Connect with us

এশিয়া

গাজায় হামলা অব্যাহত,মৃত্যু বেড়ে ৯ হাজার ৭৭০

Avatar of author

Published

on

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় এখনও চলছে ইসরায়েলি সেনাবাহিনীর বিমান হামলা। পাশপাশি চলছে তাদের স্থল অভিযান।ইসরায়েলে গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস হামলা চালালে ওইদিন থেকেই এখনও হামলা অব্যাহত রেখেছে দেশটির সেনাবাহিনী। হামাস-ইসরায়েল যুদ্ধের সবশেষ সংবাদ বায়ান্ন ডট কম-এর পাঠকদের জন্য তুলে ধরা হলো।

গাজায় মৃত্যু বেড়ে ৯৭৭০: ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে,ইসরায়েলির  হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে ৯ হাজার ৭৭০ হয়েছে। এর মধ্যে শিশুর সংখ্যা ৪ হাজার ৮৮০।এপর্যন্ত আহত হয়েছেন ২৬ হাজার ফিলিস্তিনি। এছাড়া, পশ্চিম তীরে এ পর্যন্ত ১৫২ জনের প্রাণ গেছে। আহত হয়েছে ২ হাজার ১০০ জন।

ইসরায়েলে মৃত্যু বেড়ে ১৪০৫: হামাসের হামলায় ১ হাজার ৪০৫ ইসরায়েলি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫ হাজার ৬০০ ইসরায়েলি। দেশটির সামরিক বাহিনীর ৩৪৬ জন সদস্য নিহত হয়েছেন।

১ মাসে ৫২টি মসজিদ ধ্বংস:গাজায় প্রায় ১ মাস ধরে চলমান ইসরায়েলি হামলায় ধ্বংস হয়েছে কমপক্ষে ৫২টি মসজিদ। তুরস্কের সংবাদমাধ্যম আনাদুলুর এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য উঠে এসেছে। হামাস প্রশাসনের তথ্য দপ্তরের পরিচালক জানান, গত তিন সপ্তাহে ধ্বংস হয়েছে দুই শতাধিক স্কুল, ৮০টির বেশি সরকারি কার্যালয়, ৭টি গীর্জা।ক্ষতিগ্রস্ত হয়েছে ২ লাখের বেশি ঘরবাড়ি। পুরোপুরি বিধ্বস্ত হয়েছে অন্তত ৩২ হাজার আবাসিক ভবন।

মাহমুদ আব্বাস-ব্লিঙ্কেনের বৈঠক: অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাস-ইসরাইলের তীব্র যুদ্ধের মধ্যে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। রোববার রামাল্লায় প্রায় এক ঘণ্টাব্যাপী ওই বৈঠকে গাজায় ‘দ্রুত যুদ্ধবিরতি’ এবং ইসরাইলের ‘গণহত্যা’ বন্ধে যুক্তরাষ্ট্রকে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট। বৈঠক শেষে গণমাধ্যমের সঙ্গে কোনও কথা বলেননি বা আনুষ্ঠানিক বিবৃতিও দেননি। তবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বৈঠকের বিষয়ে বলেছেন, গাজায় জীবনরক্ষাকারী মানবিক সহায়তা প্রদান এবং প্রয়োজনীয় পরিষেবা পুনরায় চালু করার বিষয়ে মার্কিন প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন ব্লিঙ্কেন।

Advertisement

আরব নেতাদের তোপের মুখে ব্লিঙ্কেন: ইসরায়েল সফরের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জর্ডানের রাজধানী আম্মানে লেবানন, কাতার, জর্ডান, মিসর, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের নেতাদের সঙ্গে দেখা করেন। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়,গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়েছে আরব দেশগুলো। তবে যুক্তরাষ্ট্র সতর্ক করছে যে যুদ্ধবিরতি হলে হামাস পুনরায় সংগঠিত হবে, এবং আবারো ৭ অক্টোবরের মতো হামলা চালাতে পারে সংগঠনটি। তবে দেশটি যুদ্ধে মানবিক বিরতির আহ্বান জানিয়েছে। এসময় আরব নেতাদের তোপের মুখে পড়েন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

তুরষ্ক-ইসরায়েলের কূটনৈতিক বিরোধ: গাজায় বিমান হামলায় কয়েক হাজার মানুষের মৃত্যুতে গত সপ্তাহে ইসরায়েলির বিরুদ্ধে ‘যুদ্ধাপরাধের’ অভিযোগ আনেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। শুধু তাই নয় হামাসকে স্বাধীনতাকামী ‘মুক্তিবাহিনী’ বলে অভিহিত করেন।

এর প্রতিক্রিয়ায় ইসরায়েল তাদের ভূখণ্ড থেকে তুরস্কের কূটনীতিকদের দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে। অন্যদিকে,হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে রাজি না হওয়ায় তুরস্ক তাদের দেশে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছে।

নেতানিয়াহুর বাড়ির সামনে বিক্ষোভ: হামাসের হামলা রুখতে ব্যর্থ হওয়ার প্রতিবাদে ও গাজায় যুদ্ধবিরতির জন্য প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বাসভবনের সামনে বিক্ষোভ করছেন ইসরায়েলিরা।

এ সময় বিক্ষোভকারীরা হামাসের কাছে বন্দি ইসরায়েলিদের নিরাপদে ফিরিয়ে আনার দাবিও জানান।

Advertisement

এবার ফিলিস্তিনের পক্ষে কলকাতার রাস্তায় হাজারো মানুষ: ইসরায়েলি হামলা ও ‘গণহত্যা’ বন্ধের দাবিতে বিক্ষোভ হয়েছে ভারতের কলকাতাতেও।এর আগে, হামাসের হামলার প্রতিবাদে এই শহরে ইসরায়েলিদের পক্ষে বিক্ষোভ হয়।

Advertisement

এশিয়া

যে কারণে ৮ মাসের বেতনের সমান বোনাস দেবে সিঙ্গাপুর এয়ারলাইনস

Published

on

ব্যবসা ভালো হওয়ায় সিঙ্গাপুর এয়ারলাইনস কর্মীদের ৮ মাসের বেতনের সমান বোনাস দেবে। সবশেষ অর্থবছরে সংস্থাটি ১৯৮ কোটি ডলার নিট মুনাফা অর্জন করায় এ ঘোষণা দেয়া হল।

শুক্রবার (১৭ মে) এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করে মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে বলা হয়,  সিঙ্গাপুর এয়ারলাইনস তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে আয়ের বিবরণীতে সিঙ্গাপুর এয়ারলাইনস বলেছে,  চীন, হংকং, জাপান ও তাইওয়ানের মতো দেশ মহামারির পর তাদের সীমান্ত পুরোপুরি খুলে দিয়েছে। সে কারণে এসব দেশে ভ্রমণ বেড়েছে। মানুষের ভ্রমণ বেড়ে যাওয়ায় সিঙ্গাপুর এয়ারলাইনসও বড় ধরনের লাভের দেখা পেয়েছে।

সিঙ্গাপুর এয়ারলাইনসের সিইও গোহ চুন ফং বলেন, তাঁদের সব কর্মী নিরন্তর কাজ করায় এ সাফল্য অর্জিত হয়েছে। তাদের এই পরিশ্রমের কারণে মহামারির পরও বাজারে খুব ভালোভাবে ফিরে আসতে পেরেছে সিঙ্গাপুর এয়ারলাইনস।

আই/এ

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

চলন্ত বাসে আগুন লেগে ৮ জনের মৃত্যু

Published

on

ভারতের হরিয়ানা রাজ্যে ভয়াবহ দুর্ঘটনা। সেখানে যাত্রীবাহী বাসে আগুন লেগে মৃত্যু হয়েছে কমপক্ষে ৮ জনের। আহত হয়েছেন ২৪ জন। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা প্রশাসনের। তবে কীভাবে বাসটিতে আগুন লেগে যায় তা এখনও জানা যায়নি। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

শুক্রবার (১৭ মে) রাত দেড়টা দিকে এই দুর্ঘটনা ঘটে। সেই সময় বাসে ছিলেন ৬০ জন। তাদের বেশিরভাগই তীর্থযাত্রী। মৃতদের মধ্যে ৬ জন নারী রয়েছেন।

শনিবার (১৮ মে) এনডিটিভির দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এরই মধ্যে এই ঘটনার একাধিক ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেগুলোতে দেখা গেছে, একটি ফ্লাইওভারের ওপর দাউদাউ করে জ্বলছে বাসটি।

পরে বাসটিকে ওইভাবে জ্বলতে দেখে স্থানীয়রা ছুটে আসেন। পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। কিন্তু কোনো লাভ হয়নি। পুলিশে খবর দেয়া হলে দমকলের ৪টি ইউনিট ঘটনাস্থলে এসে পৌঁছায়। আগুন নিভলে দেখা যায় বাসটির আর কোনো কিছু অবশিষ্ট নেই। তবে এখনও পর্যন্ত জানা যায়নি কীভাবে বাসটিতে আগুন লেগেছে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

আফগানিস্তানে গোলাগুলি, স্প্যানিশ পর্যটকসহ নিহত ৪

Published

on

আফগানিস্তানের মধ্য অঞ্চলে বন্দুকধারীদের গুলিতে কমপক্ষে চারজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে তিনজন স্প্যানিশ পর্যটক ও একজন আফগানিস্তানের নাগরিক। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় বামিয়ান প্রদেশের এই ঘটনার সত্যতা নিশ্চিত করেছে।

শনিবার (১৮ মে) আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল মতিন কানী জানিয়েছেন, শুক্রবারের বন্দুক হামলার ঘটনায় আরও চার বিদেশি ও তিন আফগান নাগরিক আহত হয়েছেন।

তিনি জানান, এ ঘটনায় চারজনকে আটক করা হয়েছে।

এক বিবৃতিতে কানী বলেন, এই জঘন্য অপরাধের নিন্দা জানায় তালেবান সরকার। তাছাড়া ভুক্তভোগীদের পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়েছে। পাশাপাশি অপরাধীদের খুঁজে বের করে শাস্তি দেয়ারও নিশ্চিয়তা দেয়া হয়েছে।

Advertisement

তবে এ হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি।

এদিকে আফগানিস্তানে হামলায় নিহত নিজেদের তিন নাগরিকের ব্যাপারে নিশ্চিত হয়েছে স্পেনের পররাষ্ট্রমন্ত্রণালয়। তাছাড়া আহত বিদেশিদের মধ্যেও একজন স্প্যানিশ নাগরিক রয়েছেন।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত