Connect with us

রংপুর

পঞ্চগড়ে কমেছে তাপমাত্রা বেড়েছে শীত

Avatar of author

Published

on

তাপমাত্রা

উত্তরের জেলা পঞ্চগড়ে গেলো এক সপ্তাহ ধরে ঘন কুয়াশা আর হিমেল বাতাসে কনকনে ঠান্ডায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

গতো কয়েকদিনের তুলনায় রোববার (১৪ জানুয়ারি) দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। এ জেলাটিতে গেলো ৭  দিন ধরে দেখা নেই সূর্যের। ফলে সূর্যের কাঙ্খিত উত্তাপ না থাকায় তীব্র শীত অনুভূত হচ্ছে পুরো জেলা জুড়ে। পৌঁষের শেষে শীত যেন কাহিল করেছে উত্তরের এ জনপদের মানুষজনকে। সন্ধ্যার পর থেকেই ফাঁকা হয়ে যায় হাট-বাজার ও পথঘাট। রাতভর বৃষ্টির মত ঝরছে কুয়াশা। বইছে মৃদু শৈত্যপ্রবাহ।

এদিন  সকাল ৯টায় জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। দিন এবং রাতের তাপমাত্রা ৮ থেকে ১৬ ডিগ্রীতে ওঠানামা করছে । এই শীত উপেক্ষা করে জীবিকার তাগিদে হিম শীতল নদীর পানিতে নেমে পাথর বালি তোলার কাজ করছেন শ্রমিকেরা।

পঞ্চগড় সদর উপজেলার অমরখানা ইউনিয়নের জাবুরীদুয়ার এলাকার বালি শ্রমিক ইসমাইল হোসেন বলেন, তীব্র শীতে নদীতে নেমে বালি তুলছি। এতে প্রতিদিন ৬০০ থেকে ৭০০ টাকা হাজিরা পাই। কাজ শেষে বাজার সদাই করে পরিবারের জন্য নিয়ে যাই। একদিন কাজ না করলে পরদিন চুলা জ্বলেনা। পেটের দায়ে নদীতে নেমে কাজ করতে হয়। কি করবো পেটের খিদা তো আর শীত মানেনা।

এদিকে এই শীতে বয়স্ক ও শিশুদের নিয়ে দুঃচিন্তায় দিন কাটছে স্বজনদের। তীব্র শীতে জ্বর সর্দি, শ্বাসকষ্ট, ডায়রিয়া সহ নানা শীত রোগে আক্রান্ত হচ্ছেন তারা। জেলার হাসপাতাল গুলোতে গড়ে প্রায় দেড় হাজারের বেশি মানুষ বর্হিবিভাগে শীত জনিত নানা রোগের চিকিৎসা নিচ্ছেন।

Advertisement

এছাড়া গড়ে অন্তত ৪ শতাধিক রোগী হাসপাতাল গুলোতে ভর্তি হচ্ছেন শীতবাহিত রোগে। জেলা আধুনিক সদর হাসপাতালের চিকিৎসক মাহবুব উল আলম বলেন, এই শীতে বয়স্ক ও শিশুদের বাড়তি যত্ন নিতে হবে। বাসি খাবার দেয়া যাবেনা। সব সময় গরম খাবার দিতে হবে। এছাড়া শীতজনিত রোগে আক্রান্ত হলেই চিকিৎসকের কাছে যেতে হবে। চলতি মাসে আরো একটি  শৈতপ্রবাহ জেলার উপর দিয়ে বয়ে যেতে পারে বলে জানিয়েছেন তেতুঁলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ।

Advertisement

রংপুর

বিদ্যুৎস্পৃষ্ট বড় ভাইকে বাঁচাতে গিয়ে প্রাণ গেল ছোট ভাইয়েরও

Published

on

ঠাকুরগাঁও

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে বিদ্যুৎস্পৃষ্টে দুই ভাইয়ের মৃত্যু হয়েছে। মৃত দুই ভাইয়ের নাম তমিজ উদ্দিন (৫০) ও রবিউল ইসলাম (৪৫)।

শুক্রবার (২৫ মে) রাতে উপজেলার ভানোর ইউনিয়নের বর্মতোল গ্রামে এ ঘটনা ঘটে। বালিয়াডাঙ্গী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ কবির বিষয়টি নিশ্চিত করেন।

ভানোর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম বলেন, দিনভর ভুট্টা ভাঙার কাজ শেষে রাতে নিজ বাড়িতে তমিজ উদ্দিন ফ্যানের বৈদ্যুতিক তারের লিকেজ পলিথিন দিয়ে ঠিক করছিলেন। এ সময় তিনি বিদ্যুৎস্পৃষ্ট হন। তাকে বাঁচাতে গিয়ে ছোট ভাই রবিউল ইসলামও বিদ্যুতায়িত হয়ে ঘটনাস্থলে মারা যান।

ভানোর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম মামুন বলেন, ৫ ভাইয়ের মধ্যে এক ভাই তিন বছর আগে মারা গেছেন। দুই ভাই ঢাকায় চাকরি করেন ও দুই ভাই এলাকায় কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করতেন। মারা যাওয়া দুই ভাইয়ের সাত সন্তান থাকলেও সবাই নাবালক। দুই ভাইয়ের মর্মান্তিক মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

ওসি ফিরোজ কবির বলেন, অপমৃত্যুর ডায়রি হয়েছে। এভাবে মৃত্যু অত্যন্ত দুঃখজনক। সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিচ্ছি।

Advertisement

 

এসি//

পুরো পরতিবেদনটি পড়ুন

রংপুর

গাইবান্ধায় পানিতে ডুবে শিশুর মৃত্যু

Published

on

শিশু

গাইবান্ধার গোবিন্দগঞ্জে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে। নিহত সাদিয়া আকতার (৭) মহিমাগঞ্জ ইউনিয়নের জগদীশপুর গ্রামের স্বাধীন মিয়ার মেয়ে। সে স্থানীয় একটি বিদ্যালয়ের প্রথম শ্রেণীর শিক্ষার্থী

বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে উপজেলার কোচাশহর ইউনিয়নের আরজি শাহপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। কোচাশহর ইউপি চেয়ারম্যান জহুরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, আজ দুপুরে বাড়ির উঠানে খেলা করছিল সাদিয়া। খেলতে খেলতে হঠাৎ করে বাড়ির পাশে অসাবধানতায় পানি ভর্তি একটি ডোবায় পড়ে যায়। স্থানীয়রা খোঁজাখুঁজির পর ডোবায় শিশুকে ভাসতে দেখেন। সেখান থেকে তারা উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত্যু ঘোষণা করেন।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

রংপুর

ওয়াইফাই লাইনের সংযোগ দিতে গিয়ে প্রাণ গেল মিস্ত্রির

Published

on

ওয়াইফাই

কুড়িগ্রামের ফুলবাড়ীতে ওয়াইফাই সংযোগ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে রাজু মিয়া (২৩) নামের এক মিস্ত্রির মৃত্যু হয়েছে। নিহত রাজু মিয়া উপজেলার চন্দ্রখানা এলাকার হযরত আলীর ছেলে।

মঙ্গলবার (২১ মে) দুপুর আড়াইটার দিকে উপজেলার বিলুপ্ত দাসিয়ারছড়া ছিটমহল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রাণকৃষ্ণ দেবনাথ বিষয়টি নিশ্চিত করেন।

স্থানীয়রা জানান, নিহত রাজু মিয়া উপজেলার বিলুপ্ত দাসিয়ারছড়া ছিটমহল এলাকায় ওয়াইফাই লাইনের সংস্কার করতে যায়। পরে ওয়াইফাই লাইনের সংযোগ দিয়ে বৈদ্যুতিক খুঁটি থেকে নামার সময় ভুলবসত বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত হন।

ওসি প্রাণকৃষ্ণ জানান, এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত