Connect with us

ক্রিকেট

টস জিতে ফিল্ডিংয়ে আফগানরা

Avatar of author

Published

on

বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচে মাঠে নেমেছে নিউজিল্যান্ড ও আফগানিস্তান। খেলায় টস জিতে কিউইদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছে আফগানরা।

বুধবার চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় বেলা আড়াইটায়।

আফগানিস্তান একাদশ 

হাশমতউল্লাহ শাহিদী (অধিনায়ক), রহমত শাহ, ইব্রাহিম জাদরান, রহমানউল্লাহ গুরবাজ, রশিদ খান, মোহাম্মদ নবি, আজমতউল্লাহ ওমরজাই,ইকরাম আলিখিল, মুজিব-উর-রহমান, নাভিন-উল-হক ও ফজল হক ফারুকি।

নিউজিল্যান্ড একাদশ

Advertisement

ডেভন কনওয়ে, উইল ইয়াং, ড্যারিল মিচেল, টম লাথাম, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, রাচিন রবীন্দ্র, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন ও মার্ক চাপম্যান।

 

 

Advertisement

ক্রিকেট

উদ্বোধনী ম্যাচে তাক লাগালো কানাডা

Published

on

উদ্বোধনী ম্যাচটায় অনেকটা তাক লাগিয়ে দিয়েছে কানাডা! কিছুদিন আগে বাংলাদেশকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জেতা যুক্তরাষ্ট্রের বিপক্ষে বড় সংগ্রহ দাঁড় করিয়েছে তারা। স্বাগতিক বোলারদের তুলোধুনো করে পাহাড়সমান পুঁজি দাঁড় করিয়েছে প্রথমবারের মতো বিশ্বমঞ্চে খেলতে আসা কানাডা। শেষের ১২ বলে ৩৫ রানের সুবাদে ৫ উইকেটে ১৯৪ রান করেছে তারা।

রোববার (২ জুন) ডালাসের গ্রান্ড প্রেইরি স্টেডিয়ামে ১৯তম ওভারে ১৪ রানের পর শেষ ওভারে ২১ রান তুলেছে কানাডা। ওই ওভারগুলোতে ক্যামিও খেলা শ্রেয়াস মোভা ১৬ বলে ৩২ ও দিলপ্রিত সিং ৫ বলে ১১ রান করেন।

কানাডার বড় সংগ্রহের গোড়াপত্তন করে দিয়ে যান তাদের টপঅর্ডারের দুই ব্যাটার। ৪১ রানের উদ্বোধনী জুটি হয় এদিন। ২৩ রান করে অ্যারন জনসন বিদায় নেন পাওয়ারপ্লের মধ্যেই। ওয়ানডাউনে নামা পারগাত সিং স্কোর বোর্ডে ৫ যোগ করে রানআউট হন। এরপর বড় জুটি করেন ওপেনার নাভনিত ধালিওয়াল ও নিকোলাস কিরটন।

৬২ রানের জুটিতে ধালিওয়াল হাফসেঞ্চুরি তুলে নেন। ৪৪ বলে ৬ চার ও ৩ ছয়ে ৬১ রান করেন ধালিওয়াল। এরপর হাফসেঞ্চুরি করেন কিরটনও। ৩১ বলে ৫১ রানের ইনিংসে তিনি ৩টি চার ও ২টি ছয়ের মার খেলেন। শেষদিকে তো ঝড়ই তুলেন মোভা ও দিলপ্রিত। যুক্তরাষ্ট্রের হয়ে ১টি করে উইকেট নেন আলি খান, হারমিত সিং ও কোরি অ্যান্ডারসন।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

লজ্জার হার দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি সারলো বাংলাদেশ

Published

on

বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি ম্যাচে ভারতের কাছে ৬০ রানে পরাজিত হয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ব্যাট করতে নামে ভারত। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮২ রানের সংগ্রহ তোলে দলটি। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২০ তুলতে সক্ষম হয় বাংলাদেশ।

বাংলাদেশ দলে বিশ্রাম দেওয়া হয় তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমানকে। অন্যদিকে ভারতীয় দলে ছিলেন না ভিরাট কোহলি। দুই দলের বাকি সবাই অংশ নিতে পারেন ম্যাচটিতে।

বাংলাদেশের সামনে যে লক্ষ্যমাত্রা ছিল, সেখানে টপ অর্ডার ব্যর্থতার পরিচয় দিয়ে বসে শুরুতেই। দলীয় ১০ রানে হারায় ৩ উইকেট। সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ কিছুটা চেষ্টা করেছেন। বিশেষ করে মাহমুদউল্লাহর ২৮ বলে ৪০ রানের ইনিংস ছিল সবচেয়ে কার্যকরী। এরপর তিনি রিটায়ার্ড আউট হয়ে মাঠের বাইরে যান।

সাকিবের ব্যাটে আসে ৩৪ বলে ২৮ রান। পরের ব্যাটাররা সবাই এক ডিজিটেই ফিরেছেন। কেবল কিছুটা ব্যবধান কমানো ছাড়া বাংলাদেশের ব্যাটাররা তেমন উল্লেখযোগ্য কোনো ভূমিকা রাখতে পারেনি।

ভারতীয় বোলারদের পক্ষে, আর্শদ্বীপ সিং ও শিভাম দুবে দুজনেই ২ টি করে উইকেট নিয়েছেন।

Advertisement

এর আগে রোহিত শর্মার দল আক্রমণ করেই খেলেছে। যতক্ষণ যে ব্যাটার মাঠে ছিলেন বাংলাদেশি বোলারদের উপর চড়াও হতেই দেখা গেছে। দলের পক্ষে রিশাব পান্ট ৩২ বলে ৫৩ রান করে রিটায়ার্ড আউট হয়ে যান।

বাকি ব্যাটারদের মধ্যে রোহিত শর্মা ২৩ রান, সুরিয়াকুমার যাদব ৩১ রান, হার্দিক পান্ডিয়া অপরাজিত ৪০ রান করেন। শিভাম দুবে ইনিংস বড় করতে পারেননি ১৪ রানে আউট হয়েছেন। সানজু স্যামসনের ব্যাটে এসেছে মাত্র ১ রান।

বাংলাদেশি বোলারদের মধ্যে শেখ মেহেদী, শরিফুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ ও তানভীর ইসলাম একটি করে উইকেট নিয়েছেন।

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বাংলাদেশের সামনে ১৮৩ রানের লক্ষ্য

Published

on

বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি ম্যাচ মাঠে নেমেছে বাংলাদেশ ও ভারত। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮২ রান সংগ্রহ করে। বাংলাদেশ দলে বিশ্রাম দেওয়া হয়েছে তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমানকে। অন্যদিকে ভারতীয় দলে খেলছেন না ভিরাট কোহলি।

নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে রোহিত শর্মার দল আক্রমণ করেই খেলেছে। যতক্ষণ যে ব্যাটার মাঠে ছিলেন বাংলাদেশি বোলারদের উপর চড়াও হতেই দেখা গেছে। দলের পক্ষে রিশাব পান্ট ৩২ বলে ৫৩ রান করে রিটায়ার্ড আউট হয়ে যান।

বাকি ব্যাটারদের মধ্যে রোহিত শর্মা ২৩ রান, সুরিয়াকুমার যাদব ৩১ রান, হার্দিক পান্ডিয়া অপরাজিত ৪০ রান করেন। শিভাম দুবে ইনিংস বড় করতে পারেননি ১৪ রানে আউট হয়েছেন। সানজু স্যামসনের ব্যাটে এসেছে মাত্র ১ রান।

বাংলাদেশি বোলারদের মধ্যে শেখ মেহেদী, শরিফুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ ও তানভীর ইসলাম একটি করে উইকেট নিয়েছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত