Connect with us

অন্যান্য

ঢাবির বিএনপিপন্থি শিক্ষকরা বর্জন করলেন শিক্ষক সমিতির নির্বাচন

Avatar of author

Published

on

আসছে ১২ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে। আসন্ন এ নির্বাচন বর্জন করেছে বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে এক সংবাদ সম্মেলনে দলটির আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফুর রহমান লিখিত বক্তব্যে এ ঘোষণা দেন।

এর আগে মঙ্গলবার (২৮ নভেম্বর) অনুষ্ঠিত সাদা দলের সাধারণ সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী ২৯ নভেম্বর মনোনয়নপত্র জমা দেয়ার তারিখ শেষ হলেও কোনো মনোনয়নপত্র জমা দেয়নি দলটি।

লিখিত বক্তব্যে অধ্যাপক ড. লুৎফুর রহমান বলেন, গেলো প্রায় দেড় দশক ধরে বর্তমান সরকার সমর্থক প্রশাসন বিশ্ববিদ্যালয় পরিচালনা করছে। এসময়ে বিশ্ববিদ্যালয়ে নানা অনিয়ম ও ব্যাপক মাত্রায় দলীয়করণ করা হয়েছে। শিক্ষক নিয়োগে অনেক ক্ষেত্রে মেধা ও যোগ্যতাকে উপেক্ষা করে দলীয় আনুগত্যকে প্রাধান্য দেয়া হয়েছে। ভিন্নমত এবং আদর্শের শিক্ষকদের যথাসময়ে পদোন্নতি না দেয়াসহ তাদের নানাভাবে হয়রানির কথাও সকলের জানা। হল প্রশাসন থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের সর্বত্র একদলীয় নিয়ন্ত্রণ পাকাপোক্ত করা হয়েছে। হলগুলোতে বিশ্ববিদ্যালয়ের সকল দলমতের শিক্ষার্থীদের শান্তিপূর্ণ সহাবস্থানের ঐতিহ্যকে ভুলুন্ঠিত করা হয়েছে। দলীয় পরিচয় দিয়ে ব্যক্তিগত আক্রোশে অনেক নিরীহ শিক্ষার্থীকে নিপীড়ন নির্যাতন করে হল ছাড়া, এমনকি পুলিশেও দেয়া হয়েছে।

ঢাবি শিক্ষক সমিতি দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি একটি ঐতিহ্যবাহী সংগঠন। এটি বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক মানোন্নয়নসহ শিক্ষকদের পেশাগত সুযোগ-সুবিধা বৃদ্ধি এবং অভিভাবক হিসেবে সকল শিক্ষার্থীর জন্য নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত করার পক্ষে ভূমিকা রাখে। শুধু তাই নয়, বাংলাদেশের অগণতান্ত্রিক শাসন ব্যবস্থার বিরুদ্ধে অবস্থান ও গণতান্ত্রিক ধারা রক্ষা, আইনের শাসন, ন্যায় বিচার, সুশাসন এবং মানবাধিকার রক্ষার ব্যাপারেও শিক্ষক সমিতি সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এসব ক্ষেত্রে ভূমিকা পালনে শিক্ষক সমিতির গঠনতান্ত্রিক ও নৈতিক দায়বদ্ধতাও রয়েছে। কিন্তু গত কয়েক বছরে সংখ্যাগরিষ্ঠতা অর্জনকারী শিক্ষক সমিতি তার এ দায়িত্ব কী যথাযথভাবে পালন করেছে, প্রশ্ন তোলেন তিনি।

Advertisement

সরকারের সমালোচনা করে তিনি বলেন, বাংলাদেশ আজ একটি অগণতান্ত্রিক ফ্যাসিস্ট ও একনায়কতান্ত্রিক সরকারের দুঃশাসন কবলিত। বলপ্রয়োগের মাধ্যমে ভিন্নমত দমন করে বর্তমান অগণতান্ত্রিক সরকার আবারও ২০১৪ এবং ২০১৮ সালের মতো আরেকটি প্রহসনের নির্বাচন করতে যাচ্ছে। নানা অপকৌশলের মাধ্যমে বিএনপিকে নির্বাচন থেকে দূরে রেখে একতরফা নির্বাচনের মাধ্যমে পুনরায় ক্ষমতা কুক্ষিগতকরণের নীলনকশা দেশবাসী ও আন্তর্জাতিক মহলের কাছে স্পষ্ট হয়ে গেছে।

তিনি আরও বলেন, শিক্ষক সমিতির কাছে জাতির প্রত্যাশা ছিল ঐতিহ্য অনুযায়ী তারা বর্তমান সরকারের অগণতান্ত্রিক ও স্বৈরাচারী ভূমিকার প্রতিবাদ জানাবে। জনদাবি অনুযায়ী গণতান্ত্রিক ব্যবস্থা সমুন্নত রাখার লক্ষ্যে একটি সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনের দাবিতে সোচ্চার ভূমিকা পালন করবে। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নানা কর্মকাণ্ডের মাধ্যমে গত দেড় দশক ধরে বর্তমান সরকারের অন্যায়, অন্যায্য ও অগ্রণতান্ত্রিক কার্যক্রমকে শর্তহীনভাবে সমর্থন দিয়ে যাচ্ছে। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজনে সরকারের অপকৌশলকেও সমর্থন দিচ্ছে তারা। এ অবস্থানের কারণে শিক্ষক সমিতি দেশের সুশীল সমাজ থেকে শুরু করে সাধারণ মানুষেরও তীব্র সমালোচনার মুখে পড়ছে। এটি কোনোভাবেই কাম্য নয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জনগণের সিদ্ধান্তকে স্বাগত জানাবে প্রত্যাশা করে বলেন, সাদা দল গণতান্ত্রিক মূল্যবোধে বিশ্বাসী একটি পেশাজীবী সংগঠন। নির্বাচনের মাধ্যমে নেতৃত্ব নির্বাচনে বিশ্বাসী বলে দলটি বিশ্ববিদ্যালয়ের সকল ফোরামের নির্বাচনে সবসময় অংশ নিয়ে আসছে। এরই ধাবরাবাহিকতায় ফলাফল যাই হোক না কেন, সবসময় এ দলটি শিক্ষক সমিতির নির্বাচনেও অংশ গ্রহণ করেছে। কিন্তু এবার বিশ্ববিদ্যালয় এবং দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় আসন্ন নির্বাচনে অংশগ্রহণের পরিবেশ অনুকূল বলে আমরা মনে করি না। দেশে একটি একতরফা জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বর্তমান সরকার এবং তাদের আজ্ঞাবহ নির্বাচন কমিশন। এর প্রতিবাদে গণতান্ত্রিক শক্তিসমূহের পরিচালিত আন্দোলনে আমরাও সমর্থন জানিয়ে আসছি। দেশে বিরাজমান পরিস্থিতিতে আসন্ন শিক্ষক সমিতির নির্বাচনে অংশগ্রহণ করার চেয়ে দেশের গণতন্ত্র পুনরুদ্ধার এবং ভোটাধিকার নিশ্চিত করার দাবিতে পরিচালিত আন্দোলনের গুরুত্ব অনেক বেশি। যেটি ভোটাধিকার হরণকারী অগণতান্ত্রিক ও ফ্যাসিস্ট সরকারের হাতকে শক্তিশালী করবে এমন নির্বাচন প্রত্যাশা করিনা।

Advertisement

অন্যান্য

ভেঙে পড়লো ১২০ ফুটের রথ

Avatar of author

Published

on

ভারতের কর্ণাটক রাজ্যের একটি মেলায় ১২০ ফুট উচ্চতার একটি রথ ভেঙে পড়েছে। শনিবার (৬ এপ্রিল) বেঙ্গালুরুর আনেকালের হুসকুর মাদ্দুরাম্মা মন্দিরে এ ঘটনা ঘটে। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। খবর- এনডিটিভি

প্রতিবেদনে বলা হয়, শনিবার বেঙ্গালুরুর আনেকালের হুসকুর মাদ্দুরাম্মা মন্দিরে মেলার আয়োজন করা হয়। আশপাশের ১০টিরও বেশি গ্রাম এই মেলায় অংশ নেয়। মেলা উপলক্ষে বানানো হয় বিশাল রথ ।

রথটি মন্দির চত্বরে নিয়ে আসার সময়েই সেটি ভারসাম্য হারিয়ে ফেলে মাটিতে আছড়ে পড়ে। এতে মেলায় হুলস্থুল পড়ে যায়। তবে সেসময় ঘটনাস্থলে বেশি মানুষ না থাকায় কোনে হতাহতের ঘটনা ঘটেনি। যদিও পরে আবার রথটিকে ট্র্যাক্টর এবং গরুর গাড়ির সাহায্যে আবার দাঁড় করানো হয়েছে।

হুস্কুর মাদ্দুরাম্মা বেঙ্গালুরুর জনপ্রিয় রথ উৎসব। এই মেলার মূল আকর্ষণ ১২০ ফুটের এই রথ। প্রতিবছরই এসময়ে মেলার আয়োজন করা হয়।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

অন্যান্য

প্রো-ভিসি নিয়োগের কয়েক ঘণ্টা পরই স্থগিত

Avatar of author

Published

on

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রো-ভিসি) অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমানের নিয়োগের আদেশ স্থগিত করেছে শিক্ষা মন্ত্রণালয়। নিয়োগের প্রজ্ঞাপন জারির কয়েক ঘণ্টা পরই বৃহস্পতিবার (৪ এপ্রিল) রাতে ‘জনস্বার্থে’ জারি করা আরেকটি আদেশে নিয়োগ স্থগিতের তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব শতরূপা তালুকদার সই করা প্রজ্ঞাপনে নিয়োগের এ তথ্য জানানো হয়।

রাতে একই দপ্তরের আরেক প্রজ্ঞাপনে এই নিয়োগ স্থগিত করা হয়। তবে এর কোনো কারণ উল্লেখ করা হয়নি।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক এবং লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মিজানুরের নিয়োগ আদেশ নির্দেশক্রমে স্থগিত করা হলো।

অধ্যাপক মিজানুর রহমানের নিয়োগের বিষয়টি জানাজানি হলে সামনে আসে ২০২১ সালের একটি যৌন হয়রানির অভিযোগ। তাতে দেখা যায়, মিজানুর রহমান যখন ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চের (নিটার) দায়িত্বে ছিলেন, তখন তার বিরুদ্ধে নারী সহকর্মীরা যৌন হয়রানি ও নিপীড়নের অভিযোগ করেছিলেন।

Advertisement

যদিও পরে সেই অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়েছিল তাকে। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদও প্রকাশ হয়েছিল। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে নিয়োগের পর বিষয়টি নতুন করে সামনে।

পুরো পরতিবেদনটি পড়ুন

অন্যান্য

গ্যাং লিডারের সাক্ষাৎকার নিতে গিয়ে অপহৃত ইউটিউবার

Avatar of author

Published

on

গ্যাং লিডারের সাক্ষাৎকার নিতে গিয়ে অপহরণের শিকার হয়েছেন এক ইউটিউবার। অ্যাডিসন পিয়েরে মালৌফ নামে ওই ইউটিউবার যুক্তরাষ্ট্রে বসবাস করেন। মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদন এ তথ্য জানানো হয়।

প্রতিবেদন অনুসারে, এই ইউটিউবার গিয়েছিলেন হাইতিতে। তার উদ্দেশ্য ছিল, সেখানকার একটি অপরাধী গোষ্ঠীর নেতার (গ্যাং লিডার) সাক্ষাৎকার নেবেন। তবে দেশটিতে যাওয়ার একদিন পর নিজেই অপহরণের শিকার হন তিনি।

গণমাধ্যমটি বলছে, অ্যাডিসন জর্জিয়াভিত্তিক ইউটিউবার। অ্যাডিসন পিয়েরে মালৌফ ইওরফেলোআরব বা আরব নামে বেশ পরিচিত। আর এ নামেই রয়েছে তার একটি ইউটিউব চ্যানেল। প্রায় ১৪ লাখ ফলোয়ার আছে এই চ্যানেলে।

হাইতির সবচেয়ে দুর্ধর্ষ গ্যাং লিডার জিমি ‘বারবিকিউয়ি’ চেরিজিয়েরের সাক্ষাৎকার নিতে চেয়েছিলেন তিনি। গত ১৩ মার্চ আরব হাইতিতে যান। সঙ্গে ছিলেন হাইতির একজন ইউটিউবার। কিন্তু ১৪ মার্চ তাদের দু’জনকেই অপহরণ করেন হাইতির ‘৪০০ মাওজো গ্যাং’ নামের স্থানীয় একটি অপরাধী গোষ্ঠীর সদস্যরা।

মুক্তিপণ হিসেবে ৬ লাখ ডলার চেয়েছে অপহরণকারীরা। ইতোমধ্যে ৪০ হাজার ডলার দেয়াও হয়েছে। তবে অপহরণকারীরা তাকে মুক্তি দিতে রাজি হয়নি। মুক্তিপণের পুরো অর্থ দেয়ার দাবি করে আসছেন অপহরণকারীরা।

Advertisement

সাধারণত ভ্রমণ বিষয়ক ভ্লগ বানান এই ইউটিউবার। তবে প্রচলিত পর্যটন স্পটগুলো নয়, বিপজ্জনক জায়গায় ভ্রমণ ও সেসব জায়গার খুঁটিনাটি বিষয়ে এই ইউটিউবারের আগ্রহ প্রবল। সেই আগ্রহ থেকেই তিনি হাইতিতে গিয়েছিলেন।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

বাংলাদেশ8 hours ago

সারাদেশে হিট স্ট্রোকে আট জনের মৃত্যু

তীব্র দাবদাহে সারাদেশে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে ৮ জন মৃত্যুবরণ করেছেন । এর মধ্যে দিনাজপুরের ফুলবাড়ীতে দুইজন, পাবনায় একজন, মেহেরপুরে...

তিতাস-গ্যাস তিতাস-গ্যাস
জাতীয়10 hours ago

সোমবার গ্যাস থাকবে না যেসব এলাকায়

গ্যাস পাইপলাইনের জরুরি কাজের জন্য সোমবার (২২ এপ্রিল) ঢাকা জেলার বিভিন্ন স্থানে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। রোববার (২১ এপ্রিল) গণমাধ্যমে...

প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা
বাংলাদেশ12 hours ago

দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী

যেকোনো বহিঃশত্রুর আক্রমণ থেকে দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত ও দৃঢ়প্রতিজ্ঞ। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমাদের বৈদেশিক...

দেশজুড়ে14 hours ago

সব ধরনের কোচিং সেন্টার বন্ধ ঘোষণা

প্রচন্ড তাপদাহে পুড়ছে চুয়াডাঙ্গা। জেলাটিতে আজ রোববার (২১ এপ্রিল) বিকাল ৩ টায়  সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২...

দুর্ঘটনা14 hours ago

ঈদযাত্রায় সড়কে ঝরলো ৩২০ প্রাণ : বিআরটিএ

এবার ঈদযাত্রার ১৭ দিনে সারা দেশে ২৬৮টি সড়ক দুর্ঘটনায় ৩২০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।...

আমির আমির
জাতীয়15 hours ago

কাতারের আমির আসছেন কাল, সই হবে ৬ চুক্তি ও ৫ সমঝোতা

আগামীকাল সোমবার (২২এপ্রিল ) দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি। একটি বিশেষ বিমানে...

অপরাধ15 hours ago

যেকোন সময় কারিগরি বোর্ডের চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ : ডিবি

তথ্য-উপাত্তে যদি জাল সার্টিফিকেট তৈরির সঙ্গে বাংলাদেশ কারিগরি বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খানের সংশ্লিষ্টতা থাকার প্রমাণ পাওয়া যায়। তাহলে...

ব্যারিস্টার-সুমন ব্যারিস্টার-সুমন
আইন-বিচার15 hours ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

দুদকে ধাক্কা না দিলে কোনো কাজ হয় না। সাবেক পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজির আহমেদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির তদন্ত না হলে...

বাংলাদেশ15 hours ago

আজ দেশের আকাশে দেখা যাবে শিংওয়ালা ধূমকেতু

প্রায় ৭১ বছর পর আজ রোববার (২১ এপ্রিল) সূর্যের সবচেয়ে কাছে অবস্থান করবে ধূমকেতু ১২পি/পনস–ব্রুকস- যা ডেভিল ধূমকেতু বা শিংওয়ালা...

জাতীয়16 hours ago

হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

তীব্র দাবদাহের কারণে প্রতিকূল পরিস্থিতিতে সারা দেশের হাসপাতালগুলোকে প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। রোববার (২১ এপ্রিল)...

Advertisement
আন্তর্জাতিক8 hours ago

পশ্চিমবঙ্গসহ ভারতের চার রাজ্যে রেড অ্যালার্ট জারি

বাংলাদেশ8 hours ago

সারাদেশে হিট স্ট্রোকে আট জনের মৃত্যু

ফুটবল9 hours ago

ম্যানসিটির কাছে হেরে থিয়াগো সিলভা কান্না

আওয়ামী লীগ9 hours ago

২৬ এপ্রিল কর্মসূচি দিলো আওয়ামী লীগ

ঢাকা9 hours ago

ব্যাগে ফ্যান নিয়ে বের হওয়ার পরামর্শ দিলেন হিট অফিসার

তথ্য-প্রযুক্তি10 hours ago

যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধের প্রস্তাব পাস

আন্তর্জাতিক10 hours ago

ইসরাইলি হামলায় ইরানের ক্ষয়ক্ষতির ছবি প্রকাশ

তিতাস-গ্যাস
জাতীয়10 hours ago

সোমবার গ্যাস থাকবে না যেসব এলাকায়

চট্টগ্রাম11 hours ago

বাংলাদেশে অনুপ্রবেশ করতে নাফ নদীর ওপাড়ে রোহিঙ্গাদের ঢল

প্রধানমন্ত্রী-শেখ-হাসনিা
বাংলাদেশ12 hours ago

দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার15 hours ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল4 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

সর্বাধিক পঠিত