Connect with us

বাংলাদেশ

রাতে বাংলাদেশের মঞ্চ কাঁপাবেন এ আর রহমান

Published

on

এবার হোম অব ক্রিকেটের ভিন্ন রূপ। ২২ গজের উইকেটগুলো উধাও। ধূসর কার্পেট আর হাজার হাজার চেয়ারে ঢেকে গেছে সবুজ ঘাস। একপাশে দৈত্যাকার মঞ্চ। সেই মঞ্চকে ঘিরে শেষ মুহূর্তের কর্মব্যস্ততা চলছে। 

আজ মঙ্গলবার (২৯ মার্চ) রাতে হোম অব ক্রিকেটের আয়োজিত সেলিব্রেশন মুজিব হান্ড্রেড অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা গান গেয়ে মঞ্চ কাঁপাবেন উপমহাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী এ আর রহমান। 

এছাড়াও দেশীয় শিল্পীদের মধ্যে মঞ্চ মাতাবেন ফোক সম্রাজ্ঞী মমতাজ ও জনপ্রিয় ব্যান্ড মাইলস।

বিসিবির বিশেষ এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই একদিন আগেই নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে হোম অব ক্রিকেট। অনুষ্ঠানের দিন স্টেডিয়াম সংলগ্ন দোকান বন্ধ থাকবে। গাড়ি চলাচলও সীমিত। বিকেল সাড়ে পাঁচটার মধ্যে দর্শকদের স্টেডিয়ামে ঢুকতে হবে। আর আয়োজনের শুরু হবে ছয়টা থেকে।

মুজিববর্ষের সমাপনী টানতে বিশেষ উদ্যোগ নিয়েছে বিসিবি। সমাপনী উৎসবে ঘণ্টা দুয়েক মিরপুর মাতাবেন উপমহাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী এ আর রহমান। বিখ্যাত গানগুলোর সঙ্গে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বিশেষ গানও পরিবেশন করবেন তিনি। তবে এর আগে শুরুটা হবে দেশীয় শিল্পীদের পারফরম্যান্স দিয়ে। শুরুর দিকে মঞ্চ মাতাবেন মমতাজ ও ব্যান্ড মাইলস। তাদের সঙ্গে ছায়ানটের শিল্পীরাও অংশ নেবেন।

Advertisement

বিসিবির পরিচালক ইসমাইল হায়দার মল্লিক জানান, এ আয়োজনে এ আর রহমানই হলো মূল আকর্ষণ।  বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে দুটো গান তাকে দিয়ে করিয়েছিলাম আমরা। কিন্তু গান দুটো করোনার জন্য প্রকাশ করতে পারিনি। আর ওই দুটো গান প্রকাশ করার জন্যই এই কনসার্ট।

২০২১ সালে এ আর রহমানের কনসার্ট আয়োজনের পরিকল্পনা ছিল। সঙ্গে বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের মধ্যে টি-টোয়েন্টি ম্যাচ। তবে করোনায় সে পরিকল্পনা আলোর মুখ দেখেনি। ম্যাচ বাতিল হলেও ১ বছর পর বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে পেরে গর্বিত বিসিবি।

তাসনিয়া রহমান
 

Advertisement

জাতীয়

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘেরাও

Published

on

নারায়নগঞ্জে-বাড়ি-ঘেরাও,-অ্যান্টি-টেরোরিজম-ইউনিট

নারায়ণগঞ্জের রূপগঞ্জের বরপা এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে চারতলা একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)।

মঙ্গলবার (২ জুলাই) গোয়েন্দা অনুসন্ধানে পাওয়া তথ্যের ভিত্তিতে সকালে ওই বাড়িটি ঘেরাও করে এটিইউ এর একটি দল।

বিষয়টি নিশ্চিত করেন এটিইউ সদর দপ্তরের মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইংয়ের পুলিশ সুপার মাহফুজুল আলম রাসেল।

তিনি বলেন, নারায়ণগঞ্জের রূপগঞ্জের বরপা এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি চারতলা বাড়ি ঘিরে রাখা হয়েছে। কিছু সময়ের মধ্যে অভিযান শুরু হবে।

অভিযান শেষে বিস্তারিত জানানো হবে বলেও জানান এটিইউয়ের এই কর্মকর্তা।

Advertisement

 

এসি//

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

রাঙ্গামাটি সফরে যাচ্ছেন রাষ্ট্রপতি

Published

on

রাষ্ট্রপতি

বর্ষায় প্রকৃতির রূপ উপভোগ করতে হ্রদ পাহাড়ের জনপদ রাঙ্গামাটি সফরে যাচ্ছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। আগামী ৮ থেকে ১০ জুলাই সকাল পর্যন্ত তিনি রাঙ্গামাটিতে অবস্থান করবেন বলে জানা গেছে।

রাষ্ট্রপতির আগমন উপলক্ষে প্রস্তুতি সভা করেছে রাঙামাটি জেলা প্রশাসন। সোমবার (১ জুলাই) সকালে জেলা প্রশাসনের সম্মলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় রাঙ্গামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান, পুলিশ সুপার মীর আবু তৌহিদ, সিভিল সার্জন ডা. নূয়েন খীসা, এলজিইডি নির্বাহী প্রকৌশলী আহম্মদ শফি, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সবুজ চাকমাসহ জেলার সব দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা সূত্র থেকে জানা গেছে, ৮ জুলাই সকালে হেলিকপ্টার যোগে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন রাঙ্গামাটি যাবেন। পরে আরণ্যক রিসোর্টে রাত্রী যাপন করবেন। এরপর ৯ জুলাই হাউজবোটে কাপ্তাই হ্রদ ভ্রমণ করে কাপ্তাই উপজেলায় যাবেন। সেখানে বাংলাদেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করবেন। পরে রাষ্ট্রপতি নয়নাভিরাম আসামবস্তি সড়ক হয়ে রাঙ্গামাটিতে ফিরবেন বলে জানা গেছে।

উল্লেখ্য, ১০ জুলাই সকালে কক্সবাজারের উদ্দেশ্যে রাঙ্গামাটি ত্যাগ করবেন। রাঙ্গামাটি অবস্থানকালে রাষ্ট্রপতি পাহাড়িদের কোমর তাঁতে বোনা ঐতিহ্যবাহী পোশাকের মার্কেট পরিদর্শন করবেন।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

বাংলাদেশ

বদলি-বরখাস্ত যথেষ্ট নয়, ক্ষেত্রবিশেষে দুর্নীতিকে উৎসাহ দেয় : টিআইবি

Published

on

দুর্নীতির অভিযোগে প্রজাতন্ত্রের কর্মচারীদের বদলি, বরখাস্ত কিংবা বাধ্যতামূলক অবসরসহ কোনো বিভাগীয় ব্যবস্থাই যথেষ্ট নয়। ক্ষেত্রবিশেষে তা দুর্নীতিকে উৎসাহ দেয়। বললেন, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

সোমবার (১ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক  এসব কথা জানান।

বিবৃতিতে ড. ইফতেখারুজ্জামান বলেন , বরখাস্ত বা বাধ্যতামূলক অবসরের মতো বিভাগীয় ব্যবস্থা  কার্যকর জবাবদিহিতা ও প্রতিরোধের সম্ভাবনার মানদণ্ডে যা একেবারেই যথেষ্ট নয়। এতে দুর্নীতির মতো অপরাধ আরও বাড়তে পারে। প্রজাতন্ত্রের কর্মচারী দুর্নীতি করলে শাস্তির মুখে পড়তে হয় না- এমন ধারণা তৈরি হয়েছে। এর মাধ্যমে দুর্নীতিকে উৎসাহ দেয়া হচ্ছে।

তিনি বলেন, প্রাতিষ্ঠানিক দুর্নীতির বিষয়টি ক্ষমতাসীন দলের নেতাদের একাংশ স্বীকার করলেও তাদের অনেকেই ঢালাওভাবে দায় শুধু সরকারি কর্মচারীদের ওপর চাপানোর চেষ্টা করছেন। কিন্তু উচ্চপর্যায়ের এসব দুর্নীতি অনেক ক্ষেত্রেই রাজনৈতিক পৃষ্ঠপোষকতা ও যোগসাজশ ছাড়া সম্ভব নয়।

তিনি আরও বলেন, দুর্নীতি নিয়ন্ত্রণে ঘাটতির অন্যতম কারণ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে রাজনৈতিক প্রভাব। এর দায়ও রাজনৈতিক নেতৃত্বের এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। বারবার সরকারের শীর্ষ অবস্থান থেকে দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহনশীলতা নীতির কথা বলা হলেও তা মূলত ফাঁকা বুলিতে পরিণত হয়েছে।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত