Connect with us

ক্রিকেট

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

Avatar of author

Published

on

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে এবার টি-টোয়েন্টি মিশনে মাঠে নেমেছে বাংলাদেশ। এর আগে প্রথমবারের মতো কিউইদের মাটিতে ওয়ানডে জয় এসেছে টাইগার বাহিনীর। এবার সংক্ষিপ্ত ফরম্যাটে সেই ধারা বজায় রাখতে আগে বোলিংয়ে নেমেছে বাংলাদেশ।

বুধবার (২৭ ডিসেম্বর) বেলা ১১টা ৪০ মিনিটে নিউজিল্যান্ডের নেপিয়ারে মূল ম্যাচের আগে টসের জন্য মাঠে নামেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও স্বাগতিক নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার। সেখানে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

বাংলাদেশের একাদশ

লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), রনি তালুকদার, তাওহীদ হৃদয়, আফিফ হোসেন, মেহেদী হাসান, মুস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব, রিশাদ হোসেন ও শরিফুল ইসলাম।

নিউজিল্যান্ডের একাদশ

Advertisement

টিম সেফার্ট, ফিন অ্যালেন, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, মার্ক চ্যাপম্যান, জেমস নিশাম, মিচেল স্যান্টনার (অধিনায়ক), অ্যাডাম মিলনে, টিম সাউদি, ইশ সোধি ও বেন সিয়ার্স।

Advertisement

ক্রিকেট

সুপার ওভারে পাকিস্তানকে হারালো যুক্তরাষ্ট্র

Published

on

সুপার ওভারে পাকিস্তানের বোলার মোহাম্মদ আমিরের এক ওভারে অ্যারোন জোন্সের কৃতিত্বে যুক্তরাষ্ট্র তোলে ১৮ রান। সেই রান টপকাতে পারেনি পাকিস্তানের ব্যাটাররা, ১৩ রানে আটকে যায়।

এর আগে যুক্তরাষ্ট্রের ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৫৯ রান সংগ্রহ করে পাকিস্তান। জবাবে খেলতে নেমে শেষ দুই ওভারে যুক্তরাষ্ট্রের প্রয়োজন ছিল ২১ রান। ১৯তম ওভারে বল হাতে নিয়ে মাত্র ৬ রান দেন মোহাম্মদ আমির।

শেষ ওভারে হারিস রউফ আক্রমনে এসে প্রথম তিন বলে দেন ৩ রান। তবে শেষ তিন বলে  একটি করে চার ও ছক্কায় যুক্তরাষ্ট্র স্কোরে সমতা টেনে ফেলে।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

কোহলি ও রোহিত থেকে বাবরকে চাপ শিখতে বললেন লতিফ

Published

on

ভিরাট কোহলি, রোহিত শর্মা- তাদের থেকে অনেক খেলোয়াড়েরা নিজেদের জ্ঞান সমৃদ্ধ করে থাকে। বাবর তো নিজ মুখেই বলেছেন। তিনি কোহলির কাছ থেকে অনেক কিছু শেখেন। এবার পাকিস্তানের সাবেক ক্রিকেটার রশিদ লতিফ নতুন করে বাবরকে এটি স্মরণ করিয়ে দিতে চাচ্ছেন। কোহলি ও রোহিতের কাছ থেকে চাপ সামলানো শিখতে বলেছেন তিনি।

আগামী ৯ জুন ভারত ও পাকিস্তানের মধ্যকার বিশ্বকাপ ম্যাচটি অনুষ্ঠিত হবে নাসাউ কাউন্টি স্টেডিয়ামে। ম্যাচটি সামনে রেখে সাবেক ক্রিকেটার লতিফ বলেন, ‘৯ জুন ভারতের বিপক্ষে ম্যাচের দিকে নজর থাকবে। বাবর বিশ্বকাপে পারফর্ম করার চেয়ে অনেক বেশি চাপে থাকবে, কারণ ভারতের বিপক্ষে ম্যাচ।’

লতিফ আরও যোগ করেন, ‘কিন্তু তাকে চাপ নেওয়া শিখতে হবে। তাকে ভিরাট ও রোহিত থেকে শিখতে হবে। তারা জানে ম্যাচ কীভাবে এগিয়ে নিতে হয়। ব্যাটার হিসেবে বাবর অন্যতম সেরা কিন্তু একজন অধিনায়ক ও নেতা হিসেবে, তার অনেক কিছু শেখার আছে।’

নিউইয়র্কের মাঠে খেলা নিয়ে নানা আলোচনা উঠছে ইতোমধ্যে। মাঠে এখন পর্যন্ত যে দুইটি বিশ্বকাপ ম্যাচ অনুষ্ঠিত হয়ে গেছে, সেগুলোতে লক্ষ্যমাত্রা দাঁড়িয়েছিল খুব অল্প। মাঠ ও পিচ নিয়ে ক্রিকেট বোদ্ধারা করছেন নানা সমালোচনা।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

নিউইয়র্কের পিচকে ‘পুওর’ বললেন ভারতের সাবেক চীফ কিউরেটর

Published

on

নাসাউ কাউন্টি স্টেডিয়ামের ড্রপ-ইন পিচ প্রতিদিন নতুন আলোচনার জন্ম দিচ্ছে। তবে আলোচনার বিষয়াদি একই। নিউইয়র্কের এই মাঠে খেলোয়াড়দের জন্য খুব ভালো পরিবেশ তৈরি করা যায়নি। এমন অভিযোগই উঠছে বারবার। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সাবেক চীফ কিউরেটর ডালজিৎ সিং এবার মতামত জানিয়েছেন ড্রপ-ইন পিচ নিয়ে।

আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ শেষ করেছে ভারত। যে ম্যাচটি অনুষ্ঠিত হয়ে গেছে নাসাউ কাউন্টিতে। এই মাঠে ভারত আরও দুইটি ম্যাচ খেলবে। মাঠটিতে যে দুইটি ম্যাচ এখন পর্যন্ত হয়ে গেছে, ম্যাচগুলোতে খুব স্পষ্টভাবে পিচের অবস্থা পরিষ্কার হয়ে যায়।

বেশ স্লো ধরনের পিচ দেখা গেছে নাসাউ কাউন্টিতে। এ নিয়ে কিউরেটর ডালজিৎ, ‘এটা একটা ‘পুওর’ পিচ। ড্রপ-ইন পিচ আরো আগে থেকেই বসাতে হয়। ঘনত্ব বাড়াতে, আপনাকে এখানে খেলতে হবে, এরপর আলাদা রোলার ব্যবহার করতে হবে, এরপর ঘনত্ব বাড়াতে হবে।’

ডালজিৎ বিসিসিআই এর সাথে দুই দশকের বেশি সময় কাজ করেছেন। তিনি আরও যোগ করেন, ‘এটা দেখতে এমন যে, তারা কোনো কাজ না করেই এটা বসিয়েছে। পুওর অবস্থা ও প্রস্তুতি আমাকে বলতেই হয়।’

অস্ট্রেলিয়া থেকে ১০ টি ড্রপ-ইন পিচ উড়িয়ে আনা হয়েছে নিউইয়র্কে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত