Connect with us

ক্রিকেট

দলবদল করলেন সাকিব

Avatar of author

Published

on

সাকিব-আল-হাসান

এবার ঘরোয়া ক্রিকেটে দলবদল করেছেন সাকিব। ডিপিএলে শেষ তিন মৌসুম ছিলেন ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডানে। এবার সেই পরিচয় বদল করে যোগ দিলেন শেখ জামাল ধানমন্ডি ক্লাবে।

শনিবার (১৬ ডিসেম্বর) সাকিব নিজেই গণমাধ্যমকে দলবদলের খবর নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দুই বছরের চুক্তিতে ধানমন্ডিতে যাচ্ছেন তিনি। এই দলের অংশ হতে পেরে সাকিব খুবই খুশি।  শেখ জামালের হয়ে  চ্যাম্পিয়ন হওয়ার প্রত্যাশা তার ।

ধানমন্ডির অভিজাত এই ক্লাবে যোগ দিয়ে খানিক স্মৃতিচারণ করে সাকিব বলেন, শেখ জামালের এই মাঠে তিনি অনুশীলন করতে আসতেন । তার  ক্রিকেটের শুরুর দিকে, ২০০৩-০৪ সাল থেকেই  শেখ জামালের  এই মাঠের সঙ্গে তার পরিচয়।

এদিকে দেশসেরা ক্রিকেটার হওয়ায় ডিপিএলে সাকিবের দলবদল হয় ঘটা করেই। তবে পুরো মৌসুমে খেলতে পারেন খুব কমই। জাতীয় দল আর ফ্র্যাঞ্চাইজ ক্রিকেটের ব্যস্ততায় সাকিবকে ঘরোয়া ক্রিকেটে খুব কম সময়ই দেখা যায়। এবার অবশ্য সাকিবের ব্যস্ততা খানিক কম। আইপিএল বা পিএসএলে না থাকায় অনেকটা দিন পর ঘরোয়া ক্রিকেটে দেখা যেতে পারে সাকিবকে।

Advertisement

প্রসঙ্গত, মাঠের বাইরে এবার রাজনীতিতেও সক্রিয় হয়েছেন সাকিব। মাগুরা ১ আসনে নৌকার প্রার্থী হয়ে ভোটের মাঠে লড়াই করবেন তিনি।

Advertisement

ক্রিকেট

প্রোটিয়াদের বিপক্ষে উইন্ডিজ শিবিরে নতুন অধিনায়ক

Published

on

ব্রান্ডন কিং’কে অধিনায়কের দায়িত্ব দিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ। নিয়মিত অধিনায়ক রভম্যান পাওয়েল আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলছেন বলে, তিনি স্কোয়াডের অংশ নন। শুধু পাওয়েল নন, নিয়মিত একাধিক ক্রিকেটার ছাড়া দল দিয়েছে উইন্ডিজ বোর্ড।

চলতি (মে) মাসের ২৩, ২৫ ও ২৬ তারিখ ৩ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। যার কোনো ম্যাচেই পাওয়েলকে পাবে না ওয়েস্ট ইন্ডিজ। অন্যদিকে আন্দ্রে রাসেল, শিমরন হেটমায়ার, আলজারি জোসেফ, শার্ফেন রাদারফোর্ড- যারা আইপিএল প্লে-অফের দলে অন্তর্ভুক্ত আছেন। নিকোলাস পুরান ও শাই হোপ; যাদের দল প্লে-অফ উৎরাতে ব্যর্থ হয়েছে, তাদেরকেও বিশ্রাম দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে।

তবে জোসেফ ও রাদারফোর্ড টি-টোয়েন্টি স্কোয়াডে যুক্ত হবেন, যদি তাদের দল ফাইনালে উঠতে না পারে। ব্রান্ডনের অধিনায়কত্ব করার কথা ছিলো। তিনি সম্প্রতি নেপালের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ- এ দলের সফরে নেতৃত্বের ভাবনায় ছিলেন। অবশ্য চোটের কারণে পরবর্তীতে রস্টোন চেজ সে দায়িত্ব গ্রহণ করেন।

দলের প্রধান কোচ ড্যারেন স্যামি বলেন, “অস্ট্রেলিয়া সিরিজের পর থেকে আমরা দল হয়ে খেলছি না। তবে আমরা অ্যান্টিগুয়াতে বেশ ভালো অনুশীলন ক্যাম্প করেছি। এখন আমাদের সুযোগ আছে, আইপিএল থেকে কিছু খেলোয়াড়দের ফিরে আসার অপেক্ষা করা এবং বিশ্বকাপের জন্য একটা দলকে একত্রিত করা।”

দক্ষিণ আফ্রিকা সিরিজে ফাস্ট বোলার শামার জোসেফের অভিষেক ঘটতে পারে। যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডেও আছেন। আইপিএলে লক্ষ্ণৌ এর হয়ে একটি ম্যাচ খেলেছেন তিনি।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড: ব্রান্ডন কিং (অধিনায়ক), রস্টোন চেজ (সহ-অধিনায়ক), ফ্যাবিয়ান অ্যালেন, অ্যালিক আথানেজ, জনসন চার্লস, আন্দ্রে ফ্লেচার, ম্যাথিউ ফোর্ড, জেসন হোল্ডার, আকিল হোসেন, শামার জোসেফ, কাইল মায়ার্স, ওবেদ ম্যাককয়, গুদাকেশ মোতি, রোমারিও শেফার্ড ও হেইডেইন ওয়ালশ জুনিয়র।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

অজি স্কোয়াডের অংশ হতে যাচ্ছেন ম্যাকগার্ক

Published

on

জ্যাক ফ্রেশার ম্যাকগার্ক অস্ট্রেলিয়া স্কোয়াডে ট্রাভেলিং রিজার্ভ হিসেবে যুক্ত হতে যাচ্ছেন। শুধু ম্যাকগার্ক নন, ম্যাথু শর্টও একই ভূমিকা নিয়ে অজি দলে যুক্ত হচ্ছেন। ফ্রেশার ম্যাকগার্ককে নিয়ে নানা আলোচনা হয়ে গেছে আইপিএলের চলতি মৌসুমে। যেখানে দারুণ পারফর্ম করেছেন এই ক্রিকেটার। তবে বিশ্বকাপের ১৫ সদস্যের স্কোয়াডে মেলেনি তার সুযোগ।

অজি বোর্ড চিন্তা করেছে চোট নিয়ে। যেখানে দলের প্রথম ১৫ সদস্যের কেউ ইনজুরিতে পড়লে, বিকল্প কে হবেন- তাই ছিল ভাবনায়। যদিও ক্যারিবিয়ানে মাত্র একজন রিজার্ভ নিয়ে যাওয়ার কথা ভেবেছিল বোর্ড। সেখান থেকে সিদ্ধান্তে বদল এনেছে তারা।

অস্ট্রেলিয়ার হয়ে মাত্র ২ টি ম্যাচ খেলেছেন ম্যাকগার্ক। এখনো টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয়নি তার। অস্ট্রেলিয়ার টপ-থ্রি জানান দিচ্ছে, সেখানে ডেভিড ওয়ার্নার, ট্রাভিস হেড ও মিচেল মার্শের নাম। যদি এই তিন জনের কেউ চোটে পড়েন- সেক্ষেত্রে ম্যাকগার্কের ডাক পড়বে এখন নিশ্চিতভাবেই।

শর্টের মূল স্কোয়াডে না থাকাটাও কিছুটা দুর্ভাগ্য ছিল তার জন্য। অস্ট্রেলিয়ার শেষ ১৪ টি-টোয়েন্টি ম্যাচের ৯ টি’তেই একাদশে ছিলেন তিনি। অস্ট্রেলিয়ার হয়ে ব্যাটিংয়ের নানা জায়গায় ভূমিকা রাখার মতো সক্ষমতা আছে তার। পাশাপাশি পার্ট-টাইম অফ স্পিন করতে পারেন তিনি। যা অজি শিবির কাজে লাগাতে পারবে।

 

Advertisement

অস্ট্রেলিয়া স্কোয়াড: মিচেল মার্শ (অধিনায়ক), অ্যাস্টন অ্যাগার, প্যাট কামিন্স, টিম ডেভিড, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, জশ হ্যাজেলউড, ট্রাভিস হেড, জশ ইঙ্গলিস (উইকেটরক্ষক), গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ম্যাথিউ ওয়েড (উইকেটরক্ষক), ডেভিড ওয়ার্নার , অ্যাডাম জাম্পা।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বিদায়ের পর মোস্তাফিজকে নিয়ে যা বললেন চেন্নাই অধিনায়ক

Published

on

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ২৭ রানে হেরে এবারের আইপিএল থেকে বিদায় নিয়েছে চেন্নাই সুপার কিংস।  শেষ মুহূর্তে আসর থেকে বিদায়ে দলটির অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড় মোস্তাফিজুর রহমানের অভাবকে সামনে আনলেন।

গতকাল বেঙ্গালুরুর কাছে হারের পর গায়কোয়াড় বলেন, ‘আমরা ফিজকে (মোস্তাফিজুর রহমান) মিস করেছি।’

আইপিএল ছাড়ার আগে চেন্নাইয়ের জার্সিতে ৯টি ম্যাচ খেলেছেন মোস্তাফিজ। এই ৯ ম্যাচে ২২.৭১ গড় আর ৯.২৬ ইকোনমিতে ১৪ উইকেট নিয়েছেন এই টাইগার পেসার। চেন্নাই দলে এবারের আইপিএলে তাঁর চেয়ে বেশি উইকেট পেয়েছেন মাত্র একজন। ভারতীয় পেসার তুষার দেশপান্ডে ১৩ ম্যাচ খেলে নিয়েছেন ১৭ উইকেট।

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত