০ ফুট লম্বা একটি অজগর সাপ দেখতে পান। এটির পেট অতিরিক্ত ফোলা থাকায় ননির মনে সন্দেহ হয় সাপটি ফরিদাকে জীবন্ত গিলে খেয়ে থাকতে পারে। পরে প্রেতিবেশিরা সাপের পেট কেটে ওই নারীর মরদেহ বের করে আনেন।

ননি সংবাদমাধ্যমকে বলেন, ‘ ওকে আমি একা বাইরে যেতে দিয়েছি-এটাই আমার আজীবনের দুঃখ। আমি ওর সাথে থাকলে সাপটা  হামলা করার সাহস পেত না।

গ্রামপ্রধান সুয়ার্দি রোসি ডেইলি মেইলকে বলেন, ওই দিন ফরিদা বাজারের উদ্দেশ্যে বের হয়ে বাড়ি না ফেরায় গ্রামের সবাই তার খোঁজ করতে থাকেন। ফরিদার স্বামী জঙ্গলে খোঁজ করার সময় একটি অজগর সাপ দেখতে পান। ওই সাপটির পেট অস্বাভাবিক ফোলা থাকায় তার মনে সন্দেহ হয়-সাপটি তার স্ত্রীকে হয়তো জীবন্ত খেয়ে ফেলেছে। তার সন্দেহের কথা জানালে সবাই মিলে ওই সাপটিকে ধরা হয় এবং চাপাতি দিয়ে সাপটির পেট কেটে ফরিদার মৃতদেহ উদ্ধার করা হয়। পরে ফরিদার  মরদেহ বাড়ি নিয়ে কবর দেওয়া হয়।

Advertisement

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

অন্যান্য

শচীনের ব্যক্তিগত নিরাপত্তারক্ষীর আত্মহত্যা

Published

on

ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারের নিরাপত্তারক্ষী আত্মহত্যা করেছেন। দেশটিতে ভিভিআইপিদের জন্য যে নির্দিষ্ট নিরাপত্তারক্ষীরা দায়িত্ব পালন করে থাকে, সেই দলের অংশ ছিলেন তিনি। নিজের সার্ভিস রিভলবার গলায় ঠেকিয়ে আত্মহত্যা করেন এই জওয়ান।

নিরাপত্তারক্ষী এই জওয়ানের নাম প্রকাশ কাপড়ে। ছুটিতে গ্রামের বাড়িতে বেড়াতে গিয়েছিলেন তিনি। মঙ্গলবার রাতে নিজের কাছে থাকা রিভলবারটি দিয়ে গুলি চালিয়ে দেন প্রকাশ। তার পরিবারে বাবা-মা, স্ত্রী, দুই সন্তান, ভাই রয়েছেন।

ভারতের মহারাষ্ট্রের জামনের নামক জায়গায় এই ঘটনাটি ঘটে। রাজ্য পুলিশ ফোর্সের একজন সদস্য ছিলেন প্রকাশ। জামনের থানায় দায়িত্বরত থাকা পুলিশ জানিয়েছে, মঙ্গলবার রাত দেড়টার দিকে ঘটনাটি সংঘঠিত হয়েছে। তবে আত্মহত্যার সঠিক কারণ সম্পর্কে জানা যায়নি। তবে প্রাথমিক তদন্তের মাধ্যমে জানা যায়, ব্যক্তিগত কারণে প্রকাশ এই কাজ করে থাকতে পারেন।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

অন্যান্য

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেয়ার প্রস্তাব সাধারণ পরিষদে পাস

Published

on

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেয়ার প্রস্তাব পাস হয়েছে সাধারণ পরিষদে। প্রস্তাবে ফিলিস্তিনকে সদস্যপদ দেয়ার বিষয়টি ইতিবাচকভাবে পুনর্বিবেচনার জন্য নিরাপত্তা পরিষদের প্রতি সুপারিশ করা হয়েছে।

আজ  শুক্রবার (১০ মে)  সাধারণ পরিষদে এই প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। জাতিসংঘের সাধারণ পরিষদে ১৯৩টি সদস্যদেশ রয়েছে। এর মধ্যে ১৪৩টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। আর বিপক্ষে ভোট দেয় যুক্তরাষ্ট্র, ইসরায়েলসহ ৯টি দেশ। ভোটদানে বিরত ছিল ২৫টি দেশ।

২০১২ সাল থেকে জাতিসংঘে পর্যবেক্ষক (সদস্য নয়) হিসেবে মর্যাদা পাচ্ছে ফিলিস্তিন। জাতিসংঘের পূর্ণ সদস্যপদের জন্য আবেদন প্রথমে সংস্থাটির ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে পাস হতে হয়। এর পর সেটি সাধারণ পরিষদে পাস হবে। এই প্রস্তাব আবার নিরাপত্তা পরিষদে তোলা হলে যুক্তরাষ্ট্রের ভেটো ক্ষমতা প্রয়োগে সেটি আবার আটকে যেতে পারে।

এবার বিপুল ভোটে প্রস্তাব পাস হওয়ায় ফিলিস্তিনের জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পাওয়ার দাবি আরও জোড়ালো হলো। বিষয়টি পুনর্বিবেচনার জন্য এখন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাঠানো হবে বলে জানানো হয়েছে।এর আগে গেলো মাসে ১৫ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের সদস্যপদ দেয়ার প্রস্তাবে ভেটো দিয়েছিল যুক্তরাষ্ট্র। এরপরই সেই আবেদন নবায়ন করে পুনরায় জমা দেয় ফিলিস্তিনি কর্তৃপক্ষ। সেই প্রস্তাবের প্রেক্ষিতেই আজ ভোট অনুষ্ঠিত হয়েছে।

সাধারণ পরিষদে প্রস্তাব হওয়ায় ২০২৪ সালের সেপ্টেম্বর থেকে কিছু অতিরিক্ত অধিকার ও সুযোগ-সুবিধা ভোগ করতে পারবে ফিলিস্তিন। যেমন, সাধারণ পরিষদের অ্যাসেম্বলি হলে জাতিসংঘের অন্য সদস্যদের মতো একটি আসন পাবে তারা। তবে ভোট প্রয়োগের কোনো ক্ষমতা তাদের হাতে থাকবে না।ফিলিস্তিন বর্তমানে একটি নন-সদস্য পর্যবেক্ষক রাষ্ট্র।

Advertisement

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত