Connect with us

তথ্য-প্রযুক্তি

‘অপো’ এ১৭ এর মূল্যহ্রাস, রয়েছে মেগা লটারি জেতার সুযোগ

Avatar of author

Published

on

মধ্য-শরতের আবহকে আলিঙ্গন করে শীর্ষস্থানীয় গ্লোবাল স্মার্টফোন প্রযুক্তি কোম্পানি ‘অপো’ এর এ১৭-সিরিজের মূল্য হ্রাসের ঘোষণা দিতে পেরে আনন্দিত, যা স্মার্টফোন প্রেমীদের কাছে এটিকে আরও সুলভ করে তুলেছে। এই আনন্দপূর্ণ খবরের পাশাপাশি, অপো একটি মেগা লটারি অফার চালু করছে, যেখানে ব্যবহারকারীদের জন্য রয়েছে মাত্র ১ টাকার আশ্চর্যজনক মূল্যে অপো ডিভাইসগুলি জেতার সুযোগ, সাথে সাকিব আল হাসান টি-শার্ট ও ইন্টারনেট ডেটার মতো আকর্ষণীয় পুরস্কার। শুধু অপো এ৭৮ বা অপো এ৫৮ সিরিজ ক্রয় করা গ্রাহকদের জন্য এই সীমিত সময়ের অফারটি চলবে ১ অক্টোবর থেকে ১৫ অক্টোবর, ২০২৩ পর্যন্ত।

অপো অত্যাধুনিক প্রযুক্তিকে সকলের জন্য সাশ্রয়ী করার লক্ষ্যে অপো এ১৭ এর দাম কমিয়ে ১৪ হাজার ৯৯০ টাকা করেছে, যার পূর্বমূল্য ছিল ১৬ হাজার ৯৯০ টাকা। ইউজারদের জন্য উচ্চ-মানের ডিভাইসটির এই দুর্দান্ত অফার অভিনব উদ্ভাবনে অপো-এর ধারাবাহিক প্রতিশ্রুতিরই প্রতিফলন। ফক্স-লেদারে মোড়ানো অপো এ১৭ ইউজারদের প্রিমিয়াম লেদারের অনুভূতি প্রদানের পাশাপাশি একটি আরামদায়ক ও ডার্ট রেজিস্ট্যান্ট অভিজ্ঞতা দেয়। এর অসাধারণ ৫০ এমপি এআই ক্যামেরা ক্লোজ-আপ এবং প্রাকৃতিক দৃশ্য উভয় ক্ষেত্রেই মনোমুগ্ধকর ডিটেইলস ধারণ করে, যাতে ছবির নিখুঁত মুহূর্তগুলি নিশ্চিত করা যায়। ডিভাইসটিতে একটি শক্তিশালী ৫০০০এমএএইচ দীর্ঘ-স্থায়ী ব্যাটারি রয়েছে, দীর্ঘ সময় ব্যবহারেও যা দিনব্যাপী একটি নির্ভরযোগ্য চার্জ প্রদান করে। ৪ জিবি র‌্যামের সঙ্গে বাড়তি ৪ জিবি র‍্যাম সমৃদ্ধ ডিভাইসটি নির্বিঘ্ন মাল্টিটাস্কিং এবং একটি মসৃণ ইউজার এক্সপেরিয়েন্স দেয়।

এছাড়া, ‘অপো এ৫৮’ এর আরো দুইটি ভ্যারিয়েন্ট এর সঙ্গে গ্রাহকদের পরিচয় করিয়ে দিচ্ছে অপো, যেখানে ৬ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি রম এর মূল্য ২০ হাজার ৯৯০ টাকা এবং ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি রম এর মূল্য ২৩ হাজার ৯৯০ টাকা। ডিভাইসটিতে রয়েছে- ৬.৭২ ইঞ্চি এফএইচডি+ সানলাইট ডিসপ্লে। এই ডিসপ্লের মাধ্যমে আকর্ষণীয় ছবি ও ভিডিও উপভোগ করতে পারবেন ব্যবহারকারীরা। ডিভাইসটির ডুয়েল স্টেরিও স্পিকার মাল্টিমিডিয়া বিনোদন উপভোগের বাড়তি মাত্রা যুক্ত করে। এছাড়া, ‘অপো এ৫৮’ স্মার্টফোনে আরো রয়েছে- শক্তিশালী ৫০ মেগাপিক্সেল এআই ক্যামেরা, যেটি হাই-রেজ্যুলেশন এবং হাই-ডেফিনেশন এর ছবি ও ভিডিও ক্যামেরাবন্দি করতে সক্ষম। স্মার্টফোনটিতে আছে দ্রুতগতির ৩৩ ওয়াট সুপারভুক চার্জিং প্রযুক্তি, ফলে মাত্র ৫ মিনিট চার্জিং এর মাধ্যমে ৩.৩৯ ঘণ্টা কথা বলতে পারছেন গ্রাহকরা।

এর বাইরেও, অসাধারণ পারফরম্যান্স প্রত্যাশীদের জন্য ২৭ হাজার ৯৯০ টাকা মূল্যের ‘অপো এ৭৮’ স্মার্টফোন দিচ্ছে- ৬৭-ওয়াট ‘লাইটেনিং-ফাস্ট’ সুপারভুক চার্জিং প্রযুক্তির ফ্ল্যাশ চার্জিং; যেটির মাধ্যমে মাত্র ৪৫ মিনিট ৩৭ সেকেন্ডে ডিভাইসটিকে ‘শূন্য’ থেকে ‘শতভাগ’ চার্জ দেওয়া সম্ভব। ডিভাইসটির ৮ জিবি র‌্যাম (সেইসঙ্গে বর্ধিত আরো ৮ জিবি অতিরিক্ত র‌্যাম) ও ২৫৬ জিবি রম নির্বিঘ্ন পারফরম্যান্স এবং স্টোরেজ সুবিধা নিশ্চিত করে। ‘অপো এ৭৮’ এর ৬.৪ ইঞ্চি এফএইচডি+ অ্যামলেড ডিসপ্লে ব্যবহারকারীদের হাতের মুঠোয় ‘প্রাইভেট থিয়েটার’ এর আদলেই যেন ফ্ল্যাগশিপ লেবেলের বিনোদন অভিজ্ঞতা দিয়ে থাকে।

এএম/

Advertisement
Advertisement

তথ্য-প্রযুক্তি

৬৩ হাজার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করে দিলো মেটা

Published

on

ফাঁদে ফেলে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে নাইজেরিয়ার ৬৩ হাজার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করেছে মেটা। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্কো ব্যক্তিদের টার্গেট করে যৌন কেলেঙ্কারির ফাদে ফেলে এসব অপকর্ম পরিচালনার অভিযোগের সত্যতা পাওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে মেটা।

বুধবার (২৪ জুলাই) মার্কিন সংবাদ মাধ্যম রয়টার্সকে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি ।

বিবৃতিতে মেটা জানিয়েছে, ইনস্টাগ্রামের ৬৩ হাজার অ্যাকাউন্ট বন্ধসহ ৭ হাজার ২০০ ফেসবুক পেইজও বন্ধ করে দেয়া হয়েছে। কারণ এসব ফেসবুক পেইজ থেকে প্রতারকরা বিভিন্ন তথ্য প্রচার করত।

নাইজেরিয়ায় ‘ইয়াহু বয়’ নামে এসব অনলাইন প্রতারণাকারীরা পরিচিত। মূলত দেশটিতে অর্থনৈতিকভাবে যেসব ব্যক্তিরা অভাবে রয়েছে, তারাই এসব অপকর্মের সঙ্গে জড়িত। তারা ঐসব মার্কিনিদের টার্গেট করেন যারা  আর্থিকভাবে স্বচ্ছল। তাদের বেশি মুনাফা দেয়ার কথা বলে বিনিয়োগের আহ্বান জানিয়ে থাকে এই ‘ইয়াহু বয়’।

নাইজেরিয়ার এসব ব্যক্তিরা কাউকে টার্গেট করে অনেক সময় ভুয়া ছবি পাঠাত। যতক্ষণ পর্যন্ত তারা অর্থ না পেতে ততক্ষণ পর্যন্ত ওইসব ব্যক্তিদের হয়রানি করত ‘যৌন প্রতারকরা।’

Advertisement

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল মিসিং এন্ড এক্সপ্লয়েটেড চিলড্রেন সেন্টারকে মেটা জানিয়েছে, প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের টার্গেট করে প্রতারকরা ব্যর্থ হয়েছে। পরবর্তীতে তারা উঠতি বয়সী ব্যক্তিদেরও টার্গেট করে।

মেটা আরও জানিয়েছে, এ ধরনের কার্যক্রম বন্ধে এবারই প্রথম কার্যক্রম গ্রহণ করা হয়নি, বরং বিষয়টি সম্পর্কে সচেতন করতে তারা এটি প্রকাশ্যে এনেছে।

উল্লেখ্য, মেটার ওপর সম্প্রতি যুক্তরাষ্ট্রের একাধিক সংস্থা বিভিন্ন অভিযোগ এনেছে। যার মধ্যে উল্লেখযোগ্য শিশুদের যৌন হয়রানির ঘটনা। যদিও ফেসবুক বারবারই শিশুদের যৌন হয়রানির বিষয়টি অস্বীকার করে আসছে।

জেড/এস

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

মোবাইল ইন্টারনেট কবে পাওয়া যাবে-জানালেন পলক

Published

on

জুনাইদ-আহমেদ-পলক
ফাইল ছবি

পরীক্ষামূলকভাবে আজ রাতেই সারা দেশে বাসা-বাড়িতে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হবে। এছাড়া আগামী রবি বা সোমবার সারা দেশে মোবাইল ইন্টারনেট আসতে পারে বলেও জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার (২৪ জুলাই) বিকেলে  আগারগাঁওয়ের বিটিআরসি ভবনে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

জুনাইদ আহমেদ পলক বলেন, সারা দেশের বাসা-বাড়িতে আজকে রাত থেকে পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড চালু হবে। যা আগামীকাল পর্যন্ত মন্ত্রণালয় পর্যবেক্ষণ করবে।

প্রতিমন্ত্রী বলেন, যারা আউটসোর্সিং করছেন তারা ইন্টারনেট বন্ধের সময় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। অনেকে প্রতিবেশি দেশে গিয়েও আউটসোর্সিং এর কথা চিন্তা করছেন। এ অবস্থায় তাদের আশ্বস্ত করে তিনি বলেন, সরকার সমস্যা সমাধানে যথেষ্ট আন্তরিক।

তিনি বলেন, ইন্টারনেট বন্ধ হওয়ায় সম্প্রতি দৈনিক ৭০-৮০ কোটি টাকার ক্ষতির মুখোমুখি হয়েছে এ খাত সংশ্লিষ্টরা।

Advertisement

তিনি আরও বলেন, ফেসবুক আমেরিকার কোম্পানি। তারা সেই দেশের সরকারের আইন অক্ষরে অক্ষরে পালন করে কিন্তু আমাদের দেশের পলিসি মানে না। বাংলাদেশের সাইবার স্পেস ব্যবহার করে অর্থ উপার্জন করতে হলে দেশের আইন মেনে ফেসবুককে স্যোশাল মিডিয়ায় চালাতে হবে। তারা (ফেসবুক) নিজেদের ব্যবসায়িক কথা চিন্তা করে কিন্তু বাংলাদেশের জনগণের কথা চিন্তা করে না।

উল্লেখ্য, এর আগে রাতেই বাসা বাড়িরে ব্রডব্যান্ড ইন্টারনেট চালুর কথা বলেন ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান আইএসপিএবি এর সভাপতি ইমদাদুল হক।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

বাসা-বাড়িতে রাতেই ফিরতে পারে ব্রডব্যান্ড ইন্টারনেট : আইএসপিএবি

Published

on

রাতের মধ্যেই বাসা-বাড়িতে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হতে পারে বলে জানিয়েছে দেশের ইন্টারনেট সংযোগদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন-আইএসপিএবি। গেলো রাতে সীমিত পরিসরে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হলেও এখনও মোবাইল ইন্টারনেট বন্ধ আছে।

বুধবার (২৪ জুলাই) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন আইএসপিএবির সভাপতি ইমদাদুল হক।

এদিকে  ব্রডব্যান্ড ইন্টারনেট সীমিত আকারে চালু হলেও তা দিয়েও ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে প্রবেশ করা যাচ্ছে না। কবে নাগাদ এসব স্বাভাবিক হবে তা নিয়ে স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।

মোবাইল ইন্টারনেটের বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সংস্থাটির চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ বলেন, আজ মোবাইল ইন্টারনেটের বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠক হতে পারে। বৈঠকে সার্বিক পরিস্থিতি আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

বিটিআরসি চেয়ারম্যান জানান, প্রথমে সরকারি হাসপাতাল, ওয়াসা, ডেসকো এবং ব্যাংকগুলোতে ইন্টারনেট সেবা চালু করা হয়েছে। এরপর জাতীয় প্রেস ক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, বিভিন্ন গণমাধ্যমের অফিস, বাণিজ্যিক এলাকা, বাংলাদেশ রেলওয়ে, তথ্যপ্রযুক্তি খাতের প্রতিষ্ঠানগুলোতে ইন্টারনেট দেয়া হয়। ধীরে ধীরে ইন্টারনেট সেবার আওতাধীন এলাকার পরিধি বাড়ানো হবে।

Advertisement

উল্লেখ্য, গেলো ১৮ জুলাই সন্ধ্যায় দুর্যোগ ব্যবস্থাপনা ভবনে দুর্বৃত্তদের দেয়া আগুনের পর সারা দেশে রাত থেকে বন্ধ হয়ে যায় ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত