Connect with us

এশিয়া

গাজায় নিহত মোট ৭০২৮, ইসরায়েলে ১৪০৫

Avatar of author

Published

on

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধের ২০তম দিন বৃহস্পতিবারও বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী।এতে শুরু থেকে বৃহস্পতিবার (২৬ অক্টোবর)পর্যন্ত নিহত ফিলিস্তিনির সংখ্যা ৭ হাজার ২৮ জনে দাঁড়িয়েছে।এদের মধ্যে ২ হাজার ৯১৩ জন শিশু,১ হাজার ৭০৯ জন নারী ও ৩৯৭ জন বয়স্ক নাগরিক। আহত হয়েছেন আরো ১৭ হাজার ৪০০ জন। হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানা গেছে।

অন্যদিকে,বেনিয়ামিন নেতানিয়াহু প্রশাসন জানিয়েছে,হামাসের হামলায় বৃহস্পতিবার (২৬ অক্টোবর)পর্যন্ত নিহত ইসরায়েলির সংখ্যা ১ হাজার ৪০৫ জনে পৌঁছেছে। নিহতদের মধ্যে দেশটির সামরিক বাহিনীর ৩০৮ সৈন্য ও ৫৮ পুলিশ কর্মকর্তা রয়েছেন।এছাড়া হামাসের অব্যাহত হামলায় আহত হয়েছেন আরও ৫ হাজারের বেশি মানুষ।

ইসরায়েল-হামাস যুদ্ধের ২০তম দিনে আরা বেশ কিছু ঘটনা ঘটেছে।পাশাপাশি নতুন খবরও পাওয়া গেছে। বায়ান্ন টিভির পাঠকদের জন্য তা তুলে ধরা হলো।

মস্কোয় হামাস প্রতিনিধি দল:গাজায় যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য রাশিয়ার রাজধানী মস্কো সফর করছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের একটি প্রতিনিধি দল।রাশিয়ার সরকার নিয়ন্তিত গণমাধ্যম আরআইএ  জানায়,হামাসের সিনিয়র সদস্য আবু মারজুক এই প্রতিনিধি দলে নেতৃত্ব দিচ্ছেন।এদিকে,একই সময়ে ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘেরি কানিও মস্কো সফর করছেন বলে জানিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

গাজায় ৫০ বন্দি নিহত:ইসরায়েলি বাহিনীর অব্যাহত বিমান হামলায় গাজায় ইসরায়েলি বন্দিদের মৃতের সংখ্যা বেড়ে ৫০ জনে দাঁড়িয়েছে। নিজেদের টেলিগ্রাম অ্যাকাউন্টে প্রকাশিত এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে হামাস এর কাশেম ব্রিগেড।এর আগে,সংঘাত শুরুর দিন হামাস ২২৪ জন ইসরায়েলিকে বন্দি করে গাজায় নিয়ে গেছে বলে জানিয়েছিল ইসরায়েলি সেনাবাহিনী।

Advertisement

গাজায় গণহত্যা চলছে: অবরুদ্ধ গাজায় ইসরাইলের অব্যাহত বিমান হামলার ঘটনায় ব্যাপক প্রাণহানীর ঘটনায় দেশটির কর্মকাণ্ডকে যুদ্ধ নয় বরং গণহত্যা বলে মন্তব্য করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা।

তিনি বলেন, এ মুহূর্তে মধ্যপ্রাচ্যে যা হচ্ছে তা গুরুতর। কে দায়ী বা কারা ভুল সেটা আলোচনার বিষয় নয়। সমস্যাটা হচ্ছে এটা যুদ্ধ নয়, এটা গণহত্যা। কারণ এতে দুই হাজারের বেশি শিশু মারা গেছে। কোনো অপরাধ না করেও তারা ভুক্তভোগী।

আরব দেশগুলোর যৌথ বিবৃতি:গাজায় ইসরায়েল বাহিনীর অব্যাহত বিমান হামলার প্রতিবাদ জানিয়ে যৌথ বিবৃতি দিয়েছে বেশ কয়েকটি আরব দেশ। যৌথ বিবৃতিতে বাহরাইন, মিশর, জর্ডান, কুয়েত, মরক্কো, ওমান, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন,আত্মরক্ষার অধিকার কোনোভাবেই আইন ভঙ্গ এবং ফিলিস্তিনিদের অধিকারকে উপেক্ষা করার ন্যায্যতা দেয় না।বিবৃতিতে গাজা উপত্যকায় প্রাণহানী ঘটানোসহ ওই এলাকার লোকজনকে জোরপূর্বক বাস্তুচ্যুতি করছে বলে নিন্দা জানান আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা।

ইসরায়েলকে সমর্থনকারী কূটনীতিকদের লিবিয়া ছাড়ার নির্দেশ: ইসরায়েলকে সমর্থনকারী দেশগুলোর রাষ্ট্রদূতদের লিবিয়া ছেড়ে নিজ নিজ দেশে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে দেশটির পূর্বাঞ্চলভিত্তিক সংসদ।লিবিয়ার সাবেক জেনারেল খলিফা হাফতারের নেতৃত্বাধীন বাহিনী এই অঞ্চল নিয়ন্ত্রণ করে। ইসরায়েলি গণমাধ্যম টাইমস অব ইসরায়েল এবং মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।লিবিয় পার্লামেন্ট এক বিবৃতিতে জানায়,আমরা দাবি করছি যেসব রাষ্ট্র ইহুদিবাদী সত্তাকে তার অপরাধযজ্ঞে সমর্থন যোগায় তাদের রাষ্ট্রদূতদের অবিলম্বে লিবিয়া ত্যাগ করতে হবে।

পাল্টাপাল্টি প্রস্তাব আটকে দিলো যুক্তরাষ্ট্র ও রাশিয়া:গাজায় হামলা বন্ধের লক্ষ্যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বৈঠকে পরপর উত্থাপিত দুটি প্রস্তাব বাতিল হয়েছে। ফলে গাজায় রক্তপাত বন্ধের লক্ষ্যে আনিত কোনো প্রস্তাবই পাস করা যায়নি।

Advertisement

স্থানীয় সময় বুধবার বৈঠকের শুরুতে যুক্তরাষ্ট্র একটি খসড়া প্রস্তাব উত্থাপন করে। ওই প্রস্তাবে  ‘যুদ্ধবিরতি’র কথা না বলা এবং ‘ভবিষ্যত হামলার বিষয়ে সবুজসংকেত’ দেওয়ার অভিযোগে বিরোধিতা করে ভেটো দেয় রাশিয়া ও চীন। অস্থায়ী সদস্য সংযুক্ত আরব আমিরাতও প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়।

পরবর্তীতে এরপর গাজায় অবিলম্বে ‘যুদ্ধবিরতির’ দাবি জানিয়ে নিরাপত্তা পরিষদে রাশিয়ার পক্ষ থেকে আরেকটি খসড়া প্রস্তাব উত্থাপন করা হয়। এ প্রস্তাবে ভেটো দেয় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। পক্ষে ভোট দেয় রাশিয়া, চীন, সংযুক্ত আরব আমিরাত ও গ্যাবন।

Advertisement

এশিয়া

২৫৪ আসনের চূড়ান্ত ফল ঘোষণা, বাড়ছে বিজেপি-কংগ্রেস ব্যবধান

Published

on

ভারতের লোকসভার নির্বাচনের ৫৪৩টি আসনের মধ্যে ২৫৪টি আসনের ফল প্রকাশ করেছে নির্বাচন কমিশন। এ ফলাফল অনুযায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ক্ষমতাসীন দল বিজেপি পেয়েছে ১২৬টি আসন। তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী দল রাহুল গান্ধীর ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস পেয়েছে ৫৪টি আসন। তৃতীয় সর্বোচ্চ ১৮টি আসন পেয়েছে সমাজবাদী দল। বাকি আসনগুলো পেয়েছে অন্যান্য দলগুলো।

মঙ্গলবার (৪ জুন) রাত ৮ টা পর্যন্ত এ ফল ঘোষণা করা হয়।

ভারতে কোনো দল যদি এককভাবে সরকার গঠন করতে চায় তাহলে তাদের ৫৪৩টি আসনের মধ্যে ২৭২টি আসনে জয় পেতে হবে। তবে মোদির বিজেপি এককভাবে এই সংখ্যাগরিষ্ঠতা পাবে না বলে ধারণা করা হচ্ছে।

এ কারণে এখন সরকার গঠন করতে হবে এনডিএ জোটে থাকা অন্যান্য দলগুলোকে সঙ্গে নিয়ে। গত নির্বাচনেও বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট সরকার গঠন করেছিলো। কিন্তু সেবার বিজেপি একাই ৩০২টি আসনে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিলো। ফলে তারা চাইলে জোট ছাড়াই সরকার গঠন করতে পারত। কিন্তু এবার তাদের আর সেই সুযোগ থাকছে না।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে এগিয়ে মমতার তৃণমূল কংগ্রেস

Published

on

সংগৃহীত ছবি

ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণায় পশ্চিমবঙ্গে বেশ এগিয়ে রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস। ভারতীয় গণমাধ্যমগুলোর খবর অনুযায়ি, এ রাজ্যের মোট ৪২ টি আসনের মধ্যে ৩০টিতে এগিয়ে রয়েছে মমতার দল। অন্যদিকে, ১১টিতে বিজেপি ও একটিতে জাতীয় কংগ্রেস এগিয়ে রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, ক্ষমতাসীন দল বিজেপির টার্গেট ছিল অন্তত ৩৫টি আসনে জয় পাওয়ার। ভোটগ্রহণের পর বিভিন্ন সংস্থার বুথফেরত জরিপেও আভাস ছিল, পশ্চিমবঙ্গে সর্বোচ্চ ২৭টি আসন পেতে পারে বিজেপি। মঙ্গলবার(৪ জুন) সকালে ভোট গণনার শুরুর দিকে প্রবণতাও এমনটা ছিল।  তবে সময়ের সাথে সাথে সমীকরণ যায় পাল্টে।

প্রসঙ্গত, ভারতের রাজ্যগুলোর মধ্যে সর্বোচ্চ আসনের দিক দিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। এরাজ্যে লোকসভার আসন সংখ্যা ৪২।  সবচেয়ে বেশি ৮০টি আসন রয়েছে উত্তর প্রদেশে।  দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক ৪৮টি আসন রয়েছে মহারাষ্ট্রে।

এমআর

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

হামাসের হাতে আরও ৪ বন্দির মৃত্যু

Published

on

গাজা উপত্যকায় হামাসের হাতে বন্দি আরও চারজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে ইসরাইলের সামরিক বাহিনী। নিহত চারজনকেই গেলো ৭ অক্টোবরের হামলার সময় ইসরাইল থেকে বন্দি করে নিয়ে গিয়েছিলেন হামাস।

মঙ্গলবার (৪ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

ইসরাইলি সামরিক বাহিনী বলেছে, দক্ষিণ গাজার খান ইউনিসে ইসরাইলি অভিযানের সময় এই চারজন একসঙ্গে মারা গেছেন। তবে তাদের মরদেহ এখনো হামাসের হাতে রয়েছে।

নিহত চারজন হলেন, ব্রিটিশ-ইসরাইলি নাদাভ পপলওয়েল (৫১), চাইম পেরি (৭৯), ইয়োরাম মেটজগার (৮০) ও আমিরাম কুপার (৮৫)। তারা সবাই পুরুষ।

ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী আইডিএফের মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, সাম্প্রতিক সপ্তাহে সংগৃহীত গোয়েন্দা তথ্যের ওপর ভিত্তি করে তারা এই বিষয়টি নিশ্চিত হয়েছেন।

Advertisement

তিনি বলেন, খান ইউনিস এলাকায় হামাসের বিরুদ্ধে আমাদের অভিযানের সময় তারা চারজন একসঙ্গে নিহত হয়েছেন। তবে তিনি এই বিষয়ে আরও কোনো বিস্তারিত তথ্য দেননি।

এর আগে গত মাসে হামাস জানিয়েছিল, এপ্রিলে ইসরাইলি হামলায় নাদাভ পপলওয়েল মারা গেছেন। তখন যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর বিষয়টি তদন্ত করার কথা জানায়। তবে এখন পর্যন্ত নাদাভের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেনি যুক্তরাজ্য।

গেলো ৭ অক্টোবর দক্ষিণ ইসরাইলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরাইলিকে হত্যা এবং প্রায় ২৫০ জন ইসরাইলি ও বিদেশি নাগরিককে বন্দি করে গাজায় নিয়ে আসে হামাস। একই দিন হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় নির্বিচারে বোমা হামলা করে আসছে ইসরাইল। ইতিমধ্যে ছোট্ট এই উপত্যকায় ইসরাইলের হামলায় ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

গেলো নভেম্বরে কাতার ও মিসরের মধ্যস্থতায় হামাস ও ইসরাইলের মধ্যে সাতদিনের একটি যুদ্ধবিরতি চুক্তি হয়েছিল। চুক্তির আওতায় হামাস শতাধিক ইসরাইলি বন্দিকে মুক্তিও দেয়। তবে এখনো তাদের হাতে শতাধিক ইসরাইলি বন্দি রয়েছে। কিন্তু তাদের অনেকের মৃত্যু হয়েছে বলেই ধারণা করা হচ্ছে।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত