Connect with us

আন্তর্জাতিক

আবারো পরমাণু হামলার হুমকি কিমের

Avatar of author

Published

on

পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের উসাকানি দিলে দেশটি পরমাণু হামলা চালাতে দ্বিধা করবে না। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে ওয়াশিংটনে উত্তর কোরিয়ার সঙ্গে সংঘাতের ক্ষেত্রে  পারমাণবিক প্রতিরোধের বিষয়ে বৈঠক অনুষ্ঠানের পর কিম জন উং এই হুঁশিয়ারি দেন।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) দেশটির গণমাধ্যম এ বিষয় নিশ্চিত করেছেন।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনের খবরে বলা হয়, কিম তাদের দেশের সেনাবাহিনীর ক্ষেপণাস্ত্র ব্যুরোকে বলেছেন, শত্রুপক্ষ উত্তর কোরিয়ার বিরুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের উসাকানি দিলে পিয়ংইয়ং পরমাণু হামলা চালাতে দ্বিধা করবে না।

কিম জন উংয়ের এমন হুঁশিয়ারি  পরপরই ওয়াশিংটন, সিউল ও টোকিও পরমাণু ক্ষমতাধর পিয়ংইয়ংকে আরও উসাকনি দেয়া বন্ধ করতে এবং কোনো ধরনের পূর্বশর্ত ছাড়াই বাস্তবসম্মত সংলাপে অংশগ্রহণের প্রস্তাব গ্রহণ করার আহ্বান জানিয়েছে।

Advertisement

আন্তর্জাতিক

তরুণদের ব্যাপক বিক্ষোভে পিছু হটলেন কেনিয়ার প্রেসিডেন্ট

Published

on

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ার তরুণদের ব্যাপক বিক্ষোভের মুখে কর বৃদ্ধির অর্থ বিল প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট উইলিয়াম রুটো।

বুধবার (২৬ জুন) তিনি এই ঘোষণা দেন। খবর রয়টার্স

প্রেসিডেন্ট উইলিয়াম রুটো বলেছেন, কর বৃদ্ধির প্রস্তাবসহ যে নতুন বিল দেশের সংসদে পাস হয়েছে, তাতে সই করবেন না।

তিনি বলেন, কেনিয়ার জনগণ উচ্চস্বরে বলছেন অর্থ বিল ২০২৪ দিয়ে তাদের কোনো কাজ নেই। আমি তাদের কথা মনোযোগ সহকারে শুনেছি। আমি তাদের দাবি মেনে নিয়েছি। সেই জন্য আমি এই অর্থ বিলে সই করব না। পরবর্তীতে এটি প্রত্যাহার করা হবে।

গত মঙ্গলবার (২৫ জুন) তরুণদের নেতৃত্বে শুরু হওয়ার কেনিয়ায় ট্যাক্সবিরোধী আন্দোলন সহিংস আকার ধারণ করে। এই বিক্ষোভ থেকে দেশটির সংসদ ভবনে আগুন দেয়া হয়েছে। এ সময় বিক্ষোভকারীদের দমাতে পুলিশ গুলি ছুড়লে অন্তত ২৩ জন নিহত হয়। আহত হয় আরও বহু মানুষ।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

মুক্ত জীবনে অ্যাসাঞ্জ, ফিরেছেন জন্মভূমি অস্ট্রেলিয়ায়

Published

on

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ

দীর্ঘ ১৪ বছরের আইনি লড়াই শেষে মুক্ত হয়ে পরিবারের কাছে ফিরেছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। স্থানীয় সময় বুধবার রাত ৮টার দিকে অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় পৌঁছান তিনি

ক্যানবেরায় অ্যাসাঞ্জকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন তার স্ত্রী স্টেলা অ্যাসাঞ্জ, বাবা জন শিপটনসহ পরিবারের অন্য দস্যরা। অ্যাসাঞ্জকে কাছে পেয়ে আবেগ আপ্লুত হয়ে পড়েন তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বুধবার (২৬ জুন) যুক্তরাষ্ট্রের একটি আদালতে হাজির হয়ে মার্কিন প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য ফাঁসের ষড়যন্ত্রে সঙ্গে জড়িত থাকার কথা আনুষ্ঠানিকভাবে স্বীকার করেন জুলিয়ান অ্যাসাঞ্জ। শুনানি শেষে অ্যাসাঞ্জকে মুক্ত ঘোষণা করেন আদালত। এরপরই তিনি নিজ দেশ অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রাওয়া করেন।

২০০৬ সালে উইকিলিকস প্রতিষ্ঠা করেন জুলিয়ান অ্যাসাঞ্জ। ২০১০ সালে উইকিলিকস থেকে মার্কিন সামরিক বাহিনীর বহু গোপন নথি ফাঁস করে দেন তিনি। এতে ইরাক ও আফগানিস্তান যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের লাখ লাখ গোপন সামরিক-কূটনৈতিক নথি প্রকাশ্যে চলে আসে।

এ নিয়ে বিশ্বজুড়ে শোরগোল পড়ে গেলে মার্কিন সরকারের রোষানলে পড়েন অ্যাসাঞ্জ। তার বিরুদ্ধে ১৮টি মামলার তদন্ত শুরু করে মার্কিন বিচার বিভাগ। সেসময় লন্ডনে গিয়ে আত্মসমর্পণ করেন অ্যাসাঞ্জ। জামিনে মুক্তি পাওয়ার পর দুই বছর ছিলেন আত্মগোপনে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ইসরাইলি বর্বরতায় প্রতিদিন পা হারাচ্ছে ১০ শিশু

Published

on

ফাইল ছবি

দখলদার ইসরাইলের বর্বর হামলায় অবরুদ্ধ গাজা উপত্যকায় দৈনিক ১০জন শিশু তাদের একটি অথবা দুটি পা হারাচ্ছে বলে লোমহর্ষক তথ্য দিয়েছে জাতিসংঘের ফিলিস্তিনি উদ্বাস্তু বিষয়ক সংস্থা (ইউএনআরডব্লিউএ)। এছাড়াও অসংখ্য শিশু তাদের হাত অথবা বাহু হারিয়ে পঙ্গুত্ব বরণ করছে।

সংস্থাটির প্রধান ফিলিপ লাজ্জারিনি মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভা শহরে এক সংবাদ সম্মেলনে এই তথ্য তুলে ধরে বলেন, গাজায় দৈনিক ১০জন শিশু গড়ে একটি পা বা দুটি পা হারাচ্ছে। প্রতিদিন ১০ মানে, এই নৃশংস যুদ্ধের ২৬০ দিনেরও বেশি সময়ে প্রায় দুই হাজার শিশু তাদের পা হারিয়েছে।

তিনি আরও বলেন, এই হিসাবের মধ্যে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের দেয়া তথ্য যোগ করা হয়নি।

ইউনিসেফের তথ্যে বলা হয়েছে, ইসরাইলি আগ্রাসনে গাজার অসংখ্য শিশু তাদের হাত অথবা বাহু হারিয়ে এরইমধ্যে পঙ্গুত্ববরণ করছে।

পঙ্গুত্ব বরণ করা এসব শিশুকে রোজই ভয়ানক সব পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে উল্লেখ করে লাজ্জারিনি জানান, গাজার শিশুদের উচ্চ মূল্য দিতে হচ্ছে। ওষুধ সংকটের কারণে অনেক সময় অ্যানেস্থেসিয়া (সংবেদনহীন ওষুধ) ছাড়াই এসব শিশুর শরীরে অস্ত্রোপচার করতে হচ্ছে।

Advertisement

এদিকে শিশুদের নিরাপত্তা নিয়ে কাজ করা আন্তর্জাতিক বেসরকারি সংস্থা সেভ দ্য চিলড্রেনের বরাতে নিউ আরব নিউজ বলছে, গাজার যুদ্ধের বিশৃঙ্খলায় ২১ হাজারের বেশি শিশু এখনও নিখোঁজ রয়েছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত