Connect with us

আবহাওয়া

ঢাকার বাতাস ‘ভালো’ হয়ে গেছে

Avatar of author

Published

on

বিশ্বের ১০০ শহরের মধ্যে প্রায় ২ কোটি মানুষের এ শহরের বায়ুদূষণে ঢাকা অবস্থান ৪৬ তম। অথচ এক দিন আগে, অর্থাৎ গতকাল বৃহস্পতিবার সকালেও বাতাস ছিল অস্বাস্থ্যকর, অবস্থান ছিল ষষ্ঠ। তবে ২৪ ঘণ্টার মধ্যে বাতাস ‘ভালো’হয়ে গেছে। ঢাকার বাতাসে যেন বৃষ্টির জাদু।

শুক্রবার (১৭ নভেম্বর) সকাল ১০টার দিকে বিশ্বের ১০০টি শহরের মধ্যে বায়ুদূষণে ঢাকার অবস্থান ৪৬। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ সময় ঢাকার স্কোর ছিল ৫১। বাতাসের এ মান ‘গ্রহণযোগ্য’ হিসেবে বিবেচনা করা হয়। ৫০-এর মধ্যে থাকলেই তাকে ভালো বলা যেত। তবে আজকের বাতাসও অপেক্ষাকৃত ভালো। বাতাসের এই অপেক্ষাকৃত উন্নত মানের কারণ ‘বৃষ্টি’। সাগরে গভীর নিম্নচাপ এবং পরে এ থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় মিধিলির কারণে ঢাকায় সকাল থেকেই বৃষ্টি হচ্ছে।

ঢাকার বায়ুদূষণের অন্যতম উৎস যানবাহনের কালো ধোঁয়া, নির্মাণকাজের ধুলাবালু, শিল্পকারখানার দূষিত বায়ু। দূষণ রোধে সরকারি তৎপরতা তেমন কাজে আসে না।

বায়ুর মান উন্নত করতে বৃষ্টিতে ভরসার কথা সরকারের শীর্ষ ব্যক্তিরাও বলেছেন একাধিকবার। রাজধানীর বায়ুর মান বেশি খারাপ হতে শুরু করে নভেম্বর মাস থেকে। তবে এবার অক্টোবর মাসে গত সাত বছরের মধ্যে সবচেয়ে বেশি দূষিত ছিল ঢাকার বাতাস। নভেম্বরের শুরু থেকে একাধিক দিন বিশ্বের শীর্ষ দূষিত শহর হয়েছে ঢাকা।

আজ ১০টার দিকে দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল পাকিস্তানের লাহোর ও ভারতের নয়াদিল্লি। শহর দুটির স্কোর যথাক্রমে ৩৭৩ ও ২৬৫।
বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার।

Advertisement

বাতাসের মান নিয়ে তৈরি করা এ লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

আইকিউএয়ারের দেয়া আজকের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। আজ ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে মাত্র দুই গুণের বেশি। গতকাল এ সময় এটি ছিল ১৬ গুণ বেশি।

আজ বাতাসের মান যেহেতু ভালো, তাই শুধু সংবেদনশীল গোষ্ঠীর মানুষকে আজ বাইরে বের হলে মাস্ক ব্যবহারের জন্য বলা হয়েছে।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা, জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাঁদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

Advertisement

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়।

৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়। ঢাকায় গত জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারির মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

এএম/

Advertisement

আবহাওয়া

ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি ঝরবে যেসব জেলায়

Avatar of author

Published

on

ঝড়

দেশের দুই জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেইসঙ্গে এসব জেলায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। শুক্রবার (১২ এপ্রিল) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেয়া আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, আবহাওয়ার আরেক পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এ অবস্থায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আবহাওয়া

ঈদের দিনে সুখবর দিলো আবহাওয়া অধিদপ্তর

Avatar of author

Published

on

আবহাওয়া

এক মাস সিয়াম সাধনার পর আজ সারা দেশে ঈদুল ফিতর উদযাপন করা হচ্ছে। ঈদের এ আনন্দ বাড়িয়ে দিতেই যেনো সুখবর দিলো আবহাওয়া অধিদপ্তর। আজ বিকেলের দিকে খুলনা ও রাজশাহী বিভাগের দুই এক জায়গায় বৃষ্টি হলে আবহাওয়া প্রধানত শুষ্ক এবং তাপমাত্রা সহনীয় পর্যায়ে থাকবে বলে জানিয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ আফরোজা সুলতানা এ তথ্য জানান।

আফরোজা সুলতানা বলেন, আজকের দিনের আবহাওয়া পরিস্থিতি ভালো থাকবে। শুষ্ক আবহাওয়ায় এবারের ঈদুল ফিতর অনুষ্ঠিত হচ্ছে। তবে আবহাওয়া ঠান্ডা অবস্থায় থাকবে। ঈদের দিন তাপমাত্রার তেজ থাকবে না। আবহাওয়া সহনীয় পর্যায়ে থাকবে।

তিনি বলেন, ঈদের দিন বিকেলের দিকে খুলনা ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এতে মানুষের ঈদ আনন্দ ব্যাহত হওয়ার সম্ভাবনা নেই।

তিনি আরও বলেন, পাবনা, চট্টগ্রাম, রাঙ্গামাটি, কক্সবাজার, বান্দরবান এবং পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, যা কিছু কিছু জায়গায় প্রশমিত হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

Advertisement

বুধবার (১০ এপ্রিল) আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, পবিত্র ঈদের দিনে ঢাকাসহ সারা দেশের আকাশ কিছুটা মেঘলা থাকবে। এ ছাড়া গুমোট আবহাওয়া থাকবে। তবে রাজধানীসহ দেশের কোথাও বৃষ্টি কিংবা কালবৈশাখী ঝড় হওয়ার হওয়ার আশঙ্কা নেই।

তিনি বলেন, মূলত পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশের প্রভাবে, পশ্চিমবঙ্গ এবং সংযুক্ত এলাকায় বাতাসে ময়েশ্চারের পরিমাণ বেশি থাকবে। এতে মেঘলা ভাব ও গুমোট আবহাওয়া থাকবে, অনুভূত হবে অস্বস্তি। এ অবস্থা আরও কয়েকদিন বিরাজ করার পরে চলতি মাসের মাঝামাঝি সময়ে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আবহাওয়া

বইছে মৃদু তাপপ্রবাহ, ঈদের পর যেমন হবে তাপমাত্রা

Avatar of author

Published

on

মৃদু-তাপপ্রবাহ

দেশের ৭ জেলার ওপর দিয়ে বইছে মৃদু তাপপ্রবাহ। এটি কিছু কিছু জায়গায় কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া আগামী শুক্রবার (১২ এপ্রিল) তাপমাত্রা বাড়বে বলেও সংস্থাটি জানিয়েছে। বুধবার (১০ এপ্রিল) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, চুয়াডাঙ্গা, ফরিদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গায় প্রশমিত হতে পারে। এ ছাড়া সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পূর্বাভাসে আরো বলা হয়েছে, আগামীকাল বৃহস্পতিবার সারা দেশের দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে আর রাতে সামান্য বাড়তে পারে। এ ছাড়া আগামী শুক্রবার সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে আর রাতে সামান্য বাড়তে পারে।

বৃষ্টিপাত সম্পর্কে বলা হয়েছে, আজ বুধবার, আগামীকাল বৃহস্পতিবার ও পরদিন শুক্রবার আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলেও পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

আবহাওয়ার সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

Advertisement

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা সম্পর্কে বলা হয়েছে, তাপমাত্রা আরো বৃদ্ধি পাবে।

এদিকে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ দিন কিশোরগঞ্জের নিকলিকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

ক্রিকেট2 hours ago

পা ভাঙ্গার ভয়ে ২-৩ বছর বুমরাহ’র বল খেলেননি সূর্যকুমার!

‘জাসপ্রিত বুমরাহকে নিজেদের দলে পাওয়া সবসময়ই দারুণ। আর গত দুই-তিন বছরে নেটে কখনই আমি তার বল মোকাবিলা করিনি। কারণ সে...

ফায়ার-সার্ভিস ফায়ার-সার্ভিস
জাতীয়3 hours ago

নিয়ন্ত্রণে এসেছে বাড্ডার আগুন

নিয়ন্ত্রণে এসেছে রাজধানীর বাড্ডার সাঁতারকুল ইয়াসিন নগরে গ্যারেজে লাগা আগুন। ফায়ার সার্ভিসের আধা ঘণ্টার চেষ্টায় শুক্রবার (১২ এপ্রিল) দুপুর পৌনে...

আগুন আগুন
দুর্ঘটনা3 hours ago

এবার বাড্ডায় আগুন

রাজধানীর বাড্ডায় একটি গ্যারেজে আগুন লাগার ঘটনা ঘটেছে। ঘটনাস্থলে যাচ্ছে ফায়ার সার্ভিস। শুক্রবার (১২ এপ্রিল) দুপুরে এ দুর্ঘটনা ঘটে। এর...

আগুন আগুন
দুর্ঘটনা5 hours ago

হাজারীবাগে বস্তিতে আগুন

রাজধানীর হাজারীবাগ বেড়িবাঁধ এলাকায় একটি বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট। শুক্রবার (১২ এপ্রিল)...

বার্ণ ইউনিট বার্ণ ইউনিট
দুর্ঘটনা7 hours ago

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নারী-শিশুসহ দগ্ধ ৬

রাজধানীর মিরপুরের ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নারী-শিশুসহ ৬ জন দগ্ধ হয়েছেন। দগ্ধরা হলেন, মেহরুন্নেছা (৬৫), সূর্য বানু (৩০), লিজা(১৮), লামিয়া...

আগুন আগুন
দুর্ঘটনা7 hours ago

এস আলমের অয়েল মিলে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট

চট্টগ্রামে মইজ্জারটেক এলাকায় অবস্থিত এস আলম এডিবল অয়েল মিলে আগুন লেগেছে। শুক্রবার (১২ এপ্রিল) সকাল ৮টা ২০ মিনিটের দিকে আগুনের...

জাতীয়20 hours ago

সম্প্রীতির বন্ধনকে যেন আরও দৃঢ় করতে পারি :পররাষ্ট্রমন্ত্রী

মহান আল্লাহর কাছে প্রার্থনা আমাদের দেশে যে সম্প্রীতি আছে, সেই সম্প্রীতির বন্ধনকে যেন আরও দৃঢ় করতে পারি। একই সঙ্গে আমাদের...

দুর্ঘটনা21 hours ago

ঈদের দিন মোটরসাইকেল কেড়ে নিলো ৮ প্রাণ

ঈদের আনন্দে মোটর সাইকেল নিয়ে ঘুরতে বেড়িয়ে সড়কে প্রাণ গেলো ৮ জনের। পঞ্চগড়, নেত্রকোনা, ও খাগড়াছড়ি জেলায়  মোটরসাইকেল দুর্ঘটনার নিহতের...

দেশজুড়ে22 hours ago

ঈদে বিজিবি-বিএসএফ মিষ্টি বিনিময়

পবিত্র ঈদুল ফিতরের আনন্দ ভাগাভাগি করে নিতে দিনাজপুরের হিলি সীমান্তে বিজিবি ও ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনী (বিএসএফ) একে অপরকে মিষ্টি উপহার...

গণভবনে-প্রধানমন্ত্রী গণভবনে-প্রধানমন্ত্রী
জাতীয়1 day ago

আওয়ামী লীগ নিতে নয় জনগণকে দিতে এসেছে: প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ নিতে আসেনি মানুষকে দিতে এসেছে। তাদের জন্য অন্ন, বস্ত্র, বাসস্থানের ব্যবস্থা করা আওয়ামী লীগের অঙ্গীকার। বলেছেন প্রধানমন্ত্রী শেখ...

Advertisement
সিলেট10 mins ago

গরুর জন্য ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ, আহত ৪০

পর্যটন11 mins ago

বান্দরবানের তিন উপজেলায় ভ্রমণ নিষেধাজ্ঞা

লঞ্চের-দড়ি-ছিড়ে-মৃত্যু
ঢাকা40 mins ago

লঞ্চের দড়ি ছিড়ে মৃত্যু: আসামিদের ৩ দিনের রিমান্ড

দেশজুড়ে1 hour ago

ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে শিশু নিহত

বৈসাবি-উৎসব
চট্টগ্রাম1 hour ago

পাহাড়জুড়ে বাজছে বৈসাবির সুর

ক্রিকেট2 hours ago

পা ভাঙ্গার ভয়ে ২-৩ বছর বুমরাহ’র বল খেলেননি সূর্যকুমার!

ডলার
অর্থনীতি2 hours ago

রেমিট্যান্সে চাঙ্গা ভাব, বেড়েছে রিজার্ভ

আন্তর্জাতিক2 hours ago

ইসরাইলে কর্মরত নাগরিকদের সতর্ক করলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

আন্তর্জাতিক2 hours ago

সংসদের ভেতরে বিউটি পার্লার চান নারী এমপিরা!

স্বাস্থ্য2 hours ago

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন

সৌদি আরব
আন্তর্জাতিক5 days ago

সৌদি আরবে ঈদ কবে- যা জানা গেলো

জনদুর্ভোগ5 days ago

ঢাকাকে আলোকিত করতে গ্রামের বিদ্যুৎ ছিনিয়ে নেয়া হচ্ছে

সৌদি আরব
আন্তর্জাতিক4 days ago

সৌদিতে ঈদ বুধবার

আন্তর্জাতিক2 days ago

বিড়াল বাঁচাতে গিয়ে একই পরিবারের ৫ জন নিহত

সেনাবাহিনী প্রধান
বাংলাদেশ5 days ago

বিচ্ছিন্নতাবাদীদের দমনে কম্বিং অপারেশন শুরু: সেনাপ্রধান

টুকিটাকি6 days ago

মহাকাশে তারার বিস্ফোরণ, জীবনে দেখা যাবে একবারই

আন্তর্জাতিক4 days ago

ঈদের তারিখ জানালো অস্ট্রেলিয়া

বিএনপি4 days ago

ব্যারিস্টার খোকনকে বহিস্কারের সিদ্ধান্ত পাঠানো হয়েছে লন্ডনে

আন্তর্জাতিক5 days ago

৬ মাসে হামাসকে কতটুকু ধ্বংস করতে পেরেছে ইসরায়েল

চাঁদপুর,-তরুণীর-লাশ
চট্টগ্রাম5 days ago

প্রেমিকের সঙ্গে পালিয়ে এসে লাশ হলেন তরুণী

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়2 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল3 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি3 weeks ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি4 weeks ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল1 month ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি1 month ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি1 month ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

অপরাধ2 months ago

ডিবিতে যে অভিযোগ দিলেন তিশার বাবা

সর্বাধিক পঠিত