Connect with us

আবহাওয়া

ঢাকার বাতাস ‘ভালো’ হয়ে গেছে

Avatar of author

Published

on

বিশ্বের ১০০ শহরের মধ্যে প্রায় ২ কোটি মানুষের এ শহরের বায়ুদূষণে ঢাকা অবস্থান ৪৬ তম। অথচ এক দিন আগে, অর্থাৎ গতকাল বৃহস্পতিবার সকালেও বাতাস ছিল অস্বাস্থ্যকর, অবস্থান ছিল ষষ্ঠ। তবে ২৪ ঘণ্টার মধ্যে বাতাস ‘ভালো’হয়ে গেছে। ঢাকার বাতাসে যেন বৃষ্টির জাদু।

শুক্রবার (১৭ নভেম্বর) সকাল ১০টার দিকে বিশ্বের ১০০টি শহরের মধ্যে বায়ুদূষণে ঢাকার অবস্থান ৪৬। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ সময় ঢাকার স্কোর ছিল ৫১। বাতাসের এ মান ‘গ্রহণযোগ্য’ হিসেবে বিবেচনা করা হয়। ৫০-এর মধ্যে থাকলেই তাকে ভালো বলা যেত। তবে আজকের বাতাসও অপেক্ষাকৃত ভালো। বাতাসের এই অপেক্ষাকৃত উন্নত মানের কারণ ‘বৃষ্টি’। সাগরে গভীর নিম্নচাপ এবং পরে এ থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় মিধিলির কারণে ঢাকায় সকাল থেকেই বৃষ্টি হচ্ছে।

ঢাকার বায়ুদূষণের অন্যতম উৎস যানবাহনের কালো ধোঁয়া, নির্মাণকাজের ধুলাবালু, শিল্পকারখানার দূষিত বায়ু। দূষণ রোধে সরকারি তৎপরতা তেমন কাজে আসে না।

বায়ুর মান উন্নত করতে বৃষ্টিতে ভরসার কথা সরকারের শীর্ষ ব্যক্তিরাও বলেছেন একাধিকবার। রাজধানীর বায়ুর মান বেশি খারাপ হতে শুরু করে নভেম্বর মাস থেকে। তবে এবার অক্টোবর মাসে গত সাত বছরের মধ্যে সবচেয়ে বেশি দূষিত ছিল ঢাকার বাতাস। নভেম্বরের শুরু থেকে একাধিক দিন বিশ্বের শীর্ষ দূষিত শহর হয়েছে ঢাকা।

আজ ১০টার দিকে দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল পাকিস্তানের লাহোর ও ভারতের নয়াদিল্লি। শহর দুটির স্কোর যথাক্রমে ৩৭৩ ও ২৬৫।
বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার।

Advertisement

বাতাসের মান নিয়ে তৈরি করা এ লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

আইকিউএয়ারের দেয়া আজকের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। আজ ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে মাত্র দুই গুণের বেশি। গতকাল এ সময় এটি ছিল ১৬ গুণ বেশি।

আজ বাতাসের মান যেহেতু ভালো, তাই শুধু সংবেদনশীল গোষ্ঠীর মানুষকে আজ বাইরে বের হলে মাস্ক ব্যবহারের জন্য বলা হয়েছে।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা, জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাঁদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

Advertisement

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়।

৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়। ঢাকায় গত জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারির মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

এএম/

Advertisement

আবহাওয়া

৬০ কিমি বেগে ঝড়ের আভাস, ৮ জেলায় সতর্কসংকেত

Published

on

ঝড়-বৃষ্টি

দেশের ৮ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়সহ বজ্রবৃষ্টি হতে পারে। এমনটাই আশঙ্কা করছে আবহাওয়া অফিস।

শনিবার (২৭ জুলাই) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেয়া এক সতর্কবার্তায় এ কথা জানানো হয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের স্বাক্ষর করা বিজ্ঞপিতে বলা হয়, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট জেলার ওপর ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেইসঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশেও ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এ অবস্থায় দেশের সব বিভাগে আগামী রোববার (২৮ জুলাই) পর্যন্ত ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এ সময় দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। এ ছাড়া বর্ধিত ৫ দিন দেশের সব বিভাগেই বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

Advertisement

 

এসি//

পুরো পরতিবেদনটি পড়ুন

আবহাওয়া

দেশের ৮ অঞ্চলে ঝড়ের পূর্বাভাস, নদীবন্দরে সতর্কতা

Published

on

ঝড়-বৃষ্টি

দেশের ৮ অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়াও এসব অঞ্চলের নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার (২৬ জুলাই) রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য আবহাওয়াবিদ মো. তারিকুল নেওয়াজ কবিরের সই করা পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়- যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আবহাওয়া

বাড়তে পারে তাপমাত্রা

Published

on

আবহাওয়া,-তাপদাহ

মৌসুমি বায়ুর সক্রিয়তা কমে যাওয়ায় সারাদেশে কমেছে বৃষ্টির পরিমাণ। অন্যদিকে, এ সপ্তাহজুড়ে তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত রয়েছে। আগামীকাল শুক্রবার (২৬ জুলাই) পর্যন্ত দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার (২৫ জুলাই) আবহাওয়ার পূর্বাভাস জানিয়ে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, বৃহস্পতিবার ও আগামীকাল শুক্রবার সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। শনিবার (২৭ জুলাই) এ তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। অন্যদিকে, আগামী সাপ্তাহে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে।

তিনি বলেন, আজ খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এসময় সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

শুক্রবার খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

Advertisement

এদিকে, সারাদেশেই বৃষ্টিপাত কমেছে। বুধবার দেশে সর্বোচ্চ ১৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে তেঁতুলিয়ায়। ময়মনসিংহ সিলেট ও খুলনায় হালকা বৃষ্টি হয়েছে। ঢাকায় ১২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ও সিলেটের শ্রীমঙ্গলে।

 

এসি//

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত