Connect with us

আন্তর্জাতিক

বিমানে করে সৌদি যাচ্ছিলেন ২৪ ভিক্ষুক, অতপর…

Avatar of author

Published

on

সব কিছু  ঠিকঠাক ছিল। বিমানবন্দরে ইমিগ্রেশন শেষ করে অন্যদের মতো গত শনিবার বিমানে আরোহন করেছিলেন ৮  পাকিস্তানি।  গন্তব্য ছিলো সৌদি আরব। হঠাৎ তাদের বিমান থেকে নামিয়ে আনা হলো। একই কারণে এর দুইদিন আগে অন্য একটি ফ্লাইট থেকে নামিয়ে আনা হয় ১৬ পাকিস্তানিকে। কারণ একই। ওই ২৪ পাকিস্তানি ভিক্ষার উদ্দেশ্যে সৌদি আরব যেতে চাইছিলেন।

রোববার (১ অক্টোবর) পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুলতান বিমানবন্দরে এ ঘটনা ঘটেছে। পাকিস্তানের প্রভাবশালী গণমাধ্যম ডন এর অনলাইন ভার্সনে এ তথ্য উঠে এসেছে।

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ) এক বিবৃতিতে জানিয়েছে, বিমান থেকে নামিয়ে আনা ২৪ পাকিস্তানির সবাই ওমরাহ ভিসা ব্যবহার করে ‘ভিক্ষার উদ্দেশে’ সৌদি আরব যাচ্ছিলেন। এদের মধ্যে আট জনকে শনিবার রাতে মুলতান বিমানবন্দরে সৌদিগামী বিমান থেকে নামিয়ে আনা হয়। তারা এক এজেন্টের মাধ্যমে ভিসার ব্যবস্থা করেছিল।

বিবৃতিতে বলা হয়েছে, ‘তারা বলেছিল যে তারা সেখানে ভিক্ষা করবে এবং ভিক্ষা হিসাবে প্রাপ্ত অর্থের অর্ধেক সাব-এজেন্টের কাছে হস্তান্তর করবে।’

এর দুদিন আগে একই বিমানবন্দরে সৌদিগামী বিমান থেকে নামিয়ে আনা হয়েছিল ১৬ ভিক্ষুককে। এদের মধ্যে ১১ জন নারী, চার জন পুরুষ এবং এক শিশু ছিল। জিজ্ঞাসাবাদে তারা জানান, ভিক্ষা হিসাবে পাওয়া সারা জীবনের সঞ্চয় তারা একটি ভ্রমণ সংস্থার এজেন্টকে দিয়েছিলেন। সেই এজেন্টই তাদের ভিসার বন্দোবস্ত করে দেন।

Advertisement
Advertisement

ইউরোপ

বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী পঞ্চমবারের মতো বিজয়ী

Published

on

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে টানা পঞ্চমবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী। টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে লেবার পার্টির প্রার্থী হিসেবে জিতেছেন তিনি। এ নির্বাচনে লেবার পার্টি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।

শুক্রবার (৫ জুলাই)  ব্রিটিশ পার্লামেন্টের অফিশিয়াল ওয়েবসাইটে নির্বাচনের এ ফল প্রকাশ করা হয়।

জানা যায়, এবারের নির্বাচনে ১৫ হাজার ৮৯৬ ভোট পেয়ে জয়ী হয়েছেন রুশনারা আলী। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী আজমল মাশরুর পেয়েছেন ১৪ হাজার ২০৭ ভোট। লিবারেল ডেমোক্রেটিক পার্টির প্রার্থী রাবিনা খান চার হাজার ৭৭৭ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন।

২০১০ সাল থেকে বর্তমান আসনে টানা পাঁচবার এমপি নির্বাচিত হলেন তিনি। ২০১০ থেকে আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন রুশনারা আলী। এরপর তিনি ২০১৩ সালের অক্টোবরে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হন তিনি।

উল্লেখ্য,  রুশনারা আলীর জন্ম বাংলাদেশের সিলেটে । সাত বছর বয়সে পরিবারের সঙ্গে যুক্তরাজ্যে পাড়ি জমান তিনি।  অক্সফোর্ডের সেন্ট জনস কলেজ থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেছেন তিনি।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে

Published

on

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় শুক্রবার (০৫ জুলাই) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। খবর-  তাসনিম নিউজ

গেলো শুক্রবার (২৮ জুন) প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ হয়। তবে কোন প্রার্থীই এককভাবে ৫০ শতাংশের বেশি ভোট পাননি।

দেশটির সংবিধান অনুযায়ী প্রথম দফায় কেউ ৫০ শতাংশ ভোট না পেলে রানঅফ ( দ্বিতীয় দফা) নির্বাচন হবে। সেখানে লড়াই করবে প্রথম দফার ভোটে প্রথম ও দ্বিতীয় অবস্থানে থাকা প্রার্থীরা।

দ্বিতীয় দফায় লড়াই করছেন সংস্কারপন্থী হিসেবে পরিচিত মাসুদ পেজেশকিয়ান এবং কট্টরপন্থী হিসেবে পরিচিত সাইদ জালিলি। তাদের দুজনের মধ্য থেকে নিজেদের পরবর্তী প্রেসিডেন্ট বেছে নেবেন ইরানিরা।

প্রথম দফায় ভোটাধিকার প্রদান করেন দুই কোটি ৪৫ লাখ ৩৫ হাজার ১৮৫ জন ইরানি। যা মোট ভোটারদের ৩৯ দশমিক ৯২ শতাংশ।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

ইউরোপ

পরাজয়ের দায় নিয়ে যা বললেন সুনাক

Published

on

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির হতাশাজনক  ফলাফলের পরই পরাজয় স্বীকার করে নিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তিনি এই ফলাফলে দুঃখ প্রকাশ করে দায় নিজের কাঁধে তুলে নিয়েছেন। একইসঙ্গে অনেক কিছু শেখার আছে বলেও মন্তব্য করেছেন বিদায়ী এ প্রধানমন্ত্রী।

শুক্রবার (৫ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ঋষি সুনাক বলেন, ‘এই কঠিন রাতে, আমি আপনাদের অব্যাহত সমর্থনের জন্য রিচমন্ড এবং নর্থালারটন নির্বাচনী এলাকার জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই। লেবার পার্টি এই সাধারণ নির্বাচনে জিতেছে এবং আমি স্যার কিয়ার স্টারমারকে তার বিজয়ের জন্য অভিনন্দন জানাতে তাকে ফোন করেছি।’

এ বিদায়ী প্রধানমন্ত্রী বলেন,  আজ সব পক্ষের শুভেচ্ছাসহ শান্তিপূর্ণ এবং সুশৃঙ্খলভাবে ক্ষমতার হাতবদল হবে। এটি এমন কিছু যা  দেশের স্থিতিশীলতা এবং ভবিষ্যতের প্রতি সকলকে আস্থা এনে দেবে।

সুনাক আরও বলেন, ‘ব্রিটিশ জনগণ আজ রাতে গুরুত্বপূর্ণ রায় দিয়েছে, এখান থেকে অনেক কিছু শেখার আছে… এবং আমি সেই ক্ষতির দায় নিচ্ছি।’

Advertisement

এসময়, নিজেদের অক্লান্ত প্রচেষ্টা, স্থানীয় রেকর্ড ভালো থাকা সত্ত্বেও অনেক ভালো, কঠোর পরিশ্রমী কনজারভেটিভ প্রার্থীদের যারা আজ পরাজিত হয়েছেন, তাদের কাছেও দুঃখ প্রকাশ করেন ঋষি সুনাক।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত