Connect with us

ফুটবল

টুখেলের চেলসির জয়যাত্রা অব্যাহত

Published

on

ইংলিশ ক্লাব চেলসি ল্যাম্পার্ডকে বরখাস্ত করে থমাস টুখেলকে নিয়োগ দেয়ার পর থেকেই ভয়ানক থেকে আরো ভয়ানক হয়ে উঠছে। টুখেলের অধীনে অনেক ম্যাচ খেললেও হারেনি একটি। সব শেষ গতরাতে প্রিমিয়ার লিগের ম্যাচে জয় পেয়েছে চেলসি। ঘরের মাঠে এবার এভারটনকে ২-০ গোলের ব্যবধানে পরাজিত করে শীর্ষ চারে নিজেদের অবস্থান আরও সংহত করেছে ব্লুজরা।

এ জয়ে নতুন কোচ থমাস টুখেল দায়িত্ব নেয়ার পর সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১১ ম্যাচে অপরাজিত রইল চেলসি।

নিজেদের মাঠে ম্যাচের শুরু থেকে বল দখলে আধিপত্য থাকলেও পরিষ্কার সুযোগ তৈরি করতে পারছিল না চেলসি। ৩১তম মিনিটে বেন গডফ্রের আত্মঘাতী গোলে এগিয়ে যায় ব্লুজরা। ডি-বক্সের বাঁ দিক থেকে মার্কোস আলোনসোর বাড়ানো নিচু ক্রস কাছ থাকা কাই হার্ভাটজের ফ্লিকে বল এভারটন ডিফেন্ডারের পায়ে লেগে জালে জড়ায়।

দ্বিতীয়ার্ধের সপ্তম মিনিটে ক্যালাম হাডসন-ওডোইয়ের ক্রস ডি-বক্সে নিয়ন্ত্রণে নিয়ে জালে পাঠান হার্ভাটজ, কিন্তু হ্যান্ডবল হওয়ায় গোল পাওয়া হয়নি। এর খানিক বাদে হাডসন-ওডোইয়ের শটে বল এক হাতে ক্রসবারের ওপর দিয়ে পাঠান পিকফোর্ড।
 
৬৫তম মিনিটে সতীর্থের থ্রু বল ধরে ডি-বক্সে ঢুকে পড়া হার্ভাটজকে পিকফোর্ড ফেলে দিলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সেখান থেকে সফল স্পট কিকে ব্যবধান দ্বিগুণ করেন জর্জিনিয়ো। 

শেষ দিকে এভারটন গোলরক্ষক তিনটি দারুণ সেভ করে ব্যবধান আর বাড়তে দেননি।

Advertisement

২৮ ম্যাচে ১৪ জয় ও আট ড্রয়ে ৫০ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে চেলসি। এক ম্যাচ কম খেলে ৪৬ পয়েন্ট নিয়ে পাঁচে এভারটন।

এএ

Advertisement

ফুটবল

লা লিগার মৌসুম সেরা খেলোয়াড় জুড বেলিংহাম

Published

on

ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহাম লা লিগার ২০২৩-২৪ মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। বেলিংহাম প্রথমবারের মতো রিয়াল মাদ্রিদের হয়ে খেলছেন। নিজের প্রথম মৌসুমে এসে দারুণ পারফরম্যান্স করেছেন। গোলের সংখ্যা যেখানে ১৯ টি। পাশাপাশি মাদ্রিদ নিজেদের ৩৬তম লা লিগা শিরোপা জয় করেছে।

ইংল্যান্ড মিডফিল্ডার বেলিংহাম ভক্ত, ক্লাবের অধিনায়ক এবং অন্যান্য বিশেষজ্ঞদের ভোটে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন।

এই ফুটবলার নিজের অভিব্যক্তি জানিয়েছেন, “এই পুরস্কারের জন্য ধন্যবাদ, এটা গ্রহণ করা সম্মানের। দুঃখ প্রকাশ করছি যে, আমি এখানে থাকতে পারিনি কারণ চ্যাম্পিয়নস লিগ ফাইনালের জন্য প্রস্তুতি নিচ্ছি। আমি আমার সতীর্থ, কোচিং স্টাফ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিশ্বের সেরা ক্লাবটির ভক্ত সমর্থকদের জন্য এই পুরস্কার উৎসর্গ করতে চাই। এটা বেশ আনন্দদায়ক, যখনই আমি এই দলের হয়ে খেলি।“

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

মেয়েদের ফুটবল লিগে চ্যাম্পিয়ন নাসরিন স্পোর্টস একাডেমি

Published

on

ঢাকা রেঞ্জার্সকে উড়িয়ে দিয়ে মেয়েদের ফুটবল লিগে চ্যাম্পিয়ন হলো নাসরিন স্পোর্টস একাডেমি। যেখানে মাত্র একটি পয়েন্ট অর্জন করতে পারলেই শিরোপা লেখা হতো নাসরিন স্পোর্টসের নামে। সেখানে ১৩-০ গোলের জয়, সাথে ৩ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে দলটি।

নাসরিন স্পোর্টস একাডেমির হয়ে ৫ গোল দিয়েছেন সাবিনা খাতুন, সুমাইয়া মাতসুমিসি করেছেন হ্যাটট্রিক। সাবিনা তো দারুণ ফর্মেই ছিলেন লিগ জুড়ে, যার প্রমাণ তিনি সর্বোচ্চ গোলদাতা। মৌসুম জুড়ে ১৭ টি গোল করেছেন। আজ (মঙ্গলবার) ঢাকা রেঞ্জার্সের বিপক্ষে প্রথমার্ধেই ৮ গোল করে সাবিনাদের দল।

শুধু সাবিনা বা সুমাইয়া নয়, ঋতুমনি চাকমা ২ টি, মারিয়া মান্ডা, মনিকা চাকমা ও শামসুন্নাহারের পা থেকে আসে ১ টি করে গোল। জাতীয় দলের ফুটবলারের আধিক্য রয়েছে নাসরিন স্পোর্টস একাডেমিতে। লিগ জুড়ে দারুণ প্রতাপ দেখিয়ে খেলেছে তারা।

চলতি মৌসুমে রানার্স-আপ হয়েছে আতাউর ভূঁইয়া স্পোর্টিং ক্লাব।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

কর্তোয়াকে ছাড়া ইউরো স্কোয়াড ঘোষণা করলো বেলজিয়াম

Published

on

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ-২০২৪ এর জন্য প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বেলজিয়াম। যেখানে সুযোগ হয়নি রিয়াল মাদ্রিদ গোলরক্ষক থিবো কর্তোয়ার। প্রায় পুরো মৌসুম চোটে কেটেছে কর্তোয়ার। চলতি মাসেই ফিরেছেন মাঠে। তবে ৩ গোলরক্ষক সুযোগ পেলেও, দলে কর্তোয়াকে রাখেনি কোচ ডমেনিকো টেডেস্কো।

আগামী ১ জুন চ্যাম্পিয়নস লিগের ফাইনালে মাদ্রিদ স্কোয়াডে আছেন কর্তোয়া। মাদ্রিদ তাকে বিবেচনা করলেও, বেলজিয়াম করেনি। অভিষেক হয়নি এমন খেলোয়াড় আছেন একজন, ম্যাক্সিম ডেই কাইপার। যিনি ক্লাব ব্রুগের হয়ে খেলে থাকেন।

বেলজিয়ামের হয়ে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন জ্যান ভারটোঙ্গেন। তার বর্তমান বয়স ৩৭ বছর। দলটিতে অভিজ্ঞ ফুটবলার রোমেলো লুকাকু, কেভিন ডি ব্রুইনা আছেন। কর্তোয়ার বিষয়ে কোচ টেডেস্কো জানিয়েছেন, এই গোলরক্ষক এখনো শারীরিকভাবে প্রস্তুত নয়। যা তাকে দলে না রাখার কারণ হিসেবে জানা গেছে। যে ৩ জন গোলরক্ষক বেলজিয়াম দলে আছেন, তারা হলেন; কোয়েন কাস্টিলস, টমাস কামিনস্কি, ম্যাটজ সেলস।

 

 

Advertisement

ইউরো ২০২৪ এর জন্য বেলজিয়াম স্কোয়াড

 

গোলরক্ষক: কোয়েন কাস্টিলস, টমাস কামিনস্কি, ম্যাটজ সেলস।

ডিফেন্ডার: টিমোথি কাসটেন, ম্যাক্সিম ডি কুইপার, জেনো ডিবাস্ট, ওয়াউট ফায়েস, টমাস মিউনিয়ার, জ্যান ভার্টোনঘেন, আর্থার থিয়েট, অ্যাক্সেল উইটসেল।

মিডফিল্ডার: ইয়ানিক ক্যারাস্কো, কেভিন ডি ব্রুইনা, ওরেল মাঙ্গালা, আমাদৌ ওনানা, ইউরি টিলেম্যানস, আর্থার ভার্মেরেন, অ্যাস্টার ভ্রাঙ্কক্স।

Advertisement

ফরোয়ার্ড: জোহান বাকায়োকো, চার্লস ডি কেটেলারে, জেরেমি ডোকু, রোমেলু লুকাকু, ডোডি লুকেবাকিও, লোইস ওপেন্ডা, লিয়ান্দ্রো ট্রসার্ড।

 

এম/এইচ

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত