Connect with us

বাংলাদেশ

তৃতীয় টার্মিনালের কাজের গতি বাড়ান: প্রধানমন্ত্রী

Published

on

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণকাজের অগ্রগতি ৩২ শতাংশ হয়েছে। বিমানবন্দরের সম্প্রসারণ কাজ ত্বরান্বিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার (১৫ মার্চ) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণবভনে অনুষ্ঠিত এক বৈঠকে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সম্প্রসারণের কাজ দ্রুত করতে প্রয়োজনীয় নির্দেশনা দেয়ার পাশাপাশি চট্টগ্রাম বিমানবন্দরের জমি অধিগ্রহণের জন্য ব্যবস্থা নিতেও নির্দেশ দিয়েছেন। 

নির্মাতা রোহান বাহরিনের নকশাতেই তৈরি হচ্ছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল। যেখানে থাকবে একসঙ্গে দেড় হাজার গাড়ি পার্কিং সুবিধা, যাত্রীদের সবচেয়ে কম সময়ে সেবা দিতে থাকবে ১১৫টি চেক ইন কাউন্টার, ১২টি বোর্ডিং ব্রিজ, আর ৬৪টি ইমিগ্রেশন কাউন্টার। সক্ষমতা তৈরি হবে বছরে দুই কোটি মানুষকে সেবা দেওয়ার। এসব স্বপ্ন বাস্তবায়নে বিরতিহীনভাবে কাজ চলছে আড়াই লাখ বর্গমিটার ইয়ার্ডজুড়ে।

চকচকে টার্মিনাল, সুপারফাস্ট চেক ইন, ইমিগ্রেশন কাউন্টার কিংবা বোর্ডিং ব্রিজ দেখে মনে হবে বিশ্ববিখ্যাত চাঙ্গী আন্তর্জাতিক বিমানবন্দর। বিমানবন্দরে নেমেই হাতের নাগালে পাতাল রেল কিংবা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, এক মুহূর্তেই পৌঁছে যাওয়া যাবে শহরের আরেক প্রান্তে।

Advertisement

বর্তমানে দুই টার্মিনালে একসঙ্গে মাত্র ১২টি উড়োজাহাজ পার্ক করতে পারে, কিন্তু নতুন টার্মিনালে থাকবে একসঙ্গে ৩৭টি উড়োজাহাজ পার্ক করার সুবিধা। দুই জাপানিজ কোম্পানি মিতসুবিশি আর ফুজিতার সঙ্গে বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল তৈরিতে কাজ করছে দক্ষিণ কোরিয়ার স্যামসাং কনস্ট্রাকশনও।

তাসনিয়া রহমান

Advertisement

দুর্ঘটনা

ট্রাকের পেছনে পিকআপের ধাক্কায় দুইজনের মৃত্যু

Published

on

নিহত

গাজীপুরের শ্রীপুরে ট্রাকের পেছনে পিকআপের ধাক্কায় চালকসহ দুইজনের মারা গেছেন। এ ঘটনা আরও একজন গুরুতর আহত হয়েছেন।

রোববার (২ জুন) ভোর ৪টার দিকে উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জৈনাবাজার এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর থানার আলীপুর গ্রামের নতেশ রায়ের ছেলে পিকআপ চালক চঞ্চল রায় (৩০) ও বরিশালের মেহেন্দিগঞ্জ থানার সিদ্দিক হাওলাদারের ছেলে রিপন (৩৫)। এ ঘটনায় মামুন নামের আরও এক পিকআপের যাত্রী আহত হয়েছেন।

মাওনা হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ মাহবুব মোর্শেদ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, ঢাকা থেকে ময়মনসিংহের দিকে একটি পিকআপ যাচ্ছিল। পিকআপটি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জৈনাবাজার এলাকায় ই টার্নের কাছে আসলে একটি অজ্ঞাত ট্রাকের পেছনে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলে একজন নিহত হয়। পরে আহত ও নিহতদের উদ্ধার করে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও একজনের মৃত্যু হয়।

Advertisement

ওসি বলেন, ভোর ৪টার দিকে অজ্ঞাতনামা একটি ট্রাকের সঙ্গে পিকআপের সংঘর্ষ হয়। এতে পিকআপে থাকা দুইজনের মৃত্যু হয়েছে। মরদেহ পুলিশী হেফাজতে রয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

হজ পালনে গিয়ে আরও এক বাংলাদেশির মৃত্যু

Published

on

সৌদি আরবে আরও একজন বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন। শুক্রবার (৩১ মে) মো. নুরুল আলম (৬১) মক্কায় মারা যান। তার বাড়ি কক্সবাজারের রামুতে। এ নিয়ে সৌদি আরবে বাংলাদেশ নয়জন হজযাত্রী মারা গেলেন। এছাড়া হজ ফ্লাইট শুরু হওয়ার পর এ পর্যন্ত ৫৫ হাজার ১১৬ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন।

রোববার (২ জুন) হজ পোর্টালে আইটি হেল্পডেস্কের প্রতিদিনের বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে।

শনিবার (১ জুন) রাত আড়াইটা পর্যন্ত সর্বমোট ৫৫ হাজার ১১৬ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৩ হাজার ৭৪৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৫১ হাজার ৩৬৯ জন। এখন পর্যন্ত সৌদি আরব যাওয়ার ফ্লাইট পরিচালিত হয়েছে ১৪১টি।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন এবারের হজ অনুষ্ঠিত হবে। হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার প্রথম ফ্লাইট গেলো ৯ মে শুরু হয়। আগামী ১২ জুন পর্যন্ত যাওয়ার ফ্লাইট চলবে। হজ শেষে ২০ জুন ফিরতি ফ্লাইট শুরু হবে। দেশে ফেরার ফ্লাইট শেষ হবে আগামী ২২ জুলাই।

এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনা মিলিয়ে মোট ৮৫ হাজার ২৫৭ জন হজ করতে যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬২ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এজেন্সির মাধ্যমে ৮০ হাজার ৬৯৫ জনসহ মোট ৮৫ হাজার ২৫৭ জন হজ করতে যাবেন।

Advertisement

ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ৯ জন বাংলাদেশি হজযাত্রী সৌদি আরবে মারা গেছেন। নয়জনই পুরুষ। মক্কায় সাত এবং মদিনায় দুইজন বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

ঈদে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু

Published

on

ট্রেন

পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে ট্রেনের অগ্রিম টিকিট আজ থেকে বিক্রি শুরু করেছে রেলওয়ে। রোববার (২ জুন) সকাল ৮টা থেকে টিকিট কাটতে পারছেন যাত্রীরা। এবারও শতভাগ টিকিট অনলাইনে বিক্রি করা হচ্ছে। বরাবরের মতো ঈদের আগে ৫ দিনের ট্রেনের টিকিট বিক্রি করা হবে। দুই অঞ্চলে ভাগ করে দুই সময়ে ট্রেনের আসন বিক্রির সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে।

রেলওয়ে জানিয়েছে, সবাই যেন ঠিকঠাকভাবে অনলাইন থেকে আসন সংগ্রহ করতে পারেন, সেজন্য দু’অঞ্চলের আসন ভিন্ন সময়ে দেয়া হবে। পশ্চিমাঞ্চলের আসন বিক্রি শুরু হবে সকাল ৮টায়। আর পূর্বাঞ্চলের আসন বিক্রি শুরু হবে দুপুর ২টায়। এবার ঢাকা থেকে বহির্গামী ট্রেনের আসন থাকবে ৩৩ হাজার ৫০০টি।

রেলমন্ত্রী জানান, ১২ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত আন্তঃনগর নীলসাগর ও চিলাহাটি এক্সপ্রেস ক্যান্টনমেন্ট স্টেশন থেকে চলাচল করবে। তবে এই ট্রেন বিমানবন্দরে থামবে না। চাঁদ দেখার উপর নির্ভর করে ১৭, ১৮ ও ১৯ জুনের টিকিট বিক্রি করা হবে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, কর্ম পরিকল্পনা অনুযায়ী, ঈদের আগে আন্তনগর ট্রেনের ১২ জুনের টিকিট বিক্রি হবে ২ জুন। ১৩ জুনের টিকিট বিক্রি হতে পারে ৩ জুন, ১৪ জুনের আসন বিক্রি হতে পারে ৪ জুন, ১৫ জুনের টিকিট বিক্রি হতে পারে ৫ জুন, ১৬ জুনের টিকিট বিক্রি হতে পারে ৬ জুন। এ ছাড়া যাত্রী সাধারণের অনুরোধে নন-এসি কোচের ২৫ শতাংশ টিকিট যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে।

এ সময় রেলমন্ত্রী বলেন, পশ্চিমাঞ্চলে কোরবানির পশু পরিবহনের জন্য ১২ থেকে ১৪ জুন ক্যাটল স্পেশাল ট্রেন-১ ও ২ পরিচালনা করা হবে।

Advertisement

অন্যদিকে, পূর্বাঞ্চলে ২ জুন ক্যাটল স্পেশাল ট্রেন-১ ও ২ এবং ১৩ জুন ক্যাটল স্পেশাল ট্রেন-১ পরিচালনা করা হবে।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত