Connect with us

ঢাকা

আজও ঢাকার বায়ু ‘অস্বাস্থ্যকর’

Published

on

ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

বায়ুদূষণের তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি। অন্যদিকে, রাজধানী ঢাকা রয়েছে তৃতীয় অবস্থানে।

সোমবার (১৫ জানুয়ারি) সকাল ৯টা ২৯মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এসব তথ্য।

দূষণের শীর্ষে থাকা পাকিস্তানের করাচি শহরের স্কোর ২৫১ অর্থাৎ সেখানকার বায়ু খুবই অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে চীনের উহান। এই শহরটির স্কোর ১৯১ অর্থাৎ সেখানকার বায়ু অস্বাস্থ্যকর।

তৃতীয় অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা। এই শহরের স্কোর ১৯০ অর্থাৎ এখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। এরপরে রয়েছে কলকাতা। তারপর পাকিস্তানের আরেক শহর লাহোর এবং ষষ্ঠ অবস্থানে রয়েছে ভারতের দিল্লি।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

Advertisement
Advertisement

ঢাকা

ফের মেট্রোরেলের পিলারে ট্রাকের ধাক্কা

Published

on

মেট্রোরেল

রাজধানী ঢাকার আগারগাঁওয়ে একটি ড্রাম্প ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে মেট্রোরেলের পি-৩৬৪ নম্বর পিলারে আঘাত করেছে। বাস ও মাটি ভর্তি ড্রাম্প ট্রাকের মুখোমুখি সংঘর্ষে এ দুর্ঘটনা ঘটে।

শুক্রবার (২৫ মে) দিবাগত রাত সাড়ে ৩টায় এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন কাফরুল থানার উপ-পরিদর্শক (এসআই) মনির হোসেন।

তিনি বলেন, গতকাল দিবাগত রাতে আগারগাঁওয়ে বাস ও একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। পরে ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে মেট্রোরেলের একটি পিলারে ধাক্কা দেয়। ঘটনার পর পরই ট্রাকচালক ঘটনাস্থল থেকে পালিয়ে চলে যায়। এ ঘটনায় বাস চালক ও হেল্পার আহত হয়েছেন। তারা বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছেন।

প্রসঙ্গত, গেলো ৯ এপ্রিল দুপুর ২টার দিকে আগারগাঁও বিমান যাদুঘরের সামনে দুই বাসের রেষারেষিতে সেফটি পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে মেট্রোরেলের ৭৪ নং পিলারে সজোরে ধাক্কা দেয়। এ দুর্ঘটনায় বাসের ১০ জন যাত্রী আহত হন। ঘটনাস্থলে পৌঁছার আগেই বাস থেকে নেমে পালিয়ে যান চালক ও হেলপার।

কেএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় দুইজনের মৃত্যু

Published

on

দুর্ঘটনা

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পৌলী এলাকায় সড়ক দুর্ঘটনায় একটি কাভার্ডভ্যানের চালক ও হেলপারের মৃত্যু হয়েছে। তাৎক্ষণিকভাবে নিহতদের পরিচয় পাওয়া যায়নি।

শনিবার (২৫ মে) সকালে কালিহাতী উপজেলার পৌলী এলাকায় ব্রিজের দক্ষিণ পাশে এ দুর্ঘটনা ঘটে। এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ওসি মীর মোহাম্মদ সাজেদুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, ভোর সাড়ে ৫টার দিকে ঢাকা-উত্তরবঙ্গ মহাসড়কের পৌলী ব্রিজের দক্ষিণ পাশে ঢাকাগামী একটি কাভার্ডভ্যান একটি লরির পেছনে ধাক্কা দেয়। এতে কাভার্ডভানের সামনের অংশটি দুমড়ে মুচড়ে যায় এবং ঘটনাস্থলেই কাভার্ডভ্যানের চালক ও হেলপার নিহত হন। দুর্ঘটনার ফলে ঢাকাগামী লেনে কিছুটা যানজট হলে তাৎক্ষণিক সেটি স্বাভাবিক করেন পুলিশ।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

ঢাকা

কনে দেখা নিয়ে মারামারি, একাই বাড়ি ফিরলেন বর

Published

on

কনে,-বৌ

বিয়ে বাড়িতে বউ দেখা নিয়ে বর ও কনেপক্ষের লোকজনের মধ্যে বিরোধের জেরে মারামারির ঘটনা ঘটেছে। এ ঘটনায় দুই পক্ষের অন্তত ৫ জন আহত হয়েছেন। এরপর বউ রেখে একাই বাড়ি ফিরলেন বর।

শুক্রবার (২৪ মে) ফরিদপুরের নগরকান্দা উপজেলার কাইচাইল ইউনিয়নের মধ্য কাইচাইল গ্রামে এ ঘটনা ঘটে।

আহতদের স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

পুলিশ জানিয়েছে, উপজেলার চর যশোরদী ইউনিয়নের নাগারদিয়া গ্রামের মিরান তালুকদারের ছেলে শাহ আলমের সঙ্গে গত দুই মাস আগে একই উপজেলার মধ্য কাইচাইল গ্রামের পান্নু মিয়ার মেয়ে বৃষ্টি আক্তারের বিয়ে সম্পন্ন হয়। শুক্রবার আনুষ্ঠানিকভাবে বিয়ের আয়োজন করা হয়। বর পক্ষের আত্নীয়স্বজন কনে দেখা নিয়ে কনে পক্ষের সঙ্গে কথা-কাটাকাটিতে জড়িয়ে পরে। একপর্যায়ে উভয়পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এ ঘটনায় ৫ জনের মতো আহত হয়েছে। পরে কনে বৃষ্টি আক্তারকে রেখেই বরযাত্রীসহ ফিরে যান বর শাহ আলম।

নগরকান্দা থানার ওসি মোহাম্মদ আমিনুর রহমান বলেন, বিয়ে বাড়িতে কনে দেখা নিয়ে দুই পক্ষের আত্মীয়স্বজনের মধ্যে মারামারির ঘটনা ঘটেছে। এ ঘটনায় কোনো পক্ষই থানায় অভিযোগ করেননি, অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত