Connect with us

বাংলাদেশ

আইসিসি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের নিচে পাকিস্তান

Published

on

অস্ট্রেলিয়ার কাছে প্রথম ওয়ানডেতে পাকিস্তানের পরাজয়ের পর বাংলাদেশ আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে উঠে এসেছে। বাংলাদেশের সমান ৯৩ রেটিং পয়েন্ট থাকা সত্ত্বেও পাকিস্তান ছয় থেকে এক ধাপ নিচে নেমে জায়গা পেলো সাতে।

দক্ষিণ আফ্রিকার মাটিতে স্বাগতিকদের বিপক্ষে ঐতিহাসিক সিরিজ (২-১) জয় বাংলাদেশের। অবিস্মরণীয় এই জয়ের সুফল পেল দ্রুতই। আইসিসি র‍্যাঙ্কিংয়েও এগিয়ে গেলেন তামিম-সাকিবরা। দ্বিতীয়বারের মতো আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ৬ নম্বরে উঠলো টাইগাররা।

আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে তালিকার শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড, দ্বিতীয় ইংল্যান্ড, তৃতীয় অস্ট্রেলিয়া। চতুর্থ অবস্থানে আছে ভারত এবং পঞ্চম অবস্থানে দক্ষিণ আফ্রিকা। ৩৬ ম্যাচে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯৩। অজিদের কাছে হেরে পাকিস্তান হারিয়েছে দশমিক ৫০ রেটিং পয়েন্ট। ২৮ ম্যাচ খেলা পাকিস্তানের রেটিং পয়েন্ট ৯৩ হলেও ভগ্নাংশের ব্যবধানে পিছিয়ে পড়ায় বাবর-আফ্রিদিদের টপকে গেছে তামিম ইকবালের দল।

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে থাকা নিউজিল্যান্ডের পয়েন্ট ১২১, দুইয়ে রয়েছে ইংল্যান্ড, তিনে অস্ট্রেলিয়া। ভারতের অবস্থান চার ১১০ পয়েন্ট নিয়ে। পাঁচ নম্বরে রয়েছে দক্ষিণ আফ্রিকা।

শুধু ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে এগোয়নি বাংলাদেশ, আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট তালিকাতে শীর্ষস্থানে রয়েছে লম্বা সময় ধরে। ১৮ ম্যাচের ১২টিতে জেতায় টাইগারদের পয়েন্ট ১২০। দুই নম্বরে থাকা ইংল্যান্ডের পয়েন্ট ১৫ ম্যাচে ৯৫।

Advertisement

হাসিব মোহাম্মদ

Advertisement

অপরাধ

অটোরিকশা চালকদের বিক্ষোভের ঘটনায় ৪ মামলা, আসামি প্রায় ২৫০০

Published

on

রাজধানীর মিরপুরে ব্যাটারিচালিত রিকশা বন্ধের প্রতিবাদে রোববার দিনভর সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন চালকেরা। বিক্ষোভকারীরা কালশী মোড়ে ট্রাফিক পুলিশের একটি বক্স পুড়িয়ে দেন, ভাঙচুর করেন কমপক্ষে ১০টি যানবাহন।

এসব অভিযোগে আন্দোলনরত অটোরিকশা চালকদের বিরুদ্ধে তিন থানায় চারটি পৃথক মামলা দায়ের করা হয়েছে। পল্লবী থানায় দুটি, কাফরুল থানায় একটি ও মিরপুর মডেল থানায় একটি মামলা দায়ের করেছে পুলিশ।

সোমবার (২০ মে) বিষয়টি নিশ্চিত করেন মিরপুর বিভাগের উপকমিশনার (ডিসি) মো. জসীম উদ্দীন মোল্লা।

তিনি জানান, রোববার দিবাগত রাতে মিরপুরের পল্লবী থানায় মামলা দুটি দায়ের করা হয়। একটি মামলা পল্লবী থানা পুলিশ ও আরেকটি মামলা পল্লবী ট্রাফিক জোন থেকে দায়ের করা হয়।

অন্যদিকে কাফরুল থানা ও মিরপুর মডেল থানায় পৃথক দুটি মামলা করা হয়েছে পুলিশের পক্ষ থেকে। গতকাল দিনভর আন্দোলন অবরোধের নামে পুলিশের কাজে বাধা, ভাঙচুর, অগ্নিসংযোগ, নাশকতা ও পুলিশের ওপরে হামলার ঘটনায় এসব মামলা দায়ের করা হয়েছে।

Advertisement

মামলায় আসামি করা হয়েছে প্রায় দেড় হাজারের বেশি অটোরিকশা চালককে। এসব মামলায় বেশ কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়েছে।

পল্লবী থানায় দায়ের করা মামলায় এসআই মোহাম্মদ আলী বাদী হয়ে যে মামলাটি করেছেন সেটিতে ২২ জনের নাম উল্লেখ করে আসামি করা হয়েছে ১০০০ থেকে ১২০০ জনকে।

অন্যদিকে, একই থানায় ট্রাফিক মিরপুর বিভাগের পল্লবী জোনাল টিমের পক্ষ থেকে দায়ের করা মামলার বাদী সার্জেন্ট মিন্টু চন্দ্র দে। এতে আসামি করা হয়েছে অজ্ঞাত ৫০০ থেকে ৬০০ জনকে।

পল্লবী থানার ওসি অপূর্ব হাসান জানান, পল্লবী থানায় দায়ের করা পৃথক দুই মামলায় ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পলাতক অন্য আসামিদের গ্রেপ্তারে চেষ্টা চলছে।

মিরপুর মডেল থানার ওসি মুন্সির সাব্বির আহমেদ বলেন, দায়ের করা মামলায় এখন পর্যন্ত ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ পুলিশের কর্তব্য কাজে বাধা সৃষ্টিকারীদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান পরিচালনা করা হচ্ছে।

Advertisement

কাফরুল থানার ওসি ফারুকুল আলম জানান, কাফরুল থানায় দায়ের করা মামলায় ৬০০/৭০০ জনকে আসামি করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে ১২ জনকে। ভাঙচুর, অগ্নিসংযোগ, নাশকতা পুলিশের কর্তব্য কাজে বাধা, ও পুলিশের ওপর হামলার অভিযোগ আনা হয়েছে মামলায়। পলাতক আসামিদের গ্রেপ্তারের অভিযান অব্যাহত।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

বাংলাদেশ

টিভিতে আজকের খেলা

Published

on

খেলা

খেলা দেখতে কার না ভালো লাগে। দেখে নিই কোন কোন স্যাটেলাইট চ্যানেল আজ কোন কোন খেলা দেখাবে-

সিরি আ

বোলোনিয়া-জুভেন্টাস

রাত ১২-৪৫ মি., স্পোর্টস ১৮-১

ইংলিশ প্রিমিয়ার লিগ

Advertisement

দ্য উইকেন্ড র‍্যাপ

সকাল ১০টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২

ফুটবল-পুন:প্রচার

ম্যান সিটি-ওয়েস্ট হাম

বেলা ১১-৩০ মি., স্টার স্পোর্টস সিলেক্ট ১

Advertisement

ফুটবল শো

রোড টু ইউরো ২০২৪

বিকেল ৪-৩০ মি., সনি স্পোর্টস ২

 

কেএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

রামপুরার সড়ক ছেড়েছে রিকশাচালকরা

Published

on

রাজধানীর রামপুরায় অটোরিকশা চালানোর দাবিতে অবরোধ করা সড়ক ছেড়েছে অটোরিকশা চালকরা। ৪৫ মিনিট অবরোধের পর সোমবার (২০ মে) সকালে সড়ক ছেড়ে দেন তারা। এরপরই স্বাভাবিক হয় যান চলাচল।

রামপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মশিউর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, আজ সকালে অটোরিকশা চালানোর দাবিতে চালকরা রাস্তায় নামেন। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। সকাল সাড়ে ১০টার দিকে চালকরা রাস্তা ছেড়ে দেন।

অটোরিকশা চালানোর দাবিতে রামপুরা বেটার লাইফ হাসপাতালের সামনে সড়ক অবরোধ করেন তারা। এতে দুই পাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। তীব্র যানজটের সৃষ্টি হয়।

এদিকে রোববার রাজধানীর মিরপুর-১০ ও কালশীতে দিনভর অটোরিকশা চালানোর দাবিতে সড়ক অবরোধ ও অগ্নিসংযোগ করেন চালকরা।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত