Connect with us

ঢাকা

রাজধানীর খিলক্ষেতে যুবকের মৃত্যু

Published

on

রাজধানীর খিলক্ষেত টানপাড়ায় সাগর আহমেদ (১৯) নামে এক কিশোরের মৃত্যু হয়েছে। তার শরীরে ছুরিকাঘারে চিহ্ন রয়েছে বলে জানা গেছে। তবে সে অসুস্থ ছিল বলে দাবি পরিবারের।

মঙ্গলবার (৯ মার্চ) রাত পৌনে ১০টার দিকে অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সাগর ব্রাহ্মণবাড়িয়া বানছারামপুর উপজেলার সোনারামপুর গ্রামের জামাল হোসেনের ছেলে।

ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের পরিদর্শক মো. বাচ্চু মিয়া জানান, মরদেহ মর্গে রাখা হয়েছে। ঘটনাটি খিলক্ষেত থানায় জানানো হয়েছে। সাগর কয়েকদিন ধরে অসুস্থ ছিলো ও সোমবার (৮ মার্চ) রাতে তাকে ছুরিকাঘাত করা হয়েছে বলে পরিবারের লোকজন জানিয়েছে।

শেখ সোহান 

Advertisement
Advertisement

ঢাকা

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ডিএমপির ১৯ নির্দেশনা

Published

on

এইচএসসি-পরীক্ষার্থীদের-ডিএমপির-সহযোগীতাি

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামী ৩০ জুন থেকে। এ পরীক্ষায় অগ্রাধিকার ভিত্তিতে কেন্দ্রে পৌঁছাতে পরীক্ষার্থীদের সার্বিক সহায়তা করবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। এ উপলক্ষে পরীক্ষার্থীদের জন্য ১৯ নির্দেশনা দিয়েছে ডিএমপি।

বৃহস্পতিবার (২৭ জুন) ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব নির্দেশনা দেন অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) ঢাকা মেট্রোপলিটন পুলিশ মো. মুনিবুর রহমান।

তিনি বলেন, আগামী ৩০ জুন এইচএসসি পরীক্ষা শুরু হবে। প্রতিটি কেন্দ্রের রোডভিত্তিক ব্যবস্থা নেয়া হবে। পরীক্ষার্থীরা যেন সময়মতো কেন্দ্রে পৌঁছাতে পারেন সেজন্য রাস্তায় তাদের অগ্রাধিকার দেয়া হবে।

তিনি আরও বলেন, ঢাকা মহানগরে এইচএসসি পরীক্ষার ৮০টি কেন্দ্র আছে। পরীক্ষার কেন্দ্রমুখী যেসব রাস্তা রয়েছে সেখানে বিশেষ ট্রাফিক ব্যবস্থা থাকবে। পরীক্ষার্থীরা যেন নির্বিঘ্নে কেন্দ্রে পৌঁছাতে পারেন সেই প্রচেষ্টা থাকবে আমাদের। এ ছাড়া প্রধান সড়কগুলোয় ব্যাটারিচালিত রিকশা চলতে দেয়া হবে না।

এক প্রশ্নের জবাবে মো. মুনিবুর রহমান বলেন, যেখানে পরীক্ষাকেন্দ্র বেশি সেখানে কুইক রেসপন্স টিম বেশি থাকবে। কুইক রেসপন্স টিম বিভিন্ন রাস্তায় থাকবে। যদি কোনো পরীক্ষার্থী কেন্দ্রে পৌঁছাতে দেরি করে অথবা বিপদে পড়ে, সেখানে কুইক রেসপন্স টিম তাদের দ্রুত কেন্দ্রে পৌঁছে দেয়ার কাজ করবে।

Advertisement

ডিএমপির নির্দেশনাগুলো হলো-

পরীক্ষার হলে রওনা দেয়ার আগে অবশ্যই প্রবেশপত্রসহ প্রয়োজনীয় কাগজপত্র ও কলম সঙ্গে নিন।

পরীক্ষা শুরুর আগের দিন কেন্দ্রের অবস্থানটি ভালো করে জেনে নিন এবং আপনার বাসা থেকে কোন রাস্তায় যেতে হবে তার পরিষ্কার ধারণা নিন।

পরীক্ষা শুরুর আগে কেন্দ্রে উপস্থিত হওয়ার জন্য পরীক্ষার্থী/অভিভাবকদের সড়ক-মহাসড়কের যানজটের বিষয়টি মাথায় রেখে পর্যাপ্ত সময় নিয়ে বাসা থেকে বের হওয়ার জন্য অনুরোধ করা হলো।

বাসা থেকে এমনভাবে বের হতে হবে যেন ন্যূনতম ৩০ মিনিট আগে কেন্দ্রে পৌঁছানো যায়।

Advertisement

যেসব সড়ক পারাপারে রেলক্রসিং আছে, তা বিবেচনা করে বাসা হতে সময় নিয়ে রওনা দেয়া জরুরি।

আপনার বাসার বা পরীক্ষাকেন্দ্রের আশপাশের সড়কে যদি কোনো খোঁড়াখুঁড়ি বা মেরামতের কাজ চলে, তবে তা বিবেচনায় নিয়ে সময়মতো রওনা দিতে হবে।

পরীক্ষার্থী ও অভিভাবকদের সাবধানতা অবলম্বন করে যানবাহনে চলাচলের অনুরোধ করা হলো।

কোনো অবস্থাতেই গণপরিবহনে ঝুলে ঝুঁকিপূর্ণভাবে পরীক্ষা কেন্দ্রে আসা-যাওয়া করবেন না।

যেসব পরীক্ষার্থী মোটরসাইকেলে করে পরীক্ষাকেন্দ্রে যাবেন, তারা অবশ্যই নিরাপত্তাজনিত কারণে হেলমেট পরিধান করবেন।

Advertisement

পরীক্ষাকেন্দ্রে আগত পরীক্ষার্থীরা যানজট বা কোনো অনাকাঙ্ক্ষিত সমস্যার সম্মুখীন হলে কর্তব্যরত ট্রাফিক পুলিশের সহযোগিতা নেয়ার জন্য অনুরোধ করা হলো।

ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার থেকে বিরত থাকুন। প্রয়োজনে ফুটওভার ব্রিজ ব্যবহার করুন এবং পুলিশের সহায়তা নিন।

রাস্তা পারাপারে জেব্রা ক্রসিং থাকলে ব্যবহার করুন।

পরীক্ষা কেন্দ্রের আশপাশে অযাচিত পার্কিং না করে অভিভাবক/পরীক্ষার্থীদের ব্যবহৃত যানবাহন কেন্দ্র থেকে দূরের নিরাপদ স্থানে পার্কিং করার জন্য অনুরোধ করা হলো।

পরীক্ষার্থী ও অভিভাবকরা কেন্দ্রের সামনের সড়কে দাঁড়িয়ে থাকলে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। ফলে অন্য পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছাতে দেরি হয়। তাই পরীক্ষার্থী ও অভিভাবকদের কেন্দ্রের প্রধান গেটে ও রাস্তায় না দাঁড়িয়ে ফুটপাতে দাঁড়ানোর জন্য অনুরোধ করা হলো।

Advertisement

পরীক্ষাকেন্দ্রের সামনে আড্ডা দেয়া থেকে বিরত থাকুন।

গেলো এক বছরে মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে ঢাকা মহানগরীর ট্রাফিক ব্যবস্থাপনায় উল্লেখযোগ্য অবদান রেখেছে, যা পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীদের পৌঁছানোর ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করতে পারে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের প্রতিটি জোন কর্তৃক আলাদা আলাদা কুইক রেসপন্স টিম গঠন করা হবে এবং আলাদা ট্রাফিক পরিকল্পনা নেয়া হবে।

বর্তমানে বর্ষাকাল চলছে বিধায় অবশ্যই ছাতা, রেইনকোর্ট কিংবা বৃষ্টি থেকে রক্ষার প্রয়োজনীয় সরঞ্জামাদি সঙ্গে নিয়ে বাসা থেকে বের হওয়ার জন্য অনুরোধ করা হলো।

যেকোনো জরুরি প্রয়োজনে ৯৯৯-এ ফোন করুন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

নালার পানি থেকে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার

Published

on

পানি

কুড়িগ্রাম সদরের বেলগাছা ইউনিয়নের আমিন বাজারের যোগাযোগ মোড় এলাকায় একটি নালার (ক্যানেল) পানিতে ভেসে থাকা এক অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (২৭ জুন) সকালে কুড়িগ্রাম-চিলমারী সড়কের পাশে নাগদাহ নালায় মরদেহটি ভাসতে দেখে পুলিশে খবর দেয় স্থানীয়রা। পরে পুলিশ এসে মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে যায়।

স্থানীয়রা জানান, নালার পানিতে ভেসে থাকা মরদেহ থেকে দুর্গন্ধ ছড়াচ্ছিল। নিহত ওই ব্যক্তির পরিচয় কেউ জানেন না বলে জানান তারা।

বেলগাছা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জানান, মৃত ওই ব্যক্তির পরিচয় সনাক্ত করা সম্ভব হয়নি।

কুড়িগ্রাম সদর থানার অফিসার ইনচার্জ মাসুদুর রহমান জানান, ধারনা করা হচ্ছে মরদেহটি ৩-৪ দিন আগের হতে পারে এবং বয়স ৫৫ থেকে ৬০ বছরের মধ্যে হতে পারে। নিহত ব্যক্তির পরিচয়সহ তার মৃত্যুর রহস্য উদঘাটনে কাজ করা হচ্ছে।

Advertisement

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

অভিযান অবৈধ দখলদারের বিরুদ্ধে, ব্যক্তি-প্রতিষ্ঠানের বিরুদ্ধে নয় : ডিএনসিসি

Published

on

কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান নয়, আমাদের অভিযান অবৈধ দখলদারদের বিরুদ্ধে। আজকের অভিযানে দেখেছেন রামচন্দ্রপুর খালের তীর দখল করে স্থাপনা করা হয়েছে। সেই স্থাপনা থেকে দখল উচ্ছেদ করা হয়েছে। কেউ আইনের ঊর্ধ্বে নয়, সবাইকে আইন মেনে ব্যবসা করতে হবে। বললেন, ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বীর আহমেদ।

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুর সাড়ে ১২টায় মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকার সাদিক অ্যাগ্রোতে অভিযান পরিচালনা করেন ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বীর আহমেদ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব হাসান।

অভিযান প্রসঙ্গে ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বীর আহমেদ সাংবাদিকদের বলেন, খাল ও সড়কের জায়গা উদ্ধারে আমরা অভিযান শুরু করেছি। এর আগে বেশ কয়েকবার তাদের নোটিশ দেয়া হয়েছে, কিন্তু তারা আমলে নেয়নি।

তিনি আরও বলেন, সাদেক অ্যাগ্রোর মালিককে ঈদের আগেও  নোটিশ দেয়া হয়েছে। অবৈধ স্থাপনা থাকলে সরিয়ে নিতে বলা হয়েছে। ঈদের আগে উচ্ছেদ অভিযান করা হয়নি। কারণ এর ফলে বাজারে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হতো। ডএনসিসি এমনটা চাইনি বলে উচ্ছেদে যায়নি। সেই নোটিশের কোনো ব্যবস্থা নেয়নি।

জানা যায়, অভিযানে ডিএনসিসির অভিযান পরিচালনাকারী দলের সদস্যরা ছাড়াও প্রচুর পরিমাণে পরিচ্ছন্নতা কর্মী অংশ নিয়েছেন। এছাড়া, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত পুলিশ সদস্যরা নিয়োজিত রয়েছেন।

Advertisement

ঢাকা উত্তর সিটির অঞ্চল-৫–এর এক কর্মকর্তা জানান, সাদিক অ্যাগ্রো রামচন্দ্রপুর খালের জায়গা ভরাট করে খামার করেছে। এর আগেও তাদের নোটিশ দেয়া হয়েছিল। কিন্তু খামার কর্তৃপক্ষ এসব কোনো বিষয়ে তোয়াক্কা করেনি।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত