Connect with us

বাংলাদেশ

দেশের অর্থনীতির গতিশীলতার মূল কারণ শতভাগ বিদ্যুৎ : প্রতিমন্ত্রী

Published

on

আজকে সারা বাংলাদেশের অর্থনীতির যে গতিশীলতা এর মূল কারণ শতভাগ বিদ্যুৎ ও জ্বালানী বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী ও ঢাকা-৩ আসনের সংসদ সদস্য নসরুল হামিদ বিপু। 

শুক্রবার (৮ এপ্রিল) সকাল ১১ টায় কেরানীগঞ্জ মহিলা ডিগ্রী কলেজ মাঠে আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ দক্ষিণ কেরানীগঞ্জ শাখার ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এসময় বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী সরকারের বিভিন্ন উন্নয়নের দিকে তুলে ধরে বলেন, ২০০৯ সালে নির্বাচনের পূর্বে বাংলাদেশ আওয়ামী লীগের ইশতেহারে ঘোষনা ছিল ২০২১ সালের মধ্যে বাংলাদেশের প্রত্যেকটি ঘর আলোকিত করার। স্বাধীনতার সুবর্নজয়ন্ততী ও বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকীতে আমরা শতভাগ বিদ্যুতায়ন করতে পেরেছি। 

প্রতিমন্ত্রী আরও বলেন, ১৯৭২ সালে স্বাধীনতা পরবর্তী সময়ে বঙ্গবন্ধু বুঝতে পেরেছিলেন প্রত্যেকটি ঘর যদি আমরা  আলোকিত করতে পারি তবেই এই দেশে কোন দুঃখ, দুর্দশা ও হতাশা  থাকবে না। জাতির জনক বুঝতে পেরেছিলেন বিদ্যুৎই এই সারা বাংলাদেশকে সোনার বাংলা দেশে দিতে ধাবিত করতে পারবে। যার কারনে সংবিধানের ১৬ ধারায় তিনি নিশ্চিত করেছিলেন সবার ঘরে বিদ্যুৎ দিতে হবে, কেবল তাই নয় উনি এই কথাও বলেছেন শহরের সকল সুবিধা গ্রামেও পৌছে দিতে হবে। আজকে বাংলাদেশের অর্থনীতির যে গতিশীলতা যদি বলেন তার পিছনে শতভাগ কাজ করেছে শতভাগ বিদ্যুৎ। 

তিনি বলেন, বিশ্বের সকল দেশ আজকে বাংলাদেশকে ঈর্ষা করে। ২০৪১ সালের মধ্যে আমরা বিশ্বের অন্যতম দেশ হবো। আর এই দেশ তৈরী হবে আপনাদের যুব সমাজের হাত ধরে। সুতরাং আপনাদের কাছে আহবান থাকবে, এই সম্মেলনের মধ্য দিয়ে এমন নেতৃত্ব আনবো যারা কিনা ভবিষ্যৎ বাংলাদেশ গঠনে ও কেরানীগঞ্জের মাটি থেকে একটি সুসম্পন্ন দেশ গঠনের গুনবলি সম্পন্ন নেতৃত্ব প্রমান করবে।

Advertisement

অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলাদেশ স্বেচ্ছাসেবকলীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ। প্রধান বক্তা ছিলেন সাধারন সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও দক্ষিণ কেরানীগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি শাহীন আহমেদ, সাধারন সম্পাদক ম.ই. মামুন, ঢাকা জেলা (দক্ষিণ) স্বেচ্ছাসেবকলীগের সভাপতি মাহবুব বেপারী, সাধারন সম্পাদক মো: ইয়াসিন প্রমুখ।

সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে সভাপতি হিসেবে মিরাজুর রহমান সুমন, সহসভাপতি ফারুক হোসেন মিঠু, মো: সোহেল ও রফিক গাজী, সাধারন সম্পাদক রমজান আলী মেম্বার, যুগ্ম সাধারন সম্পাদক আসাদুজ্জামান রাসেল, সাংগঠনিক সম্পাদক আফতাব উদ্দিন রাব্বীর নাম ঘোষনা করেন প্রধান অতিথি বিদ্যুৎ প্রতিমন্ত্রী।

 

এসআই/

Advertisement
Advertisement

জাতীয়

এমপি আজিম কলকাতায় গিয়েছেন, এসে পড়বেন: স্বরাষ্ট্রমন্ত্রী

Published

on

আমাদের এনএসআই কাজ করছে। ভারতের আইনশৃঙ্খলা বাহিনীকে জানানো হয়েছে। উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। তিনি পুরনো মানুষ, একজন সংসদ সদস্য, বুঝে শুনেই তো চলেন। পাশের দেশ ভারতে গেছেন। এমন তো না মায়ানমার গেছেন, যে মারামারি লেগেছে। আমার মনে হয় তিনি এসে পড়বেন বলে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার (১৯ মে) গণমাধ্যমে এসব কথা বলেন মন্ত্রী।

আসাদুজ্জামান খান বলেন, ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। সংসদ সদস্য কলকাতায় গিয়েছেন, এসে পড়বেন।

এদিকে গত ৩ দিন ধরে এমপির সঙ্গে তার পরিবারের যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন রয়েছে। সংসদ সদস্যের ব্যক্তিগত সহকারী (পিএস) আব্দুর রউফ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। এছাড়া ঘটনাটি তিনি আজ রাজধানীর মিন্টু রোডে ডিবি কার্যালয়ে গিয়েও অভিহিত করেন।

কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মো. আবু আজিফ গণমাধ্যমে জানান, আমরা মৌখিক ভাবে শুনেছি সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার চকিৎসার জন্য ভারতে গিয়েছেন। তবে এ বিষয়ে তার পরিবারের পক্ষ থেকে কোন লিখিত অভিযোগ করা হয়নি।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

ভারতে ‘নিখোঁজ’ এমপি আনারের সর্বশেষ অবস্থান জানালো ডিবি

Published

on

ভারতে চিকিৎসা নিতে যাওয়া ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না। তার ব্যবহৃত ভারতীয় নম্বরের সর্বশেষ অবস্থান মুজাফফরাবাদ অর্থাৎ উত্তর প্রদেশে। প্রতিনিয়ত ভারতীয় পুলিশের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। এ বিষয়ে ভারতীয় পুলিশ যথেষ্ট সহযোগিতা করছে বলে জানিয়েছে ঢাকা মহানগর গোয়ন্দা পুলিশ (ডিবি)।

রোববার (১৯ মে) সন্ধ্যায় রাজধানীর মিন্টো রোডের ডিবি কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন ডিবিপ্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

ডিবিপ্রধান বলেন, ঝিনাইদহ-৪ আসনের তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার রোববার (১২ মে) দর্শনার গেদে সীমান্ত দিয়ে কলকাতা যান। কলকাতায় তার পরিচিত গোপাল নামে একজনের বাসায় ওঠেন। পরদিন ১৩ মে সকালে নাস্তা করে ওই বাসা থেকে বেরিয়ে যান। সেদিন সন্ধ্যায় কলকাতায় গোপালের বাসায় যাওয়ার কথা থাকলেও তিনি আর যাননি।

তখন থেকেই তার মেয়ে ও এপিএস আনোয়ারুল আজিমের ব্যবহৃদ ভারতীয় নম্বরে যোগাযোগ করেন। কিন্তু তারা যোগাযোগ করতে ব্যর্থ হন। তার হোয়াটসঅ্যাপে থেকে মেসেজ আসে, ‘তিনি দিল্লিতে আছেন, ওমুক-তমুকের সঙ্গে দেখা হবে।’ কিন্তু এই মেসেজগুলো তার পরিবার বিশ্বাস করছে না।

হারুন অর রশীদ বলেন, আমি বিষয়টি দুদিন আগেই জানতে পারি। ভারতীয় একজন ভদ্রলোক এমপিরও পরিচিত, তিনি আমাকে টেলিফোন করে তাকে না পাওয়ার বিষয়টি জানান। জানার পর ভারতীয় বিশেষ টাস্তফোর্স-এসটিএফ’র সঙ্গে যোগাযোগ করি। ভারতীয় থানা পুলিশসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সঙ্গেও কথা বলেছি।

Advertisement

ডিবিপ্রধান বলেন,আনোয়ারুল আজিমের একটি বাংলাদেশি ও আরেকটি ভারতীয় নম্বর ছিল। বৃহস্পতিবার (১৬ মে) সকাল ৭টার দিকে তার নম্বর থেকে দুটি কল আসে। একটি আসে তার এপিএসের নম্বরে, আরেকটি ফোনকল আসে ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুর নম্বরে। কিন্তু তখন দুজনের কেউই কল ধরতে পারেননি।

‘ভারতীয় পুলিশের সহযোগিতায় জানতে পেরেছি, আনোয়ারুল আজিমের ভারতীয় নম্বরের লোকেশন মুজাফফরাবাদ, অর্থাৎ উত্তর প্রদেশ। সবকিছু মিলিয়ে আমরাও খোঁজখবর রাখছি।’

হারুন অর রশীদ আরও বলেন, সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের মেয়ে আমাদের কাছে এসেছেন। আনোয়ারুল আজিম তার ব্যবহৃত নম্বরটি মাঝে মাঝে খুলছেন আবার মাঝে মাঝে বন্ধ করছেন। কারা কাজটি করছেন, তিনি কোনো ব্ল্যাকমেইলের শিকার হয়েছেন কি না- সবকিছুই গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। জিকেএস

এএম/

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আইন-বিচার

এবার “রিচার্জ” এনার্জি ড্রিংকসকে বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ

Published

on

এসএমসি প্লাসের পর অনুমোদন ছাড়া বিক্রি হওয়ায় ইলেক্ট্রোলাইট ড্রিংকস ‘রিচার্জ’ কে বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন বিশুদ্ধ খাদ্য আদালত। একই সঙ্গে কোম্পানির মালিক গোলাম মোস্তফাকে ১২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

রোববার (১৯ মে) দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে অবস্থিত বিশেষ খাদ্য আদালতের বিচারক আলাউল আকবার  এ জরিমানা করেন বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন মামলার বাদী ও নিরাপদ খাদ্য অধিদপ্তরের পরিদর্শক কামরুল হাসান।

আদালত সূত্রে জানা যায়, আদালতে হাজির হয়ে নিজের দোষ স্বিকার করে জামিন আবেদন করেন গোলাম মোস্তফা। পরে আদালত তাকে জরিমানা করে, জামিন মঞ্জুর করেন।

এর আগে গেলো ১৪ মে বাজারে বিক্রি হওয়া অনুমোদনহীন পাঁচটি কোম্পানির ইলেক্ট্রোলাইট ড্রিংকসের মালিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন বিশুদ্ধ খাদ্য আদালত। সেই সঙ্গে পাঁচটি কোম্পানির মালিকদের আগামী ৫, ৬ এবং ৯ জুন আদালতে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত