আর্কাইভ থেকে ক্রিকেট

ডাচদের হেসেখেলে হারালো আফগানিস্তান

ডাচদের হেসেখেলে হারালো আফগানিস্তান
নেদারল্যান্ডসকে হেসে খেলে হারিয়ে দিলো আফগানিস্তান।  প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ১৭৯ রানে অলআউট হয়ে যায় ডাচরা। জবাবে ৩২তম ওভারেই ৩ উইকেট হারিয়ে ৭ উইকেটের সহজ জয় তুলে নেয় আফগানিস্তান। শুক্রবার (৩ নভেম্বর) লখনৌতে টসে জিতে আগে ব্যাটিংয়ে নেমে ৪৬ দশমিক ২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৭৯ রানের পুঁজি দাঁড় করায় ডাচরা। জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে ৭ উইকেট হাতে রেখে ৩১ দশমিক ৩ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় আফগানরা। এ জয়ে ৭ ম্যাচে ৮ পয়েন্ট হয়েছে আফগানদের। সমান ৮ পয়েন্ট নিউজিল্যান্ড আর অস্ট্রেলিয়ার। এর অর্থ বড় দলগুলোর সঙ্গে সেমির দৌড়ে ভালোভাবেই এগোচ্ছে আফগানরা। ১৮০ রানে লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ৫৫ রানের মধ্যে রহমানুল্লাহ গুরবাজ (১০) আর ইব্রাহিম জাদরানকে (২০) হারায় দলটি। তবে রহমত শাহ এবং অধিনায়ক হাসমতউল্লাহ শাহিদির ফিফটিতে সহজ জয় নিশ্চিত হয় আফগানদের।
যদিও ৮ বাউন্ডারিতে ৫৪ বলে ৫২ রানে ফেরেন রহমত। তবে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন শাহিদি। শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৫৬ রানে। অন্যপ্রান্তে ২৮ বলে ৩১ রানে অপরাজিত থাকেন আজমতউল্লাহ ওমরজাই।
এর আগে লখনৌর ইকানা স্টেডিয়ামে  ডাচরা মাত্র ৩ রানেই প্রথম উইকেট হারায়।  প্রথম উইকেট হারানোর পর ম্যাক্স ও’দাউড ও কলিন অ্যাকারম্যান মিলে গড়েন ৭০ রানের জুটি। ফিফটির পথে ছিলেন ম্যাক্স। কিন্তু ঝুঁকিপূর্ণ ২ রান নিতে গিয়ে ডিরেক্ট হিটে তার স্টাম্প ভাঙেন আজমতউল্লাহ ওমরজাই। এর আগে ম্যাক্স ৪০ বলে ৪২ রানে ফিরে যান তিনি।এরপর অভিজ্ঞ ব্যাটার কলিন অ্যাকারম্যানও ২৯ রান করে রান আউট হয়ে ফিরে যান।  এরপর একশ পূর্ণ করার আগে পাঁচ ব্যাটারকে হারিয়ে বসে। মাঝে ব্যাটিংয়ের মূলস্তম্ভ ডাচ অধিনায়ক এডওয়ার্ডসও রানের খাতা খোলার আগে রানআউট। অপরপ্রান্তে তখনও লড়ছিলেন এঙ্গেলব্রেখ্ট। শেষ পর্যন্ত ৮৬ বলে ৬টি চারের বাউন্ডারিতে ৫৮ করে তিনি হন রানআউট। এছাড়া তাদের আর কোনো ব্যাটারই উল্লেখযোগ্য অবদান রাখতে পারেনি। ফলে ৪৬.৩ ওভারেই ১৭৯ রানে থামে ডাচদের ইনিংস।

এ সম্পর্কিত আরও পড়ুন ডাচদের | হেসেখেলে | হারালো | আফগানিস্তান