Connect with us

বাংলাদেশ

সোহেল চৌধুরী হত্যায় গ্রেপ্তার দেখানো হলো বোতল চৌধুরীকে

Published

on

চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলায় আশিষ রায়চৌধুরী ওরফে বোতল চৌধুরীকে গ্রেপ্তার দেখানো হয়েছে।  

আজ রোববার (১৭ এপ্রিল) ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২-এর বিচারক জাকির হোসেন এ আদেশ দেন। 

গেলো ১১ এপ্রিল আশিষ রায়কে আদালতে হাজির করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন আদালত। সেই মোতাবেক আজ তাকে আদালতে হাজির করা হয়। পরে তাকে এ মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

এদিকে আশিষ রায়ের জামিন আবেদন করা হয়। তার পক্ষে সিনিয়র আইনজীবী নজিবউল্যাহ হিরু জামিনের আবেদন করেন।

শুনানিতে তিনি বলেন, ২০০৫ সালের ২৩ মে আসামি উচ্চ আদালত থেকে জামিন পান। দীর্ঘদিন ধরে মামলাটি উচ্চ আদালতের নির্দেশে স্থগিত ছিল। স্থগিতাদেশ প্রত্যাহারের পর মামলার কার্যক্রম এখনও শুরু হয়নি। এরই মধ্যে গেলো ২৪ মার্চ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। সেই বিষয়ে আসামিকে জানানো হয়নি। দীর্ঘদিন ধরে হাইকোর্টে স্থগিতাদেশ থাকায় আইনজীবীর সঙ্গে তেমনভাবে যোগাযোগও করা হয়নি। বিষয়টি আইনজীবীও জানেন না। এটা ভুল হয়েছে। তাই আসামির জামিনের প্রার্থনা করছি।

Advertisement

এ সময় বিচারক বলেন, প্রত্যেকের (আসামির) ঠিকানায় নোটিশ দেয়া হয়েছে। আসামিপক্ষে জামিননামাও দিয়েছে। উচ্চ আদালতে আদেশ অবহেলা রয়েছে। তাই আসামির জামিনের আবেদন নামঞ্জুর করা হলো।

গেলো ৬ এপ্রিল সোহেল চৌধুরী হত্যা মামলার জব্দ হওয়া আলামত উপস্থাপনের নির্দেশ দেন। সেই নির্দেশ মোতাবেক গোয়েন্দা পুলিশ আজ জব্দ হওয়া আলামত আদালতে বুঝিয়ে দিচ্ছেন বলে জানান সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর সাদিয়া আফরিন শিল্পী। আগামী ২৫ এপ্রিল মামলাটির পরবর্তী শুনানির তারিখ ধার্য করেছেন আদালত।

মামলার আসামিরা হলেন- ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাই ওরফে আবদুল আজিজ, ট্রাম্পস ক্লাবের মালিক আফাকুল ইসলাম ওরফে বান্টি ইসলাম, সেলিম খান, দুই শীর্ষ সন্ত্রাসী সানজিদুল ইসলাম ইমন ও আশিষ রায়চৌধুরী ওরফে বোতল চৌধুরী, তারিক সাঈদ মামুন, হারুন অর রশীদ ওরফে লেদার লিটন ওরফে বস লিটন, আদনান সিদ্দিকী ও ফারুক আব্বাসী।

বনানীর ১৭ নম্বর রোডের আবেদীন টাওয়ারে ট্রাম্পস ক্লাবের নিচে ১৯৯৮ সালের ১৮ ডিসেম্বর সন্ত্রাসীদের গুলিতে মারা যান নায়ক সোহেল চৌধুরী। ওই ঘটনায় সোহেল চৌধুরীর ভাই তৌহিদুল ইসলাম চৌধুরী রাজধানীর গুলশান থানায় হত্যা মামলা দায়ের করেন।

মামলাটির তদন্ত শেষে ১৯৯৯ সালের ৩০ জুলাই গোয়েন্দা পুলিশের সহকারী পুলিশ কমিশনার আবুল কাশেম বেপারী ৯ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন।

Advertisement

২০০১ সালের ৩০ অক্টোবর ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করেন। এর দুই বছর পর মামলাটির বিচার দ্রুত নিষ্পত্তির জন্য ঢাকার দুই নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠানো হয়।

ওই বছরই এক আসামি মামলা বাতিলে হাইকোর্টে আবেদন আবেদন করেন। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০৩ সাল থেকে দীর্ঘ ১৯ বছর হাইকোর্টের আদেশে মামলাটি স্থগিত ছিল৷ ২০১৫ সালে সেই স্থগিতাদেশ প্রত্যাহার হয়। তারও ৭ বছর পর গত ২৭ ফেব্রুয়ারি মামলার নথি বিচারিক আদালতে ফেরত এলে সাক্ষ্যগ্রহণ প্রক্রিয়া শুরু হয়।

তাসনিয়া রহমান

Advertisement

জাতীয়

ঘূর্ণিঝড় রেমাল: শাহ আমানতে বিমান ওঠানামা বন্ধ ঘোষণা

Published

on

শাহ-আমানত-আন্তর্জাতিক-বিমানবন্দর

ঘূর্ণিঝড় রেমালের কারণে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ ঘোষণা করা হয়েছে। রোববার (২৬ মে) দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত এ ঘোষণা বহাল থাকবে। পরিস্থিতির অবনতি হলে এ সময় আরও বাড়ানো হতে পারে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তসলিম আহমেদ ।

তিনি বলেন, ঘূর্ণিঝড়ের ক্ষতি কমাতে বিমানবন্দর কর্তৃপক্ষ ৮ ঘণ্টা বিমান ওঠানামা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। বিমানবন্দরের সম্পদ এবং মানুষের নিরাপত্তার কথা বিবেচনায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে কর্তৃপক্ষ।

এর আগে, কলকাতা ও কক্সবাজার বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ ঘোষণা করা হয়েছিল।

এদিকে ঘূর্ণিঝড় রিমালের কারণে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বন্দরের অপারেশনাল কাজ পুরোপুরি বন্ধ ঘোষণা করা হয়েছে।

Advertisement

রোববার (২৬ মে) সকাল ৯টায় আবহাওয়া অধিদপ্তর থেকে চট্টগ্রাম বন্দরে ৯ নম্বর বিপদ সংকেত ঘোষণার পর চট্টগ্রাম বন্দরে অ্যালার্ট-৪ জারি করা হয়েছে। এর আগে রাতে অ্যালার্ট-৩ জারির পর জোয়ারে সময় জেটিতে থাকা সব জাহাজ বের করে দেয়া হয়।

পুরো পরতিবেদনটি পড়ুন

খুলনা

মোংলায় অর্ধশতাধিক যাত্রী নিয়ে ট্রলারডুবি

Published

on

বাগেরহাটের মোংলা নদীতে অর্ধশতাধিক যাত্রী নিয়ে ট্রলার ডুবির ঘটনা ঘটেছে।

আজ রোববার (২৬ মে) সকাল পৌনে ৯টার দিকে মোংলা ইপিজেড ছুটি শেষে মোংলা বাস স্যান্ড ঘাট থেকে মোংলার মামার ঘাটে আসার সময় এ দুর্ঘটনা ঘটে।

মোংলা উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) নিশাত তামান্না এ ঘটনা নিশ্চিত করেছেন।

জানা গেছে, নৌপুলিশ, ফায়ার সার্ভিস ও কোস্টগার্ডের ডুবুরি দল নদীতে তল্লাশি চালাচ্ছেন।

নিশাত তামান্না বলেন, অতিরিক্ত যাত্রী তোলার কারণে একটি ট্রলার ডুবে গেছে। এটিতে প্রায় ৫০ থেকে ৬০ জন যাত্রী ছিল বলে শুনেছি। ট্রলার দুর্ঘটনার পর থেকেই খোঁজখবর রাখছি। যাত্রী নিখোঁজ আছে কিনা, সে বিষয়ে পৌরসভার সিসি ক্যামেরায় দেখা হচ্ছে এবং নৌপুলিশ, ফায়ার সার্ভিস ও কোস্টগার্ডের ডুবুরি দল নদীতে তল্লাশি চালাচ্ছে।

Advertisement

তবে কত জন নিখোঁজ রয়েছেন তা এখনও নিশ্চিতভাবে জানাতে পারছে না প্রশাসন।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

বলিউড

কান উৎসবে স্বর্ণপাম জিতল শন বেকারের ‘আনোরা’, ইতিহাস গড়ল ভারত

Published

on

পুরস্কার বিতরণের মধ্য দিয়ে শেষ হলো মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসর। শনিবার স্থানীয় সময় ৬টা ৪৫ মিনিটে পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসে সমাপনী আয়োজন।

কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসরের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম জিতেছে যুক্তরাষ্ট্রের শন বেকার পরিচালিত ‘আনোরা’। নিউ ইয়র্কের নাইটক্লাবের একজন নৃত্যশিল্পীকে কেন্দ্র করে আনোরার গল্প। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন মিকি ম্যাডিসন।

কানের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা গ্রাঁ প্রিঁ পেয়েছে ভারতের পায়েল কাপাডিয়া পরিচালিত ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’। চলচ্চিত্রটির মাধ্যমে দীর্ঘ ৩০ বছর পর ভারতীয় সিনেমা হিসেবে কানের মূল প্রতিযোগিতা বিভাগে নাম লেখায় ভারত। এবার পুরস্কার জিতে গড়ল ইতিহাস। এবার উৎসবে সেরা পরিচালক নির্বাচিত হয়েছেন পর্তুগালের মিগেল গোমেজ। ‘গ্র্যান্ড ট্যুর’ চলচ্চিত্রের জন্য এই স্বীকৃতি পান তিনি।

আসরের সেরা অভিনেতা বিভাগে পুরস্কার পেয়েছেন মার্কিন তারকা জেসি প্লেমন্স। গ্রিসের ইয়োর্গোস লানতিমোস পরিচালিত ‘কাইন্ডস অব কাইন্ডনেস’ চলচ্চিত্রের সুবাদে এই স্বীকৃতি পান তিনি। সেরা অভিনেত্রী হয়েছেন একসঙ্গে তিনজন। তাঁরা হলেন সেলেনা গোমেজ, আদ্রিয়ানা পাজ ও কার্লা সোফিয়া গাসকোন। ফ্রান্সের জ্যাক অদ্রিয়াঁর পরিচালিত ‘এমিলিয়া পেরেস’ চলচ্চিত্রের সুবাদে এই স্বীকৃতি পেলেন তাঁরা।

এদিকে, ৮ বছরের কারাদণ্ড প্রাপ্ত প্রখ্যাত ইরানি পরিচালক মোহাম্মদ রাসুলফ স্পেশাল জুরি পুরস্কার পেয়েছেন।

Advertisement

এসআই/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত