Connect with us

বাংলাদেশ

দ্রব্যমূল্য বেড়েছে আন্তর্জাতিক কারণে: প্রধানমন্ত্রী

Published

on

বৈশ্বিক প্রেক্ষাপটে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। সরকারি-বেসরকারি সব খাতে সব বিষয়ে সাশ্রয়ী হতে হবে। জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৭ মে) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার বলেই সবকিছু নিয়ন্ত্রণে রয়েছে, না হলে দেশে বিশৃংখলা হতো।

সরকারি প্রকল্প গ্রহণের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে এবং প্রয়োজনীয় প্রকল্প নেয়ার নির্দেশও দেন তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র সচল হলে দেশের অর্থনীতির ভিত্তিও মজবুত হবে।

Advertisement

এবারের একনেক বৈঠকে ২০২২-২০২৩ অর্থবছরের জন্য ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকার বার্ষিক উন্নয়ন বাজেট (এডিপি) অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের প্রায় ৯ হাজার ১৩০ কোটি টাকার এডিপি অনুমোদিত হয়েছে ।

তাসনিয়া রহমান

 

খুলনা

ধর্ষণ মামলায় ইউপি চেয়ারম্যানের যাবজ্জীবন

Published

on

ঝিনাইদহের হরিশংকরপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান খন্দকার ফারুকুজ্জামান ফরিদকে ধর্ষণের মামলায় যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। তিনি একই ইউনিয়নের আওয়ামী লীগের বহিষ্কৃত সভাপতি। ২০২২ সালের ১৯ এপ্রিল ভুক্তভোগী নারীর দায়ের করা মামলার প্রেক্ষিতে এ রায় দিলো আদালত।

মঙ্গলবার (২৮ মে) দুপুরে ঝিনাইদহের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের আদালতের বিচারক (জেলা ও দায়রা জজ) মো. মিজানুর রহমান এই রায় দেন।

রায়ে যাবজ্জীবন দণ্ডের পাশাপাশি তাকে পাঁচ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের সশ্রম কারাদণ্ডের রায় দিয়েছে আদালত।

মামলা সূত্রে জানা যায়, ২০২২ সালের ১৫ এপ্রিল সাজা প্রাপ্ত ফরিদ নিজ গ্রাম সদর উপজেলার নৃসিংহপুরে এক বিচারপ্রার্থী নারীকে মাদকদ্রব্য সেবন করিয়ে ধর্ষণ করেন। এ ঘটনায় ১৯ এপ্রিল ওই নারী ঝিনাইদহ সদর থানায় মামলা করেন। ধর্ষণ মামলা থেকে বাঁচতে ওই নারীকে বিয়ে করে আবার  তালাকও দেন ফরিদ।

পরে তিনি উচ্চ আদালত থেকে জামিন নিয়ে হরিশংকরপুর ইউনিয়নের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করতে থাকেন। ২০২২ সালের ১৬ এপ্রিল খন্দকার ফারুকুজ্জামান ফরিদকে সাময়িক বহিষ্কার করে করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

Advertisement

ঝিনাইদহের আদালত মামলাটি অধিকতর তদেন্তর জন্য ডিএনএ টেষ্ট করার জন্য ঢাকায় পাঠায়। ডিএনএ টেস্টে ফরিদের বিরুদ্ধে ধর্ষণের প্রমাণ পাওয়া যায়।

প্রসঙ্গত, ফরিদের ড্রাইভারের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ না পাওয়ায় মামলা থেকে তাকে খালাস দেয়া হয়েছে।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

ইটের স্তূপের নিচে চাপা পড়লো ঘর, নামাজরত বৃদ্ধ দম্পতি নিহত

Published

on

নরসিংদী সদর উপজেলার চরাঞ্চলের স্তুপ করে রাখা ইটের নিচে চাপা পড়ে বৃদ্ধ দম্পতির মৃত্যু হয়েছে। পরে এলাকার লোকজন ইট সরিয়ে তাদের লাশ উদ্ধার করে।

মঙ্গলবার (২৮ মে) ভোরে জেলা সদরের নজরপুর ইউনিয়নের ছগরিয়াপাড়ায় এ ঘটনা ঘটে।

নিহত দুজন হলেন ছগরিয়াপাড়া এলাকার কালু মিয়া (৭৫) ও তার স্ত্রী সবমেহের বেগম (৬৫)।

তাদের ছেলে ইব্রাহিম মিয়া বলেন, ভোরে ফজরের নামাজ আদায় করছিলেন তার বাবা-মা। টানা বৃষ্টিপাত ও ঝড়ের কারণে পাশে বিশাল স্তূপ করে রাখা ইট ঘরের ওপর হেলে পড়ে। এ সময় টিনের বেড়া ও চালা ভেঙে তাদের ওপর পড়ে। তাতে ঘটনাস্থলেই বাবা-মার মৃত্যু হয়। পরে এলাকার লোকজন ইট সরিয়ে তাদের লাশ উদ্ধার করে।

এ বিষয়ে জানতে চাইলে স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সাইফুল হক স্বপন বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে যান তিনি। ঘরের পাশেই এক ব্যবসায়ীর ইটের স্তূপ ছিল। সেই ইটের নিচে চাপা পড়ে বৃদ্ধ স্বামী-স্ত্রীর মৃত্যু হয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা করছি।

Advertisement

এ বিষয় নরসিংদী সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. তানভীর আহমেদ বলেন, খবর পেয়ে আমরা ঘটনাস্থলে এসেছি। প্রতিবেশী ও নিহতের ছেলেরা লাশ উদ্ধার করে নরসিংদী সদর হাসপাতালে প্রেরণ করেছে। অভিযোগের প্রেক্ষিতে তদন্ত করে পরবর্তী আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

আইন-বিচার

৪৬ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্থগিত

Published

on

প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠায় তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে ৪৬ হাজার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৮ মে) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গেলো বছরের ২৮ ফেব্রুয়ারি প্রথম ধাপে রংপুর, সিলেট ও বরিশাল বিভাগের ক্লাস্টারের বিজ্ঞপ্তি প্রকাশ করে অধিদপ্তর। এরপর ২২ মার্চ ২য় ধাপে রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পরে ১৭ জুন ৩য় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

প্রথম ধাপে ৩ লাখ ৬০ হাজার ৭০০, দ্বিতীয় ধাপে ৪ লাখ ৫৯ হাজার ৪৩৮ এবং তৃতীয় ধাপে ৩ লাখ ৪০ হাজার প্রার্থী আবেদন করেন। বর্তমানে প্রায় ৮ হাজারের বেশি পদ শূন্য রয়েছে।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version